সংবাদ শিরোনামঃ

বাকশালের পদধ্বনি ** গাজায় ইসরাইলি হামলা অব্যাহত নিহতের সংখ্যা দুই শতাধিক ** গাজায় ইসরাইলি বর্বরতা : কার্যকর পদক্ষেপ নেই বিশ্বসম্প্রদায়ের ** গণতন্ত্র প্রতিষ্ঠার সংগ্রামে সাংবাদিকদের সংগ্রাম চলবেই ** সর্বনাশা আওয়ামী লীগের বিরুদ্ধে ঐক্যবদ্ধভাবে রুখে দাঁড়াতে হবে ** সংসদ এভাবে চলতে থাকলে সাধারণ মানুষের আস্থা হারিয়ে ফেলবে ** গাজায় ইসরাইলি হামলা বন্ধে বিশ্বকে কার্যকর উদ্যোগ নিতে হবে ** ‘কূটনৈতিক শিষ্টাচার’ শেখানোর হাস্যকর চেষ্টা ** আধুনিক চিকিৎসা বিজ্ঞানীদের দৃষ্টিতে রোজা ও স্বাস্থ্য ** কবি আল মাহমুদের জন্মদিনে ফুলেল শুভেচ্ছা ** গাজা উপত্যকায় ইসরাইলি নিষ্ঠুরতা ইতিহাসের সকল বর্বরতাকে হার মানিয়েছে ** ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে খানাখন্দ ঈদে ঘরমুখো মানুষের দুর্ভোগের আশঙ্কা **

ঢাকা, শুক্রবার, ৩ শ্রাবণ ১৪২১, ১৯ রমজান ১৪৩৫, ১৮ জুলাই ২০১৪

বিশ্বকাপ জয় জার্মানির স্বপ্ন ভঙ্গ আর্জেন্টিনার

॥ সৈয়দ আখতার সিরাজী॥
দুইবারের বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। এবারো স্বপ্ন ছিল কাপ জয়ের। কিন্তু হলো না। স্বপ্ন ভঙ্গ হলো আর্জেন্টিনার। রেফারির শেষ বাঁশি বাজার আগেই নিশ্চিত হয় কাপ জয় করছে জার্মানি। ২৪ বছর পর আবারো বিশ্বকাপ গেল জার্মানির ঘরে। আর সেরা খেলোয়াড়ের পুরস্কার পেল আর্জেন্টিনার অধিনায়ক লিওনেল মেসি। পর্দা নামলো বিশ্বকাপের। মেসির দলের কাপ জয় করা হলো না। তবে সেরা খেলোয়াড় হিসেবে গোল্ডেন বলে সান্ত্বনা মেসির। ২০তম বিশ্বকাপ ফুটবলের আসর শেষ হয়েছে। আবার ৪ বছর পর ২১তম আসরে দেখা হবে রাশিয়ায়। বাংলাদেশ সময় ১৩ জুলাই রাত ১টা। স্বাগতিক ও রেকর্ড পাঁচবারের চ্যাম্পিয়ন ব্রাজিল নেই ফাইনালে। সেরা দুই দল ব্রাজিলের মারকানা স্টেডিয়ামে মুখোমুখি হয়েছে কাপ জয়ের লড়াইয়ে। আর্জেন্টিনার সামনে তৃতীয়বারের মতো কাপ জয়ের হাতছানি। অন্যদিকে জার্মানদের সামনে চতুর্থবারের মতো কাপ জয়ের সম্ভাবনা। ৬ কেজি ১৭৫ গ্রাম ওজনের স্বর্ণে মোড়ানো ১ কোটি মার্কিন ডলার মূল্যের ১৪.৫ ইঞ্চি উঁচু কাপটি ৪র্থ বারের মতো জয় করে নিয়েছে জার্মানরা। তবে বিশ্বকাপ ট্রফিতে হাত দিয়ে দেখার সুভাগ্য হলোনা মারকানার মাঠে মেসিদের। সেই দহন জ্বালায় বিশ্বকাপের  মাঠ থেকে প্রায় পুরোপুরি লাপাত্তা হয়েছিলেন লিওনেল মেসি। টেলিভিশনের পর্দায় বারবার ভেসে উঠেছে কখনো মারিও গোটশে, জার্মান তারকা ফিলিপ লাম, বাতিস্তান, শোয়েন স্টাইগারদের হাস্যোজ্জ্বল মুখ, কখনো বা সার্জিও আগুয়েরো, জাবালেতা, হ্যাভিয়ের ম্যাচেরানোদের বিষণœ মুখ। অতিরিক্ত সময়ের ২৩ মিনিটে অর্থাৎ খেলার ১১৩ মিনিটে মারিও গোটশের একমাত্র গোলে জার্মানির কাছে পরাজয়ের কষ্টটা এতো বেশি ছিল যে, লোকচুর সামনে নিজেকে ধরে রাখতে পারেননি মেসি। যদিও একবার দেখা গেছে গোল্ডেন বল পুরস্কার নিতে, আরেকবার দলীয় পুরস্কার/মেডেল গ্রহণের সময়।

খেলার শুরু থেকে জার্মানরা বল দখলের লড়াইয়ে এগিয়ে থাকার পাশাপাশি ক্ষণে ক্ষণেই আর্জেন্টিনার গোল বক্সে ঢুকে পড়ে জোরালো আক্রমণ চালায়। গোলরক্ষক সের্জিও রোমেরো বিপক্ষের বেশ কয়েকটি জোরালো আক্রমণ ক্ষিপ্রতার সাথে ঠেকিয়ে দেন। অপরদিকে আর্জেন্টিনা ২৯ মিনিটে পাল্টা আক্রমণে গঞ্জালো হিগুয়েনের লক্ষ্যভেদে একটি গোল পেলেও অফসাইডের কারণে তা বাতিল হয়ে যায়। এর আগে অধিনায়ক লিওনেল মেসি ডানপ্রান্ত দিয়ে ঢুকে গোলের সম্ভাবনা জাগালেও জার্মান রক্ষণভাগ তার পা থেকে বলটি কেড়ে নেয়। আর্জেন্টিনার লক্ষ্য ছিল তৃতীয়বারের মতো কাপ জয় করার।

দিয়েগো ম্যারাডোনার আর্জেন্টিনা সর্বশেষ ১৯৮৬ সালে তারই নেতৃত্বে শিরোপা জয় করেছিল। জার্মানরা তার ৪ বছর পর ১৯৯০ সালে আর্জেন্টিনাকে পরাজিত করে তৃতীয়বার শিরোপাটি জয় করে। এবার ৪র্থ বারের মতো শিরোপা জয়ে সক্ষম হয়। যদি দলটি শুরুতে কিছুটা বিপাকে পড়ে মিড ফিল্ডার স্যামি খেদিরার আহত হয়ে কাফ ইঞ্জুরিতে পড়ার কারণে। তার পরিবর্তে মাঠে নামেন ক্রিস্টোফ ক্রেমার যিনি ফাইনালের আগে এবারের বিশ্বকাপে মাত্র ১২ মিনিট খেলার সুযোগ পেয়েছিল। কিন্তু কোসার বদলী খেলোয়াড় হিসেবে মাঠে নেমেই বা প্রান্ত থেকে কার্লের ক্রস থেকে মারিও গোটশে বল বুকে রিসিভ করে ঠাণ্ডা মাথায় বাঁ পায়ে জোড়ালো ভলি শটে গোল করে জার্মানদের চ্যাম্পিয়ন হবার পথে এগিয়ে দেন।

নতুন রেকর্ড

ল্যাটিন আমেরিকার মাঠ থেকে ইউরোপের কোনো দেশের বিশ্বকাপ জয়ের অতীত কোনো রেকর্ড ছিল না, ল্যাটিনদের সেই দর্প চূর্ণ করে ট্রফি জয়ের রেকর্ডটিও করলো জার্মানি। গত দুই আসরের মতো এবারো অতিরক্ত সময়ে নিষ্পত্তি হলো ফাইনাল খেলা।

জার্মানির ক্ষোভ

পর পর গত ৩ আসরে সেমিফাইনাল থেকে বিদায় নেয়ায় জার্মানি এবার একটু  বেশিই ক্ষোভের আগুনে পুড়ছিল। এবারের সেমিফাইনালে স্বাগতিক ব্রাজিলকে বিধ্বস্ত করে (৭-১ গোলে) জয় পাওয়াটাই ফাইনালে জয়ের ব্যাপারে আত্মবিশ্বাস বাড়িয়ে দিয়েছিল জার্মানদের। দুই যুগ পর ফাইনালে চেনা প্রতিপক্ষ আর্জেন্টাইনদের পেয়ে শিরোপা জয়ে ব্রাজিলের মারকানা মাতিয়ে উৎসবে ফেটে পড়ে জার্মানি।

আর্জেন্টিনা ৪-৩-৩ ফরমেশনে যতোটা আক্রমণাত্মক খেলার কথা ছিল। সেই খেলা কিন্তু দেখাতে পারেনি মেসির সতীর্থরা। রক্ষণ দুর্গ ঠিক রেখে খেলার প্রথমার্ধে আর্জেন্টিনা আক্রমণ গড়ে তোলার চেষ্টা করেছে। সফলতার কাছাকাছি গিয়েও ব্যর্থ মেসির সঙ্গীরা। বিচ্ছিন্ন আক্রমণ থেকে গোল পায়নি তাই। খেলার ২১ মিনিটের মাথায় জার্মানদের সীমানায় টনি ক্রুজের ভুল থেকে যে সুযোগটি কাকতালীয়ভাবে পেয়ে ছিলেন আর্জেন্টিনার স্ট্রাইকার হিগুইন, জার্মান গোলরক্ষক ম্যানুয়েল নুয়্যার পর্যন্ত অবধারিত গোল মনে করেছিলেন। হিগুইনের শট গোলপোস্টের বাইরে দিয়ে চলে যাওয়ায় গোলবঞ্চিত হয় মেসিরা। খেলার ৯৭ মিনিটের মাথায় রোজার ক্রস থেকে বদলী খেলোয়াড় পালসিও জার্মান গোলরক্ষককে একা পেয়েও গোল করতে ব্যর্থ হয়। ১১৯ মিনিটে বাঁ প্রান্ত থেকে ফ্রি কিকে মেসি গোল করার চেষ্টা করে ব্যর্থ হন। আর তাতেই আর্জেন্টিনার পরাজয় নিশ্চিত হয়। বিশ্বকাপ জয় করে নেয় জার্মানরা।

৩২ দলের বিশ্বকাপ

৩২টি দেশের অংশগ্রহণে গত ১২ জুন শুরু হয় ব্রাজিল বিশ্বকাপের আসর। সেখান থেকে ১৬টি দল নিয়ে শুরু হয় দ্বিতীয় পর্ব। দ্বিতীয় পর্বের সেরা ৮টি দেশ অংশ নেয় কোয়ার্টার ফাইনালে। সেখান থেকে ব্রাজিল, জার্মানি, নেদারল্যান্ড ও আর্জেন্টিনা সেমিফাইনালে উঠে। সেমিতে ব্রাজিলকে ৭-১ গোলে পরাজিত করে জার্মানরা, নেদারল্যান্ডকে পরাজিত করে আর্জেন্টিনা ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করেছে। ১৪ জুলাই ভোর রাত ৩টার পর শেষ হয় শ্রেষ্ঠত্বের লড়াই। চ্যাম্পিয়ন হয়ে জার্মানরা গত মঙ্গলবার দেশে ফিরে যায়। জার্মানিতে এখন আনন্দের বন্যা বইছে। আর্জেন্টিনকে পরাজিত করে দীর্ঘ ২ যুগ পর এবং চতুর্থবারের মতো বিশ্বকাপ জয় করে জার্মান জাতীয় দলের খেলোয়াড়রা দেশবাসীকে আনন্দে মাতোয়ারা করে তুলেছে।

গোল্ডেন বুট

বিশ্বকাপের এ আসরে সর্বাধিক ৬ গোল করে গোল্ডেন বুট পেয়েছেন কলাম্বিয়ার বিস্ময় তরুণ হামেস রদ্রিগেজ।

গোল্ডেন গ্লাভস

এই বিশ্বকাপের আসরে ফিফা টেকিনক্যাল স্টাডি গ্রুপ ও সাংবাদিকদের ভোটাভুটিতে সেরা গোলরক্ষক হিসেবে গোল্ডেন গ্লাভস পেয়েছেন জার্মানির গোলকিপার ম্যানুয়েল ন্যুয়ার। টুর্নামেন্টের ৭ খেলার সবগুলোতেই গোলবার আগলে রাখেন বায়ান মিউনিখের এই গোলরক্ষক। সেভ করেছেন ২৫টিরও বেশি শট। ৪ খেলায় কোনো গোল হজম না করে নিজেকে প্রমাণ করেছেন ফুটবলের সর্ববৃহৎ মঞ্চে। গোল্ডেন গ্লাভসের পুরস্কারের জন্য মনোনীত বাকি দুই গোলরক্ষক আর্জেন্টিনার সার্জিও রোমেরো ও কোস্টারিকার কেইলর নাভাস।

 

রোল অব অনার

            চ্যাম্পিয়ন  রানার্সআপ

১৯৩০     উরুগুয়ে    আর্জেন্টিনা

১৯৩৪     ইতালি     চেকোস্লোভাকিয়া

১৯৩৮     ইতালি     হাঙ্গেরি

১৯৫০     উরুগুয়ে    ব্রাজিল

১৯৫৪      প. জার্মানি হাঙ্গেরি

১৯৫৮     ব্রাজিল     সুইডেন

১৯৬২     ব্রাজিল     চেকোস্লোভাকিয়া

১৯৬৬    ইংল্যান্ড    প. জার্মানি

১৯৭০      ব্রাজিল     ইতালি

১৯৭৪      প. জার্মানি হল্যান্ড

১৯৭৮     আর্জেন্টিনা হল্যান্ড

১৯৮২     ইতালি     প. জার্মানি

১৯৮৬    আর্জেন্টিনা প. জার্মানি

১৯৯০     প. জার্মানি আর্জেন্টিনা

১৯৯৪      ব্রাজিল     ইতালি

১৯৯৮     ফ্রান্স       ব্রাজিল

২০০২      ব্রাজিল     জার্মানি

২০০৬     ইতালি     ফ্রান্স

২০১০      স্পেন       হল্যান্ড

২০১৪      জার্মানি    আর্জেন্টিনা

এ পাতার অন্যান্য খবর

অন্যান্য মিডিয়া bdnews24 RTNN Sheersha News barta24 Prothom Alo Daily Nayadiganta Jugantor Samakal Amardesh Kaler Kantho Daily Ittefaq Daily Inqilab Daily Sangram Daily Janakantha Amader Shomoy Bangladesh Pratidin Bhorerkagoj Daily Dinkal Manob Zamin Destiny Sangbad Deshbangla Daily Star New Age New Nation Bangladesh Today Financial Express Independent News Today Shaptahik 2000 Computer Jagat Computer Barta Budhbar Bangladesherkhela Holiday Bangladesh Monitor BBC Bangla Pars Today
homeabout usdeveloped by

ভারপ্রাপ্ত সম্পাদকঃ মো. তাসনীম আলম।

এটিএম সিরাজুল হক কর্তৃক হক প্রিন্টার্স ১০/৮ আরামবাগ, ঢাকা-১০০০ হতে মুদ্রিত ও প্রকাশিত। যোগাযোগের ঠিকানাঃ ৪২৩ এলিফেন্ট রোড, বড় মগবাজার, ঢাকা - ১২১৭।

ফোন: ৮৮ ০২ ৪৮৩১৯০৬৫, ই-মেইল: sonarbanglaweekly@gmail.com, weeklysonarbangla@yahoo.com, সার্কুলেশন: ০১৫৫২৩৯৮১৯০, বিজ্ঞাপন: ৪৮৩১৫৫৭১, ০১৯১৬৮৬৯১৬৮, ০১৭৩৪০৩৬৮৪৬।