সংবাদ শিরোনামঃ

আগাম নির্বাচন দিতে চায় সরকার ** খালেদা জিয়ার সাথে জামায়াত নেতাদের ঈদ শুভেচ্ছা বিনিময় ** সালাহউদ্দিন কাদের চৌধুরী’র মৃত্যুদণ্ডাদেশ বহাল ** আওয়ামী সরকারের অধীনে নির্বাচন বেগম জিয়ার প্রত্যাখ্যান ** দেশের স্বার্থ রক্ষায় সোচ্চার থাকতে হবে : শিবির সভাপতি ** বাড়ছে কোটিপতি বাড়ছে বৈষম্য ** সকল ক্ষেত্রে একটি বন্ধ্যাত্ব পরিস্থিতি বিরাজ করছে ** নৈতিক অবক্ষয় প্রধান কারণ ** শুরুর কথা শুনুন ** ফাঁসির মঞ্চে মর্দে মুমিন যুগে যুগে ** ফেলানী হত্যার বিচার না মেগাসিরিয়াল! ** ধেয়ে আসছে বন্যা॥ পানিবন্দী লাখ লাখ মানুষ ** সরকারি গাছ কেটে কর্মকর্তার শখের ফুল বাগান **

ঢাকা, শুক্রবার, ১৬ শ্রাবণ ১৪২২, ১৪ শাওয়াল ১৪৩৬, ৩১ জুলাই ২০১৫

ঈদ পুনর্মিলনীতে অধ্যাপক মুজিব

শ্রমজীবী মানুষ ঈদের আনন্দ উপভোগ করতে পারেনি

গার্মেন্টস, সরকারি-বেসরকারি পাটকল শ্রমিক এবং পরিবহন শ্রমিকসহ বিভিন্ন সেক্টরের অসংখ্য খেটে খাওয়া, অসহায় শ্রমজীবী মানুষ তাদের পরিবার-পরিজন নিয়ে ঈদের আনন্দ পুরোপুরি উপভোগ করতে পারেনি।

গত ২৩ জুলাই শ্রমিক কল্যাণ ফেডারেশন আয়োজিত ঈদ পুনর্মিলনী অনুষ্ঠানে কেন্দ্রীয় সভাপতি ও সাবেক সংসদ সদস্য অধ্যাপক মুজিবুর রহমান এই মন্তব্য করেন। শ্রমিক কল্যাণের সাধারণ সম্পাদক হারুন অর রশিদ খানের পরিচালনায় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন শ্রমিক কল্যাণের কেন্দ্রীয় সহ-সাধারণ সম্পাদক মোহাম্মদ উল্লাহ, কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক জাকির হোসাইন, অর্থ সম্পাদক মনসুর রহমান, ট্রেড ইউনিয়ন সম্পাদক আজহারুল ইসলাম, ঢাকা বিভাগ উত্তরের সভাপতি নুরুজ্জামান আজাদ, সেক্রেটারি এটিএম মুজাহিদুল ইসলাম, ঢাকা মহানগরীর সভাপতি লস্কর মোহাম্মদ তাসলিম প্রমুখ উপস্থিত ছিলেন।

বর্তমান অবৈধ, অগণতান্ত্রিক সরকারের কঠোর সমালোচনা করে জনাব মুজিব বলেন, সরকার সারা দেশকে  কারাগারে পরিণত করেছে। সরকারের লেলিয়া দেয়া পুলিশ এবং দলীয় বাহিনীর নির্যাতনের ভয়ে অসংখ্য মানুষ আজ নিজের বাড়ি-ঘর ছেড়ে পালিয়ে বেড়াচ্ছে। সরকার অন্যায়ভাবে জামায়াতে ইসলামীর শীর্ষ নেতৃবৃন্দসহ বিরোধী দলীয় নেতা-কর্মীদের বন্দী করে রেখেছে। ফলে তাদের পরিবারে ঈদের আনন্দের পরিবর্তে হতাশা ও শোকের ছায়া নেমে এসেছে।

তিনি বলেন, আইএলও এবং বাংলাদেশ শ্রম আইনে শ্রমিকদের যতটুকু অধিকার দেয়া হয়েছে তাও বাস্তবায়িত না হওয়ায় শ্রমিকদের মাঝে ঈদের আনন্দ প্রকৃতপে কখনোই আসেনি। অধিকাংশ শ্রমিকরা ঈদের পূর্বে বকেয়া বেতন ভাতা না পেয়ে তাদের হতাশাকে আরো বাড়িয়ে দিয়েছে। তিনি বলেন, “শ্রমিকের গায়ের ঘাম শুকানোর আগেই তাদের পারিশ্রমিক দিয়ে দাও” ইসলামী শ্রমনীতির এই মূলমন্ত্র রাষ্ট্রে ও সমাজে বাস্তবায়িত হলেই কেবল শ্রমজীবী মানুষের সমস্যার সমাধান হতে পারে এবং সমাজে শান্তি ও স্থিতিশীলতা ফিরিয়ে আসবে।

তিনি  আরো বলেন, কুরআন-সুন্নাহর পরিবর্তে মানবরচিত মতবাদ দিয়ে রাষ্ট্র ও সমাজ পরিচালিত হওয়ার কারণে এই অবস্থার সৃষ্টি হয়েছে। তিনি কৃষক শ্রমিকসহ সর্বস্তরের মানুষকে কুরআন-সুন্নাহর সমাজ কায়েমের জন্য আহ্বান জানান।

শ্রমিকনেতা মাওলানা নেছার আহমদের মৃত্যুতে শোক : শ্রমিক কল্যাণ ফেডারেশন সিলেট জেলা রিকশা  শ্রমিক ইউনিয়নের (রেজি : ১৬৬৯) সভাপতি মাওলানা নেছার আহমদের (৪০) মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন শ্রমিক কল্যাণ ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি  অধ্যাপক মুজিবুর রহমান, জেনারেল সেক্রেটারি অধ্যাপক হারুনুর রশিদ খান, সিলেট বিভাগীয় সভাপতি ফখরুল ইসলাম, সেক্রেটারি আব্দুল মতিন, শ্রমিক কল্যাণ সিলেট মহানগরী সভাপতি মো. শাহজাহান আলী, সেক্রেটারি এডভোকেট জামিল আহমেদ রাজু। গত ২২ জুলাই রাত ৩ টায় মস্তিষ্কের রক্তরণে তার মৃত্যু হয়। তিনি তার পিতা-মাতা, ৩ ছেলে ১ মেয়েসহ অসংখ্য স্বজন রেখে এই পৃথিবী হতে চিরবিদায় গ্রহণ করেছেন।

নেতৃবৃন্দ এক শোকবার্তায় মরহুমের রূহের মাগফিরাত কামনা করেন এবং শোকার্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান। প্রেস বিজ্ঞপ্তি।

এ পাতার অন্যান্য খবর

অন্যান্য মিডিয়া bdnews24 RTNN Sheersha News barta24 Prothom Alo Daily Nayadiganta Jugantor Samakal Amardesh Kaler Kantho Daily Ittefaq Daily Inqilab Daily Sangram Daily Janakantha Amader Shomoy Bangladesh Pratidin Bhorerkagoj Daily Dinkal Manob Zamin Destiny Sangbad Deshbangla Daily Star New Age New Nation Bangladesh Today Financial Express Independent News Today Shaptahik 2000 Computer Jagat Computer Barta Budhbar Bangladesherkhela Holiday Bangladesh Monitor BBC Bangla Pars Today
homeabout usdeveloped by

ভারপ্রাপ্ত সম্পাদকঃ মো. তাসনীম আলম।

এটিএম সিরাজুল হক কর্তৃক হক প্রিন্টার্স ১০/৮ আরামবাগ, ঢাকা-১০০০ হতে মুদ্রিত ও প্রকাশিত। যোগাযোগের ঠিকানাঃ ৪২৩ এলিফেন্ট রোড, বড় মগবাজার, ঢাকা - ১২১৭।

ফোন: ৮৮ ০২ ৪৮৩১৯০৬৫, ই-মেইল: sonarbanglaweekly@gmail.com, weeklysonarbangla@yahoo.com, সার্কুলেশন: ০১৫৫২৩৯৮১৯০, বিজ্ঞাপন: ৪৮৩১৫৫৭১, ০১৯১৬৮৬৯১৬৮, ০১৭৩৪০৩৬৮৪৬।