সংবাদ শিরোনামঃ

গণতন্ত্র না উন্নয়ন? ** দেশ থেকে মানবতা কি বিদায় নিচ্ছে? ** গণতন্ত্রহীনতায় জনমনে ক্ষোভ বাড়ছে ** মালয়েশিয়াগামী নিখোঁজদের জন্য আহাজারি ** প্রত্যাশা ও প্রাপ্তির সমীকরণ ** ৩ মাসে ধর্ষণ ১২৩, গতিহীন তদন্ত ** গণতান্ত্রিক রাষ্ট্রে বিরোধীদল থাকা বাধ্যতামূলক ** জীবন দিতে হচ্ছে বাংলাদেশীদের ** কবি নজরুলের ভুল! ** কমলগঞ্জে ধলাই নদীর তীরে ঝুঁকিপূর্ণ বসবাস ** ধানের দরপতনে ঋণের টাকা পরিশোধে দিশেহারা কৃষক ** নায়ক শেখ আবুল কাসেম মিঠুনের প্রস্থান **

ঢাকা, শুক্রবার, ১৫ জ্যৈষ্ঠ ১৪২২, ১০ শাবান ১৪৩৬, ২৯ মে ২০১৫

আবুল বাশার, হাটহাজারী, (চট্টগ্রাম) থেকে : ব্লগার হত্যাকাণ্ডের সাথে হেফাজতে ইসলামকে জড়িয়ে মিডিয়ায় প্রকাশিত মিথ্যা ও ভিত্তিহীন সংবাদের তীব্র প্রতিবাদ ও জানিয়ে হেফাজতে ইসলামের আমীর আল্লামা শাহ আহমদ শফী বলেন, ধর্ম অবমাননা ও  বিচারবহির্ভূত হত্যাকাণ্ডে জড়িতদের বিরুদ্ধে সমান কঠোরতা জরুরী। কারো ধর্মবিশ্বাস নিয়ে ব্যঙ্গ করা কোনো অবস্থাতেই মতপ্রকাশের স্বাধীনতা নয়। হেফাজতে ইসলাম আইন-শৃঙ্খলা বাহিনী ও অন্য যে কারো দ্বারা সংঘটিত সকল বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের নিন্দা জানায়। তিনি ব্লগার হত্যাসহ সকল বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের সুষ্ঠু তদন্ত ও  বিচার দাবি করেন। মুফতি আল্লামা শাহ আহমদ শফী ব্লগার হত্যাসহ বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের সাথে জড়িতদের এধরনের অপরাধমূলক কর্মকাণ্ড থেকে বিরত থাকার আহ্বান জানান।

গত ২৪ মে এক বিবৃতিতে হেফাজত আমীর বলেন, ২০১৩ সালের ৩১ মার্চ স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের গঠিত ৯ সদস্যের তদন্ত কমিটিকে যে ৮৪ জন ব্লগারের তালিকা দেওয়া হয়, তা মাসিক আল-বাইয়্যিনাত ও দৈনিক আল-ইহসান পত্রিকার সম্পাদক এবং আনজুমানে আল-বাইয়্যিনাত-এর কেন্দ্রীয় আহ্বায়ক মুহাম্মদ মাহবুবুল আলম আরিফ এর নেতৃত্বে দেয়া হয়েছিল। তিনি হেফাজতে ইসলামের কেউ নন এবং উক্ত বৈঠকে হেফাজতের কোনো নেতৃবৃন্দ অংশগ্রহণ করেননি। প্রিন্ট ও ইলেক্ট্রনিকসহ প্রায় সকল গণমাধ্যমে সংবাদটি প্রকাশিত হয়েছিল। স্বরাষ্ট্রমন্ত্রণালয়ে ৮৪ জন ব্লগারের তালিকা হেফাজত দিয়েছিল বলে যে সংবাদ প্রচার করা হচ্ছে, তা সম্পূর্ণ মিথ্যা ও উদ্দেশ্য প্রণোদিত। ইসলাম বিদ্বেষী নাস্তিক্যবাদী ও তাদের দোসররাই এমন মিথ্যাচারে জড়িত থাকতে পারে বলে তিনি মন্তব্য করেন।

বিবৃতিতে হেফাজত আমীর আরো বলেন, আমাদের ১৩ দফার মধ্যে অন্যতম দাবি ছিল, ধর্ম অবমাননাকারীদের বিরুদ্ধে কঠোর আইন পাস এবং সে আইনের আওতায় বিচারের মাধ্যমে তাদের শাস্তি দেওয়া। যাতে কেউ কোনো সম্প্রদায় বা ব্যক্তি বিশেষের অনুভূতিতে আঘাত হেনে দেশ ও সমাজে শান্তি বিনষ্ট করার অপপ্রয়াস চালাতে না পারে। তিনি বলেন, বর্তমানে কতিপয় মহল থেকে মতপ্রকাশের স্বাধীনতার কথা বলা হয়ে থাকে। কিন্তু মতপ্রকাশের স্বাধীনতারও একটা সীমা আছে। অন্যের ধর্মবিশ্বাসকে কেউ হেয় করতে পারে না। অন্যের ধর্মবিশ্বাস নিয়ে মশকরা করা যায় না। কারো ধর্মবিশ্বাস নিয়ে ব্যঙ্গ করা কোনো অবস্থাতেই মতপ্রকাশের স্বাধীনতা নয়। কেউ যদি কারো মাকে গালি দেয়, কারো বোনকে গালি দেয়, অবশ্যই এতে কঠোর প্রতিক্রিয়া তৈরি হবে। তাই আমরা দেশের শান্তি-শৃঙ্খলার স্বার্থে বার বার দাবি জানিয়ে আসছি যে, কেউ যাতে অন্যের ধর্মীয় অনুভূতিতে আঘাত হেনে সহিংস কর্মকাণ্ডে কাউকে প্ররোচিত না করতে পারে, তার জন্য কঠোর আইন থাকা দরকার।

বিবৃতিতে হেফাজত আমীর আরো বলেন, হেফাজতে ইসলামসহ এদেশের উলামা-মাশায়েখ, কওমী মাদ্রাসার ছাত্র-শিক্ষকরা শান্তিতে বিশ্বাসী। কারণ, ইসলাম আমাদেরকে শান্তি, সাম্য, সহনশীলতা ও ইনসাফের শিক্ষা দেয়। আমরা কখনোই আইনকে নিজের হাতে তুলে নেওয়া বা কোনো ধরনের বিচারবহির্ভূত সহিংস কর্মকাণ্ড সমর্থন করি না। হেফাজতে ইসলাম খুন, গুম, অপহরণসহ সকল বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের নিন্দা করে। আমরা সব সময় জনসাধারণকে অন্যায়, অপরাধ, জোর-জুলুম ও সহিংস কর্মকাণ্ড থেকে বিরত থাকার প্রতি আহ্বান জানাই। আমরা চাই, ব্লগার হত্যাসহ সব ধরনের বিচারবহির্ভূত সহিংসতা ও হত্যাকাণ্ডের নিরপেক্ষ তদন্ত করে প্রকৃত অপরাধীদেরকে আইনের আওতায় আনা হোক। পাশাপাশি কেউ যাতে বাক স্বাধীনতার অপব্যবহার করে ইসলামের বিরুদ্ধে কটূক্তি করে সহিংস কর্মকাণ্ডে অন্যকে প্ররোচিত করতে না পারে, সেই লক্ষ্যে কঠোর শাস্তির বিধান রেখে আইন পাস করা হোক। সহিংসতায় জড়িতদের বিরুদ্ধে যেমন কঠোর আইনি পদক্ষেপ প্রয়োজন, তেমনি অন্যের ধর্মীয় আবেগ-অনুভূতিতে আঘাত হেনে সহিংসতায় উস্কানিদাতাদের বিরুদ্ধেও সমান কঠোরতা জরুরি। হেফাজত আমীর ইসলাম অবমাননাকারী ব্লগারদের কতিপয় মিডিয়ায় বিজ্ঞানমনষ্ক লেখক ও মুক্তমনা বলে পরিচিত করার প্রয়াসের উল্লেখ করে বলেন, এটাও ধর্ম অবমাননাকারীদেরকে প্ররোচিত করার শামিল। তিনি বলেন, দেশের শান্তি-শৃঙ্খলার স্বার্থে সরকারকে এসব বিষয়ে সতর্ক ও বাস্তবমুখী পদক্ষেপ নিতে হবে।

এ পাতার অন্যান্য খবর

অন্যান্য মিডিয়া bdnews24 RTNN Sheersha News barta24 Prothom Alo Daily Nayadiganta Jugantor Samakal Amardesh Kaler Kantho Daily Ittefaq Daily Inqilab Daily Sangram Daily Janakantha Amader Shomoy Bangladesh Pratidin Bhorerkagoj Daily Dinkal Manob Zamin Destiny Sangbad Deshbangla Daily Star New Age New Nation Bangladesh Today Financial Express Independent News Today Shaptahik 2000 Computer Jagat Computer Barta Budhbar Bangladesherkhela Holiday Bangladesh Monitor BBC Bangla Pars Today
homeabout usdeveloped by

ভারপ্রাপ্ত সম্পাদকঃ মো. তাসনীম আলম।

এটিএম সিরাজুল হক কর্তৃক হক প্রিন্টার্স ১০/৮ আরামবাগ, ঢাকা-১০০০ হতে মুদ্রিত ও প্রকাশিত। যোগাযোগের ঠিকানাঃ ৪২৩ এলিফেন্ট রোড, বড় মগবাজার, ঢাকা - ১২১৭।

ফোন: ৮৮ ০২ ৪৮৩১৯০৬৫, ই-মেইল: sonarbanglaweekly@gmail.com, weeklysonarbangla@yahoo.com, সার্কুলেশন: ০১৫৫২৩৯৮১৯০, বিজ্ঞাপন: ৪৮৩১৫৫৭১, ০১৯১৬৮৬৯১৬৮, ০১৭৩৪০৩৬৮৪৬।