সংবাদ শিরোনামঃ

বিশ্বব্যাপী শোক নিন্দা ও প্রতিবাদ ** আওয়ামী লীগকে সমর্থন না করায় বিচারের মুখোমুখি ** তারপরও কেন এই বিদ্যুৎ সঙ্কট ** ধৈর্য ও সাহসিকতার সাথে পরিস্থিতি মোকাবেলা করতে হবে : মকবুল আহমাদ ** সংলাপ সমঝোতার পরিবর্তে সংঘাতের পথে সরকার ** ট্রেড ইউনিয়ন নেতৃবৃন্দকে মানুষের কল্যাণে কাজ করতে হবে : অধ্যাপক মুজিব ** সরকারের সদিচ্ছার অভাবে পানি পাচ্ছে না বাংলাদেশ ** টাকার বিনিময়ে মনোনয়ন রাষ্ট্রের জন্য ভয়ঙ্কর ** দেশ জাতি ও ইসলামের জন্যই তার এ আত্মত্যাগ ** শেষ বিদায়ের আগে আব্বুর পাশে ** সঙ্কট মোকাবেলায় বেশি বেশি আল্লাহর সাহায্য কামনা করতে হবে ** কুড়িগ্রামে ধানের মণ ৪শ’ থেকে ৫শ’ টাকা॥ হতাশ কৃষক ** শোকার্ত মানুষের ঢল ** কাজী নজরুল ইসলামের একটি অনন্য দিক **

ঢাকা, শুক্রবার, ৬ জ্যৈষ্ঠ ১৪২৩, ১২ শাবান ১৪৩৭, ২০ মে ২০১৬

গ্রেফতার ও রিমান্ড ষড়যন্ত্রমূলক

প্রকাশ্য অনুষ্ঠানেই অংশ নিয়েছেন আসলাম-সাফাদি

ষড়যযন্ত্রমূলক মামলায় গ্রেফতার বিএনপি নেতা আসলাম চৌধুরীকে জিজ্ঞাসাবাদের জন্য সাত দিনের রিমান্ডে নেয় পুলিশ

স্টাফ রিপোর্টার : হঠাৎ করেই দেশের রাজনীতিতে আলোচনার শীর্ষে এসেছেন বিএনপির যুগ্মমহাসচিব আসলাম চৌধুরী। ভারতে ইসরাইলি রাজনীতিকের সঙ্গে একটি অনুষ্ঠানে (সরকার উৎখাতের কথিত গোপন বৈঠক) অংশ নেওয়াকে কেন্দ্র করে দেশের মিডিয়ায় তোলপাড় সৃষ্টি এবং তাকে গ্রেফতার করে রিমান্ডেও নেওয়া হয়েছে। বাংলাদেশের গোয়েন্দা সংস্থা তার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের মামলার অনুমতি নেয়া হবে বলে ১৬ মে সাংবাদিকদের বলেছে। অথচ একইদিন (১৬ মে) ভারতে যে অনুষ্ঠানে অংশ নিয়ে ছবি তুলেছিলেন বিএনপি নেতা আসলাম চৌধুরী সেই অনুষ্ঠানের আয়োজকরা এ ঘটনায় বিস্ময় প্রকাশ করেছে।  ইসরাইলের ক্ষমতাসীন লিকুদ পার্টির নেতা মেনদি এন সাফাদিকে গুপ্তচর ও প্রকাশ্যে অনুষ্ঠানকে গোপন বেঠক বলায় আয়োজকরা ক্ষুব্ধও হয়েছেন। অপরদিকে মেনদি সাফাদি বলেছেন বিএনপি নেতার সঙ্গে কোন গোপন বৈঠক হয়নি, প্রকাশ্যে একটি অনুষ্ঠানে কথা হয়েছে। অবশ্য এরই মধ্যে সরকার উৎখাতের অভিযোগ এনে বিএনপির এ নেতাকে জিজ্ঞাসাবাদ অব্যাহত রেখেছে।

১৫ মে সন্ধ্যায় রাজধানীর কুড়িল বিশ্বরোড এলাকা থেকে আটক করা হয় বিএনপি নেতা আসলাম চৌধুরীকে। তার বিরুদ্ধে ইসরাইলি গোয়েন্দা সংস্থা মোসাদের সঙ্গে সম্পৃক্ততার অভিযোগে এনে ১৬ মে রিমান্ড চাইলে আসলাম চৌধুরী ও তার দুই সহযোগীর ৭ দিন করে রিমান্ড মঞ্জুর করে আদালত। এদিন মহানগর ডিবি কার্যালয় থেকে আসলাম চৌধুরীকে আদালতে হাজির করা হয়। পরে ১০ দিনের রিমান্ডের আবেদন করে ডিবি পুলিশ কর্মকর্তারা। যাকে ইসরাইলি গোয়েন্দা সংস্থা মোসাদের লোক আখ্যা দিয়ে সরকারের তরফ থেকে বলা হয়, বিএনপি নেতা সরকার উৎখাতের ষড়যন্ত্র করে থাকতে পারেন। তিনি হচ্ছেন ওই দেশটির ক্ষমতাসীন লিকুদ পার্টির নেতা মেনদি এন সাফাদি। ১৬ মে তিনি আন্তর্জাতিক সংবাদ মাধ্যম বিবিসিকে জানিয়েছেন, ভারতে তার সঙ্গে বিএনপি নেতা আসলাম চৌধুরীর দেখা হয়েছিল। কিন্তু সেই সঙ্গেই এ দাবি করেছেন যে, তাদের মধ্যে কোনও গোপন বৈঠক হয়নি এবং এ বিষয়ে কথা হয়নি। ইসরাইল থেকে টেলিফোনে বিবিসি বাংলাকে তিনি বলেন, “বাংলাদেশের পরিস্থিতি, সেখানে সংখ্যালঘুদের অবস্থা এগুলো সবাই জানেন, আমরা দু’জনে সেসব নিয়েই কথা বলেছি, তাও সেটা একটা প্রকাশ্য অনুষ্ঠানে। আমরা বাংলাদেশে সামরিক অভ্যুত্থানের পরিকল্পনা করছিলাম বা সরকারের বিরুদ্ধে চক্রান্ত করছিলাম এর চেয়ে হাস্যকর কিছু হতেই পারে না।” তিনি আরও দাবি করেছেন যে “সরকার ফেলার চক্রান্ত একটা প্রকাশ্য অনুষ্ঠানে করা হচ্ছে, তারপর আবার চক্রান্তকারীরা হাসিমুখে তাদের ছবি ফেসবুকে পোস্ট করেছেন, এ জিনিস কোথাও আবার হয় না কি?”

মি সাফাদি, যিনি ইদানীং বেশ ঘন ঘনই ভারতে আসেন, তিনি বিবিসি বাংলাকে বলেন, আগ্রার যে অনুষ্ঠানে তার সঙ্গে আসলাম চৌধুরীর সম্প্রতি দেখা হয়েছিল তাতে তাকে আমন্ত্রণ জানিয়েছিল ভারতে ক্ষমতাসীন দল বিজেপি’র যুব শাখা।

প্রতিবেশী দেশের একটি রাজনৈতিক দলের নেতা হিসেবে আসলাম চৌধুরীও সেখানে আমন্ত্রিত ছিলেন। দু’জনের আগে থেকে কোনও পরিচয়ও ছিল না। একই অনুষ্ঠানে আমন্ত্রিত দুই অতিথি হিসেবে তাদের মধ্যে স্বাভাবিক আলাপ হয়েছিল মাত্র। “আসলাম চৌধুরীকে আমার সঙ্গে কথা বলার জন্য গ্রেফতার করা হয়েছে এটা আমি বিশ্বাস করি না। উনি কি কাউকে হত্যা করেছেন? উনি শুধু ভারতে এসে একজন ইসরাইলির সঙ্গে কথা বলেছেন।”

মি. সাফাদি বলেন, আসলাম চৌধুরী তার দেশে সংখ্যালঘুদের ওপর নির্যাতন নিয়ে সরব হয়েছেন বলেই তাকে হেনস্থা করা হচ্ছে বলে তার ধারণা। বাংলাদেশে কোনও কোনও সংবাদমাধ্যমে তাকে যে মোসাদের গুপ্তচর বলে চিহ্নিত করা হচ্ছে সে সম্পর্কেও মি সাফাদি পুরোপুরি অবহিত। এ ব্যাপারে তিনি বলেন, “আমাকে এমন একজন গুপ্তচর দেখান যিনি ঘণ্টায় ঘণ্টায় তার গতিবিধি ফেসবুকে পোস্ট করেন, সেমিনারে বক্তৃতা দিয়ে বেড়ান, সংবাদপত্রে সাক্ষাৎকার দিয়ে বেড়ান। এরপরও কেউ আমাকে যদি গুপ্তচর মনে করেন তাহলে আমার আর কিছু বলার নেই।” মি সাফাদি বলেন, বাংলাদেশে সংখ্যালঘুদের নির্যাতনের বিষয়টি তাকে বিচলিত করে। “আমি সারা পৃথিবীতেই সংখ্যালঘুদের অধিকার নিয়ে কথা বলি, তাদের জন্য লড়ি বাংলাদেশও তার কোনও ব্যতিক্রম নয়।”

অপরদিকে বাংলাদেশের বিএনপি নেতা আসলাম চৌধুরী যে ইসরাইলি নাগরিকের সঙ্গে ভারতে বৈঠক করার অভিযোগে গ্রেফতার হয়েছেন তাকে গুপ্তচর বলে উল্লেখ করায় তার আমন্ত্রণকারীরা বিস্ময় প্রকাশ করেছেন।

তারা বলছেন, মেনদি এন সাফাদি নামে ওই ইসরাইলি  একজন গবেষক ও রাজনীতিক এবং তিনি মোসাদের কেউ নন। যে আগ্রা শহরের মেয়রের উপস্থিতিতে মি. সাফাদি ও আসলাম চৌধুরীর দেখা  হয়েছিল বলে অভিযোগ, তিনিও বিবিসিকে বলেছেন, ওই অনুষ্ঠানে তাদের মধ্যে সাক্ষাৎ হলেও হয়ে থাকতে পারে। ইন্টারন্যাশনাল ডিপ্লোম্যাসি অ্যান্ড পাবলিক রিলেশনস নামে তিনি একটি থিঙ্কট্যাঙ্কও বা গবেষণা প্রতিষ্ঠান চালান এবং ভারতের একাধিক বিশেষজ্ঞের সঙ্গে তার ঘনিষ্ঠতা রয়েছে। এমনই একজন হলেন মেজর জেনারেল গগনদীপ বক্সি, যার সঙ্গে দিল্লিতে একটি সেমিনারে মি. সাফাদির আলাপ  হয়েছিল।

মি. সাফাদিকে বাংলাদেশে একজন গুপ্তচর হিসাবে সন্দেহ করায় বিস্ময় প্রকাশ করেন জেনারেল বক্সি। বিবিসিকে তিনি বলেন, “দেখুন, ইসরাইলে ওনার ভূমিকা নিয়ে আমি জানি না, তবে ইসরাইল সরকারের খুব উঁচু মহলে ওনার প্রভাব আছে বলেই আমার মনে হয়েছে। খুব জ্ঞানী লোক, অনেক কিছু জানেন, তিনি ইসরাইল সরকারের অংশ এবং নিজে একজন উচ্চপদস্থ কর্মকর্তা।”

দিল্লির সেমিনারে যে প্রতিষ্ঠানটি মি সাফাদিকে আমন্ত্রণ জানিয়েছিলেন সেই ‘ভারতীয় সিটিজেনস সিকিওরিটি কাউন্সিল’ সংগঠন মনে করছে দিল্লিতে এসে তিনি বাংলাদেশে অভ্যুত্থান ঘটানোর পরিকল্পনা করবেন সেটা সম্পূর্ণ অবিশ্বাস্য।

সংগঠনের আহ্বায়ক বিজয় কুমার বিবিসিকে বলেন, “আমাদের আলোচনায় আমরা নানা মতের লোকজনকে কথা বলার প্ল্যাটফর্ম দিই, তাদের সঙ্গে এটুকুই আমাদের সম্পর্ক। মি. সাফাদিকেও এভাবেই আমরা ডেকেছিলাম। কিন্তু দিল্লিতে এসে তিনি আমাদের বন্ধুপ্রতিম প্রতিবেশী দেশের বিরুদ্ধে চক্রান্তে লিপ্ত হবেন এটা ভাবার কোনও কারণ নেই। উনি আমাদের সেমিনারে দশ মিনিট ভাষণ দিয়েছেন, ব্যস এটুকুই।”

বস্তুত আসলাম চৌধুরীর সঙ্গে মি. সাফাদির যে দেখা হয়েছিল, সেটা কিন্তু ঠিক দিল্লিতে নয়, হয়েছিল আগ্রাতে। সেখানে উপস্থিত ছিলেন আগ্রা শহরের মেয়র ইন্দ্রজিৎ বাল্মিকীও, যার উপস্থিতিতে দু’জনকে মালা পরানো হয়। উপলক্ষটা ছিল আগ্রার সঙ্গে ইসরাইলের একটি শহর সামারিয়াকে টুইন সিটি হিসেবে ঘোষণা করা। আগ্রার মেয়র বিবিসিকে বলেন, এই টুইন সিটির প্রস্তাবটা এসেছিল ইসরাইলি প্রতিনিধি দলের কাছ থেকেই। “ওরাই আমার সঙ্গে দেখা করতে চান, আমি তাজমহলে সেই অনুষ্ঠানের ব্যবস্থা করি। সেখানেই মি. সাফাদি এসেছিলেন, আরও হয়তো অনেকে এসেছিলেন, সবাইকে তো আমার পক্ষে চেনা সম্ভব নয়। অনেক বড় দল ছিল।” কিন্তু আসলাম চৌধুরীও কি সেখানে ছিলেন? মেয়র তা অস্বীকার করছেন না, কিন্তু একই সঙ্গে বলছেন আসলাম চৌধুরী যে বাংলাদেশী নাগরিক সেটাই তিনি জানতেন না। তবে আগ্রার মেয়রের কার্যালয়েরই একটি সূত্র বিবিসিকে জানিয়েছে, চট্টগ্রামের ব্যবসায়ী মি. চৌধুরীর ব্যবসার কাজে আগ্রাতেও যাতায়াত আছে, সেই সুবাদেই তিনি হয়তো শহরের মেয়রের আয়োজিত কোনও অনুষ্ঠানে গিয়ে থাকতে পারেন। তবে একই অনুষ্ঠানে মি. সাফাদি ও আসলাম চৌধুরীর দেখা  হয়ে থাকলেও তাদের মধ্যে কোনও বৈঠকের খবর জানা নেই বলেই সংশ্লিষ্টরা দাবি করছেন। সম্প্রতি আসলাম চৌধুরীকে নিয়ে খবর বেরোয় যে তিনি সম্প্রতি ভারত সফরে গিয়ে ইসরাইলি লিকুদ পার্টির এক নেতার সাথে বৈঠক করেছেন - যাকে ‘মোসাদ-সংশ্লিষ্ট’ বলে উল্লেখ করে কিছু সংবাদমাধ্যম।

পুলিশ বলছে, বিভিন্ন গণমাধ্যমের খবরে আসলাম চৌধুরীর সাথে ইসরাইলি গোয়েন্দা সংস্থার বৈঠকের অভিযোগ আসার পর তারা তার দেশত্যাগে নিষেধাজ্ঞা আরোপের সিদ্ধান্ত নেন। ১৫ মে তাকে আটক করা হয়।

এ প্রসঙ্গে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ১৬ মে ঢাকায় অনুষ্ঠিত এক সমাবেশে বলেছেন, বিএনপি ষড়যন্ত্র ও চক্রান্তে বিশ্বাস করে না। কারও সঙ্গে হাত মেলায় না। জনগণকে সঙ্গে নিয়ে গণতন্ত্র ফিরিয়ে আনতে চায়। একইদিন দলটির সিনিয়র যুগ্মমহাসচিব রুহুল কবীর রিজভী আহমেদ বলেন, বিএনপি নেতা আসলাম চৌধুরীকে আওয়ামী লীগ সরকার মিথ্যা অভিযোগে গ্রেফতার করে রিমান্ডে নিয়েছে। তিনি বলেন, আসলাম চৌধুরীকে সরকার ষড়যন্ত্র করে গ্রেফতার করেছে। তিনি বলেন, ইসরাইলের গোয়েন্দা সংস্থা মোসাদের সঙ্গে ভারতে বসে বাংলাদেশ সরকার উৎখাতের বৈঠকের যে অভিযোগ বিএনপি নেতা আসলাম চৌধুরীর বিরুদ্ধে আনা হয়েছে তা সম্পূর্ণ মিথ্যা। বিএনপি নেতা তার ব্যবসার প্রয়োজনেই বিভিন্ন দেশে ভ্রমণ করে থাকে।

এ পাতার অন্যান্য খবর

অন্যান্য মিডিয়া bdnews24 RTNN Sheersha News barta24 Prothom Alo Daily Nayadiganta Jugantor Samakal Amardesh Kaler Kantho Daily Ittefaq Daily Inqilab Daily Sangram Daily Janakantha Amader Shomoy Bangladesh Pratidin Bhorerkagoj Daily Dinkal Manob Zamin Destiny Sangbad Deshbangla Daily Star New Age New Nation Bangladesh Today Financial Express Independent News Today Shaptahik 2000 Computer Jagat Computer Barta Budhbar Bangladesherkhela Holiday Bangladesh Monitor BBC Bangla Pars Today
homeabout usdeveloped by

ভারপ্রাপ্ত সম্পাদকঃ মো. তাসনীম আলম।

এটিএম সিরাজুল হক কর্তৃক হক প্রিন্টার্স ১০/৮ আরামবাগ, ঢাকা-১০০০ হতে মুদ্রিত ও প্রকাশিত। যোগাযোগের ঠিকানাঃ ৪২৩ এলিফেন্ট রোড, বড় মগবাজার, ঢাকা - ১২১৭।

ফোন: ৮৮ ০২ ৪৮৩১৯০৬৫, ই-মেইল: sonarbanglaweekly@gmail.com, weeklysonarbangla@yahoo.com, সার্কুলেশন: ০১৫৫২৩৯৮১৯০, বিজ্ঞাপন: ৪৮৩১৫৫৭১, ০১৯১৬৮৬৯১৬৮, ০১৭৩৪০৩৬৮৪৬।