শরীফ আবদà§à¦² গোফরান
সারা দà§à¦¨à¦¿à§Ÿà¦¾à§Ÿ কোটি কোটি লোক বাস করে। à¦à¦‡ কোটি কোটি লোকের সকলে কিনà§à¦¤à§ à¦à¦• নয়। à¦à¦¦à§‡à¦° কেউ দেখতে কালো, কেউ সাদা, কেউ তামাটে, কেউ লমà§à¦¬à¦¾, আবার কেউ বেà¦à¦Ÿà§‡à¥¤ à¦à¦¦à§‡à¦° কেউ à¦à¦¶à¦¿à§Ÿà¦¾à§Ÿ, কেউ আফà§à¦°à¦¿à¦•à¦¾à§Ÿ, কেউ ইউরোপে, কেউ আমেরিকায় আবার কেউবা অসà§à¦Ÿà§à¦°à§‡à¦²à¦¿à§Ÿà¦¾à§Ÿ বাস করে।
à¦à¦¸à¦¬ অঞà§à¦šà¦²à§‡à¦° লোকদের à¦à¦¾à¦·à¦¾ কিনà§à¦¤à§ à¦à¦• নয়, à¦à¦¿à¦¨à§à¦¨à¥¤ à¦à¦°à¦¾ কেউ বাংলায়, কেউ ইংরেজিতে, কেউ উরà§à¦¦à§à¦¤à§‡, কেউ হিনà§à¦¦à¦¿à¦¤à§‡, কেউ আরবীতে কথা বলে। অরà§à¦¥à¦¾à§Ž দà§à¦¨à¦¿à§Ÿà¦¾à§Ÿ যেমন রয়েছে নানান চেহারার, নানান বরà§à¦£à§‡à¦° মানà§à¦·, তেমনি রয়েছে নানা à¦à¦¾à¦·à¦¾ ও নানা দেশের মানà§à¦·à¥¤
à¦à¦‡ মানà§à¦·à¦—à§à¦²à§‹ সমাজবদà§à¦§à¦à¦¾à¦¬à§‡ বাস করে। অথচ তাদের মধà§à¦¯à§‡ রয়েছে à¦à¦•à§‡à¦• নিয়ম-কানà§à¦¨à¥¤ à¦à¦¦à§‡à¦° পেশাও à¦à¦• নয়। কেউ ডাকà§à¦¤à¦¾à¦°, কেউ ইঞà§à¦œà¦¿à¦¨à¦¿à§Ÿà¦¾à¦°, কেউ উকিল, কেউ বà§à¦¯à¦¬à¦¸à¦¾à§Ÿà§€, কেউ শিলà§à¦ªà¦ªà¦¤à¦¿, কেউ শà§à¦°à¦®à¦¿à¦•, কেউ শিকà§à¦·à¦•, কেউ চাকà§à¦°à§‡, কেউ কিষাণ, আবার কেউ মজদà§à¦°à¥¤ ফলে কেউ ধনী, কেউ গরিব, কেউ à¦à¦•à§‡à¦¬à¦¾à¦°à§‡à¦‡ মিসকিন। সমাজে রয়েছে নানা গোতà§à¦°à§‡à¦° নানা বংশের মানà§à¦·à¥¤
à¦à¦–ন পà§à¦°à¦¶à§à¦¨ হলো, à¦à¦‡ নানা দেশে, নানা বরà§à¦£à§‡à¦°, নানা à¦à¦¾à¦·à¦¾à¦°, নানা শà§à¦°à§‡à¦£à§€à¦° সকল মানà§à¦· কি সমান মরà§à¦¯à¦¾à¦¦à¦¾à¦° অধিকারী? à¦à¦° জবাব à¦à¦•à§‡à¦• ধরà§à¦® ও মতবাদ à¦à¦•à§‡à¦•à¦à¦¾à¦¬à§‡ দিয়েছে। কেউ বলে কালোদের চেয়ে সাদারা বড়। কেউ বলে আরà§à¦¯à¦°à¦¾ অনà§à¦¯à¦¦à§‡à¦° চাইতে শà§à¦°à§‡à¦·à§à¦ । কেউ মনে করে দà§à¦¨à¦¿à§Ÿà¦¾à¦° বিশেষ à¦à¦•à¦Ÿà¦¿ ধরà§à¦®à§€à§Ÿ সমà§à¦ªà§à¦°à¦¦à¦¾à§Ÿà§‡à¦° লোকেরা সà§à¦°à¦·à§à¦Ÿà¦¾à¦° নিরà§à¦¬à¦¾à¦šà¦¿à¦¤ জাতি হিসেবে শà§à¦°à§‡à¦·à§à¦ । আবার কেউ মনে করে সব ধরà§à¦®à¦‡ হচà§à¦›à§‡ মানà§à¦·à§‡à¦° জনà§à¦¯ আফিম। à¦à¦à¦¾à¦¬à§‡ à¦à¦•à§‡à¦• মতবাদ দà§à¦¨à¦¿à§Ÿà¦¾à¦° à¦à¦•à§‡à¦• বরà§à¦£à§‡à¦° গোতà§à¦°à§‡à¦°, জাতির বা শà§à¦°à§‡à¦£à§€à¦° শà§à¦°à§‡à¦·à§à¦ তà§à¦¬ দাবি করে অনà§à¦¯à¦¦à§‡à¦° উপর আধিপতà§à¦¯ বিসà§à¦¤à¦¾à¦°à§‡à¦° চেষà§à¦Ÿà¦¾ করে আসছে। à¦à¦¦à§‡à¦° অনেকেরই ধরà§à¦®à§€à§Ÿ উৎসব ও আচার-আচরণ à¦à¦• নয়। বিà¦à¦¿à¦¨à§à¦¨ গোতà§à¦° অনেক কà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡ আলাদা আলাদাà¦à¦¾à¦¬à§‡ তাদের নানান পরà§à¦¬ পালন করে থাকে। ঠবà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ ইসলামের মতামত যেমনি সরল, তেমনি সà§à¦¸à§à¦ªà¦·à§à¦Ÿà¥¤ ইসলাম বলে দà§à¦¨à¦¿à§Ÿà¦¾à¦° সব মানà§à¦· à¦à¦• আলà§à¦²à¦¾à¦¹à¦° সৃষà§à¦Ÿà¦¿à¥¤ ফলে তাদের গোতà§à¦°, বরà§à¦£, দেশ, à¦à¦¾à¦·à¦¾, পেশা, যাই হোক না কেন তারা সব সমান। তাদের ধরà§à¦®à§€à§Ÿ আচার-আচরণ, উৎসব সবই সমান। à¦à¦¤à§‡ কোনো à¦à¦¿à¦¨à§à¦¨à¦¤à¦¾ নেই।
মানà§à¦· à¦à¦¸à§‡à¦›à§‡ হজরত আদম (আ.) থেকে। ফলে তারা সবাই à¦à¦¾à¦‡ à¦à¦¾à¦‡à¥¤ ইসলাম à¦à¦• সৃষà§à¦Ÿà¦¿à¦•à¦°à§à¦¤à¦¾ বিশà§à¦¬à¦¾à¦¸ করে। à¦à¦œà¦¨à§à¦¯ সৃষà§à¦Ÿà¦¿à¦° সকল মানà§à¦·à¦•à§‡ সমান মনে করে। ইসলামের সামà§à¦¯ ও à¦à§à¦°à¦¾à¦¤à§ƒà¦¤à§à¦¬à§‡à¦° à¦à¦‡ শিকà§à¦·à¦¾ ইসলামের নানা বিধানের নানা পরà§à¦¬à§‡à¦° মধà§à¦¯à§‡ দেখতে পাওয়া যায়। ইসলামের à¦à¦®à¦¨à¦¿ ধারার à¦à¦• মহান পরà§à¦¬ হলো, “রমজানে ঈদ বা ঈদà§à¦² ফিতর।” আমাদের মà§à¦¸à¦²à¦¿à¦® সমাজের à¦à¦‡ উৎসব জাতীয় সংসà§à¦•à§ƒà¦¤à¦¿à¦° পà§à¦°à¦§à¦¾à¦¨ অঙà§à¦—। ফলে আমরা ঈদ উৎসবকে মনের মতো সাজিয়ে বিà¦à¦¿à¦¨à§à¦¨à¦à¦¾à¦¬à§‡ পালন করি, আমাদের কবি সাহিতà§à¦¯à¦¿à¦•à¦°à¦¾à¦“ ঠথেকে পিছিয়ে নেই। আমাদের কবি সাহিতà§à¦¯à¦¿à¦•à¦°à¦¾ ছড়া, কবিতা ও গানে ঠউৎসবকে জনননà§à¦¦à¦¿à¦¤ করে তোলেন। বাঙালি মà§à¦¸à¦²à¦¿à¦® সমাজের ঈদ উৎসব যেমনিà¦à¦¾à¦¬à§‡ সকল মানà§à¦·à§‡à¦° পà§à¦°à¦¾à¦£à§‡ পà§à¦°à¦¾à¦£à§‡ পà§à¦°à¦¬à¦¾à¦¹à¦¿à¦¤ হয়, à¦à¦‚কৃত হয়, তেমনি সকল ছড়াকার ও কবির লেখায়ও মানà§à¦·à¦•à§‡ জাগিয়ে তোলে, আননà§à¦¦à¦¿à¦¤ করে।
ঈদ উৎসবকে নিয়ে লিখেননি à¦à¦®à¦¨ কবির সংখà§à¦¯à¦¾ পাওয়া যাবে না। সকল কবি-ছড়াকারই ঈদ à¦à¦²à§‡ ছড়া-কবিতা লিখে থাকেন। আমরা খà§à¦à¦œà¦²à§‡ দেখবো সকলেরই à¦à¦• বা à¦à¦•à¦¾à¦§à¦¿à¦• ঈদের ছড়া-কবিতা রয়েছে। ঠপà§à¦°à¦¸à¦™à§à¦—ে আলোচনা করলে পà§à¦°à¦¥à¦®à§‡à¦‡ আসে আমাদের জাতীয় কবি কাজী নজরà§à¦² ইসলাম। তিনি তাà¦à¦° রচিত গান, কবিতায় মাতিয়ে তà§à¦²à¦¤à§‡à¦¨ ঈদ উৎসবকে। à¦¯à§‡à¦®à¦¨Ñ à¦¨à¦œà¦°à§à¦²à§‡à¦° লেখা à¦à¦•à¦Ÿà¦¿ গানÑ
(ওমন) রমজানের ঠরোজার শেষে
à¦à¦²à§‹ খà§à¦¶à¦¿à¦° ঈদ/(তà§à¦‡) আপনাকে আজ বিলিয়ে দে শোনà§/আসমানি তাগিদ।
(তà§à¦‡) পড়বি ঈদের নামাজরে মন/সেই সে ঈদগাহে/ যে ময়দানে সব গাজী মà§à¦¸à¦²à¦¿à¦®/হয়েছে শহীদ॥ (জà§à¦²à¦«à¦¿à¦•à¦¾à¦°)
à¦à¦‡ ঈদ উৎসব থেকে বাদ পড়েননি কবি গোলাম মোসà§à¦¤à¦«à¦¾à¦“। অনেক দরদ দিয়ে তিনি ঈদের কবিতা লিখেছেন। লিখেছেনÑ
“আজ নতà§à¦¨ ঈদের চাà¦à¦¦ উঠেছে।” যেমনÑ
আজিকে আমাদের জাতীয় মিলনের/ পà§à¦£à§à¦¯ দিবসের পà§à¦°à¦à¦¾à¦¤à§‡/কেগো ঠদà§à¦¬à¦¾à¦°à§‡ দà§à¦¬à¦¾à¦°à§‡ ডাকে/সবাকারে ফিরিছে বিশà§à¦¬à§‡à¦° সà¦à¦¾à¦¤à§‡à¥¤ (ঈদ উৎসব/রকà§à¦¤à¦°à¦¾à¦—)
ঠকà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡ কবি ফররà§à¦– আহমদের অবদান অনেক। তিনি লিখেছেন অগণিত ছড়া-কবিতা, তিনি ঈদ উৎসবকে বড়দের মতো করে যেমন লিখেছেন, তেমনি লিখেছেন ছোটদের জনà§à¦¯à¦“। তিনি তাà¦à¦° লেখায় নীল আকাশের নতà§à¦¨ চাà¦à¦¦à§‡à¦° সাথে মিতালি করতেন। à¦à¦¾à¦¬ জমাতেন। কথা বলতেন। জানাতেন খোশ আমদেদ, মà§à¦¬à¦¾à¦°à¦•à¦¬à¦¾à¦¦à¥¤ যেমনÑ
ঈদের বাà¦à¦•à¦¾ চাà¦à¦¦ উঠে à¦/দূরে তরৠশিরে/ঈদ মà§à¦¬à¦¾à¦°à¦•! ঈদ মà§à¦¬à¦¾à¦°à¦•!/আওয়াজ শà§à¦¨à¦¿ ফিরে।
নীল আকাশে à¦à¦²à¦®à¦²à¦¿à§Ÿà§‡/ খà§à¦¶à¦¿à¦° খবর যায় ছড়িয়ে/আননà§à¦¦à§‡à¦°à¦¿ বান ডেকে যায়/শূনà§à¦¯ পà§à¦°à¦¾à¦£à§‡à¦° তীরে।
কবি বেনজির আহমদও আমাদের দেশের আরেকজন খà§à¦¯à¦¾à¦¤à¦¿à¦®à¦¾à¦¨ কবি। তিনি ঈদের সকল দিক নিয়ে লিখেছেন। লিখেছেন ঈদের চাà¦à¦¦, ঈদ উৎসব, তà§à¦¯à¦¾à¦—, কোরবানী পà§à¦°à¦à§ƒà¦¤à¦¿ বিষয় নিয়ে। যেমনÑ
বরষ à¦à¦°à¦¾ à¦à§‹à¦—ের শেষে/à¦à¦²à§‹ তà§à¦¯à¦¾à¦—ের ঈদ,/জীবন দিয়ে জীবন লাà¦à§‡à¦°/জাগলোরে উনà§à¦®à¦¿à¦¦à¥¤ (তà§à¦¯à¦¾à¦—ের ঈদ/হৈমনà§à¦¤à¦¿à¦•à¦¾)
কবি তালিম হোসেন ঈদ উৎসবকে গানে গানে ছড়িয়ে দিয়েছেন সবার মাà¦à§‡à¥¤ তাà¦à¦° ঈদের পয়গাম, ঈদ মà§à¦¬à¦¾à¦°à¦•, ঈদের ফরিয়াদ, নতà§à¦¨ ঈদ, লেখায় ঈদà§à¦² ফিতর-à¦à¦° খà§à¦¶à¦¿à¦° আমেজ খà§à¦à¦œà§‡ পাওয়া যায়। যেমনÑ
সà§à¦¨à§à¦¦à¦° সà§à¦–ী মানবাতà§à¦®à¦¾à¦°/পà§à¦°à¦¶à¦¾à¦¨à§à¦¤ হাসি হেলালে ঈদ/আনিল আবার নয়া জামানায়/নতà§à¦¨ জিনà§à¦¦à§‡à¦—ীর তাকিদ। (ঈদের পয়গাম/দিশারী)
আমাদের দেশে ঈদ উৎসবকে কেনà§à¦¦à§à¦° করে পà§à¦°à¦¤à¦¿à¦¬à¦›à¦° পà§à¦°à¦•à¦¾à¦¶à¦¿à¦¤ হয় নানা সংকলন। জাতীয় দৈনিকগà§à¦²à§‹ পà§à¦°à¦•à¦¾à¦¶ করে বিশেষ সংখà§à¦¯à¦¾ ও কà§à¦°à§‹à§œà¦ªà¦¤à§à¦°à¥¤ তখন দেশের সকল কবি ও ছড়াকার ছড়ায়-ছড়ায় ঈদের আননà§à¦¦à¦•à§‡ নিয়ে যায় সকল মানà§à¦·à§‡à¦° মনের গহীনে। à¦à¦¸à¦¬ ছড়া ছোট-বড় সকল মানà§à¦·à§‡à¦° মাà¦à§‡ ঈদ উৎসবকে নিয়ে আসে নতà§à¦¨ সাজে। কবি আল মাহমà§à¦¦ তাà¦à¦° লেখায় à¦à¦¨à§‡à¦›à§‡à¦¨ à¦à¦à¦¾à¦¬à§‡Ñ
আতর গনà§à¦§à¦¿ ঈদের খà§à¦¶à¦¿/ঢà§à¦•à¦²à§‹ à¦à¦¸à§‡ ঘরে/খোকন সোনা লাফিয়ে ওঠে/বালিশ কাà¦à¦§à§‡ করে।
হাসিটি তার রোজার শেষে/যেন ঈদের দিন/কোরà§à¦®à¦¾ পোলাও পায়েশ খাবে/ধনী ও মিসকিন।
ঈদের খà§à¦¶à¦¿ বেহেসà§à¦¤ থেকে/আনেন ফেরেসà§à¦¤à¦¾à¦°à¦¾/সেই খà§à¦¶à¦¿à¦¤à§‡ নীলের মাà¦à§‡/জাগল ধà§à¦°à§à¦¬à¦¤à¦¾à¦°à¦¾à¥¤
কবি আল মাহমà§à¦¦à§‡à¦° à¦à¦‡ ছড়াটি পড়লেই বà§à¦à¦¾ যায়, ছড়া ঈদের খà§à¦¶à¦¿à¦•à§‡ কোথায় নিয়ে গেছে। ঠথেকে অনà§à¦®à§‡à§Ÿ যে, ছড়া à¦à¦–ন আর শৈশবের ছড়া নেই। ছড়া নেমে à¦à¦¸à§‡à¦›à§‡ রাজপথে। শাসক-শোষকের সমালোচনায়, কৃষক শà§à¦°à¦®à¦¿à¦•à§‡à¦° অগà§à¦¨à¦¿à¦à¦°à¦¾ দাবি, সà§à¦¬à§ˆà¦°à¦¾à¦šà¦¾à¦° উৎখাতের হাতিয়ার, মজলà§à¦® জনতার নিরà§à¦à§€à¦• সà§à¦²à§‹à¦—ান, নীল আকাশের ধà§à¦°à§à¦¬à¦¤à¦¾à¦°à¦¾ আর ঈদের বাà¦à¦•à¦¾ চাà¦à¦¦à§‡à¥¤ ঈদের চাà¦à¦¦ যেমনি মানà§à¦·à¦•à§‡ চমকে দেয়, তেমনি ঈদের বাà¦à¦•à¦¾ চাà¦à¦¦à¦•à§‡ নিয়ে লেখা ছড়া ও সবার মনে আননà§à¦¦à§‡à¦° জোয়ার বয়ে দেয়। সৌরà¦à§‡ à¦à¦°à§‡ যায় সবার মন। কবি সৈয়দ শামসà§à¦² হà§à¦¦à¦¾ তার ছড়ায় বলেন।
বাà¦à¦•à¦¾ চাà¦à¦¦à§‡à¦° নাওটি দোলে/ নীল আকাশের অতল কোলে।
ঈদ হবে কাল ঈদ হবে/à¦à¦°à§‡ সকল হৃদয় খà§à¦¶à¦¿à¦° সৌরà¦à§‡à¥¤
আমাদের পà§à¦°à¦¿à§Ÿ নবী (সা.) মকà§à¦•à¦¾ থেকে মদীনায় হিজরতের পর ইসলামের সামà§à¦¯ ও à¦à§à¦°à¦¾à¦¤à§ƒà¦¤à§à¦¬à§‡à¦° মহান আদরà§à¦¶à§‡ সেখানে à¦à¦•à¦Ÿà¦¿ সà§à¦–ী সà§à¦¨à§à¦¦à¦° সমাজ ও রাষà§à¦Ÿà§à¦° গড়ে তোলেন। তখন মদীনায় ‘মিহিরজান’ ও ‘নওরাজ’ নামে দ৒টি উৎসব পালিত হতো। মহানবী (সা.) ওই দà§à¦‡ পরà§à¦¬à¦•à§‡ বদলিয়ে দà§à¦‡ ঈদের পà§à¦°à¦šà¦²à¦¨ করলেন। সেই হতে পà§à¦°à¦¤à¦¿ বছর সারা দà§à¦¨à¦¿à§Ÿà¦¾à¦° মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨ রমজান মাসের শেষ দিন আকাশে চাà¦à¦¦ দেখা গেলেই শাওয়াল মাসের পয়লা তারিখে ঈদà§à¦² ফিতরের উৎসব পালন করে থাকে। ঠকারণে মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦¦à§‡à¦° দà§à¦‡ ঈদের মধà§à¦¯à§‡ ঈদà§à¦² ফিতরের ধরà§à¦®à§€à§Ÿ ও সামাজিক মরà§à¦¯à¦¾à¦¦à¦¾ অনেক বেশি। à¦à¦• মাস রোজা রাখার পর সবাই à¦à¦¿à§œ জমায় চাà¦à¦¦ দেখার জনà§à¦¯à¥¤ সূরà§à¦¯à¦¾à¦¸à§à¦¤à§‡à¦° পর তাকিয়ে থাকে পশà§à¦šà¦¿à¦® আকাশের দিকে। চাà¦à¦¦ দেখা মাতà§à¦°à¦‡ à¦à¦™à§à¦— করে রোজা রাখা। ঠনিয়ে কবি শামসà§à¦² ইসলাম লিখেনÑ
রমজানেরই রোজার শেষে/ঈদের চাà¦à¦¦à§‡ খà§à¦¶à¦¿à¦° রেশ/খà§à¦¶à¦¿ তো নয় আননà§à¦¦/বইছে বাতাস সà§à¦®à¦¨à§à¦¦/সটা ছেড়ে মনà§à¦¦à¦Ÿà¦¾/à¦à¦™à§ করে ছনà§à¦¦à¦Ÿà¦¾à¥¤
মানà§à¦· মরণশীল। চিরদিন কেউ বেà¦à¦šà§‡ থাকতে পারে না। à¦à¦• সময় আপনজনদের ছেড়ে চলে যেতে হয় পরজগতে। কিনà§à¦¤à§ সà§à¦¬à¦œà¦¨à¦°à¦¾ তাদের হারানোর বেদনা à¦à§à¦²à¦¤à§‡ পারে না। যাদের আবà§à¦¬à¦¾-আমà§à¦®à¦¾ নেই তারা পà§à¦°à¦¤à¦¿ মà§à¦¹à§‚রà§à¦¤à§‡ বেদনা অনà§à¦à¦¬ করে। কারণ আবà§à¦¬à¦¾-আমà§à¦®à¦¾, à¦à¦¾à¦‡-বোন সবাইকে নিয়ে ঈদের আননà§à¦¦à§‡à¦° তà§à¦²à¦¨à¦¾ হয় না। কিনà§à¦¤à§ আবà§à¦¬à¦¾-আমà§à¦®à¦¾ বেà¦à¦šà§‡ না থাকলে ঈদের খà§à¦¶à¦¿ অনেক সময় মà§à¦²à¦¾à¦¨ হয়ে যায়। বারবার তাদের কথা মনে পড়ে। ছড়াকার আবৠসালেহ à¦à¦¸à¦¬ সà§à¦®à§ƒà¦¤à¦¿à¦•à§‡ তার ছড়ায় à¦à¦¨à§‡à¦›à§‡à¦¨Ñ
বছর বছর ঈদ আসে/ওই আকাশে চাà¦à¦¦ হাসে/হাসে খà§à¦•à§ হাসে খোকা/আমি কেবল হইযে বোকা।
বাবার সাথে ঈদ হয় না/ঈদের দিনে মা রয় না/আননà§à¦¦à¦Ÿà¦¾ রয়না কোথাও মনে/তাদের ছবি à¦à¦¾à¦¸à§‡ কà§à¦·à¦£à§‡ কà§à¦·à¦£à§‡à¥¤
সতà§à¦¤à¦° দশকের পà§à¦°à¦§à¦¾à¦¨ ছড়াকার সাজজাদ হোসাইন খান ঈদের বাà¦à¦•à¦¾ চাà¦à¦¦à¦•à§‡ ছড়ায় ছড়ায় ছোটà§à¦Ÿ কোশা নায়ে তà§à¦²à§‡ দিলেন à¦à¦à¦¾à¦¬à§‡Ñ
চাà¦à¦¦à¦Ÿà¦¾ যেন ছোটà§à¦Ÿ কোশা/ নীল সায়রে থমকে/চমà§à¦ªà¦¾ ফà§à¦²à§‡à¦° পাপড়ি হয়ে/হঠাৎ ওঠে চমকে।
উধাও হাওয়া মেঘের পাখা/কার সাথে যে দà§à¦¸à§à¦¤à¦¿/অথই পানির বিশাল ঢেউয়ে/সাà¦à¦ সকালে কà§à¦¸à§à¦¤à¦¿à¥¤
অথচ à¦à¦‡ ঈদের দিনেও কত মানà§à¦· না খেয়ে থাকে। না খেয়ে থাকে অবà§à¦ শিশà§à¦°à¦¾à¦“। কারণ বিশà§à¦¬à¦œà§à§œà§‡ আজ চলছে যà§à¦¦à§à¦§ যà§à¦¦à§à¦§ খেলা। à¦à¦‡ খেলা কত মানà§à¦·à§‡à¦° ঈদের আননà§à¦¦à¦•à§‡ মà§à¦²à¦¾à¦¨ করে দিচà§à¦›à§‡à¥¤ ছড়াকার সà§à¦•à§à¦®à¦¾à¦° বড়à§à§Ÿà¦¾ ছড়ায় ছড়ায় সà§à¦¬à¦œà¦¨à¦¹à¦¾à¦°à¦¾ মানà§à¦·à§‡à¦° ঈদ উৎসবকে à¦à¦¨à§‡à¦›à§‡à¦¨ à¦à¦à¦¾à¦¬à§‡Ñ
ঈদের খà§à¦¶à¦¿à¦¤à§‡ à¦à¦¶à¦¿à§Ÿà¦¾ মতà§à¦¤/আফà§à¦°à¦¿à¦•à¦¾-আমেরিকা/ফিলিসà§à¦¤à¦¿à¦¨à§‡à¦° শিশà§à¦°à¦¾ জানে না/কী আছে তাদের à¦à¦¾à¦—à§à¦¯à§‡ লিখা!
সà§à¦¬à¦œà¦¨ হারিয়ে আফগান কাà¦à¦¦à§‡/বোমায় à¦à¦¾à¦à¦à¦°à¦¾ হয়ে/সেই ঈদ কবে, পৃথিবীতে হবে/নতà§à¦¨ বারতা লয়ে?
à¦à¦•à¦‡à¦à¦¾à¦¬à§‡ ছড়াকার খালেক বিন জয়েন উদà§à¦¦à§€à¦¨ তার ছড়ায়Ñ
ঘরে পিদিম বাইরে পিদিম/কই পিদিমের সলতে?
ঘরে বাইরে আà¦à¦§à¦¾à¦° দেখি/আর পারি না চলতে।
রানà§à¦¨à¦¾ ঘরে শূনà§à¦¯à¦¿ হাড়ি/টিম টিমালো সলতে/à¦à¦®à¦¨à¦¿ দিনে ঈদযে à¦à¦²à§‹/দà§à¦–ির ছোà¦à§Ÿà¦¾à§Ÿ জà§à¦¬à¦²à¦¤à§‡à¥¤
ঈদ à¦à¦²à§‡ à¦à¦• বনà§à¦§à§ অনà§à¦¯ বনà§à¦§à§à¦•à§‡ ঈদের শà§à¦à§‡à¦šà§à¦›à¦¾ জানায়। উপহার হিসেবে পাঠায় ঈদ কারà§à¦¡, নতà§à¦¨ বই। à¦à¦¤à§‡ নতà§à¦¨ নতà§à¦¨ কথার ফà§à¦²à¦à§à§œà¦¿ ছড়িয়ে দিয়ে সà§à¦¨à§à¦¦à¦° অকà§à¦·à¦°à§‡ করে নিজের সà§à¦¬à¦¾à¦•à§à¦·à¦°à¥¤ কবি মতিউর রহমান মলà§à¦²à¦¿à¦• তার ছড়ায় সবাইকে সà§à¦®à¦°à¦£ করিয়ে দিলেন à¦à¦à¦¾à¦¬à§‡Ñ
খà§à¦¶à¦¿à¦° দিনে বনà§à¦§à§à¦¦à§‡à¦°à¦•à§‡/বই দিও/বইয়ের ওপর তোমার নিজের/
সই দিও।
সবাই মিলে পড়তে পারা/যায় বলে/সবচে à¦à¦¾à¦²à§‹ à¦à¦‡ উপহার/
à¦à¦²à¦®à¦²à§‡à¥¤
à¦à¦‡ উপহার সবার চোখে/দেয় আলো/দূর করে দেয় সবার মনের/সবকালো।
ঈদà§à¦² ফিতর কথার মধà§à¦¯à§‡ দ৒টি শবà§à¦¦ আছে। ঈদ à¦à¦¬à¦‚ ফিতর। ঈদ অরà§à¦¥ উৎসব। যা বারবার ফিরে আসে। ফিতর কথার অরà§à¦¥ হলো উপবাস à¦à¦¾à¦™à§à¦—া। সারা রমজান মাসে আমরা দিনের বেলায় পানাহার বনà§à¦§ রেখে উপবাস করি, শাওয়াল মাসের পà§à¦°à¦¥à¦® তারিখে à¦à¦™à§à¦— করি বলে, à¦à¦Ÿà¦¾ ফিতরের উৎসব বা ঈদà§à¦² ফিতর। ফিতরের à¦à¦‡ অরà§à¦¥à§‡à¦° আরেকটা দিকও আছে। ফিতর শবà§à¦¦ à¦à¦¸à§‡à¦›à§‡ ‘ফিতরাত’ থেকে যার অরà§à¦¥ দাà¦à§œà¦¾à§Ÿ পà§à¦°à¦•à§ƒà¦¤à¦¿à¥¤ আর à¦à¦‡ জনà§à¦¯à¦‡ ইসলামকে বলা হয় ফিতরাতের ধরà§à¦®à¥¤ অরà§à¦¥à¦¾à§Ž ইসলাম পà§à¦°à¦•à§ƒà¦¤à¦¿ বা সà§à¦¬à¦à¦¾à¦¬à¦¸à¦®à§à¦®à¦¤ ধরà§à¦®, সারা রমজান মাসে মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦°à¦¾ যে উপবাসের কষà§à¦Ÿ কবà§à¦² করে নেন, তা সমাজ জীবনে নিরনà§à¦¨ ও উপবাসীদের উপবাসের কারণ দূর করতে চেষà§à¦Ÿà¦¾ করে। à¦à¦° মধà§à¦¯à§‡à¦‡ রমজান ও ঈদের সারà§à¦¥à¦•à¦¤à¦¾ ফলে ঈদের চাà¦à¦¦ দেখা, নতà§à¦¨ জামা কাপড় পরা, গরিবদের দান-খয়রাত করা সব কিছà§à¦¤à§‡à¦‡ কলà§à¦¯à¦¾à¦£ রয়েছে। ফলে ঈদের চাà¦à¦¦ দেখা থেকেই উৎসবের শà§à¦°à§ হয়। à¦à¦¤à§‡ বড়রা যেমন আননà§à¦¦ পায় তেমনি ছোটরাও। কবি জয়নà§à¦² আবেদীন আজাদ তার ছড়ায় ঈদের বাà¦à¦•à¦¾ চাà¦à¦¦à§‡à¦° আননà§à¦¦à¦•à§‡ à¦à¦¨à§‡à¦›à§‡à¦¨ à¦à¦à¦¾à¦¬à§‡Ñ
শাবান শেষে আসবে রোজা/রমজানেরই চাà¦à¦¦à§‡/দ৒চোখ à¦à¦°à§‡ দেখতে সে চাà¦à¦¦/খোকা দাদà§à¦° কাà¦à¦§à§‡à¥¤
পাতার ফাà¦à¦•à§‡ ইতি উতি/চাà¦à¦¦à¦¯à§‡ মেঘের ফাà¦à¦¦à§‡/চাà¦à¦¦à§‡à¦° দেখা না পেয়ে সে/দাদà§à¦° কাà¦à¦§à§‡à¦‡ কাà¦à¦¦à§‡à¥¤
à¦à¦•à¦‡ বিষয়কে কবি ছড়াকার আহমদ মতিউর রহমান à¦à¦¨à§‡à¦›à§‡à¦¨ à¦à¦à¦¾à¦¬à§‡
ঈদ à¦à¦²à§‹ আজ চৈতি হাওয়ায় à¦à§‡à¦¸à§‡/দà§à¦ªà§à¦° রোদের তপà§à¦¤ আà¦à¦¾à§Ÿ/
দিনটা অলস শà§à¦§à§à¦‡ à¦à¦¿à¦®à§‹à§Ÿ/সূরà§à¦¯à¦¿ ডোবে চà§à¦®à¦•à§à¦à§œà¦¿ দেয় হেসে।
ইসলামের সকল শিকà§à¦·à¦¾à¦° মতোই ঈদà§à¦² ফিতরেরও à¦à¦•à¦Ÿà¦¾ সà§à¦¦à§‚রপà§à¦°à¦¸à¦¾à¦°à§€ লকà§à¦·à§à¦¯ আছে। ঈদের দিনে আমরা সামà§à¦¯ ও à¦à§à¦°à¦¾à¦¤à§ƒà¦¤à§à¦¬à§‡à¦° যে মহান দৃষà§à¦Ÿà¦¾à¦¨à§à¦¤ সà§à¦¥à¦¾à¦ªà¦¨à¦¾ করি, তা যদি বৃহতà§à¦¤à¦° সমাজ জীবনে বাসà§à¦¤à¦¬à¦¾à§Ÿà¦¨ করতে আমরা সকà§à¦·à¦® না হই, তবে আমাদের ঈদ উৎসব কিছà§à¦¤à§‡à¦‡ পূরà§à¦£ সারà§à¦¥à¦• হতে পারে না। ঈদের মাঠে যেমন আমরা বরà§à¦£, গোতà§à¦°, দেশ, à¦à¦¾à¦·à¦¾ ও শà§à¦°à§‡à¦£à§€à¦—ত পারà§à¦¥à¦•à§à¦¯ à¦à§à¦²à§‡ গিয়ে à¦à¦•à§‡ অনà§à¦¯à¦•à§‡ বà§à¦•à§‡ জড়িয়ে ধরি, তেমনি বৃহতà§à¦¤à¦° সমাজ জীবনে সারà§à¦¬à¦œà¦¨à§€à¦¨ à¦à§à¦°à¦¾à¦¤à§ƒà¦¤à§à¦¬à§‡à¦° মহান দৃষà§à¦Ÿà¦¾à¦¨à§à¦¤ সà§à¦¥à¦¾à¦ªà¦¨ করাও আমাদের মহান দায়িতà§à¦¬à¥¤ অথচ সারাবিশà§à¦¬à§‡à¦° মানà§à¦· ইচà§à¦›à¦¾ থাকলেও সেà¦à¦¾à¦¬à§‡ ঈদের উৎসব পালন করতে পারছে না। পৃথিবীর বহৠদেশ রয়েছে যেখানে ঈদ উৎসব হয়ে যায় কানà§à¦¨à¦¾à¦°à¥¤ সà§à¦¬à¦œà¦¨ হারার বেদনাকে বà§à¦•à§‡ নিয়ে তারা ঈদ উৎসব পালন করে। কবি আহমদ আখতার তার ছড়ায় à¦à¦¸à¦¬ তà§à¦²à§‡ ধরেনÑ
ঈদটা যদি সোমালিয়ায়/মানà§à¦· অà¦à§à¦•à§à¦¤/ঈদটা যদি বসনিয়ায়/ তরতাজা রকà§à¦¤à¥¤
ঈদটা যদি ফিলিসà§à¦¤à¦¿à¦¨à§‡/ওজর আপতà§à¦¤à¦¿/শতক শেষে সà§à¦¬à¦¾à¦§à§€à¦¨à¦¤à¦¾/ মিলবে কি সতà§à¦¯à¦¿à¥¤
ঈদটা আসà§à¦• সবার ঘরে/আননà§à¦¦ হিলà§à¦²à§‹à¦²/বিশà§à¦¬à¦œà§à§œà§‡ খà§à¦¶à¦¿à¦° ছোà¦à§Ÿà¦¾/ জাগà§à¦• কলরোল।
ঈদ উৎসব পালনের জনà§à¦¯ অনেকে অনà§à¦§à¦•à¦¾à¦° পথ বেছে নেয়। অনà§à¦¯à¦¾à§Ÿà¦à¦¾à¦¬à§‡ আয় করে অরà§à¦¥à¥¤ জড়িয়ে পড়ে চà§à¦°à¦¿, ডাকাতি, চাà¦à¦¦à¦¾à¦¬à¦¾à¦œà¦¿à¦¤à§‡à¥¤ কবি মনসà§à¦° জোয়ারদার তার ছড়ায় à¦à¦¸à¦¬ লোকদের ঈদ উৎসব তà§à¦²à§‡ ধরেন à¦à¦à¦¾à¦¬à§‡Ñ
গà¦à§€à¦° রাতে চলছে ছà§à¦Ÿà§‡/দূরপালà§à¦²à¦¾à¦° গাড়ি/তনà§à¦¦à§à¦°à¦¾ ঘোরে à¦à¦¿à¦®à¦¾à§Ÿ বসে/শিশà§, পà§à¦°à§à¦·-নারী।
হঠাৎ করে থামিয়ে গাড়ি/দূরপালà§à¦²à¦¾à¦° রাতে/গরà§à¦œà§‡ ওঠে ডাকাত দলে/দাও তà§à¦²à§‡ সব হাতে।
ঈদের মানে খà§à¦¶à¦¿ যে তাই/সবার জনà§à¦¯ আসে/হাইজà§à¦¯à¦¾à¦•à¦¾à¦°à¦°à¦¾ ঈদের খরচ/পà§à¦·à¦¿à§Ÿà§‡ নিয়ে হাসে।
রোজার মধà§à¦¯à§‡ পà§à¦°à¦¤à¦¿à¦Ÿà¦¿ à¦à¦¾à¦²à§‹ কাজে যেমন কলà§à¦¯à¦¾à¦£ নিহিত আছে, তেমনি রোজা শেষে ঈদ উৎসব পালন পরà§à¦¯à¦¨à§à¦¤ পà§à¦°à¦¤à¦¿à¦Ÿà¦¿ কাজেও রয়েছে কলà§à¦¯à¦¾à¦£à¥¤ ফলে রোজা শেষ করে সবাই চাà¦à¦¦ দেখার জনà§à¦¯ হà§à¦®à§œà¦¿ খেয়ে পড়ে। কোনো কারণে চাà¦à¦¦ দেখা না গেলে সবাই টিà¦à¦¿à¦° সামনে বসে থাকে। কোথাও চাà¦à¦¦ দেখা গেছে কি না সে খবরের জনà§à¦¯à¥¤ ছড়াকার ফারà§à¦• হোসেন তার ছড়ায় à¦à¦à¦¾à¦¬à§‡ বরà§à¦£à¦¨à¦¾ করেছেনÑ
হাল ছাড়ে না তবà§à¦“ সবাই সূতà§à¦° ধরে অনà§à¦¯/à¦à¦•à¦Ÿà¦¿ চাà¦à¦¦à§‡à¦° আবিরà§à¦à¦¾à¦¬à§‡ বারà§à¦¤à¦¾ শোনার জনà§à¦¯/রাতà§à¦°à¦¿ নামে ঘরের সবাই দেখল খবর টিà¦à¦¿à¦°/বলল টিà¦à¦¿ চাà¦à¦¦ দেখেছে লোকেরা পাà¦à¦šà¦¬à¦¿à¦¬à¦¿à¦°à¥¤
ঈদের চাà¦à¦¦ দেখার পর যেন আর তর সয় না। বিশেষ করে বাড়ির ছোটà§à¦Ÿ মনিদের মধà§à¦¯à§‡ à¦à¦¸à¦¬ বেশি দেখা যায়। ঘà§à¦®à¦¾à¦¤à§‡ চায় না মোটেও। à¦à¦¾à¦¬à¦¤à§‡ থাকে কখন à¦à§‹à¦° হবে। কবি মোশাররফ হোসেন খান লিখেনÑ
ঈদ মানে তো খà§à¦¶à¦¿à¦° খেলা/ফà§à¦²à§‡à¦° মতো গনà§à¦§à§‡ দোলা/ছনà§à¦¦à§‡ à¦à¦°à¦¾ বৃষà§à¦Ÿà¦¿ ধারা/টাপà§à¦° টà§à¦ªà§à¦°/ঈদ মানে তো দোদà§à¦² দোলা/সকাল দà§à¦ªà§à¦°à¥¤
à¦à¦•à¦‡à¦à¦¾à¦¬à§‡ কবি আসাদ বিন হাফিজ লিখেনÑ
পড়বো নামাজ জামাত করে/মিলবো গলায় গলা ধরে/à¦à§à¦²à§‡ যাবো সব à¦à§‡à¦¦à¦¾à¦à§‡à¦¦ দà§à¦ƒà¦–-অà¦à¦¿à¦®à¦¾à¦¨/ঈদের খà§à¦¶à¦¿ ঈদের হাসি খোদার সেরা দান।
ঈদ à¦à¦²à§‡ সবাই সবার খোà¦à¦œ-খবর নেয়। নেয় পà§à¦°à¦¤à¦¿à¦¬à§‡à¦¶à§€à¦¦à§‡à¦° খোà¦à¦œà¦“। à¦à¦¤à§‡ সমাজের করà§à¦¤à¦¾ বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦¦à§‡à¦° দায়িতà§à¦¬à¦“ কম নয়। কবি গোলাম মোহামà§à¦®à¦¦ লিখেনÑ
পà§à¦°à¦œà¦¾à¦ªà¦¤à¦¿ পà§à¦°à¦œà¦¾à¦¦à§‡à¦° খোà¦à¦œ কিছৠনিও
ঈদ à¦à¦²à§‡ হাতে হাতে ঈদ কারà§à¦¡ দিও।
ঈদ উৎসব মানà§à¦·à¦•à§‡ à¦à¦¾à¦²à§‹à¦¬à¦¾à¦¸à¦¾ শিখায়। à¦à¦•à§‡ অপরকে কাছে টেনে নেয়া, বà§à¦•à§‡ জড়িয়ে ধরা শিখায়। শিখায় সব কষà§à¦Ÿ à¦à§à¦²à§‡ গিয়ে শতà§à¦°à§à¦•à§‡à¦“ বনà§à¦§à§ বানাতে। সবাই যেন à¦à¦• পরিবারের সদসà§à¦¯à¥¤ ঈদ à¦à¦²à§‡ à¦à¦•à§‡ অপরকে বà§à¦•à§‡ জড়িয়ে ধরার মাধà§à¦¯à¦®à§‡ মানà§à¦·à¦•à§‡ নতà§à¦¨à§‡à¦° পথে পা বাড়ায়। কবি ফারà§à¦• নওয়াজ ঠনিয়ে লিখেনÑ
ঈদের শিকà§à¦·à¦¾ কেন à¦à§à¦²à§‡ যাই/à¦à§à¦²à¦¤à§‡ চাই না আর/দà§à¦¨à¦¿à§Ÿà¦¾à¦Ÿà¦¾ হোক সতà§à¦¯ শà§à¦¦à§à¦§/মানà§à¦·à§‡à¦° সংসার।
ঈদের দিন সবাই নতà§à¦¨ জামা কাপড় পরে ঈদগাহে যায়, আবার অনেক শিশà§à¦•à§‡ দেখা যায় পথের পাশে মà§à¦– à¦à¦¾à¦° করে দাà¦à§œà¦¿à§Ÿà§‡ আছে। à¦à¦¦à§‡à¦° নতà§à¦¨ জামা-কাপড় নেই। অনেকের ঘরে à¦à¦¾à¦²à§‹ খাবারও নেই। তাদেরকে à¦à¦¾à¦²à§‹ à¦à¦¾à¦¬à¦¾à¦° দেবে। কে দেবে আদর সোহাগ। à¦à¦¸à¦¬ নিয়ে কবি হাসান আলীম লিখেনÑ
নতà§à¦¨ জামা খশবৠআতর/সোহাগ করে কে পরাবে/কোরমা পোলাও ফিরà§à¦¨à¦¿ পায়েস/আদর করে কে খাওয়াবে।
ঈদà§à¦² ফিতর ইসলামের শà§à¦°à§‡à¦·à§à¦ পরà§à¦¬ বা à¦à¦•à¦Ÿà¦¿ সামাজিক উৎসব। অনà§à¦¯ হিসেবে à¦à¦Ÿà¦¾ à¦à¦•à¦Ÿà¦¾ ইবাদত। কারণ ইসলাম à¦à¦•à¦Ÿà¦¾ পূরà§à¦£à¦¾à¦™à§à¦— জীবনাদরà§à¦¶ বলে à¦à¦° উৎসবও ইবাদতে পরিণত হয়, যদি তা সেই দৃষà§à¦Ÿà¦¿à¦à¦™à§à¦—িতে পালিত হয়। কারণ ঠউৎসব পালনের মধà§à¦¯ দিয়ে মানà§à¦·à§‡à¦° মাà¦à§‡ à¦à§à¦°à¦¾à¦¤à§ƒà¦¤à§à¦¬à¦¬à§‹à¦§ জাগà§à¦°à¦¤ হয়। ঈদà§à¦² ফিতর উদযাপনের মধà§à¦¯à¦¦à¦¿à§Ÿà§‡ মানà§à¦·à§‡à¦° সকল দà§à¦ƒà¦– বà§à¦¯à¦¥à¦¾à¦“ দূর হয়। কবি ইসমাইল হোসেন দিনাজী ঈদের খà§à¦¶à¦¿ কিà¦à¦¾à¦¬à§‡ পালন করবে তা ছড়ায় ছড়ায় বরà§à¦£à¦¨à¦¾ করেছেনÑ
দà§à¦¶à¦®à¦¨à¦“ হোক বনà§à¦§à§ আজি/মিলাক বà§à¦•à§‡ বà§à¦•/সবার ছোà¦à§Ÿà¦¾à§Ÿ সবার দোয়ায়/ঘà§à¦šà§à¦• সকল দà§à¦–।
ঈদà§à¦² ফিতর ঈদà§à¦² ফিতর/সà§à¦¬à¦ªà§à¦¨ সà§à¦–ের নদী/সব মানà§à¦·à§‡à¦° দিলের à¦à§‡à¦¤à¦°/বহà§à¦• নিরবধি।
ঈদ আসে আসে করে বাজারে à¦à§à¦²à¦¤à§‡ থাকে নতà§à¦¨ জামা-কাপড়। à¦à¦¿à§œ জমে কà§à¦°à§‡à¦¤à¦¾à¦¦à§‡à¦°à¥¤ গরিব ছেলেরা উদোম গায়ে à¦à¦¸à¦¬ জামা দেখে নিরাশ হয়ে ফিরে যায়। তাদের তো নতà§à¦¨ পোশাক কেনার টাকা নেই। কবি চৌধà§à¦°à§€ গোলাম মাওলা তার ছড়ায় ঈদ বাজারকে তà§à¦²à§‡ à¦à¦¨à§‡à¦›à§‡à¦¨Ñ
দোকানে à¦à§à¦²à¦›à§‡ হরেক পোশাক
নামী-দামী মানà§à¦·à§‡à¦° কত হাà¦à¦• ডাক।
জামা জà§à¦¤à§‹ কিনছে ইচà§à¦›à§‡ যতো
যার যা à¦à¦¾à¦²à§‹ লাগে মনের মতো।
বাহিরে দাà¦à§œà¦¿à§Ÿà§‡ à¦à¦• উদোম ছেলে
ঈদ আসে ঈদ যায় জামা না মেলে।
কবি আবদà§à¦² কà§à¦¦à§à¦¦à§à¦¸ ফরিদী তার ছড়ায় বলেনÑ
হাসি খà§à¦¶à¦¿ উচà§à¦›à¦²à¦¤à¦¾à§Ÿ/ঈদ হলো à¦à¦• সà§à¦®à§ƒà¦¤à¦¿/সবার মনে বিলিয়ে দেয়া/à¦à¦¾à¦²à§‹à¦¬à¦¾à¦¸à¦¾ পà§à¦°à§€à¦¤à¦¿à¥¤
বড়রা যেমন তà§à¦°à¦¿à¦¶ দিন রোজা রাখার পর ঈদ উৎসব পালন করে, তেমনি ছোটরাও ঠকলà§à¦¯à¦¾à¦£ থেকে দূরে থাকে না। তারাও রোজা রাখে। রোজা রাখে সমাজের কà§à¦²à¦¿, মজà§à¦° সকলে। কবি জাকির আবৠজাফর লিখেনÑ
আমরা সবাই রোজার দেশে ঈদ আনতে যাব/নতà§à¦¨ চাà¦à¦¦à§‡à¦° নোটিশ হলে ঈদকে খà§à¦à¦œà§‡ পাব।
ঈদ খà§à¦¶à¦¿à¦¤à§‡ দà§à¦²à¦¬à§‡ সবার পà§à¦°à¦¾à¦£
ঈদ আমাদের আননà§à¦¦ উদà§à¦¯à¦¾à¦¨à¥¤
à¦à¦•à¦‡à¦à¦¾à¦¬à§‡ à¦à¦•à¦‡ বিষয়কে নিয়ে কবি সাজজাদ বিপà§à¦²à¦¬ তার ছড়ায় রোজাদারদের কথা বলেছেনÑ
ছোটরা রোজাদার/রোজা রাখে রà§à¦²à¦¿à¦“/মতিন আর জামসেদ/রোজা রাখে কà§à¦²à¦¿à¦“।
সিজদায় রত দেখ/কিবা বড় ছোট সব/à¦à¦¤à§‡ খà§à¦¶à¦¿ সকলেই/করে সà§à¦– অনà§à¦à¦¬à¥¤
কবি ইকবাল কবির মোহন লিখেনÑ
ঈদ আসে ঘরে ঘরে/দোলা দেয় মন/চাà¦à¦¦ হাসে মিটি মিটি/নেচে ওঠে বন।
আকাশের নীর ফà§à¦à§œà§‡/হেসে ওঠে ঈদ/খোকা-খà§à¦•à§ দিশেহারা/চোখে নেই নিদ।
ঈদ à¦à¦²à§‡ ছোটà§à¦Ÿ শিশà§à¦°à¦¾ বায়না ধরে নতà§à¦¨ জামা-কাপড় পাবার জনà§à¦¯à¥¤ বনà§à¦§à§à¦°à¦¾ à¦à¦•à§‡ অপরকে দাওয়াত করে। ছাড়াকার ওবায়দà§à¦² গনি চনà§à¦¦à¦¨à§‡à¦° ছড়ায়Ñ
হাজার খà§à¦¶à¦¿à¦° খবর নিয়ে/ঈদ à¦à¦¸à§‡à¦›à§‡ আবার/সবার মনে à¦à¦•à¦‡ খà§à¦¶à¦¿/নতà§à¦¨ জামা পাবার।
à¦à¦¾à¦‡-বোনেরা দাওয়াত রলো/আমার বাড়ি যাবার।
ঈদের দিন সবাই দান-খয়রাত করে সাধà§à¦¯ মতো। à¦à¦¸à¦¬ দান গà§à¦°à¦¹à¦£ করার জনà§à¦¯ গরিবরা à¦à¦¿à§œ জমায় বাড়ি বাড়ি। কেউ আবার থালা-বাটি পেতে রাসà§à¦¤à¦¾à¦° পাশে বসে থাকে। কবি আল হাফিজ দান-খয়রাত নিয়ে লিখেনÑ
রাজার নীতি বাজার পà§à¦°à§€à¦¤à¦¿/কেমন চমৎকার/চাà¦à¦¦à¦¨à§€ বà§à§œà¦¿à¦° à¦à¦¾à¦™à§à¦—া থালে/খà§à¦šà¦°à§‹ à¦à¦¨à§Žà¦•à¦¾à¦°à¥¤
ঈদের দিনে তবৠবà§à§œà¦¿à¦°/চিকন চাà¦à¦¦à§‡à¦° ঠোà¦à¦Ÿ/আদর সেমাই পায় খà§à¦à¦œà§‡ পায়/সব মানà§à¦·à§‡à¦° à¦à§‹à¦Ÿà¥¤
à¦à¦•à¦‡à¦à¦¾à¦¬à§‡ কবি মà§à¦°à§à¦¶à¦¿à¦¦ -উল-আলম লিখেনÑ
ঈদ à¦à¦²à§‹à¦°à§‡ ঈদ à¦à¦²à§‹/চাà¦à¦¦ উঠেছে বাà¦à¦•à¦¾/তাই না শà§à¦¨à§‡ সবার মà§à¦–ে/ঘà§à¦°à¦²à§‹ হাসির চাকা।
ঈদে নতà§à¦¨ জামা-কাপড় পরে যেà¦à¦¾à¦¬à§‡ সà§à¦—নà§à¦§à¦¿ ছড়ায় তেমনি ঘরে ঘরে à¦à¦¾à¦²à§‹ খাবারের ঘà§à¦°à¦¾à¦£à¦“ ছড়ায়। রানà§à¦¨à¦¾ হয় ফিরনি, পায়েস ও সেমাই। কবি মনসà§à¦° আজিজ à¦à¦¸à¦¬ মজাদার খাবার নিয়ে লিখেনÑ
আকাশ পানে তারার মেলা হাসছে মিটিমিটি
চাà¦à¦¦ উঠেছে চাà¦à¦¦ উঠেছে ঈদের রঙিন চিঠি।
চিঠির à¦à§‡à¦¤à¦° কে লিখেছে খির সেমাইয়ের নাম
সাদা জামার নকশি বোনার করছে কে আনজাম?
ঈদকে নিয়ে পà§à¦°à¦¤à¦¿à¦¬à¦›à¦° সকল কবি ছড়াকার লিখেন অনেক ছড়া। à¦à¦¤à§‡ বড়রা যেমন লিখেন তেমনি তরà§à¦£à¦°à¦¾à¦“ পিছিয়ে নেই। তরà§à¦£à¦¦à§‡à¦° ছড়ার à¦à¦‚কারে দà§à¦²à§‡ ওঠে সবার মন। à¦¯à§‡à¦®à¦¨Ñ à¦•à¦¬à¦¿ আহমদ বাসির লিখেনÑ
ঈদের খà§à¦¶à¦¿ ছড়িয়ে পড়ে/ফà§à¦¯à¦¾à¦Ÿà§‡ ও ফà§à¦Ÿà¦ªà¦¾à¦¤à§‡/সবাই যেন ঈদের দিনে/à¦à¦¾à¦²à§‹à¦¬à¦¾à¦¸à¦¾à§Ÿ মাতে।
ঈদের খà§à¦¶à¦¿ বাà¦à¦§ মানে না বাà¦à¦§/à¦à¦• করে দেয় সব মানà§à¦·à§‡à¦° কাà¦à¦§à¥¤
কবি আফসার নিজাম লিখেনÑ
à¦à¦•à¦Ÿà§ পরে নীল আকাশে/ফà§à¦Ÿà¦¬à§‡ ঈদের বাতি/বাতিটাকে আনবে বয়ে/হিরক রাজার হাতি।
হাতির পিঠে সোনার গোলাপ/মà§à¦•à§à¦¤à¦¾ হীরার à¦à¦¾à¦²à¦°/সেখান থেকে ঈদের বাতি/সà§à¦¬à¦ªà§à¦¨ ছড়ায় আলোর।
কবি রেদওয়ানà§à¦² হক লিখেনÑ
যেই মানà§à¦·à¦Ÿà¦¾ পলে পলে/সà§à¦¬à¦œà¦¨ হারার শোকে জà§à¦¬à¦²à§‡/তার কাছেও ঈদটা à¦à¦¸à§‡/অতà§à¦² ও অননà§à¦¯ হোক।
ঈদটা সবার জনà§à¦¯ হোক/ধনà§à¦¯ চির ধনà§à¦¯ হোক।
আমাদের সাংসà§à¦•à§ƒà¦¤à¦¿à¦• বোধ সৃষà§à¦Ÿà¦¿à¦¤à§‡ ছড়ার রয়েছে গà§à¦°à§à¦¤à§à¦¬à¦ªà§‚রà§à¦£ à¦à§‚মিকা। ঠকà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡ বিà¦à¦¿à¦¨à§à¦¨ পরà§à¦¬à¦•à§‡ নিয়ে রচিত ছড়া ও সাহিতà§à¦¯à§‡à¦° à¦à¦•à¦Ÿà¦¿ অংশ। মানà§à¦· মাতà§à¦°à¦‡ সাহিতà§à¦¯à§‡à¦° à¦à¦‡ অংশটির পà§à¦°à¦¤à¦¿ আগà§à¦°à¦¹ পোষণ করবে à¦à¦¬à¦‚ পড়বে à¦à¦Ÿà¦¾à¦‡ সà§à¦¬à¦¾à¦à¦¾à¦¬à¦¿à¦•à¥¤ পড়ার মাধà§à¦¯à¦®à§‡ অরà§à¦œà¦¿à¦¤ জà§à¦žà¦¾à¦¨ দà§à¦¬à¦¾à¦°à¦¾à¦‡ মানà§à¦· তার জীবনবোধ গড়ে তোলে। ফলে ইসলামী সংসà§à¦•à§ƒà¦¤à¦¿à¦° বিকাশে আমাদের বিà¦à¦¿à¦¨à§à¦¨ পরà§à¦¬à¦•à§‡ নিয়ে লেখা ছড়া অতি গà§à¦°à§à¦¤à§à¦¬ বহন করে। ঠকà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡ ঈদ উৎসবের মতো সকল পরà§à¦¬à¦•à§‡ নিয়ে বেশি বেশি ছড়া লেখা উচিত। à¦à¦¤à§‡ পাঠকদের দায়িতà§à¦¬ হলো à¦à¦¸à¦¬ ছড়া ছড়িয়ে দেয়ার কাজে সচেষà§à¦Ÿ থাকা। ইসলামী সংসà§à¦•à§ƒà¦¤à¦¿ বিকাশে à¦à¦¸à¦¬ ছড়ার চাহিদা যতো বাড়বে ছড়া লেখকরাও ততবেশি আগà§à¦°à¦¹à§€ ও সচেষà§à¦Ÿ হবে।
ছড়া পছনà§à¦¦ করে সকল শà§à¦°à§‡à¦£à§€à¦° মানà§à¦·à¥¤ সà§à¦–ে-দà§à¦ƒà¦–ে, আননà§à¦¦à§‡ বেদনায়, সংগà§à¦°à¦¾à¦®-সংঘাতে সকল অবসà§à¦¥à¦¾à§Ÿ ছড়া সমà¦à¦¾à¦¬à§‡ মানà§à¦·à¦•à§‡ আকরà§à¦·à¦£ করে উদà§à¦¯à§‹à¦®à§€ করে। ছড়া চেতনার রনà§à¦§à§à¦°à§‡ রনà§à¦§à§à¦°à§‡ পà§à¦°à¦¬à§‡à¦¶ করে মানà§à¦·à¦•à§‡ জাগিয়ে তোলে। মানà§à¦·à§‡à¦° মাà¦à§‡ সাংসà§à¦•à§ƒà¦¤à¦¿à¦• বোধ জাগাতে ছড়ার à¦à§‚মিকা অনসà§à¦¬à§€à¦•à¦¾à¦°à§à¦¯à¥¤ মানà§à¦· সà§à¦¬à¦à¦¾à¦¬à§‡à¦‡ সৌনà§à¦¦à¦°à§à¦¯à¦ªà§à¦°à¦¿à§Ÿà¥¤ ঠজনà§à¦¯à¦‡ মানà§à¦· ছড়ার পà§à¦°à¦¤à¦¿ আসকà§à¦¤à¥¤ ছড়ার মাধà§à¦¯à¦®à§‡ à¦à¦•à¦Ÿà¦¿ বিষয়কে à¦à¦•à¦œà¦¨ লেখকের ছনà§à¦¦à§‡ ছনà§à¦¦à§‡ মানà§à¦·à§‡à¦° হৃদয়ের কোণে পà§à¦°à¦¬à§‡à¦¶ করে দিতে পারে। ছড়ার গাà¦à¦¥à§à¦¨à¦¿ à¦à¦•à¦Ÿà¦¿ আকরà§à¦·à¦£à§€à§Ÿ শিলà§à¦ªà¥¤ ঈদকে নিয়ে রচিত ছড়াও à¦à¦•à¦Ÿà¦¿ বà§à¦¯à¦¤à¦¿à¦•à§à¦°à¦®à§€ শিলà§à¦ªà¥¤ মানà§à¦· à¦à¦‡ শিলà§à¦ª চেতনায় যেন কলà§à¦¯à¦¾à¦£à¦•à¦° পথে অগà§à¦°à¦¸à¦° হয় সেজনà§à¦¯ ছড়ার বিসà§à¦¤à¦¾à¦° পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨à¥¤ ছড়ায় ইসলামের ছোà¦à§Ÿà¦¾ থাকলে মানà§à¦· অশà§à¦²à§€à¦²à¦¤à¦¾ থেকে à¦à¦®à¦¨à¦•à¦¿ গà§à¦¨à¦¾à¦¹ থেকে রকà§à¦·à¦¾ পেতে পারে। সামাজিকà¦à¦¾à¦¬à§‡ ইসলামী আবহ সৃষà§à¦Ÿà¦¿à¦° জনà§à¦¯ ছড়ার বà§à¦¯à¦¾à¦ªà¦• চরà§à¦šà¦¾ হওয়া পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨à¥¤ কেন পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨ ঠপà§à¦°à¦¸à¦™à§à¦—ে জানতে হলে আমাদেরকে আরো গà¦à§€à¦°à§‡ পà§à¦°à¦¬à§‡à¦¶ করতে হবে।
আমাদের দেশের à¦à§‚-à¦à¦¾à¦— ও রাষà§à¦Ÿà§à¦° সতà§à¦¤à¦¾à¦° বিকাশ ঘটেছে ঠঅঞà§à¦šà¦²à§‡à¦° শত শত বছরের অবà§à¦¯à¦¾à¦¹à¦¤ সংগà§à¦°à¦¾à¦® ও সাধনার মাধà§à¦¯à¦®à§‡à¥¤ বাংলর শতবরà§à¦·à¦¬à§à¦¯à¦¾à¦ªà§€ মà§à¦¸à¦²à¦¿à¦® সংসà§à¦•à§ƒà¦¤à¦¿à¦° জাগরণ ও দীরà§à¦˜ সংগà§à¦°à¦¾à¦®à§‡à¦° গতিধারা থেকেই আজকের বাংলাদেশ। শà§à¦°à§ থেকেই ঠঅঞà§à¦šà¦²à§‡à¦° মানà§à¦· à¦à¦•à¦Ÿà¦¿ সà§à¦¬à¦¤à¦¨à§à¦¤à§à¦° সংসà§à¦•à§ƒà¦¤à¦¿à¦•à§‡ লালন করে আসছে।
মানà§à¦·à§‡à¦° বিশà§à¦¬à¦¾à¦¸ ধà§à¦¯à¦¾à¦¨-ধারণা, দৃষà§à¦Ÿà¦¿à¦à¦™à§à¦—ি, মনমানসিকতা à¦à¦¬à¦‚ জীবন লকà§à¦·à§à¦¯à§‡à¦° চেতনার সমনà§à¦¬à§Ÿà§‡ গড়ে ওঠে জীবনবোধ à¦à¦¬à¦‚ তারই পà§à¦°à¦•à¦¾à¦¶ সংসà§à¦•à§ƒà¦¤à¦¿à¥¤ ছড়া সাহিতà§à¦¯ যেহেতৠআমাদের সংসà§à¦•à§ƒà¦¤à¦¿à¦° অংশ সে হিসেবে ধরà§à¦®à§€à§Ÿ পরà§à¦¬ নিয়ে লেখা ছড়ার বিষয়বসà§à¦¤à§à¦° পà§à¦°à¦¤à¦¿ লকà§à¦·à§à¦¯ রাখাও অপরিহারà§à¦¯à¥¤
এ পাতার অন্যান্য খবর
- ঈদà§à¦² ফিতরের তাৎপরà§à¦¯
- ঈদà§à¦² ফিতর : আমাদের করণীয় ও বরà§à¦œà¦¨à§€à§Ÿ
- সেকালের ঈদ
- ঘূরà§à¦£à¦¿
- ঈদের দিনে শিশà§à¦¦à§‡à¦° সাজ
- ঈদের দিনের রানà§à¦¨à¦¾-বানà§à¦¨à¦¾
- কৃষকের ঈদ
- গৃহলতা
- আমà§à¦®à¦¾à¦° ইবনে ইয়াসীর [কাহিনী কাবà§à¦¯]
- ফিলিসà§à¦¤à¦¿à¦¨à§‡à¦° শিশà§
- আসবে ঈদের দিন
- ঈদ : ছা-পোষা কেরানীর à¦à¦¾à¦¬à¦¨à¦¾
- ঈদ আসে ঈদ যায়