ধ রà§à¦® ও দ রà§à¦¶ ন
মà§à¦¸à¦²à¦¿à¦® উমà§à¦®à¦¾à¦¹à§à¦° ঈদ উৎসব
আবদà§à¦¸ শহীদ নাসিম
১. সব জাতিরই আননà§à¦¦ উৎসবের দিন আছে
পৃথিবীতে রয়েছে অসংখà§à¦¯ à¦à§Œà¦—োলিক ও সামà§à¦ªà§à¦°à¦¦à¦¾à§Ÿà¦¿à¦• জাতির বসবাস। রয়েছে অনেক উনà§à¦¨à¦¤ আর অনà§à¦¨à§à¦¨à¦¤ কওম। আরো রয়েছে বিà¦à¦¿à¦¨à§à¦¨ বরà§à¦£, বংশ ও গোতà§à¦°à§€à§Ÿ সমà§à¦ªà§à¦°à¦¦à¦¾à§Ÿà§‡à¦° মানà§à¦·à¥¤ ঠসব ধরনের মানà§à¦·à§‡à¦°à¦‡ আননà§à¦¦ উৎসবের জনà§à¦¯à§‡ বছরের বিà¦à¦¿à¦¨à§à¦¨ দিন নিরà§à¦§à¦¾à¦°à¦¿à¦¤ আছে। à¦à¦¸à¦¬ নিরà§à¦§à¦¾à¦°à¦¿à¦¤ দিনে তারা সà§à¦¬ সà§à¦¬ পদà§à¦§à¦¤à¦¿à¦¤à§‡ আননà§à¦¦ উৎসব পালন করে থাকে। তাদের ঠউৎসবের দিনসমূহ নিরà§à¦§à¦¾à¦°à¦¿à¦¤ হয়েছে নিজেদের জাতীয় বা ধরà§à¦®à§€à§Ÿ কোনো ঘটনা কিংবা বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦•à§‡ কেনà§à¦¦à§à¦° করে। পà§à¦°à¦¤à§à¦¯à§‡à¦• জাতিই তাদের আননà§à¦¦ উৎসবে নিজেদের ইতিহাস à¦à¦¤à¦¿à¦¹à§à¦¯ ও আকীদা বিশà§à¦¬à¦¾à¦¸à§‡à¦° পà§à¦°à¦•à¦¾à¦¶ ঘটিয়ে থাকে। à¦à¦¸à¦¬ উৎসবের মাধà§à¦¯à¦®à§‡ পà§à¦°à¦¤à§à¦¯à§‡à¦• জাতি নিজেদের জাতীয়, ধরà§à¦®à§€à§Ÿ ও সাংসà§à¦•à§ƒà¦¤à¦¿à¦• সà§à¦¬à¦¾à¦¤à¦¨à§à¦¤à§à¦°à§à¦¯ রকà§à¦·à¦¾ করে। à¦à¦¸à¦¬ উৎসব পà§à¦°à¦¤à§à¦¯à§‡à¦• জাতির নিজসà§à¦¬ পà§à¦°à¦¾à¦£ সà§à¦ªà¦¨à§à¦¦à¦¨à¥¤
২. ইসলামের উৎসব ঈদ
আমরা মà§à¦¸à¦²à¦¿à¦®à¥¤ ইসলাম আমাদের জীবন বà§à¦¯à¦¬à¦¸à§à¦¥à¦¾à¥¤ আমাদের আকীদা বিশà§à¦¬à¦¾à¦¸ ও আদরà§à¦¶à§‡à¦° à¦à¦¿à¦¤à§à¦¤à¦¿à¦¤à§‡ আমাদের রয়েছে সà§à¦¬à¦¤à¦¨à§à¦¤à§à¦° তাহযিব তমদà§à¦¦à§à¦¨ ও সà¦à§à¦¯à¦¤à¦¾ সংসà§à¦•à§ƒà¦¤à¦¿à¥¤ আমাদের আদরà§à¦¶ à¦à¦¿à¦¤à§à¦¤à¦¿à¦• à¦à¦‡ সà¦à§à¦¯à¦¤à¦¾ সংসà§à¦•à§ƒà¦¤à¦¿à¦‡ আমাদেরকে পৃথিবীর অনà§à¦¯à¦¾à¦¨à§à¦¯ জাতি থেকে সà§à¦¬à¦¤à¦¨à§à¦¤à§à¦° ও শà§à¦°à§‡à¦·à§à¦ মরà§à¦¯à¦¾à¦¦à¦¾à§Ÿ অধিষà§à¦ িত করেছে।
তাওহীদি ঈমান আমাদের সà¦à§à¦¯à¦¤à¦¾ সংসà§à¦•à§ƒà¦¤à¦¿à¦° à¦à¦¿à¦¤à§à¦¤à¦¿à¥¤ তাই আমাদের আননà§à¦¦ উৎসব, যা আমাদের সংসà§à¦•à§ƒà¦¤à¦¿à¦° à¦à¦• পà§à¦°à¦•à¦¾à¦° বাহন, তাতে আমাদের ঈমান ও আদরà§à¦¶à§‡à¦°à¦‡ পà§à¦°à¦¤à¦¿à¦«à¦²à¦¨ ঘটে থাকে। ইসলামের আননà§à¦¦ উৎসব সরà§à¦¬à¦ªà§à¦°à¦•à¦¾à¦° বাজে হাসি তামাসা ও নিররà§à¦¥à¦• জৌলà§à¦¸ থেকে মà§à¦•à§à¦¤à¥¤ à¦à¦–ানকার আননà§à¦¦ উৎসব বেহà§à¦¦à¦¾ করà§à¦®à¦•à¦¾à¦£à§à¦¡ ও অশà§à¦²à§€à¦² আচার অনà§à¦·à§à¦ ান থেকে সমà§à¦ªà§‚রà§à¦£ মà§à¦•à§à¦¤à¥¤ à¦à¦–ানকার উৎসবে শিরক আর বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦ªà§‚জার নেই কোনো সà§à¦¥à¦¾à¦¨à¥¤ কারণ মà§à¦®à¦¿à¦¨à¦¦à§‡à¦° বৈশিষà§à¦Ÿà§à¦¯à¦‡ তো হচà§à¦›à§‡ :
“তারা বাজে ও নিররà§à¦¥à¦• কাজ থেকে দূরে থাকে।” (সূরা মà§à¦®à¦¿à¦¨à§à¦¨ : ৩)
জাহেলি সমাজের বাতিল আননà§à¦¦ উৎসব পরিহার করে ইসলাম তার আদরà§à¦¶à§‡à¦° à¦à¦¿à¦¤à§à¦¤à¦¿à¦¤à§‡ দà§à¦‡ ঈদ পà§à¦°à¦¬à¦°à§à¦¤à¦¨ করেছে। দà§à¦‡ ঈদের পà§à¦°à¦¬à¦°à§à¦¤à¦¨ সমà§à¦ªà¦°à§à¦•à§‡ আনাস রা. বরà§à¦£à¦¨à¦¾ করেন:
“নবী করিম (সা.) মদীনায় আগমন করার পর দেখলেন মদীনাবাসীদের দà§à¦Ÿà¦¿ (উৎসবের) দিন রয়েছে, যাতে তারা খেলাধà§à¦²à¦¾ করে। তিনি তাদের জিজà§à¦žà§‡à¦¸ করেন, তোমাদের à¦à¦‡ দিন দà§à¦Ÿà¦¿ কেমন? তারা বললো, জাহেলি জীবনে আমরা à¦à¦‡ দà§à¦¦à¦¿à¦¨ খেল তামাশা করতাম। রাসূলে করিম (সা.) বললেন, আলà§à¦²à¦¾à¦¹ তায়ালা সেই দ৒দিনের পরিবরà§à¦¤à§‡ সেগà§à¦²à§‹ অপেকà§à¦·à¦¾ উতà§à¦¤à¦® দà§à¦Ÿà¦¿ দিন তোমাদের দান করেছেন। à¦à¦•à¦Ÿà¦¿ হলো আজহার দিন à¦à¦¬à¦‚ অপরটি ফিতরের দিন।” (আবৠদাউদ)
সেই থেকে মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦¦à§‡à¦° বারà§à¦·à¦¿à¦• উৎসবের দিন হিসেবে à¦à¦‡ দà§à¦Ÿà¦¿ দিন বà§à¦¯à¦¾à¦ªà¦• উৎসাহ উদà§à¦¦à§€à¦ªà¦¨à¦¾à¦° সাথে পালিত হয়ে আসছে।
৩. ঈদà§à¦² ফিতরের তাৎপরà§à¦¯ ও মরà§à¦¯à¦¾à¦¦à¦¾
শাওয়াল মাসের পহেলা তারিখে ঈদà§à¦² ফিতà§à¦° অনà§à¦·à§à¦ িত হয়। à¦à¦° পূরà§à¦¬à§‡à¦° মাস রমজান মাস। ঠমাসে মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦°à¦¾ ফরজ হিসেবে সিয়াম সাধনা করে থাকে। পূরà§à¦£ à¦à¦•à¦®à¦¾à¦¸ তারা সূরà§à¦¯à§‡à¦¾à¦¦à§Ÿ থেকে সূরà§à¦¯à¦¾à¦¸à§à¦¤ পরà§à¦¯à¦¨à§à¦¤ আলà§à¦²à¦¾à¦¹à§à¦° উদà§à¦¦à§‡à¦¶à§à¦¯à§‡ পানাহার ও কামনা বাসনা পরিতà§à¦¯à¦¾à¦— করে দীরà§à¦˜ রাত জেগে তারাবিহà§à¦° নামাজ আদায় করে। আবার à¦à§‹à¦° রাতে সেহেরি খাওয়ার জনà§à¦¯à§‡ জেগে উঠে। ঠঅনà§à¦¶à§€à¦²à¦¨ গোটা রমজান মাস চলতে থাকে। পূরà§à¦£ à¦à¦•à¦®à¦¾à¦¸ যে তারা ঠকঠিন অনà§à¦¶à§€à¦²à¦¨à§‡à¦° মাধà§à¦¯à¦®à§‡ আলà§à¦²à¦¾à¦¹à§à¦° ফরমান পালন করতে পেরেছে, তারই আননà§à¦¦ পà§à¦°à¦•à¦¾à¦¶à§‡à¦° জনà§à¦¯à§‡ ইসলাম মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦¦à§‡à¦° ঈদের জনà§à¦¯à§‡ à¦à¦¦à¦¿à¦¨ নিরà§à¦§à¦¾à¦°à¦£ করে দিয়েছে। ঠহিসেবে দিনটি মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦¦à§‡à¦° শà§à¦•à¦°à¦¿à§Ÿà¦¾ আদায় ও আননà§à¦¦ পà§à¦°à¦•à¦¾à¦¶à§‡à¦° দিন।
মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦°à¦¾ রমজান মাসে আলà§à¦²à¦¾à¦¹à§à¦° নিরà§à¦§à¦¾à¦°à¦¿à¦¤ পনà§à¦¥à¦¾à§Ÿ পূরà§à¦£ à¦à¦•à¦®à¦¾à¦¸ সিয়াম সাধনা করে। তারা যথাসাধà§à¦¯ ঠদায়িতà§à¦¬ নিরà§à¦à§à¦²à¦à¦¾à¦¬à§‡ পালন করার চেষà§à¦Ÿà¦¾ করে। তারপরও মানà§à¦· হিসেবে à¦à§à¦²à¦¤à§à¦°“টি হয়ে যাওয়া সà§à¦¬à¦¾à¦à¦¾à¦¬à¦¿à¦•à¥¤ সদাকাতà§à¦² ফিতর আদায়ের মাধà§à¦¯à¦®à§‡ আলà§à¦²à¦¾à¦¹ তায়ালা তাদের সে à¦à§à¦²à¦¤à§à¦°“টি মাফ করে দেন। ঈদ উপলকà§à¦·à§‡ ঠসদাকা পà§à¦°à¦¦à¦¾à¦¨à§‡à¦° অনà§à¦¯à¦¤à¦® তাৎপরà§à¦¯ হলো, à¦à¦° দà§à¦¬à¦¾à¦°à¦¾ গরিব ও নিঃসà§à¦¬ মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦°à¦¾ ঈদের আননà§à¦¦à§‡ শরিক হতে পারে। তাই à¦à¦‡ ঈদের পà§à¦°à¦§à¦¾à¦¨ বৈশিষà§à¦Ÿà§à¦¯à¦‡ হচà§à¦›à§‡ সদাকাতà§à¦² ফিতর।
ইসলামের পরিà¦à¦¾à¦·à¦¾à§Ÿ সদাকাতà§à¦² ফিতর হচà§à¦›à§‡ সেই সদাকা, যা রমজানের রোজা শেষ করবার সাথে সাথে বিতà§à¦¤à¦¬à¦¾à¦¨à¦—ণ করà§à¦¤à§ƒà¦• বিতà§à¦¤à¦¹à§€à¦¨à¦¦à§‡à¦° মধà§à¦¯à§‡ বণà§à¦Ÿà¦¨ করা হয়।
রাসূলূলà§à¦²à¦¾à¦¹ (সা.) বলেছেন, ঈদà§à¦² ফিতরের দিন à¦à¦²à§‡ আলà§à¦²à¦¾à¦¹ তায়ালা রোজাদারদের নিয়ে তার ফেরেশতাদের সাথে গরà§à¦¬ করেন। তিনি বলেন, হে আমার ফেরেশতারা, ঠশà§à¦°à¦®à¦¿à¦• কি পà§à¦°à¦¸à§à¦•à¦¾à¦° পেতে পারে, যে তার কারà§à¦¯ পূরà§à¦£à¦à¦¾à¦¬à§‡ সমà§à¦ªà¦¨à§à¦¨ করেছে? ফেরেশতারা জবাব দেয়, পà§à¦°à¦à§! তার পূরà§à¦£ পারিশà§à¦°à¦®à¦¿à¦• দিয়ে দেয়াই তার পà§à¦°à¦¸à§à¦•à¦¾à¦°à¥¤
আলà§à¦²à¦¾à¦¹ বলেন, হে আমার ফেরেশতারা, আমার দাস ও দাসীরা তাদের উপর ধারà§à¦¯à¦•à§ƒà¦¤ ফরজ (রোজা) পূরà§à¦£ করেছে। অতপর আমার বড়তà§à¦¬ পà§à¦°à¦•à¦¾à¦¶ করতে করতে দোয়ার জনà§à¦¯à§‡ বেরিয়ে পড়েছে। আমার সমà§à¦®à¦¾à¦¨, শৌরà§à¦¯, মরà§à¦¯à¦¾à¦¦à¦¾, শà§à¦°à§‡à¦·à§à¦ তà§à¦¬ ও উচà§à¦šà¦¤à¦¾à¦° কসম, আমি অবশà§à¦¯à¦¿ তাদের দোয়া কবà§à¦² করবো। à¦à¦°à¦ªà¦° তিনি তার বানà§à¦¦à¦¾à¦¹ ও বানà§à¦¦à§€à¦¦à§‡à¦° সমà§à¦¬à§‹à¦§à¦¨ করে বলেন, যাও ফিরে যাও! আমি তোমাদের কà§à¦·à¦®à¦¾ করে দিলাম আর তোমাদের সমসà§à¦¤ মনà§à¦¦à¦•à§‡ কলà§à¦¯à¦¾à¦£ দà§à¦¬à¦¾à¦°à¦¾ পরিবরà§à¦¤à¦¨ করে দিলাম। রাসূলà§à¦²à§à¦²à¦¾à¦¹ (সা.) বলেন, অতপর তারা (ঈদগাহ থেকে) কà§à¦·à¦®à¦¾à¦ªà§à¦°à¦¾à¦ªà§à¦¤ হয়ে ফিরে যায়। (বায়হাকি)
৪. ঈদের দিনের সà§à¦¨à§à¦¨à¦¤ কাজ
ঈদের দিন à¦à¦®à¦¨ কিছৠকরণীয় সà§à¦¨à§à¦¨à¦¤ ও মà§à¦¸à§à¦¤à¦¾à¦¹à¦¾à¦¬ কাজ রয়েছে, যা কিনা রাসূলে করিম (সা.) নিজের জীবদà§à¦¦à¦¶à¦¾à§Ÿ করে গেছেন। সেগà§à¦²à§‹ হচà§à¦›à§‡ :
সাধà§à¦¯ ও সামরà§à¦¥à§à¦¯ অনà§à¦¯à¦¾à§Ÿà§€ ঈদের সাজ পোশাকের বà§à¦¯à¦¬à¦¸à§à¦¥à¦¾ করা।
খà§à¦¬ à¦à§‹à¦°à§‡ ঘà§à¦® থেকে উঠা।
মিসওয়াক করা।
ফজরের নামাজের পর ঈদের নামাজের জনà§à¦¯à§‡ গোসল করা।
নতà§à¦¨ ও পরিচà§à¦›à¦¨à§à¦¨ কাপড় চোপড় পরা।
সà§à¦—নà§à¦§à¦¿ বà§à¦¯à¦¬à¦¹à¦¾à¦° করা।
ঈদগাহে যাবার আগে সাদাকাতà§à¦² ফিতর পরিশোধ করা।
সকাল সকাল ঈদগাহে যাওয়া।
ঈদà§à¦² ফিতরের দিন ঈদগাহে যাবার আগে কিছৠমিষà§à¦Ÿà¦¿ খাওয়া।
ঈদà§à¦² আজহার দিন কিছৠনা খেয়ে ঈদগাহে যাওয়া à¦à¦¬à¦‚ কà§à¦°à¦¬à¦¾à¦¨à¦¿à¦° পশà§à¦° কলিজা বা গোশà§à¦¤ দিয়ে খাওয়া আরমà§à¦ করা।
ঈদের নামাজ ঈদগাহে পড়া। নবী করিম (সা.) কেবলমাতà§à¦° বৃষà§à¦Ÿà¦¿à¦° দিন ঈদের নামাজ মসজিদে পড়েছেন।
পায়ে হেটে ঈদগাহে যাওয়া।
ঈদগাহে à¦à¦•à¦ªà¦¥à§‡ যাওয়া, অনà§à¦¯ পথে আসা।
ঈদগাহে যাবার সময় তাকবীর পড়া।
ঈদà§à¦² ফিতরে তাকবীর আসà§à¦¤à§‡ পড়া à¦à¦¬à¦‚ ঈদà§à¦² আজহায় উচà§à¦šà¦¸à§à¦¬à¦°à§‡ পড়া।
ঈদের নামাজের পরে খà§à¦¤à¦¬à¦¾ দেয়া। খà§à¦¤à¦¬à¦¾ দেয়া সà§à¦¨à§à¦¨à¦¤, কিনà§à¦¤à§ শোনা ওয়াজিব।
৫. রাসূলের যà§à¦—ে ঈদ উৎসব
ঈদের বয়স ‘চৌদà§à¦¦à¦¶’ বছর। চৌদà§à¦¦à¦¶ বছর ধরে মà§à¦¸à¦²à¦¿à¦® উমà§à¦®à¦¾à¦¹ দà§à¦‡ ঈদ উদযাপন করে আসছে। রাসূলের যà§à¦—ে রাসূলে করিম (সা.) ঈদের সূচনা করতেন দ৒রাকাত নামাজ আদায় à¦à¦¬à¦‚ à¦à¦•à¦Ÿà¦¿ à¦à¦¾à¦·à¦£ দানের মাধà§à¦¯à¦®à§‡à¥¤ তিনি সাহাবাদের নিয়ে উমà§à¦®à§à¦•à§à¦¤ মাঠে চলে যেতেন। সেখানে গিয়ে আজান à¦à¦¬à¦‚ ইকামত ছাড়াই নিজের নেতৃতà§à¦¬à§‡ সবাইকে নিয়ে দ৒রাকাত নামাজ পড়তেন। নামাজের সালাম ফেরানোর পর তিনি সবাইকে বসতে বলতেন। সবাই বসে পড়তো। তিনি তাদের উদà§à¦¦à§‡à¦¶à§à¦¯à§‡ à¦à¦¾à¦·à¦£ দিতেন। তাদের উপদেশ নসীহত করতেন à¦à¦¬à¦‚ পথ-নিরà§à¦¦à§‡à¦¶à¦¨à¦¾ দান করতেন। তিনি দà§à¦Ÿà¦¿ à¦à¦¾à¦·à¦£ দিতেন। পà§à¦°à¦¥à¦® à¦à¦¾à¦·à¦£à§‡à¦° পর কà§à¦·à¦¾à¦£à¦¿à¦•à¦Ÿà¦¾ বসে আরেকটি à¦à¦¾à¦·à¦£ দিতেন। দà§à¦¬à¦¿à¦¤à§€à§Ÿ à¦à¦¾à¦·à¦£à§‡ মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦¦à§‡à¦° উনà§à¦¨à¦¤à¦¿, সাফলà§à¦¯ ও কলà§à¦¯à¦¾à¦£à§‡à¦° জনà§à¦¯à§‡ দ৒আ করতেন à¦à¦¬à¦‚ ইসলামের শতà§à¦°“দের উপর বদদোয়া করতেন।
রাসূলের যà§à¦—ে মহিলারাও রাসূলের সাথে মাঠে গিয়ে নামাজ আদায়ের মাধà§à¦¯à¦®à§‡ ঈদের সূচনা করতেন। রাসূল (সা.) পà§à¦°à§à¦·à¦¦à§‡à¦° উদà§à¦¦à§‡à¦¶à§à¦¯à§‡ à¦à¦¾à¦·à¦£ দেয়ার পর মহিলাদের কাছে à¦à¦¸à§‡ তাদের উদà§à¦¦à§‡à¦¶à§à¦¯à§‡ আলাদা à¦à¦¾à¦·à¦£ দিতেন। তিনি তাদের বেশি বেশি দান করার উপদেশ দিতেন।
সমাজ, পরিবেশ ও নৈতিক অবনতির কারণে পরবরà§à¦¤à§€à¦•à¦¾à¦²à§‡ মহিলাদেরকে নামাজের জামাতে আসতে নিষেধ করা হয়। কিনà§à¦¤à§ নবী করিম (সা.)-à¦à¦° জামানায় তারা পাà¦à¦š ওয়াকà§à¦¤ নামাজের নà§à¦¯à¦¾à§Ÿ ঈদের জামাতেও শরিক হতেন à¦à¦¬à¦‚ à¦à¦œà¦¨à§à¦¯à§‡ তাদের উৎসাহিত করা হতো। উমà§à¦®à§‡ আতীয়া (রা.) বলেন : “আমাদের (মহিলাদের) নিরà§à¦¦à§‡à¦¶ দেয়া হয়েছিল, আমরা যেনো ঈদে ঋতà§à¦¬à¦¤à§€ à¦à¦¬à¦‚ পরà§à¦¦à¦¾à¦¨à¦¶à§€à¦¨ মহিলাদের ঈদগাহের দিকে বের করে আনি, যাতে করে তারা মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦¦à§‡à¦° জামাত ও দোয়ায় শরিক হতে পারে। তবে ঋতà§à¦¬à¦¤à§€ মহিলাদের নামাজ থেকে আলাদা থাকতে বলা হয়েছে।” (বà§à¦–ারি, মà§à¦¸à¦²à¦¿à¦®)
রাসূলে করিম (সা.) ঈদগাহে যেতেন à¦à¦•à¦ªà¦¥à§‡ আর ফিরে আসতেন অপর পথে। পথিমধà§à¦¯à§‡ তকবীর পড়তেন। সালাম-কালাম à¦à¦¬à¦‚ মà§à¦¸à¦¾à¦«à¦¾à¦¹à¦¾ ও গলাগলি করতেন। দরিদà§à¦°à¦¦à§‡à¦° খোà¦à¦œ খবর নিতেন। দান-সদাকা করতেন। সকলকে ঈদের আননà§à¦¦à§‡ শরিক করতেন।
à¦à¦à¦¾à¦¬à§‡ রাসূল (সা.) à¦à¦¬à¦‚ সাহাবাগণ আলà§à¦²à¦¾à¦¹à§à¦° পà§à¦°à¦¤à¦¿ আনà§à¦—তà§à¦¯ পà§à¦°à¦¦à¦°à§à¦¶à¦¨à§‡à¦° মাধà§à¦¯à¦®à§‡ সূচনা করতেন ঈদের। তারপর মানà§à¦·à§‡à¦° কলà§à¦¯à¦¾à¦£ ও সেবা করার মাধà§à¦¯à¦®à§‡ খà§à¦¶à¦¿ ও আননà§à¦¦ ছড়িয়ে দিতেন ঘরে ঘরে, পà§à¦°à¦¤à¦¿à¦Ÿà¦¿ মানà§à¦·à§‡à¦° হৃদয়ে হৃদয়ে।
৬. বিশà§à¦¬à¦¾à¦¸à§‡à¦° বিশà§à¦¬à¦œà¦¨à§€à¦¨ উৎসব
সারা বিশà§à¦¬à§‡à¦° à¦à¦•à¦¶ পঞà§à¦šà¦¾à¦¶ কোটি মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à§‡à¦° হৃদয় জà§à§œà§‡ ঈদ আসে পà§à¦°à¦¤à¦¿ বছর। ঈদের আননà§à¦¦ অনà§à¦à¦¬ করে মà§à¦¸à¦²à¦¿à¦® সমাজের পà§à¦°à¦¤à¦¿à¦Ÿà¦¿ সদসà§à¦¯à¥¤ ঈদ ধনী গরিব, সাদা কালো সকল মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à§‡à¦° জনà§à¦¯à§‡à¦‡ সমান। আরব আজম তথা à¦à¦¶à¦¿à§Ÿà¦¾, ইউরোপ, আফà§à¦°à¦¿à¦•à¦¾, আমেরিকা, অসà§à¦Ÿà§à¦°à§‡à¦²à¦¿à§Ÿà¦¾- যেখানেই আছে মà§à¦¸à¦²à¦¿à¦®, সেখানেই আছে ঈদ। ঈদের আননà§à¦¦à§‡ সকল মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à§‡à¦° সমান অধিকার। à¦à§Œà¦—লিক সীমানার সাথে নেই à¦à¦° কোনো সমà§à¦ªà¦°à§à¦•à¥¤ à¦à¦° সমà§à¦ªà¦°à§à¦• বিশà§à¦¬à¦¾à¦¸ ও আদরà§à¦¶à§‡à¦° সাথে।
মà§à¦¸à¦²à¦¿à¦® কোনো à¦à§Œà¦—োলক জাতি নয়, à¦à¦¾à¦·à¦¾ কেনà§à¦¦à§à¦°à¦¿à¦• জাতি নয়, নয় নিরেট কোনো ধরà§à¦®à§€à§Ÿ জাতি। মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨ à¦à¦•à¦Ÿà¦¿ উমà§à¦®à¦¤à§‡à¦° নাম। ‘মà§à¦¸à¦²à¦¿à¦® উমà§à¦®à¦¾à¦¹’ হিসেবে à¦à¦° পরিচয়। কতগà§à¦²à§‹ সà§à¦¨à¦¿à¦°à§à¦¦à¦¿à¦·à§à¦Ÿ বিশà§à¦¬à¦¾à¦¸ ও বিধানের à¦à¦¿à¦¤à§à¦¤à¦¿à¦¤à§‡ গঠিত হয়েছে ঠউমà§à¦®à¦¾à¦¹à¥¤ তাই à¦à¦Ÿà¦¿ à¦à¦•à¦Ÿà¦¿ আদরà§à¦¶à¦¿à¦• উমà§à¦®à¦¾à¦¹à¥¤ অরà§à¦¥à¦¾à§Ž মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨ à¦à¦•à¦Ÿà¦¿ আদরà§à¦¶à¦¿à¦• জাতির নাম। সারা বিশà§à¦¬à§‡à¦° মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨ à¦à¦•à¦‡ বিশà§à¦¬à¦¾à¦¸ ও বিধানের অনà§à¦¸à¦¾à¦°à§€à¥¤ à¦à¦•à¦‡ সাংসà§à¦•à§ƒà¦¤à¦¿à¦• মূল ধারার অধিকারী তারা। কারণ তাদের সà¦à§à¦¯à¦¤à¦¾ সাংসà§à¦•à§ƒà¦¤à¦¿ তো তাদের আদরà§à¦¶ পà§à¦°à¦¸à§‚ত।
সারা বিশà§à¦¬à§‡à¦° মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨ à¦à¦• আলà§à¦²à¦¾à¦¹à§à¦¤à§‡ বিশà§à¦¬à¦¾à¦¸à§€, রিসালাতে বিশà§à¦¬à¦¾à¦¸à§€, আখিরাতে বিশà§à¦¬à¦¾à¦¸à§€à¥¤ à¦à¦• কিতাব আল কà§à¦°à¦†à¦¨à§‡à¦° তারা অনà§à¦¸à¦¾à¦°à§€, à¦à¦• রাসূল মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¦ (সা.)-à¦à¦° তারা অনà§à¦—ামী। à¦à¦• আলà§à¦²à¦¾à¦¹à§à¦° সনà§à¦¤à§à§à¦·à§à¦Ÿà¦¿ ও তাà¦à¦° পà§à¦°à¦¸à§à¦•à¦¾à¦°à§‡à¦° তারা আকাংখী। তারা সকলেই আলà§à¦²à¦¾à¦¹à§à¦° শাসà§à¦¤à¦¿ থেকে আতà§à¦®à¦°à¦•à§à¦·à¦¾à§Ÿ সচেষà§à¦Ÿà¥¤ সà§à¦¤à¦°à¦¾à¦‚ গোটা বিশà§à¦¬à§‡à¦° সমসà§à¦¤ মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨ à¦à¦•à¦®à§à¦–ী। রাসূলে করিম (সা.) বলেছেন :
“গোটা মà§à¦¸à¦²à¦¿à¦® উমà§à¦®à¦¾à¦¹à§ à¦à¦• দেহ সà§à¦¬à¦°à§‚প। তার কোনো à¦à¦•à¦Ÿà¦¿ অঙà§à¦— অসà§à¦¸à§à¦¥ হলে গোটা দেহ কষà§à¦Ÿ অনà§à¦à¦¬ করে।”
সতà§à¦¯à¦¿ তাই। দূর পà§à¦°à¦¾à¦šà§à¦¯à§‡à¦° ফিলিপিন, মধà§à¦¯ à¦à¦¶à¦¿à§Ÿà¦¾à¦° আফগানিসà§à¦¤à¦¾à¦¨, মধà§à¦¯ পà§à¦°à¦¾à¦šà§à¦¯à§‡à¦° সিরিয়া, ফিলিসà§à¦¤à¦¿à¦¨, আফà§à¦°à¦¿à¦•à¦¾à¦° আলজেরিয়া, ইউরোপের বসনিয়া চেচনিয়ায়ও যদি কোনো মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨ বিপদগà§à¦°à¦¸à§à¦¤ হয়, তবে সেজনà§à¦¯à§‡ বাংলাদেশের মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨ দà§:খ অনà§à¦à¦¬ করে, তারা উদà§à¦¬à¦¿à¦—à§à¦¨ হয়ে উঠে। দà§:খের মতো মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦¦à§‡à¦° à¦à¦•à¦œà¦¨à§‡à¦° আননà§à¦¦à¦“ সকলের। মূলত à¦à¦•à¦‡ বিশà§à¦¬à¦¾à¦¸ ও আদরà§à¦¶à§‡à¦° রজà§à¦œà§à¦¤à§‡ বাà¦à¦§à¦¾ বলেই তারা মানসিকà¦à¦¾à¦¬à§‡ পরসà§à¦ªà¦° à¦à¦¤à§‹à¦Ÿà¦¾ আপন।
à§. বাংলাদেশে ঈদ উৎসব
ইতিহাসের কালতিকà§à¦°à¦® করে ঈদের সেই à¦à¦¤à¦¿à¦¹à§à¦¯ চলে à¦à¦¸à§‡à¦›à§‡ আমাদের কালেও। মদীনার সেই ঈদ ছড়িয়ে পড়েছে কালকà§à¦°à¦®à§‡ সারা বিশà§à¦¬à§‡à¥¤
বাংলাদেশ à¦à¦•à¦Ÿà¦¿ সংখà§à¦¯à¦¾à¦—রিষà§à¦ মà§à¦¸à¦²à¦¿à¦® দেশ। à¦à¦–ানে ঈদ আসে মহাসমারোহে। ঈদ উদযাপনের জনà§à¦¯à§‡ à¦à¦–ানে পà§à¦°à¦¸à§à¦¤à§à¦¤à¦¿ শà§à¦°à§ হয়ে যায় মাস খানেক আগে থেকেই। আবার ঈদ চলে যাবার পরও à¦à¦° আমেজ থাকে পà§à¦°à¦¾à§Ÿ সপà§à¦¤à¦¾à¦¹ খানেক ধরে।
আমাদের মাà¦à§‡ বছর ঘà§à¦°à§‡ আসে ঈদà§à¦² ফিতর। রাসূলে করিম (সা.) à¦à¦‡ ঈদকে সারà§à¦¬à¦œà¦¨à§€à¦¨ করার জনà§à¦¯à§‡ à¦à¦• অনà§à¦ªà¦® বà§à¦¯à¦¬à¦¸à§à¦¥à¦¾ দিয়ে গেছেন। সমাজে যারা দরিদà§à¦°, অরà§à¦¥à§‡à¦° অà¦à¦¾à¦¬à§‡ ঈদের খà§à¦¶à¦¿à¦¤à§‡ শরিক হতে পারেনা, তারা যেনো ঈদের খà§à¦¶à¦¿à¦¤à§‡ শরিক হতে পারেন, সেজনà§à¦¯à§‡ রাসূলে করিম (সা.) বিতà§à¦¤à¦¬à¦¾à¦¨à¦¦à§‡à¦° উপর à¦à¦•à¦Ÿà¦¿ নিরà§à¦¦à¦¿à¦·à§à¦Ÿ পরিমাণ খাদà§à¦¯ সামগà§à¦°à§€ বা তার মূলà§à¦¯ দরিদà§à¦° মà§à¦¸à¦²à¦¿à¦®à¦¦à§‡à¦° দান করার নিরà§à¦¦à§‡à¦¶ দিয়েছেন। তা যেনো ঈদ শà§à¦°à§ হবার আগেই দেয়া হয়, সে নিরà§à¦¦à§‡à¦¶à¦“ দিয়েছেন। à¦à¦‡ দানটির নাম সদাকাতà§à¦² ফিতর বা ঈদà§à¦² ফিতর উপলকà§à¦·à§‡ দান। বাংলাদেশের মানà§à¦· দানশীল। সদাকাতà§à¦² ফিতর ছাড়াও তারা ঠমাসে বà§à¦¯à¦¾à¦ªà¦•à¦à¦¾à¦¬à§‡ অà¦à¦¾à¦¬à§€à¦¦à§‡à¦° দান করেন।
৮. ঈদের সাজ ও বাজার
ঈদ উপলকà§à¦·à§‡ সারা বিশà§à¦¬à§‡à¦° মà§à¦¸à¦²à¦¿à¦®à¦¦à§‡à¦° মতো বাংলাদেশের মà§à¦¸à¦²à¦¿à¦®à¦¦à§‡à¦° মধà§à¦¯à§‡à¦“ আরেকটি পà§à¦°à¦¥à¦¾ সেই পà§à¦°à¦¥à¦® থেকেই চলে আসছে। তাহলো নতà§à¦¨ জামা কাপড় কেনা। ঈদ আসার পনের বিশ দিন আগে থেকেই কেনা কাটার ধà§à¦® লেগে যায়। বাজারেও আসে নতà§à¦¨ নতà§à¦¨ ডিজাইনের জামা কাপড়। সামরà§à¦¥à§à¦¯ অনà§à¦¯à¦¾à§Ÿà§€ পà§à¦°à¦¤à§à¦¯à§‡à¦• পরিবারেই নতà§à¦¨ নতà§à¦¨ জামা কাপড় কেনা হয়। নিজেদের জনà§à¦¯à§‡ কেনা হয়। আতà§à¦®à§€à§Ÿ-সà§à¦¬à¦œà¦¨à§‡à¦° জনà§à¦¯à§‡ কেনা হয়। বনà§à¦§à§ বানà§à¦§à¦¬à¦¦à§‡à¦° উপহার দেয়া হয়। à¦à¦¤à¦¿à¦®, বিধবা ও গরিবদের দান করা হয়। অনেক লোক ঈদ উপলকà§à¦·à§‡ জাকাতের টাকা দিয়ে গরিবদের জামা-কাপড় কিনে দেন। à¦à¦à¦¾à¦¬à§‡ ঈদ উপলকà§à¦·à§‡ কদাচিৎই কোনো মà§à¦¸à¦²à¦¿à¦® নতà§à¦¨ জামা কাপড় থেকে বঞà§à¦šà¦¿à¦¤ থাকেন।
ঈদের সময় মà§à¦¸à¦²à¦¿à¦® সংখà§à¦¯à¦¾à¦—রিষà§à¦ সমাজের হাট বাজারগà§à¦²à§‹ হয়ে উঠে জমজমাট। বাংলাদেশের বাজারগà§à¦²à§‹à¦¤à§‡ তো ঈদের সপà§à¦¤à¦¾à¦¹ খানেক আগে থেকে ঢোকাই মà§à¦¶à¦•à¦¿à¦² হয়ে পড়ে। পà§à¦°à§à¦·, মহিলা, শিশà§, কিশোর সকলেই বাজারে যায়। পà§à¦°à¦šà¦£à§à¦¡ à¦à§€à§œà§‡à¦° চোটে অনেক মহিলা বাজারে গিয়ে অজà§à¦žà¦¾à¦¨ হয়ে পড়েন। অনেক অসৎ বà§à¦¯à¦¬à¦¸à¦¾à§Ÿà§€à¦°à¦¾ ঈদের সময় জিনিসপতà§à¦°à§‡à¦° দাম কয়েকগà§à¦£ বাড়িয়ে দেয়। à¦à¦¸à¦®à§Ÿ কালো বাজারীরাও তৎপর হয়ে উঠে। সরকারের উচিত ঈদের সময় বাজার নিয়নà§à¦¤à§à¦°à¦£à§‡à¦° বà§à¦¯à¦¬à¦¸à§à¦¥à¦¾ করা।
৯. মেহমানদারির সারà§à¦¬à¦œà¦¨à§€à¦¨ ঈদ
ঈদ উপলকà§à¦·à§‡ সারà§à¦¬à¦œà¦¨à§€à¦¨ মেহমানদারির রেওয়াজও পà§à¦°à¦šà¦²à¦¨ করা হয়েছে। আতà§à¦®à§€à§Ÿ-সà§à¦¬à¦œà¦¨, পাড়া-পà§à¦°à¦¤à¦¿à¦¬à§‡à¦¶à§€, বনà§à¦§à§-বানà§à¦§à¦¬ à¦à¦¬à¦‚ যে কোনো মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨ যে কোনো মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à§‡à¦° বাড়িতে মেহমান হতে পারে। মেহমানদারী করা à¦à¦¬à¦‚ মেহমান হওয়া ঈদের অনিবারà§à¦¯ অংশ। সামরà§à¦¥à§à¦¯à¦¬à¦¾à¦¨ বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦°à¦¾ আগে থেকেই মেহমানদারী করার পà§à¦°à¦¸à§à¦¤à§à¦¤à¦¿ নেন। à¦à¦®à¦¨à¦•à¦¿ দরিদà§à¦° মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦°à¦¾à¦“ ঈদের দিন কিছৠনা কিছৠমেহমানদারি করার পà§à¦°à¦¸à§à¦¤à§à¦¤à¦¿ নেন। ঈদের দিন মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦¦à§‡à¦° ঘরে সাধারণ আমনà§à¦¤à§à¦°à¦£ থাকে। মেহমান à¦à¦²à§‡ ধনী-গরিব পà§à¦°à¦¤à¦¿à¦Ÿà¦¿ মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨ আননà§à¦¦ অনà§à¦à¦¬ করেন। পà§à¦°à¦¤à§à¦¯à§‡à¦•à§‡à¦‡ নিজ নিজ সামরà§à¦¥à§à¦¯ অনà§à¦¯à¦¾à§Ÿà§€ মেহমানদারী করেন। আমনà§à¦¤à§à¦°à¦£, আপà§à¦¯à¦¾à§Ÿà¦¨ ও মেহমানদারীর à¦à¦‡ ধারাবাহিকতা ঈদের পরেও কয়েকদিন চলতে থাকে।
ঈদ উপলকà§à¦·à§‡ নানা রকম খানা পাকানো হয়। যাদের সামরà§à¦¥à§à¦¯ আছে, তারা আইটেম সংখà§à¦¯à¦¾ বাড়াতে থাকেন। পà§à¦°à¦¤à¦¿ বছরই পà§à¦°à¦¾à¦¤à¦¨ আইটেমের সাথে কিছৠনতà§à¦¨ আইটেম যà§à¦•à§à¦¤ করা হয়। মহিলাদের মধà§à¦¯à§‡ খাবার তৈরির ধà§à¦® পড়ে যায়। তারা নানা রকম সà§à¦¸à§à¦¬à¦¾à¦¦à§ খাবার তৈরি করেন। খাবার তৈরি করে তারা দারà§à¦£ আননà§à¦¦ পান à¦à¦¬à¦‚ তার চাইতেও বেশি আননà§à¦¦ পান মেহমানদারী করে।
১০. অনাবিল আননà§à¦¦à§‡à¦° ঈদ
ঈদà§à¦² ফিতরে ঈদের নামাজ পড়ার পরই শà§à¦°à§ হয় বেড়াবার à¦à¦¬à¦‚ মেহমানদারী করার পালা। ঈদের দিন বাংলাদেশের রাসà§à¦¤à¦¾à¦˜à¦¾à¦Ÿ-ঘরবাড়ি ঈদময় হয়ে উঠে। আতà§à¦®à§€à§Ÿ সà§à¦¬à¦œà¦¨ ও বনà§à¦§à§ বানà§à¦§à¦¬à§‡à¦° বাড়ি যাওয়া আসাতে গà§à¦°à¦¾à¦® গঞà§à¦œ, শহর বনà§à¦¦à¦° মà§à¦–রিত হয়ে উঠে। সবাই নতà§à¦¨ নতà§à¦¨ জামা কাপড় পরে দলে দলে à¦à¦¬à¦‚ à¦à¦•à¦¾à¦•à§€ যাওয়া আসা করছে। যাদের পকà§à¦·à§‡ সমà§à¦à¦¬ তারা আতর-সà§à¦—নà§à¦§à¦¿ লাগিয়ে বেরà§à¦šà§à¦›à§‡à¥¤ ফলে ঈদের দিন সৃষà§à¦Ÿà¦¿ হয় à¦à¦• মনোমà§à¦—à§à¦§à¦•à¦° দৃশà§à¦¯ ও পরিবেশের।
ঈদগাহে, রাসà§à¦¤à¦¾à¦˜à¦¾à¦Ÿà§‡, ঘরে ঘরে, বাড়িতে বাড়িতে অবতারণা ঘটে আরেকটি মনমাতানো দৃশà§à¦¯à§‡à¦°à¥¤ সেটি হলো সালাম আদান পà§à¦°à¦¦à¦¾à¦¨à§‡à¦°, হাতে হাত মিলানোর, বà§à¦•à§‡ বà§à¦• মিলানোর à¦à¦¬à¦‚ গলাগলি করবার দৃশà§à¦¯! কী মনোরম দৃশà§à¦¯! যেনো ঠসমাজের পà§à¦°à¦¤à§à¦¯à§‡à¦•à§‡à¦‡ পà§à¦°à¦¤à§à¦¯à§‡à¦•à§‡à¦° আপনজন। হায়, আমাদের পà§à¦°à¦¤à¦¿à¦Ÿà¦¿ দিনই যদি ঈদের দিনের মতো হতো!
শিশৠকিশোররা ঈদকে উপà¦à§‹à¦— করে সবচেয়ে বেশি। ঈদ সমাগত হলে ওরা অধীর হয়ে পড়ে। ঈদকে বরণ করার জনà§à¦¯à§‡ ওদের বà§à¦¯à¦¸à§à¦¤à¦¤à¦¾ থাকে সবচেয়ে বেশি। ওদের কিনà§à¦¤à§ নতà§à¦¨ জামা কাপড় চাই-ই। শিশৠকিশোররা যখন নতà§à¦¨ জামা কাপড়-টà§à¦ªà¦¿ পরে ঈদগাহে যায়, তারা যখন কোলাকà§à¦²à¦¿ করে, যখন মেহমান হয় à¦à¦¬à¦‚ মেহমানদারী করে, তখন সেটা হয় সবচাইতে বেশি আননà§à¦¦à§‡à¦°à¥¤
আমাদের দেশের গà§à¦°à¦¾à¦®à¦¾à¦žà§à¦šà¦²à§‡ ঈদের আরেকটি বড় আননà§à¦¦ আছে। সেটা হলো, যারা শহরে চাকরি করে, বà§à¦¯à¦¬à¦¸à¦¾ করে, পড়ালেখা করে, ঈদ উপলকà§à¦·à§‡ তারা গà§à¦°à¦¾à¦®à§‡ ফিরে। ঈদের ছà§à¦Ÿà¦¿ আসার আগে থেকেই তাদের বাড়ি ফেরার পà§à¦°à¦¸à§à¦¤à§à¦¤à¦¿ শà§à¦°à§ হয়ে যায়। গà§à¦°à¦¾à¦®à§‡à¦° বাড়িতে বাবা মা, সà§à¦¤à§à¦°à§€, পà§à¦¤à§à¦° কনà§à¦¯à¦¾, à¦à¦¾à¦‡à¦¬à§‹à¦¨ à¦à¦¬à¦‚ অনà§à¦¯à¦¾à¦¨à§à¦¯ আতà§à¦®à§€à§Ÿ সà§à¦¬à¦œà¦¨à§‡à¦° জনà§à¦¯à§‡ তারা সামরà§à¦¥à§à¦¯ অনà§à¦¯à¦¾à§Ÿà§€ কেনাকাটা করেন। à¦à¦à¦¾à¦¬à§‡ গà§à¦°à¦¾à¦®à§‡à¦° বাড়ির ঈদকে সাধà§à¦¯à¦¾à¦¨à§à¦¯à¦¾à§Ÿà§€ খà§à¦¶à¦¿à¦¤à§‡ আননà§à¦¦à§‡ à¦à¦°à§‡ দেবার মতো পà§à¦°à¦¸à§à¦¤à§à¦¤à¦¿ নিয়ে তারা রওয়ানা করেন বাড়ির উদà§à¦¦à§‡à¦¶à§à¦¯à§‡à¥¤ à¦à¦¸à¦®à§Ÿ বাড়ি যাবার কষà§à¦Ÿ সীমাহীন। যানবাহনে ঠাà¦à¦‡ নেই। বাস-টà§à¦°à§‡à¦¨à§‡à¦° ছাদে উঠে à¦à¦¬à¦‚ দরজায় à¦à§à¦²à§‡ জীবন বাজি রেখে রওয়ানা করেন অনেকে।
ওদিকে বাড়ির আপনজনরাও অধীর আগà§à¦°à¦¹à§‡ অপেকà§à¦·à¦®à¦¾à¦£ থাকেন - কখন à¦à¦¸à§‡ পৌà¦à¦›à§à¦¬à§‡ তার কলিজার টà§à¦•à¦°à¦¾à¥¤ মা ছেলের পথ চেয়ে থাকেন, সà§à¦¤à§à¦°à§€ সà§à¦¬à¦¾à¦®à§€à¦° পথ চেয়ে থাকেন, সনà§à¦¤à¦¾à¦¨à§‡à¦°à¦¾ বাবার পথ চেয়ে থাকে। শেষমেশ আপনজনরা নিদারà§à¦£ কষà§à¦Ÿà§‡à¦° পথ পাড়ি দিয়ে বাড়ি à¦à¦¸à§‡ পৌà¦à¦›à¦¾à§Ÿ আর à¦à§à¦²à§‡ যায় পথের সমসà§à¦¤ কষà§à¦Ÿà§‡à¦° কথা। আপনজনদের পেয়ে বাড়ির লোকেরাও হৃদয়াবেগে উদà§à¦¬à§‡à¦²à¦¿à¦¤ হয়ে উঠে।
আসলে ঈদ ইসলামী উমà§à¦®à¦¾à¦¹à¦° à¦à¦• অননà§à¦¯ কালচার। ঈদ ইসলামী সমাজে বয়ে আনে à¦à¦•à§à¦¯ ও à¦à¦•à¦¤à¦¾à¦° বারতা। ঈদ ইসলামী সমাজকে উদà§à¦¬à§à¦¦à§à¦§ করে à¦à§à¦°à¦¾à¦¤à§ƒà¦¤à§à¦¬à¦¬à§‹à¦§à§‡, সহমরà§à¦®à¦¿à¦¤à¦¾à§Ÿà¥¤ ঈদ মিলনের ও আপনতà§à¦¬à§‡à¦° বারà§à¦¤à¦¾ বয়ে আনে। ঈদ মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à§‡à¦° হৃদয়কে উনà§à¦®à§à¦•à§à¦¤ ও পà§à¦°à¦¸à¦¾à¦°à¦¿à¦¤ করে দেয় আকাশের মতো। ঈদ দূর করে দেয় জীবনের সব গà§à¦²à¦¾à¦¨à¦¿, হৃদয়ের সব কালিমা। ঈদের দিনের খোলা হৃদয়, মিষà§à¦Ÿà¦¿ হাসি আর à¦à¦•à§à¦¯ ও à¦à¦•à¦¤à¦¾à¦° à¦à¦‡ অনà§à¦ªà¦® আবেশ বরà§à¦¤à¦®à¦¾à¦¨ ঘà§à¦£à§‡ ধরা মà§à¦¸à¦²à¦¿à¦® সমাজকে গড়ে তà§à¦²à¦¤à§‡ পারে, উনà§à¦¨à¦¤ ও শà§à¦°à§‡à¦·à§à¦ তম জাতি হিসেবে।
তাই আমাদেরকে ঈদের শিকà§à¦·à¦¾ গà§à¦°à¦¹à¦£à§‡ à¦à¦—িয়ে আসতে হবে। à¦à¦•à¦®à¦¾à¦¸ সিয়াম সাধনার পর আমাদের সামনে সমাগত হয় ঈদà§à¦² ফিতর। ঈদà§à¦² ফিতর মূলত রোজা à¦à¦¾à¦™à§à¦—ার খà§à¦¶à¦¿à¦° দিন। à¦à¦•à¦®à¦¾à¦¸ ঠিকমতো রোজা আদায় করতে পারার খà§à¦¶à¦¿à¦° দিন।
১১. পà§à¦°à¦¶à¦¿à¦•à§à¦·à¦£ কোরà§à¦¸à§‡à¦° সমাপনী উৎসব
ঈদ মাসবà§à¦¯à¦¾à¦ªà§€ মহান আলà§à¦²à¦¾à¦¹à¦° গোলামি ও তাবেদারিতে নিজেকে নিবেদিত করতে পারার খà§à¦¶à¦¿à¦° দিন। মাসবà§à¦¯à¦¾à¦ªà§€ সিয়াম সাধনার সময় à¦à¦•à¦œà¦¨ মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨ যে সততা, সতà§à¦¯à¦¨à¦¿à¦·à§à¦ া ও আলà§à¦²à¦¾à¦¹à¦à§€à¦¤à¦¿à¦° পরিচয় দিয়েছে, সারা বছর সেটাই তার জীবনাদরà§à¦¶ হওয়া উচিত। সূরà§à¦¯à§‡à¦¾à¦¦à§Ÿà§‡à¦° আগেই সে সেহেরি খাওয়া শেষ করে দেয়। সূরà§à¦¯à§‡à¦¾à¦¦à§Ÿà§‡à¦° সাথে সাথে সে পানাহার বনà§à¦§ করে দেয়। à¦à¦®à¦¨à¦Ÿà¦¿ করে সে আলà§à¦²à¦¾à¦¹à§à¦° নিরà§à¦¦à§‡à¦¶ পালন করে। সারাদিন দিনের বেলায় সে কà§à¦·à§à¦§à¦¾à§Ÿ পিপাসায় কাতর হয়ে পড়ে, কিনà§à¦¤à§ পানাহার করেনা। কামনা বাসনা চরিতারà§à¦¥ করেনা। পানাহার ও কামনা চরিতারà§à¦¥ করার কোনো সà§à¦¯à§‹à¦—ই সে গà§à¦°à¦¹à¦£ করেনা। কারণ, সে à¦à¦• আলà§à¦²à¦¾à¦¹à§à¦•à§‡ à¦à§Ÿ করে। সে কারো দাসতà§à¦¬ করে না, দাসতà§à¦¬ করে à¦à¦• আলà§à¦²à¦¾à¦¹à§à¦°à¥¤ সূরà§à¦¯à¦¾à¦¸à§à¦¤à§‡à¦° সাথে সাথে সে রোজা শেষ করতে বিলমà§à¦¬ করেনা। à¦à¦•à§à¦·à§‡à¦¤à§à¦°à§‡à¦“ সে সময় মতো ইফতার করে আলà§à¦²à¦¾à¦¹à§à¦° নিরà§à¦¦à§‡à¦¶à§‡à¦°à¦‡ অনà§à¦¬à¦°à§à¦¤à¦¨ করে।
পà§à¦°à§‹ à¦à¦• মাসবà§à¦¯à¦¾à¦ªà§€ মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨ à¦à¦à¦¾à¦¬à§‡ আতà§à¦®à¦¸à¦‚যম, সততা, সতà§à¦¯à¦¨à¦¿à¦·à§à¦ া, আলà§à¦²à¦¾à¦¹à§à¦à§€à¦¤à¦¿, আলà§à¦²à¦¾à¦¹à§à¦° গোলামি ও আনà§à¦—তà§à¦¯ à¦à¦¬à¦‚ নিয়মানà§à¦¬à¦°à§à¦¤à¦¿à¦¤à¦¾ ও সময়ানà§à¦¬à¦°à§à¦¤à¦¿à¦¤à¦¾à¦° যে অনà§à¦¶à§€à¦²à¦¨ ও পà§à¦°à¦¶à¦¿à¦•à§à¦·à¦£ গà§à¦°à¦¹à¦£ করে, ঈদà§à¦² ফিতর সেই মাসবà§à¦¯à¦¾à¦ªà§€ পà§à¦°à¦¶à¦¿à¦•à§à¦·à¦£ কোরà§à¦¸à§‡à¦° সমাপনী উৎসব অনà§à¦·à§à¦ ান। ঠদিনটি মাসবà§à¦¯à¦¾à¦ªà§€ সফল পà§à¦°à¦¶à¦¿à¦•à§à¦·à¦£ গà§à¦°à¦¹à¦£à§‡à¦° সমাপনী উৎসবের দিন।
রমজানের à¦à¦• মাসের পà§à¦°à¦¶à¦¿à¦•à§à¦·à¦£à§‡à¦° à¦à¦¿à¦¤à§à¦¤à¦¿à¦¤à§‡ যদি বছরের বাকি মাসগà§à¦²à§‹à¦¤à§‡ সততা ও দকà§à¦·à¦¤à¦¾à¦° সাথে জীবনের সমসà§à¦¤ কাজ পরিচালনা করা হয়, তবেই মà§à¦¸à¦²à¦¿à¦® জাতি হিসেবে আমরা ফিরে পেতে পারি আমাদের সেই হারানো গৌরব। তবেই সফল হতে পারে আমাদের ঈদ। আমরা কি পারিনা আমাদের ঈদের আননà§à¦¦à¦•à§‡ রোজার শিকà§à¦·à¦¾ ও পà§à¦°à¦¶à¦¿à¦•à§à¦·à¦£à§‡à¦° à¦à¦¿à¦¤à§à¦¤à¦¿à¦¤à§‡ জীবন ও সমাজ পরিচালনার দীপà§à¦¤ শপথে পরিণত করতে? আমরা কি পারিনা ঈদের শিকà§à¦·à¦¾à¦° à¦à¦¿à¦¤à§à¦¤à¦¿à¦¤à§‡ আমাদের সমাজ বিনিরà§à¦®à¦¾à¦£à§‡à¦° শপথ নিতে?
এ পাতার অন্যান্য খবর
- ইসলামী সংসà§à¦•à§ƒà¦¤à¦¿à¦° আলোকেই হোক ঈদ আননà§à¦¦
- বাংলা à¦à¦¾à¦—ের জনà§à¦¯ মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦°à¦¾ নন হিনà§à¦¦à§à¦°à¦¾à¦‡ দায়ী
- কবির বিশà§à¦¬à¦¾à¦¸
- অà¦à¦¿à¦¨à§à¦¨ নদীর পানি à¦à¦¾à¦°à¦¤à§‡à¦° à¦à¦•à¦¤à¦°à¦«à¦¾ পà§à¦°à¦¤à§à¦¯à¦¾à¦¹à¦¾à¦° ও বাংলাদেশের বিপরà§à¦¯à§Ÿ
- সানজিদা তাহসিনা বেà¦à¦šà§‡ থাকবে সবার মাà¦à§‡
- জাতির নিকট রেখে গেলেন অনেক পà§à¦°à¦¶à§à¦¨
- আমাদের ঈদও à¦à¦–ন বেদনাবিধà§à¦°
- শেষ বিদায়ের আগে আবà§à¦¬à§à¦° পাশে
- ঈদ
- গদà§à¦¯à¦®à§Ÿ জীবন
- আমার কিশোর জীবনের রোজা ও ঈদ
- দৃৠকদমে à¦à¦—িয়ে যেতে হবে মনজিলের দিকে
- শাওয়ালের বাà¦à¦•à¦¾ চাà¦à¦¦
- করজোড়
- আসছে ২৩শে জà§à¦¨
- তà§à¦®à¦¿ ... আমি
- ‘ওদের মৃত বলো না ’
- সানজিদা তাহসিনা
- আমরা পৃথিবী থেকে সরে যাই
- দà§à¦Ÿà¦¿ কবিতা
- দà§à¦¯à¦¾ রেড নোটবà§à¦•
- আল কà§à¦°à¦†à¦¨à§‡à¦° মরà§à¦¯à¦¾à¦¦à¦¾ ও মরà§à¦¤à¦¬à¦¾
- শহীদ নিজামীরা চির অমà§à¦²à¦¾à¦¨ অকà§à¦·à§Ÿ
- বড়বাড়ির জঙà§à¦—লে
- নিতাইয়ের সà§à¦¬à¦°à§à¦— যাতà§à¦°à¦¾
- বৃষà§à¦Ÿà¦¿à¦à§‡à¦œà¦¾ রাত
- তà§à¦¯à¦¾à¦— ও কà§à¦°à¦¬à¦¾à¦¨à¦¿
- তà§à¦®à¦¿ আজ কত দূরে
- কবি মতিউর রহমান মলà§à¦²à¦¿à¦•à§‡à¦° সাহিতà§à¦¯-সাংসà§à¦•à§ƒà¦¤à¦¿à¦• দরà§à¦¶à¦¨
- জানà§à¦¨à¦¾à¦¤à¦¿ বাবার শেষ দিনগà§à¦²à§‹
- সà§à¦¬à¦¾à¦®à§€à¦° à¦à¦¿à¦Ÿà§‡