ধ রà§à¦® ও দ রà§à¦¶ ন
ঈদ
গাজী মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¦ শওকত আলী
‘ঈদ’ শবà§à¦¦à§‡à¦° অরà§à¦¥ : পà§à¦°à¦¤à¦¿ বছর বিশà§à¦¬à§‡à¦° মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦¦à§‡à¦° জনà§à¦¯ দ৒টি ঈদ বা আননà§à¦¦à§‡à¦° দিন আছে। তার মধà§à¦¯à§‡ à¦à¦•à¦Ÿà¦¿ হলো ‘ঈদ-উল ফিতà§à¦°’ আর অপরটি হলো ‘ঈদ-উল আজহা’। পà§à¦°à¦¥à¦®à§‡à¦‡ জেনে নেয়া যাক ঈদ শবà§à¦¦à§‡à¦° অরà§à¦¥ কি? ঈদ শবà§à¦¦à§‡à¦° অরà§à¦¥, আমরা জানি ঈদ মানে আননà§à¦¦, ঈদ মানে উৎসব। ‘ঈদ’ à¦à¦Ÿà¦¿ à¦à¦•à¦Ÿà¦¿ আরবী শবà§à¦¦ ‘আ’ইন ইয়া দাল’ যার আà¦à¦¿à¦§à¦¾à¦¨à¦¿à¦• অরà§à¦¥ হচà§à¦›à§‡ উৎসব বা পরà§à¦¬à¥¤
ঈদ à¦à¦° উৎস : à¦à¦¬à¦¾à¦° জেনে নেই ঈদ à¦à¦‡ আননà§à¦¦ উৎসবের বা পরà§à¦¬à§‡à¦° উৎস কি ? আরবের জাহেলি সমাজে ইসলাম আগমনের পূরà§à¦¬à§‡ বিশেষ করে মদীনাতে পà§à¦°à¦¤à¦¿ বছর নিরà§à¦¦à¦¿à¦·à§à¦Ÿ দ৒টি দিনে আননà§à¦¦ উৎসব, মেলা, খেল-তামাশা, নাচ, গান, জà§à§Ÿà¦¾ খেলা, পাশা খেলা ও বরà§à¦¶à¦¾ নিকà§à¦·à§‡à¦ª ইতà§à¦¯à¦¾à¦¦à¦¿ পà§à¦°à¦¤à¦¿à¦¯à§‹à¦—িতা অনà§à¦·à§à¦ িত হতো। পà§à¦°à¦¤à¦¿ বছরের à¦à¦‡ দিনগà§à¦²à§‹à¦¤à§‡ মদীনার লোকেরা খেল-তামাশা নাচ গান আর আননà§à¦¦-উৎসবে মেতে উঠতো। হজরত আনাস (রা.) হতে বরà§à¦£à¦¿à¦¤, তিনি বলেন, রাসূল (সা.) যখন মকà§à¦•à¦¾ থেকে মদীনায় হিজরত করে à¦à¦²à§‡à¦¨, তখন তিনি দেখতে পেলেন, মদীনার লোকেরা বছরের দ৒টি নিরà§à¦¦à¦¿à¦·à§à¦Ÿ দিনে আননà§à¦¦ উৎসব ও খেলাধà§à¦²à¦¾ করছে। à¦à¦• পরà§à¦¯à¦¾à§Ÿà§‡ রাসূল (সা.) তাদের কাছে জানতে চাইলেন, à¦à¦‡ নিরà§à¦¦à¦¿à¦·à§à¦Ÿ দ৒টি দিন কি ও কেন?
তারা জবাবে বললেন, ইসলাম আগমনের পূরà§à¦¬à§‡ আমরা বংশানà§à¦•à§à¦°à¦®à§‡ পà§à¦°à¦¤à¦¿à¦¬à¦›à¦° à¦à¦‡ নিরà§à¦¦à¦¿à¦·à§à¦Ÿ দ৒টি দিনে খেল-তামাশা ও আননà§à¦¦ উপà¦à§‹à¦— করতাম।
তাদের কথা শোনার পর রাসূল (সা.) বললেন, আলà§à¦²à¦¾à¦¹ তায়ালা à¦à¦‡ দ৒টি দিনের পরিবরà§à¦¤à§‡ উৎকৃষà§à¦Ÿà¦¤à¦° দ৑টি দিন নিরà§à¦§à¦¾à¦°à¦£ করে দিয়েছেন। তার মধà§à¦¯à§‡ à¦à¦•à¦Ÿà¦¿ হলো শাওয়াল মাসের পà§à¦°à¦¥à¦® তারিখ ‘ঈদ-উল-ফিতà§à¦°’ আর অপরটি হলো জিলহজ মাসের দশ তারিখ তথা ইয়াওমà§à¦² আরাফাহ বা হজের পরের দিন ‘ঈদ-উল-আজহা’। আজকে আমরা আলোচনা করবো ‘ঈদ-উল-ফিতà§à¦°’ সমà§à¦ªà¦°à§à¦•à§‡à¥¤
পà§à¦°à¦šà¦²à¦¿à¦¤ ঈদ-উল ফিতর : রহমত, মাগফিরাত ও নাজােেতর মাস মাহে রমাদান। কà§à¦°à¦†à¦¨ নাজিলের মাস মাহে রমাদান। লাইলাতà§à¦² কদরের মাস মাহে রমাদান। à¦à¦‡ মাসে ২৯ বা ৩০ দিন সিয়াম পালন শেষে শাওয়াল মাসের পà§à¦°à¦¥à¦® দিন‘ঈদ-উল ফিতà§à¦°’। à¦à¦‡ দিনে বিশà§à¦¬à§‡à¦° সকল মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨ ঈদ-উল ফিতà§à¦° উৎযাপন করে থাকি। ঈদের দিনে ধনী-গরিব সকল শà§à¦°à§‡à¦£à§€-পেশার মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨ পরিষà§à¦•à¦¾à¦° পরিছনà§à¦¨ ও সাধà§à¦¯à¦®à¦¤à§‹ নতà§à¦¨ পোশাক পরে গায়ে আতরের সà§à¦¬à¦¾à¦¶ মেখে ঈদগাহে à¦à¦• কাতারে দাà¦à§œà¦¿à§Ÿà§‡ ঈদের সালাত আদায় করি। à¦à¦Ÿà¦¾ বাসà§à¦¤à¦¬à§‡à¦‡ à¦à¦•à¦Ÿà¦¿ আননà§à¦¦à§‡à¦° ও মহাখà§à¦¶à¦¿à¦° বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à¥¤ সৃষà§à¦Ÿà¦¿à¦° আদিকাল থেকে শà§à¦°à§ করে সকল নবী রাসূলগণের আমলেই সিয়ামের বিধানপà§à¦°à¦šà¦²à¦¿à¦¤ ছিল à¦à¦®à¦¨à¦•à¦¿ রাসূল মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¦ (সা.) à¦à¦° পà§à¦°à¦¥à¦¶ জীবনে মাসে তিনদিন সিয়াম পালন করা হতো। তবে সে সময়ের সিয়াম ফরজ ছিল না আর ঈদেরও পà§à¦°à¦šà¦²à¦¨ ছিল না।
রাসূল (সা.) মকà§à¦•à¦¾ থেকে মদীনায় হিজরতের দà§à¦¬à¦¿à¦¤à§€à§Ÿ বরà§à¦·à§‡ বদর যà§à¦¦à§à¦§à§‡à¦° আগে সূরা আল বাকারার ১৮৩ নমà§à¦¬à¦° আয়াত নাজিলের মাধà§à¦¯à¦®à§‡ আলà§à¦²à¦¾à¦¹ তায়ালার পকà§à¦· থেকে সিয়াম ফরজ করা হয়। রমাদান মাসে সিয়ামসহ পà§à¦°à¦¤à¦¿à¦Ÿà¦¾ ফরজ, ওয়াজিব, সà§à¦¨à§à¦¨à¦¾à¦¹ সহ নফল তথা তারাবিহ, কà§à¦°à¦†à¦¨ তিলওয়াত ও দান খয়রাত ইতà§à¦¯à¦¾à¦¦à¦¿ আমলের মাধà§à¦¯à¦®à§‡ মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦—ণ আলà§à¦²à¦¾à¦¹ তায়ালার পকà§à¦· থেকে রহমত, মাগফিরাত, নাজাত লাঠকরার সৌà¦à¦¾à¦—à§à¦¯ অরà§à¦œà¦¨ করে। মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦—ণ আলà§à¦²à¦¾à¦¹ তায়ালার সনà§à¦¤à§à¦·à§à¦Ÿà¦¿ লাà¦à§‡à¦° সে সà§à¦¯à§‹à¦— পেয়ে জীবনের সফলতা লাঠকরতে পেরে; কà§à¦·à§à¦§à¦¾ ও পিপাসাকে জয় করা আর যৌন চাহিদাকে নিয়নà§à¦¤à§à¦°à¦£ করতে পেরে, মিথà§à¦¯à¦¾ বলা থেকে নিজেকে বিরত রাখতে সকà§à¦·à¦® হয়। à¦à¦‡ সকল কারণে সতà§à¦¯à¦¿à¦•à¦¾à¦° অরà§à¦¥à§‡ আননà§à¦¦ পà§à¦°à¦•à¦¾à¦¶à§‡à¦° উদà§à¦¦à§‡à¦¶à§à¦¯à§‡à¦‡ মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦¦à§‡à¦° জনà§à¦¯ বিশà§à¦¬à¦®à¦¾à¦¨à¦¬à¦¤à¦¾à¦° মà§à¦•à§à¦¤à¦¿à¦° দূত রাসূল মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¦ (সা.) দà§à¦¬à¦¿à¦¤à§€à§Ÿ হিজরীর পà§à¦°à¦¥à¦® শাওয়াল থেকে à¦à¦‡ ঈদ-উল ফিতà§à¦° à¦à¦° পà§à¦°à¦šà¦²à¦¨ শà§à¦°à§ করেন।
বাংলাদেশ à¦à¦¾à¦°à¦¤ ও পাকিসà§à¦¤à¦¾à¦¨à§‡à¦° মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦—ণ রমাদানের শেষ দশকে লাইলাতà§à¦² কদরের চাইতেও অনেক বেশি গà§à¦°à§à¦¤à§à¦¬à§‡à¦° সাথে শাবান মাসের মধà§à¦¯à¦¬à¦°à§à¦¤à§€ সময়ে লাইলাতà§à¦¶ শাবান বা ‘শবে বরাত’ নামেও à¦à¦•à¦Ÿà¦¿ উৎসব পালন করে থাকে। অথচ আলà§à¦²à¦¾à¦¹ তায়ালা আল কà§à¦°à¦†à¦¨à§‡ লাইলাতà§à¦² কদর সমà§à¦ªà¦°à§à¦•à§‡ সূরা ‘আল কদর’ নামে à¦à¦•à¦Ÿà¦¿ সূরা নাজিল করেছেন। যদিও খোদ ইসলামের সূতিকাগার সৌদি আরবসহ মà§à¦¸à¦²à¦¿à¦® বিশà§à¦¬à§‡à¦° আর কোথাও লাইলাতà§à¦² বরাত বা ‘শবে বারাত’ পালন করতে দেখা যায় না। তবে হà§à¦¯à¦¾à¦ সহীহ বà§à¦–ারী ও মà§à¦¸à¦²à¦¿à¦® শরীফের বিà¦à¦¿à¦¨à§à¦¨ সূতà§à¦°à§‡à¦° বিশà§à¦¬à¦¸à§à¦¤ রেওয়ায়েত থেকে জানা যায়, রাসূল (স) ‘শাবান’ মাসের আগে অরà§à¦¥à¦¾à§Ž ‘রজব’ মাসের ২৬ তারিখে মিরাজ করে ছিলেন। অতà¦à¦¬, রজব মাস আসলেই রাসূল (সা.) দোয়া করতেন, ‘হে আলà§à¦²à¦¾à¦¹ আমাকে রজব ও শাবানের রবকত দান করো আর রমাদান পরà§à¦¯à¦¨à§à¦¤ আমাকে পৌà¦à¦›à§‡ দাও। অরà§à¦¥à¦¾à§Ž রমাদানের রহমত, মাগফিরাত ও নাজাতও আমাকে দান করো’ যার উলà§à¦²à§‡à¦– আছে সহীহ আল বà§à¦–ারী মà§à¦¸à¦²à¦¿à¦® ও তিরমিজি শরীফে। মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦—ণ সারা বছর চাà¦à¦¦ না দেখলেও রমাদানের চাà¦à¦¦ দেখার চেষà§à¦Ÿà¦¾ করে তবে হà§à¦¯à¦¾à¦ রমাদান মাস শেষে শাওয়ালের চাà¦à¦¦ দেখতে মোটেও à¦à§à¦² করে না। তখন কার আগে কে চাà¦à¦¦ দেখবে তার পà§à¦°à¦¤à¦¿à¦¯à§‹à¦—িতা শà§à¦°à§ হয়ে যায়। কারণ শাওয়ালের চাà¦à¦¦ ঈদের বারà§à¦¤à¦¾ বহন করে, খà§à¦¶à¦¿ আর আননà§à¦¦ বিলিয়ে দেয়।
বিশà§à¦¬à§‡à¦° দেশে দেশে মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦—ণ রমাদান মাস আসলেই রমাদানের পà§à¦°à¦¸à§à¦¤à§à¦¤à¦¿à¦° সাথে সাথে ঈদের জনà§à¦¯à¦“ পà§à¦°à¦¸à§à¦¤à§à¦¤à¦¿ নিতে দেখা যায়। অনেকেই আবার রমাদানের সিয়াম পালনের চাইতেও ঈদের পà§à¦°à¦¸à§à¦¤à§à¦¤à¦¿à¦¤à§‡ অনেক কà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡ à¦à¦—িয়ে থাকে। রমাদানের ফজিলত রহমত, মাগফিরাত আর নাজাত পেল কি পেল না তার চাইতে অনেক বেশি গà§à¦°à§à¦¤à§à¦¬ দেয়া হয় ঈদে নতà§à¦¨ পোশাক হলো কি হলো না তার ওপর। অনেকেই আবার ঈদের আননà§à¦¦ à¦à¦¾à¦—াà¦à¦¾à¦—ি করার জনà§à¦¯ আতà§à¦®à§€à§Ÿ সà§à¦¬à¦œà¦¨ ও বনà§à¦§à§à¦¦à§‡à¦°à¦•à§‡à¦“ ঈদে নতà§à¦¨ পোশাক উপহার দিতে দেখা যায়।
ঈদ ও ঈদের সালাতের সামাজিক গà§à¦°à§à¦¤à§à¦¬ : রমাদানের সিয়াম শেষে শাওয়ালের পà§à¦°à¦¥à¦® তারিখে আমরা ঈদ-উল ফিতà§à¦° পালন করি। রাসূল (সা.) নিরà§à¦¦à§‡à¦¶ করেছেন, ঈদগাহে যাওয়ার পূরà§à¦¬à§‡ পà§à¦°à¦¤à§à¦¯à§‡à¦•à§‡à¦‡ যেন তার ওপর নিরà§à¦§à¦¾à¦°à¦¿à¦• সাদাকাতà§à¦² ফিতà§à¦° আদায় করে দেয়। কারণ যারা সাদাকাতà§à¦² ফিতরের হকদার তারাও যেন ঈদ আননà§à¦¦ উপà¦à§‹à¦— করার জনà§à¦¯ নতà§à¦¨ জামা-কাপড় সহ পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨à§€à§Ÿ ঈদসামগà§à¦°à§€ কেনা কাটা করতে পারে। তাছাড়াও রাসূল (সা.) বলেছেন, যারা রমাদানের সিয়াম পালন করলো না তারা যেন আমার ঈদগাহে না আসে।
বিশà§à¦¬à§‡à¦° সরà§à¦¬à¦¤à§à¦° মà§à¦¸à¦²à¦¿à¦® সমাজে ঈদ à¦à¦•à¦Ÿà¦¿ গà§à¦°à§à¦¤à§à¦¬à¦ªà§‚রà§à¦£ সামাজিক উৎসব বা আননà§à¦¦ অনà§à¦·à§à¦ ান। বছর ঘà§à¦°à§‡ পà§à¦°à¦¤à¦¿à¦¬à¦¾à¦°à¦‡ ঈদ আননà§à¦¦à§‡à¦° বারà§à¦¤à¦¾ নিয়ে আরà§à¦¬à¦¿à¦à§‚ত হয়। ঈদ মà§à¦¸à¦²à¦¿à¦® সমাজের জড়তা ও সামাজিক বà§à¦¯à¦¬à¦§à¦¾à¦¨ কমায় ও à¦à¦•à§à¦¯ গড়ে তোলে। সাধারণত ঈদের সালাত ঈদগা বা খোলা মাঠে আদায় করা হয়। ঈদের জামায়াতে সামিল হয় à¦à¦•à¦¾à¦§à¦¿à¦• গà§à¦°à¦¾à¦®à§‡à¦° সব বয়সের মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦°à¦¾à¥¤ ঠযেন মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à§‡à¦° আননà§à¦¦à§‡à¦° à¦à¦• মহা মিলন মেলা। à¦à¦¤à§‡ পরসà§à¦ªà¦°à§‡à¦° সাথে পরিচয় সমà§à¦ªà¦°à§à¦• গড়ে ওঠে। পà§à¦°à¦¾à¦¨à§‹ সমà§à¦ªà¦°à§à¦•à§‡à¦° মধà§à¦¯à§‡ গড়ে ওঠে আতà§à¦®à§€à§Ÿà¦¤à¦¾à¦° সমà§à¦ªà¦°à§à¦•à¥¤ à¦à¦¾à¦— করে নেয় পারসà§à¦ªà¦°à¦¿à¦• সà§à¦–-দà§à¦ƒà¦– আর দৃৠহয় সামাজিক বনà§à¦§à¦¨à¥¤ পà§à¦°à¦•à§ƒà¦¤ পকà§à¦·à§‡ ঈদ ও ঈদের জামায়াত পারসà§à¦ªà¦°à¦¿à¦• পরিচয়ের মাধà§à¦¯à¦®à§‡ সামাজিক বনà§à¦§à¦¨à¦•à§‡ সà§à¦¦à§ƒà§ করে ও সামাজিক অনাচার দূর করে। ঈদের দিনের বিশেষ কাজ হচà§à¦›à§‡ ঈদের জামায়াতে শরীক হওয়া, সাদাকাতà§à¦² ফিতà§à¦° পরিশোধ করা, কবর জিয়ারত করা, আতà§à¦®à§€à§Ÿ-সà§à¦¬à¦œà¦¨ বনà§à¦§à§-বানà§à¦§à¦°à¦¦à§‡à¦° সাথে সাকà§à¦·à¦¾à¦¤ করা ইতà§à¦¯à¦¾à¦¦à¦¿à¥¤
ঋতà§à¦¬à¦¤à§€ নারী ও শিশà§à¦¦à§‡à¦°à¦•à§‡à¦“ ঈদগাহে যাওয়ার তাগিদ : সহীহ আল বà§à¦–ারীর হাদিসে হজরত আতিয়à§à¦¯à¦¾à¦¹ (রা.) থেকে বরà§à¦£à¦¿à¦¤, তিনি বলেন, রাসূল (সা.) à¦à¦° পকà§à¦· থেকে আমাদেরকে সাবালেগা পরà§à¦¦à¦¾à¦¨à¦¶à§€à¦² মহিলাদেরকে ঈদগাহে নিয়ে যাওয়ার জনà§à¦¯ আদেশ করা হতো। হজরত হাফসা (রা.) হতে সহীহ আল বà§à¦–ারীর অপর à¦à¦• হাদিসে বলা হয়েছে যে, ঈদগাহে ঋতà§à¦¬à¦¤à§€ নারীদেরকে আলাদা করে রাখা হতো। ঋতà§à¦¬à¦¤à§€ নারী ও শিশà§à¦¦à§‡à¦°à¦•à§‡ ঈদগাহে নেয়ার উদà§à¦¦à§‡à¦¶à§à¦¯ হচà§à¦›à§‡ তারাও যেন ঈদের সালাতের পর ঈমাম সাহেবের খà§à¦¤à¦¬à¦¾à¦¹ শà§à¦¨à¦¤à§‡ পারে। কারণ খà§à¦¤à¦¬à¦¾à¦¹à¦¤à§‡ অনেক উপদেশ আদেশ নিষেধ ও দোয়া থাকে।
ঈদের রাতের ফজিলত : তাবরানী শরীফে উলà§à¦²à§‡à¦– আছে যে, রাসূল (সা.) বলেছেন, যে বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ ঈদ-উল ফিতà§à¦° ও ঈদ-উল আজহার রাতে অরà§à¦¥à¦¾à§Ž শাওয়াল মাসের পà§à¦°à¦¥à¦® রাত আর জিলহজ মাসের দশম রাত জাগরিত থেকে আলà§à¦²à¦¾à¦¹à¦° à¦à¦¬à¦¾à¦¦à¦¤-বনà§à¦¦à§‡à¦—ীতে মশগà§à¦² থাকবে, যেদিন অনà§à¦¯à¦¾à¦¨à§à¦¯ সকল আতà§à¦®à¦¾ মরিবে, সেদিন তার আতà§à¦®à¦¾ মরবে না। অরà§à¦¥à¦¾à§Ž কিয়ামতের দিন আতঙà§à¦•à§‡ অনà§à¦¯à¦¾à¦¨à§à¦¯ লোকের আতà§à¦®à¦¾ à¦à§Ÿà§‡ à¦à§€à¦¤ হয়ে মৃতপà§à¦°à¦¾à§Ÿ হয়ে যাবে কিনà§à¦¤à§ দà§à¦‡ ঈদের রাতে জাগরণকারীর আতà§à¦®à¦¾ তখন ঠিকই à¦à§Ÿà§‡ à¦à§€à¦¤ হবে না।
ঈদ-উল ফিতà§à¦° à¦à¦° দিনের সà§à¦¨à§à¦¨à¦¾à¦¹à¦¸à¦®à§‚হ : (১) খà§à¦¬ à¦à§‹à¦°à§‡ ঘà§à¦® থেকে ওঠা, (২) জামায়াতের সাথে ফজরের সালাত আদায় করা, (৩) মিসওয়াক করা, (৪) ফজরের পর ঈদের সালাতের জনà§à¦¯ গোসল করা, (৫) সাধà§à¦¯à¦®à¦¤à§‹ নতà§à¦¨ বা পরিষà§à¦•à¦¾à¦° পরিচà§à¦›à¦¨à§à¦¨ সাজ পোশাকের বà§à¦¯à¦¬à¦¸à§à¦¥à¦¾ করা, (৬) সকাল সকাল ঈদগাহে যাওয়া, (à§) ঈদগাহে যাওয়ার আগে মিষà§à¦Ÿà¦¿ জাতীয় কিছৠখাওয়া, সহীহ আল বà§à¦–ারীর ৯০৫ নমà§à¦¬à¦° হাদিসে হজরত আনাস ইবনে মালিক (রা.) হতে বরà§à¦£à¦¿à¦¤ আছে, রাসূল (সা.) ঈদ-উল ফিতà§à¦° à¦à¦° দিন কিছৠখেজà§à¦° না খেয়ে বাসা থেকে বের হতেন না à¦à¦®à¦¨à¦•à¦¿ তিনি বেজোড় সংখà§à¦¯à¦• খেজà§à¦° খেতেন বলেও উলà§à¦²à§‡à¦– আছে, (৮) ঈদগাহে যাওয়ার আগে সাদà§à¦•à¦¾à¦¤à§à¦² ফিতà§à¦° পরিশোধ করে দেয়া, (৯) à¦à¦•à¦ªà¦¥ দিয়ে পায়ে হেà¦à¦Ÿà§‡ ঈদগাহে যাওয়া অনà§à¦¯à¦ªà¦¥ দিয়ে আসা, (১০) ধীর গতিতে পথ চলা ও তাকবির (আলà§à¦²à¦¾à¦¹à§ আকবার আলà§à¦²à¦¾à¦¹à§ আকবার লা-ইলাহা ইলà§à¦²à¦¾à¦²à§à¦²à¦¾à¦¹à§ ওয়াআলà§à¦²à¦¾à¦¹à§ আকবার আলà§à¦²à¦¾à¦¹à§ আকবার ওয়ালিলà§à¦²à¦¾à¦¹à¦¿à¦² হামà§à¦¦) বলা, (১১) ঈদগাহে ঈদের সালাত আদায় করা। আবৠদাউদ শরীফে উলà§à¦²à§‡à¦– আছে যে, রাসূল (সা.) সব সময় ঈদের সালাত ঈদগাহে আদায় করতেন। যদিও মসজিদে নববীতে সালাত আদায়ে ৫০ হাজারগà§à¦£ বেশি ফজিলত তবৠতিনি ঈদের সালাত ঈদগাহেই আদায় করতেন। তবে তাà¦à¦° জীবনে à¦à¦•à¦¬à¦¾à¦° মাতà§à¦° বৃষà§à¦Ÿà¦¿à¦° কারণে মসজিদে নববীতে ঈদের সালাত আদায় করেছেন। (১২) ঈদের সালাত শেষে ঈমাম সাহেবের দেয়া খà§à¦¤à¦¬à¦¾à¦¹ শোনা। সহীহ আল বà§à¦–ারীর ৯১১ নমà§à¦¬à¦° হাদিসে হজরত ইবনে আবà§à¦¬à¦¾à¦¸ (রা.) হতে বরà§à¦£à¦¿à¦¤, তিনি বলেন, আমি রাসূল (সা.) আবৠবকর, ওমর ও ওসমান (রা) à¦à¦° সঙà§à¦—ে ঈদের সালাতে উপসà§à¦¥à¦¿à¦¤ ছিলামৠতাà¦à¦°à¦¾ সবাই খà§à¦¤à¦¬à¦¾à¦¹à¦° আগে সালাত আদায় করতেন। হজরত ইবনে ওমর (রা.) থেকেও à¦à¦•à¦‡ রকম হাদিস বরà§à¦£à¦¿à¦¤ আছে।
ঈদের সালাত কখন ও কি à¦à¦¾à¦¬à§‡ আদায় করবো : সহীহ আল বà§à¦–ারীতে বরà§à¦£à¦¿à¦¤, আবদà§à¦²à§à¦²à¦¾à¦¹ ইবনে বà§à¦¸à§à¦° (রা.) বলেছেন, আমরা চাশতের সালাতের সময় (অরà§à¦¥à¦¾à§Ž সূরà§à¦¯à§‡à¦¾à¦¦à§Ÿà§‡à¦° পর লাল কেটে যাওয়ার পর) ঈদের সালাত আদায় করতাম। ঈগাহে বা খোলা ময়দানে আজান ও ইকামত বà§à¦¯à¦¤à§€à¦¤ খà§à¦¤à¦¬à¦¾à¦¹à¦° পূরà§à¦¬à§‡ ঈদের সালাত আদায় করতে হবে। ঈদের সালাত আদায়ের পদà§à¦§à¦¤à¦¿ : (১) তাকবিরে তাহরিমা (কানের গোড়া পরà§à¦¯à¦¨à§à¦¤ হাত তà§à¦²à§‡, ছয় তাকবিরের সাথে à¦à¦‡ ঈমামের পেছনে দà§à¦‡ রাকাত ঈদ-উল ফিতà§à¦° à¦à¦° সালাত আদায় করছি) আলà§à¦²à¦¾à¦¹à§ আকবার বলে বà§à¦•à§‡à¦° ওপর হাত বেà¦à¦§à§‡ সানা পড়তে হবে, (২) সানা পড়া শেষে আবারো তিন বার আলà§à¦²à¦¾à¦¹à§ আকবার বলে কানের গোড়া পরà§à¦¯à¦¨à§à¦¤ হাত উঠাতে হবে, পà§à¦°à¦¤à¦¿à¦¬à¦¾à¦° আলà§à¦²à¦¾à¦¹à§ আকবার বলার মাà¦à§‡ তিনবার সà§à¦¬à¦¾à¦¹à¦¾à¦¨à¦†à¦²à§à¦²à¦¾à¦¹ বলার মতো সময় থাকতে হবে। (৩) à¦à¦¬à¦¾à¦° আবারো হাত বà§à¦•à§‡ বেà¦à¦§à§‡ তাআউয, তাসমিয়া, সূরা ফাতিহার সাথে অনà§à¦¯ সূরা মিলাতে হবে, (৪) তারপর রà§à¦•à§ সিজদাহ শেষ করে যথারীতি দà§à¦¬à¦¿à¦¤à§€à§Ÿ রাকাআত শà§à¦°à§ করতে হবে, (৫) দà§à¦¬à¦¿à¦¤à§€à§Ÿ রাকাআতে সূরা ফাতিহার পর অনà§à¦¯ সূরা মিলাতে হবে à¦à¦¬à¦¾à¦° রà§à¦•à§à¦¤à§‡ যাওয়ার আগে আবারো পূরà§à¦¬à§‡à¦° নিয়মে তিন তাকবির বলে হাত à¦à§à¦²à¦¿à§Ÿà§‡ দিতে হবে অতঃপর, আবারো তাকবির বলে রà§à¦•à§ সিজদাহ শেষে তাশাহà§à¦¦ ও দরà§à¦¦ পাঠকরে ডানে ও বামে সালাম ফিরিয়ে ঈদ-উল ফিতà§à¦° à¦à¦° সালাত শেষ করতে হবে। সালাতের শেষে ঈমাম সাহেব খà§à¦¤à¦¬à¦¾à¦¹ দেবেন। খà§à¦¤à¦¬à¦¾à¦¹à¦¤à§‡ অনেক উপদেশ ও দোয়া থাকে।
সরà§à¦¬à¦œà¦¨à¦¬à¦¿à¦¦à¦¿à¦¤ à¦à¦•à¦Ÿà¦¿ হাদিস দিয়ে শেষ করতে চাই, রমাদানের কোন à¦à¦• জà§à¦®à¦¾à§Ÿ রাসূল (সা.) খà§à¦¤à¦¬à¦¾à¦¹ দেয়ার সময় মিমà§à¦¬à¦°à§‡à¦° পà§à¦°à¦¥à¦® ধাপে পা রেখে বললেন, আমিন; দà§à¦¬à¦¿à¦¤à§€à§Ÿ ধাপে পা রেখে আবারও বললেন, আমিন; অতপর: তৃতীয় ধাপে পা রেখেও বললেন আমিন।
তারপর রাসূল (সা.) মà§à¦¸à¦²à§à¦²à¦¿à¦¦à§‡à¦° দিকে মà§à¦– ফিরিয়ে বললেন, à¦à¦‡à¦®à¦¾à¦¤à§à¦° হজরত জিবরাইল আমিন à¦à¦¸à§‡ দোয়া করছিলেন, (১) যে বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ রমাদান মাস পেল অথচ তার জীবনের গà§à¦¨à¦¾à¦¹ মাফ করাতে পারলো না সে বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦° জনà§à¦¯ ধà§à¦¬à¦‚স, আমি বললাম, আমিন। তারপর দোয়া করলেন, (২) যে বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ বৃদà§à¦§ পিতা-মাতা পেয়েও জানà§à¦¨à¦¾à¦¤à§‡à¦° বà§à¦¯à¦¬à¦¸à§à¦¥à¦¾ করতে পারলো না, সে বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦° জনà§à¦¯à¦“ ধà§à¦¬à¦‚স, আমি বললাম, আমিন। অতপর জিবরাইল আমিন দোয়া করলেন, (৩) যে বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¦ (সা.) à¦à¦° নাম শà§à¦¨à¦², কিনà§à¦¤à§ তাà¦à¦° সানে দà§à¦°à§à¦¦ পাঠকরলো না, সে বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦° জনà§à¦¯à¦“ ধà§à¦¬à¦‚স, আমি বললাম, আমিন। অতà¦à¦¬, আসà§à¦¨ ঈদগাহে যাওয়ার পূরà§à¦¬à§‡ সিয়ামের হাকিকত বà§à¦à§‡ ফজিলত আদায়ের মাধà§à¦¯à¦®à§‡ আমরা নিজেদেরকে পরিশà§à¦¦à§à¦§ করার চেষà§à¦Ÿà¦¾ করি। তবেই সà§à¦¬à¦¾à¦°à§à¦¥à¦• হবে আমাদের জীবনে ঈদ আননà§à¦¦à¥¤ আলà§à¦²à¦¾à¦¹ তায়ালা আমাদের সবাইকে যথাযথ আমল করার তৌফিক দিন, আমিন।
এ পাতার অন্যান্য খবর
- ইসলামী সংসà§à¦•à§ƒà¦¤à¦¿à¦° আলোকেই হোক ঈদ আননà§à¦¦
- বাংলা à¦à¦¾à¦—ের জনà§à¦¯ মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦°à¦¾ নন হিনà§à¦¦à§à¦°à¦¾à¦‡ দায়ী
- কবির বিশà§à¦¬à¦¾à¦¸
- অà¦à¦¿à¦¨à§à¦¨ নদীর পানি à¦à¦¾à¦°à¦¤à§‡à¦° à¦à¦•à¦¤à¦°à¦«à¦¾ পà§à¦°à¦¤à§à¦¯à¦¾à¦¹à¦¾à¦° ও বাংলাদেশের বিপরà§à¦¯à§Ÿ
- সানজিদা তাহসিনা বেà¦à¦šà§‡ থাকবে সবার মাà¦à§‡
- জাতির নিকট রেখে গেলেন অনেক পà§à¦°à¦¶à§à¦¨
- আমাদের ঈদও à¦à¦–ন বেদনাবিধà§à¦°
- শেষ বিদায়ের আগে আবà§à¦¬à§à¦° পাশে
- গদà§à¦¯à¦®à§Ÿ জীবন
- আমার কিশোর জীবনের রোজা ও ঈদ
- দৃৠকদমে à¦à¦—িয়ে যেতে হবে মনজিলের দিকে
- শাওয়ালের বাà¦à¦•à¦¾ চাà¦à¦¦
- করজোড়
- আসছে ২৩শে জà§à¦¨
- তà§à¦®à¦¿ ... আমি
- ‘ওদের মৃত বলো না ’
- সানজিদা তাহসিনা
- আমরা পৃথিবী থেকে সরে যাই
- দà§à¦Ÿà¦¿ কবিতা
- দà§à¦¯à¦¾ রেড নোটবà§à¦•
- আল কà§à¦°à¦†à¦¨à§‡à¦° মরà§à¦¯à¦¾à¦¦à¦¾ ও মরà§à¦¤à¦¬à¦¾
- শহীদ নিজামীরা চির অমà§à¦²à¦¾à¦¨ অকà§à¦·à§Ÿ
- বড়বাড়ির জঙà§à¦—লে
- নিতাইয়ের সà§à¦¬à¦°à§à¦— যাতà§à¦°à¦¾
- বৃষà§à¦Ÿà¦¿à¦à§‡à¦œà¦¾ রাত
- তà§à¦¯à¦¾à¦— ও কà§à¦°à¦¬à¦¾à¦¨à¦¿
- তà§à¦®à¦¿ আজ কত দূরে
- কবি মতিউর রহমান মলà§à¦²à¦¿à¦•à§‡à¦° সাহিতà§à¦¯-সাংসà§à¦•à§ƒà¦¤à¦¿à¦• দরà§à¦¶à¦¨
- জানà§à¦¨à¦¾à¦¤à¦¿ বাবার শেষ দিনগà§à¦²à§‹
- সà§à¦¬à¦¾à¦®à§€à¦° à¦à¦¿à¦Ÿà§‡
- মà§à¦¸à¦²à¦¿à¦® উমà§à¦®à¦¾à¦¹à§à¦° ঈদ উৎসব