হারà§à¦¨ ইবনে শাহাদাত
‘কবর তো ইহকাল-পরকালের মাà¦à§‡ à¦à¦•à¦Ÿà¦¾ পরà§à¦¦à¦¾ মাতà§à¦°
অননà§à¦¤ আশীরà§à¦¬à¦¾à¦¦à§‡à¦° ফোয়ারা।
তোমরা অবতরণ দেখেছ à¦à¦¬à¦¾à¦° চেয়ে দেখ আমার আরোহণ।
চনà§à¦¦à§à¦°-সূরà§à¦¯à§‡à¦° অসà§à¦¤à¦¾à¦—মন কি বিপজà§à¦œà¦¨à¦•?
তোমাদের কাছে যেটা অসà§à¦¤à¦¾à¦—মন, আসলে সেটাই উদয়ন।’
কবি মাওলানা জালাল উদà§à¦¦à¦¿à¦¨ রà§à¦®à§€à¥¤ à¦à¦®à¦¨ সাহসী আর পà§à¦°à§‡à¦®à¦®à§Ÿ উচà§à¦šà¦¾à¦°à¦£à§‡à¦° পর আজ থেকে পà§à¦°à¦¾à§Ÿ à¦à¦• হাজার বছর আগে চলে গেছেন ঠনশà§à¦¬à¦° পৃথিবী ছেড়ে। কিনà§à¦¤à§ তার রাজতà§à¦¬ আজও শেষ হয়নি। শিলà§à¦ª সাহিতà§à¦¯ পà§à¦°à§‡à¦®à§€ মানà§à¦·à§‡à¦° মনের রাজà§à¦¯à§‡ তার রাজার আসন পà§à¦°à¦¤à¦¿à¦¦à¦¿à¦¨ উজà§à¦œà§à¦¬à¦² হচà§à¦›à§‡à¥¤ à¦à§‹à¦—বাদী পাশà§à¦šà¦¾à¦¤à§à¦¯ দà§à¦¨à¦¿à§Ÿà¦¾à¦° মানà§à¦·à§‡à¦° à¦à§‹à¦—ের নেশা কেটে যাচà§à¦›à§‡ তার কবিতা আর গানের ছনà§à¦¦à§‡à¥¤ তাদের অনà§à¦¤à¦°à¦¾à¦¤à§à¦®à¦¾ শানà§à¦¤à¦¿à¦° আশায় নেশার পেয়ালা ছেড়ে ঠবিশà§à¦¬à¦œà¦—তের মহান ¯à§à¦°à¦·à§à¦Ÿà¦¾à¦° সানà§à¦¨à¦¿à¦§à§à¦¯ পà§à¦°à¦¤à§à¦¯à¦¾à¦¶à§€ হচà§à¦›à§‡à¥¤ মাওলানা জালাল উদà§à¦¦à¦¿à¦¨ রà§à¦®à§€ তার কবিতায় যে দিগদরà§à¦¶à¦¨ উপসà§à¦¥à¦¾à¦ªà¦¨ করেছেন তা নিয়ে তাদের গবেষণার অনà§à¦¤ নেই। তার লেখা কোনো কবিতার বই ইংরেজি অনà§à¦¬à¦¾à¦¦ হয়ে বাজারে আসলেই বেসà§à¦Ÿ সেলার, গীতি কবিতার অà§à¦¯à¦¾à¦²à¦¬à¦¾à¦® কিনতে বিশাল লাইন পড়ে যায় দোকানের সামনে।
ইনà§à¦Ÿà¦¾à¦°à¦¨à§‡à¦Ÿ সূতà§à¦°à§‡ জানা যায়, বরà§à¦¤à¦®à¦¾à¦¨à§‡ পশà§à¦šà¦¿à¦®à¦¾ বিশà§à¦¬à§‡ মাওলানা জালালউদà§à¦¦à¦¿à¦¨ রà§à¦®à¦¿ কবিদের মধà§à¦¯à§‡ সরà§à¦¬à¦¾à¦§à¦¿à¦• পরিচিত ও পঠিত। ফারসি à¦à¦¾à¦·à¦¾à¦à¦¾à¦·à§€à¦¦à§‡à¦° গবেষকেরা জালালউদà§à¦¦à¦¿à¦¨ রà§à¦®à¦¿à¦•à§‡ তাদের সবচেয়ে বড় কবি হিসেবে সà§à¦¬à§€à¦•à¦¾à¦° করেন। পশà§à¦šà¦¿à¦®à¦¾ বিশà§à¦¬à§‡ তার জনপà§à¦°à¦¿à§Ÿà¦¤à¦¾à¦° কারণ তার কবিতা। তিনি তার কবিতার মাধà§à¦¯à¦®à§‡ যে বারà§à¦¤à¦¾ তà§à¦²à§‡ ধরেছেন তা তার à¦à¦¾à¦·à¦¾à¦° সীমাবদà§à¦§à¦¤à¦¾ অতিকà§à¦°à¦® করে à¦à¦¾à¦¬ পà§à¦°à¦•à¦¾à¦¶à§‡à¦° তà§à¦™à§à¦—ে উঠেছে। তিনি তার কাবà§à¦¯à§‡ অনেক নতà§à¦¨ ও গà§à¦°à§à¦¤à§à¦¬à¦ªà§‚রà§à¦£ দরà§à¦¶à¦¨ পà§à¦°à¦•à¦¾à¦¶ করেছেন যা নিছক ফারসি à¦à¦¾à¦·à¦¾ বা সংসà§à¦•à§ƒà¦¤à¦¿à¦° বিষয় নয়, বরং মানবজাতির আতà§à¦®à¦¾à¦° রহসà§à¦¯à§‡à¦° বিষয়। কাবà§à¦¯-সাহিতà§à¦¯à§‡à¦° পাশাপাশি তিনি গদà§à¦¯à¦“ রচনা করেছেন। তবে তার গদà§à¦¯ অপেকà§à¦·à¦¾ পদà§à¦¯ বা কবিতা বেশি সমাদৃত। সাহিতà§à¦¯à§‡à¦° সামগà§à¦°à¦¿à¦• বিচারে রà§à¦®à¦¿à¦° মাহাতà§à¦®à§à¦¯ বিশà§à¦²à§‡à¦·à¦£ করলে দেখা যায়, তিনি তার সাহিতà§à¦¯à§‡à¦° উপাদান সংগà§à¦°à¦¹ করেছেন পবিতà§à¦° কà§à¦°à¦†à¦¨ ও হাদীস থেকে। ইসলামকে তিনি উপলদà§à¦§à¦¿ করেছেন অনà§à¦¤à¦° দিয়ে। মহান আলà§à¦²à¦¾à¦¹à¦° সাথে সমà§à¦ªà¦°à§à¦• উনà§à¦¨à§Ÿà¦¨ ছাড়া মানব জাতির মà§à¦•à§à¦¤à¦¿ নেই। ঠসতà§à¦¯ তিনি সà§à¦¨à§à¦¦à¦°à¦à¦¾à¦¬à§‡ কাবà§à¦¯ রসে সিকà§à¦¤ করে শৈলà§à¦ªà¦¿à¦• সà§à¦·à¦®à¦¾à§Ÿ পরিপà§à¦·à§à¦Ÿ করে উপসà§à¦¥à¦¾à¦ªà¦¨ করেছেন। তার পà§à¦°à¦¤à¦¿à¦Ÿà¦¿ শবà§à¦¦ মানà§à¦·à¦•à§‡-মনকে পবিতà§à¦°à¦¤à¦¾ ও সৌনà§à¦¦à¦°à§à¦¯ দান করে। মানব সনà§à¦¤à¦¾à¦¨ সীমাহীন সà§à¦¬à¦¾à¦§à§€à¦¨à¦¤à¦¾ ও অফà§à¦°à¦¨à§à¦¤ সà§à¦¬à¦°à§à¦—ীয় মহিমা নিয়ে জনà§à¦®à¦²à¦¾à¦ করেছে। ঠদ৒টি পাওয়া তাদের জনà§à¦®à¦—ত অধিকার। তবে ঠমহামূলà§à¦¯à¦¬à¦¾à¦¨ দ৒টি জিনিস পেতে হলে তাদের অবশà§à¦¯à¦‡ à¦à¦¾à¦²à§‹à¦¬à¦¾à¦¸à¦¾à¦° কাছে আতà§à¦®à¦¸à¦®à¦°à§à¦ªà¦£ করতে হবে। কেউ হয়তো বা পà§à¦°à¦¶à§à¦¨ করতে পারেন à¦à¦° মধà§à¦¯à§‡ নতà§à¦¨ কী আছে? দà§à¦¨à¦¿à§Ÿà¦¾à¦° সকল মহাপà§à¦°à§à¦·à¦‡ তো ঠকথা বলে গেছেন। রà§à¦®à¦¿à¦° মাহাতà§à¦®à§à¦¯ à¦à¦–ানেই নিহিত যে, তিনি অতà§à¦¯à¦¨à§à¦¤ সরাসরি দৈননà§à¦¦à¦¿à¦¨ জীবনাচরণ থেকে উদাহরণ টেনে মহাসতà§à¦¯à¦•à§‡ জীবনà§à¦¤à¦à¦¾à¦¬à§‡ উপসà§à¦¥à¦¾à¦ªà¦¨ করছেন দকà§à¦·à¦¤à¦¾à¦° সাথে। উনà§à¦®à§‹à¦šà¦¨ করেছেন মানবাতà§à¦®à¦¾à¦° রহসà§à¦¯à¥¤
আজ থেকে পà§à¦°à¦¾à§Ÿ à¦à¦• হাজার বছর আগে পারসà§à¦¯ সা¤à§à¦°à¦¾à¦œà§à¦¯ তৎকালীন বিশà§à¦¬à§‡à¦° অনà§à¦¯à¦¤à¦® পরাশকà§à¦¤à¦¿ ছিল। à¦à¦° বিসà§à¦¤à§ƒà¦¤ ছিল বিশাল à¦à§‚খণà§à¦¡-জà§à§œà§‡à¥¤ আফগানিসà§à¦¤à¦¾à¦¨, ইরাক, তà§à¦°à¦¸à§à¦• à¦à¦¬à¦‚ উতà§à¦¤à¦° à¦à¦¾à¦°à¦¤à§‡à¦° কিছৠঅঞà§à¦šà¦² পারসà§à¦¯à§‡à¦° সাথে à¦à¦•à§€à¦à§‚ত ছিল। ইসলামের দà§à¦°à§à¦¤ পà§à¦°à¦¸à¦¾à¦°à§‡à¦° ফলে পারসà§à¦¯ ইসলামী জà§à¦žà¦¾à¦¨ চরà§à¦šà¦¾à¦° কেনà§à¦¦à§à¦°à¦¬à¦¿à¦¨à§à¦¦à§à¦¤à§‡ পরিণত হয়। ইতিহাস পরà§à¦¯à¦¾à¦²à§‹à¦šà¦¨à¦¾ দেখা যায়, পৃথিবীর জà§à¦žà¦¾à¦¨à§€ গà§à¦£à§€à¦¦à§‡à¦° à¦à¦•à¦Ÿà¦¿ বড় অংশের জনà§à¦® হয়েছে ঠঅঞà§à¦šà¦²à§‡à¥¤ ইবরাহীম আদহাম, শাকীক বালখী, ফাজেল ইবনে আয়াজ, বায়েজীদ বোসà§à¦¤à¦¾à¦®à§€, হà§à¦¸à¦¾à¦‡à¦¨, ইবনে মনসà§à¦° হাললাজ, আবৠআলী ইবনে সিনা, আবৠনাসর শিরাজ তà§à¦¸à§€, উসমান হিজà¦à¦¿à¦°à§€ গাজনাà¦à§€, ইমাম আবৠহামেদ গাজà§à¦œà¦¾à¦²à§€ , আবদà§à¦° কাদের জিলানী, শেখ ফরিদউদà§à¦¦à§€à¦¨ আতà§à¦¤à¦¾à¦° নিশাপà§à¦°à§€, মাওলানা জালালউদà§à¦¦à§€à¦¨ রà§à¦®à§€, খাজা হাফেজ শিরাজী, আবদà§à¦° রহমান জামী পà§à¦°à¦®à§à¦– অনà§à¦¯à¦¤à¦®à¥¤ তারা তাদের মহৎ কাজ ও সৃষà§à¦Ÿà¦¿à¦° মাà¦à§‡ আজো বেà¦à¦šà§‡ আছেন। à¦à¦‡ মহা মনীষীদেরই à¦à¦•à¦œà¦¨ ফারসি কবি মাওলানা জালাল উদà§à¦¦à¦¿à¦¨ রà§à¦®à§€à¥¤ তার লেখা মসনবী শরীফ আজও বিশà§à¦¬ জà§à§œà§‡ আলোচিত ও পঠিত à¦à¦•à¦Ÿà¦¿ কাবà§à¦¯à¦—à§à¦°à¦¨à§à¦¥à¥¤ তার বয়স যখন পাà¦à¦š, তখন তাকে দেখে শায়খ ফরিদউদà§à¦¦à§€à¦¨ à¦à¦¬à¦¿à¦·à§à¦¯à¦¦à§à¦¬à¦¾à¦£à§€ করেছিলেন à¦à¦‡ বালক বিশà§à¦¬à¦•à§‡ à¦à¦•à¦¦à¦¿à¦¨ আলোকিত করবে।
জালালউদà§à¦¦à¦¿à¦¨ রà§à¦®à¦¿ ১২০ৠ(মতানà§à¦¤à¦°à§‡ ১২০৪) খà§à¦°à¦¿à¦¸à§à¦Ÿà¦¾à¦¬à§à¦¦à§‡ বরà§à¦¤à¦®à¦¾à¦¨ আফগানিসà§à¦¤à¦¾à¦¨à§‡à¦° বালাখে জনà§à¦®à¦—à§à¦°à¦¹à¦£ করেন। জাতিসংঘের শিকà§à¦·à¦¾, বিজà§à¦žà¦¾à¦¨ ও সংসà§à¦•à§ƒà¦¤à¦¿ বিষয়ক সংসà§à¦¥à¦¾ ইউনেসà§à¦•à§‹ (UNESCO) তার সমà§à¦®à¦¾à¦¨à§‡ ২০০ৠসালকে International Rumi year বা মাওলানা জালালউদà§à¦¦à§€à¦¨ রà§à¦®à§€à¦° বছর নামে আখà§à¦¯à¦¾à§Ÿà¦¿à¦¤ করেছিল। বিশà§à¦¬à§‡ ২০০ৠসালে জাতিসংঘের উদà§à¦¯à§‹à¦—ে মাওলানা রà§à¦®à§€à¦° ৮০০তম জনà§à¦®à¦¬à¦¾à¦°à§à¦·à¦¿à¦•à§€ উদযাপিত হয়েছে।
মাওলানা জালাল উদà§à¦¦à¦¿à¦¨ রà§à¦®à§€à¦° পিতা বাহাউদà§à¦¦à¦¿à¦¨ ছিলেন সরà§à¦¬à¦œà¦¨à¦¬à¦¿à¦¦à¦¿à¦¤ পণà§à¦¡à¦¿à¦¤ ও সà§à¦«à¦¿à¥¤ তিনি à¦à¦•à¦œà¦¨ সà§à¦²à§‡à¦–ক ছিলেন। তিনি বিশà§à¦¬à¦—à§à¦°à¦·à§à¦Ÿà¦¾ আলà§à¦²à¦¾à¦¹à¦° à¦à¦¾à¦²à§‹à¦¬à¦¾à¦¸à¦¾ লাà¦à§‡à¦° উপায় নিয়ে অনেক মূলà§à¦¯à¦¬à¦¾à¦¨ লেখা লিখেছেন। মোঙà§à¦—লদের আসনà§à¦¨ আকà§à¦°à¦®à¦£à§‡à¦° সময় ইরানের পূরà§à¦¬à¦¾à¦žà§à¦šà¦²à§€à§Ÿ à¦à¦²à¦¾à¦•à¦¾à§Ÿ থাকাকে নিরাপদ মনে না করায় তিনি ১২২০ সালের দিকে তার পরিবারকে আনাতলিয়ায় সরিয়ে নেন। বরà§à¦¤à¦®à¦¾à¦¨ তà§à¦°à¦¸à§à¦•à§‡à¦° কনিয়ায় তিনি সà§à¦¥à¦¾à§Ÿà§€à¦à¦¾à¦¬à§‡ বসবাস শà§à¦°à§ করেন। সেখানেই তিনি তৎকালীন শà§à¦°à§‡à¦·à§à¦ আলেম হিসেবে পেশাজীবন শà§à¦°à§ করেন। তিনি সেখানকার মানà§à¦·à¦•à§‡ ইসলামের নানান গà§à¦°à§à¦¤à§à¦¬à¦ªà§‚রà§à¦£ দিক à¦à¦¬à¦‚ আলà§à¦²à¦¾à¦¹à¦° সানà§à¦¨à¦¿à¦§à§à¦¯ লাà¦à§‡à¦° উপায় সমà§à¦ªà¦°à§à¦•à§‡ শিকà§à¦·à¦¾ দিতেন। ১২৩১ সালে তার মৃতà§à¦¯à§à¦° পর তার পà§à¦¤à§à¦° জালালউদà§à¦¦à¦¿à¦¨ পিতার সà§à¦¥à¦²à¦¾à¦à¦¿à¦·à¦¿à¦•à§à¦¤ হন। à¦à¦° অনেক আগেই জালালউদà§à¦¦à¦¿à¦¨ সà§à¦¬à¦¨à¦¾à¦®à¦§à¦¨à§à¦¯ অধà§à¦¯à¦¾à¦ªà¦• ও ধরà§à¦®à¦ªà§à¦°à¦šà¦¾à¦°à¦• হিসেবে খà§à¦¯à¦¾à¦¤à¦¿ অরà§à¦œà¦¨ করেন। তিনি আইন ও ধরà§à¦®à¦¤à¦¾à¦¤à§à¦¤à§à¦¬à¦¿à¦• বিজà§à¦žà¦¾à¦¨à¦•à§‡ à¦à¦• সূতà§à¦°à§‡ গà§à¦°à§‹à¦¥à¦¿à¦¤ করেছিলেন à¦à¦¬à¦‚ সà§à¦«à¦¿à¦¬à¦¾à¦¦à¦•à§‡ আরো বেশি আধà§à¦¯à¦¾à¦¤à§à¦®à¦¿à¦• মাতà§à¦°à¦¾ দিয়েছিলেন। তবে তখনো তিনি কবিতা রচনা শà§à¦°à§ করেননি। রà§à¦®à¦¿à¦° জীবনের সবচেয়ে বড় পরিবরà§à¦¤à¦¨ ঘটতে শà§à¦°à§ করে ১২৪৪ সালে, অরà§à¦¥à¦¾à§Ž তার বয়স যখন ৪০ বছর। ঠবছর তিনি কনিয়ায় à¦à¦•à¦œà¦¨ অতি আশà§à¦šà¦°à§à¦¯à¦œà¦¨à¦• বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦¤à§à¦¬à§‡à¦° সংসà§à¦ªà¦°à§à¦¶à§‡ আসেন। তার নাম শামস আল-দীন তাবরিজ বা শামস-ই তাবরিজ। তাদের মধà§à¦¯à§‡ গà¦à§€à¦° বনà§à¦§à§à¦¤à§à¦¬ হয়। শামস রà§à¦®à¦¿à¦•à§‡ আধà§à¦¯à¦¾à¦¤à§à¦®à¦¿à¦•à¦¤à¦¾à¦° বিষয়ে à¦à¦®à¦¨ উনà§à¦¨à¦¤ ধারণা দেন যা তিনি ইত:পূরà§à¦¬à§‡ কলà§à¦ªà¦¨à¦¾à¦“ করতে পারেননি। হঠাৎ করে à¦à¦•à¦¦à¦¿à¦¨ শামস নিরà§à¦¦à§à¦¦à§‡à¦¶ হয়ে যান। শামস নিহত হয়েছেন বলে গà§à¦œà¦¬ শোনা গেলেও রà§à¦®à¦¿ নিজে তা বিশà§à¦¬à¦¾à¦¸ করতেন না। শামসের নিরà§à¦¦à§à¦¦à§‡à¦¶ হয়ে যাওয়ার পরই রà§à¦®à¦¿à¦° কলম দিয়ে à¦à¦°à¦¨à¦¾ ধারার মতো কবিতা বেরোতে থাকে।
রà§à¦®à§€à¦° রচনার পà§à¦°à¦§à¦¾à¦¨ বৈশিষà§à¦Ÿà§à¦¯ হলো আশাবাদ (Optimism) মানà§à¦· বিরহ বেদনা, দà§à¦ƒà¦–-কষà§à¦Ÿà§‡à¦° মধà§à¦¯à§‡à¦“ বেà¦à¦šà§‡ থাকবে- কোনো হতাশা নৈরাশà§à¦¯ নয়। তিনি গদà§à¦¯ ও পদà§à¦¯à¦¾à¦•à¦¾à¦°à§‡ à¦à¦•à¦¾à¦§à¦¿à¦• রচনা রেখে গিয়েছেন। তনà§à¦®à¦§à§à¦¯à§‡ ‘দীওয়ান’, ‘মাসনà¦à§€à§Ÿà§‡ মা’নাà¦à§€’, ‘মাকাতীব’, ‘মাজালীশ’ à¦à¦¬à¦‚ ‘ফীহে মা ফীহে’ উলà§à¦²à§‡à¦–যোগà§à¦¯à¥¤ সবচেয়ে গà§à¦°à§à¦¤à§à¦¬à¦ªà§‚রà§à¦£ গà§à¦°à¦¨à§à¦¥ হলো মাসনà¦à§€à§Ÿà§‡ মা’নাà¦à§€à¥¤ à¦à¦Ÿà¦¿ বিশà§à¦¬à§‡ সূফী গà§à¦°à¦¨à§à¦¥ হিসেবে পà§à¦°à¦¸à¦¿à¦¦à§à¦§ লাঠকরেছে। ইসলামী সাহিতà§à¦¯à§‡à¦° à¦à¦¾à¦£à§à¦¡à¦¾à¦°à§‡ à¦à¦°à§‚প গà§à¦°à¦¨à§à¦¥à§‡à¦° অসà§à¦¤à¦¿à¦¤à§à¦¬ দà§à¦¬à¦¿à¦¤à§€à§Ÿà¦Ÿà¦¿ নেই। মাওলানা রà§à¦®à§€ বলেন, ‘মাসনà¦à§€ গà§à¦°à¦¨à§à¦¥ রহসà§à¦¯ উদঘাটনে ধরà§à¦®à§‡à¦° মূলনীতিসমূহের শিকড়। à¦à¦Ÿà¦¿ মহান পà§à¦°à¦à§à¦° সরà§à¦¬à¦¾à¦ªà§‡à¦•à§à¦·à¦¾ সà§à¦¸à§à¦ªà¦·à§à¦Ÿ দলিল।’ (মাসনà¦à§€à¦ƒ মà§à¦•à¦¾à¦¦à§à¦¦à¦®à¦¾) à¦à¦‡ মাসনà¦à§€ শরীফ বিশাল জà§à¦žà¦¾à¦¨-à¦à¦¾à¦£à§à¦¡à¦¾à¦°à§‡ পরিপূরà§à¦£à¥¤ à¦à¦‡ জà§à¦žà¦¾à¦¨-à¦à¦¾à¦£à§à¦¡à¦¾à¦° থেকে পà§à¦°à¦¤à§à¦¯à§‡à¦•à§‡ জà§à¦žà¦¾à¦¨à§‡à¦° পরিধি অনà§à¦¸à¦¾à¦°à§‡ লাà¦à¦¬à¦¾à¦¨ হতে সকà§à¦·à¦®à¥¤ অসংখà§à¦¯ বাসà§à¦¤à¦¬ কলà§à¦ª-কাহিনী, উপকথা, নীতি-গলà§à¦ª কাহিনীর মাধà§à¦¯à¦®à§‡ তরীকত, হাকà§à¦•à§€à¦•à¦¤ à¦à¦¬à¦‚ মারেফাতের গূৠরহসà§à¦¯ উনà§à¦®à§‹à¦šà¦¨, আলà§à¦²à¦¾à¦¹à¦° মহবà§à¦¬à¦¤, কামেল পীরের পরিচয়, পরলৌকিক সà§à¦–-শানà§à¦¤à¦¿ লাà¦à§‡à¦° উপায় à¦à¦¬à¦‚ আলà§à¦²à¦¾à¦¹à¦° অসà§à¦¤à¦¿à¦¤à§à¦¬ বিষয়ের বরà§à¦£à¦¨à¦¾ à¦à¦‡ মাসনà¦à§€à¦¤à§‡ রয়েছে। কাবà§à¦¯-রসিক পাঠক সাধারণ à¦à¦¬à¦‚ কà§à¦°à¦†à¦¨ মজিদের সারমরà§à¦® অনà§à¦§à¦¾à¦¬à¦¨à§‡ আগà§à¦°à¦¹à§€ সকল শà§à¦°à§‡à¦£à§€à¦° মানà§à¦·à§‡à¦° পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨à§€à§Ÿà¦¤à¦¾à¦° উপর গà§à¦°à§à¦¤à§à¦¬ আরোপ করেই মাসনà¦à§€ শরীফ আখà§à¦¯à¦¾à§Ÿà¦¿à¦¤ হয়েছে মরমী কাবà§à¦¯à¦°à§‚পে। à¦à¦‡ কাবà§à¦¯à¦—à§à¦°à¦¨à§à¦¥à¦Ÿà¦¿ বাংলাদেশেও সমধিক পরিচিত। ফরাসি à¦à¦¾à¦·à¦¾à¦° à¦à¦‡ কাবà§à¦¯à¦Ÿà¦¿à¦° পà§à¦°à¦à¦¾à¦¬ বিশà§à¦¬à§‡à¦° উনà§à¦¨à¦¤ দেশসমূহে বিদà§à¦¯à¦®à¦¾à¦¨à¥¤ পৃথিবীর সরà§à¦¬à¦¾à¦§à¦¿à¦• পà§à¦°à¦šà¦²à¦¿à¦¤ ১৫টি à¦à¦¾à¦·à¦¾à§Ÿ ঠগà§à¦°à¦¨à§à¦¥à¦Ÿà¦¿ অনà§à¦¬à¦¾à¦¦ হয়েছে।
বাংলা-à¦à¦¾à¦·à¦¾à¦à¦¾à¦·à§€ মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦¦à§‡à¦° নিকট নতà§à¦¨ করে মাসনà¦à§€à¦° পরিচয় করিয়ে দেয়ার পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨ নেই। গবেষক ড. মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¦ à¦à¦¨à¦¾à¦®à§à¦² হকের মতে সূফীরা ইসলাম পà§à¦°à¦šà¦¾à¦°à§‡à¦° সময় মাসনà¦à§€à¦•à§‡ à¦à¦¦à§‡à¦¶à§‡ জনপà§à¦°à¦¿à§Ÿ করে তà§à¦²à¦¤à§‡ সচেষà§à¦Ÿ হন। à¦à¦° পà§à¦°à¦®à¦¾à¦£ ষোড়শ শতাবà§à¦¦à§€à¦° কবি জয়াননà§à¦¦ রচিত ‘চৈতনà§à¦¯-মঙà§à¦—ল’ কাবà§à¦¯à¥¤ তিনি বলেন, ‘মসনà¦à§€ আবৃতà§à¦¤à¦¿ করে থাকে নলবনে। মহাপাপী জাগাই মাধাই দà§à¦‡ জনে।’ ঠকবিতার মাধà§à¦¯à¦®à§‡ সà§à¦ªà¦·à§à¦Ÿ হয়ে ওঠে যে, বাংলার হিনà§à¦¦à§-মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨ উà¦à§Ÿà¦‡ ঠগà§à¦°à¦¨à§à¦¥à¦Ÿà¦¿ পাঠকরতেন। মাসনবীর পà§à¦°à¦¸à¦™à§à¦—ে আবà§à¦¦à§à¦° রহমান জামী (১৪১৪-১৪৯২) বলেন, ‘মাসনà¦à§€à§Ÿà§‡ মৌলাবীয়ে মা’নাবী। হাসà§à¦¤ কà§à¦°à¦†à¦¨ দর যাবানে পাহলবী। অরà§à¦¥à¦¾à§Ž, মৌলবীর মসনà¦à§€ ততà§à¦¤à§à¦¬à¦—রীয়ান। পাহলবী à¦à¦¾à¦·à¦¾à§Ÿ à¦à¦‡ অমর কà§à¦°à¦†à¦¾à¦¨à¥¤ (অনà§à¦¬à¦¾à¦¦à¦• মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¦ à¦à¦¨à¦¾à¦®à§à¦² হক) à¦à¦–ানে কà§à¦°à¦†à¦¨ অরà§à¦¥ অবশà§à¦¯ পাঠà§à¦¯à¦—à§à¦°à¦¨à§à¦¥à¥¤ আতà§à¦®à¦¾à¦° সৌনà§à¦¦à¦°à§à¦¯à§‡ মানà§à¦·à§‡à¦° শà§à¦°à§‡à¦·à§à¦ তà§à¦¬à¥¤ যে আতà§à¦®à¦¾à§Ÿ পà§à¦°à§‡à¦® নেই সে আতà§à¦®à¦¾ মৃত। আতà§à¦®à¦¾à¦®à§Ÿ মানà§à¦·à§‡à¦° জনà§à¦¯ পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨ আতà§à¦®à§‹à¦¦à§à¦à¦¾à¦¸à¦¿à¦¤ বাণী। সেই অমীয় বাণী গà¦à§€à¦° আধà§à¦¯à¦¾à¦¤à§à¦®à¦¿à¦• ততà§à¦¤à§à¦¬à¦ªà§‚রà§à¦£ গà§à¦°à¦¨à§à¦¥ মাসনà¦à§€à¥¤
যেমন;‘তà§à¦®à¦¿ à¦à¦¾à¦¬à¦¤à§‡à¦‡ পারবেনা-
কতোটা কঠিন কষà§à¦Ÿà§‡ খà§à¦à¦œà§‡à¦›à¦¿- à¦à¦•à¦Ÿà¦¿ অননà§à¦¯ কোন উপহার
তà§à¦²à§‡ দিতে, মà§à¦—à§à¦§ তোমার হাতে।
শেষে - যোগà§à¦¯ মনে হয়নি কোনটাই-
বà§à¦à¦¿à¦¨à¦¿ কি লাঠহবে- বয়ে নিয়ে সà§à¦¬à¦°à§à¦£à§‡à¦° ফোà¦à¦Ÿà¦¾, অতোটা দীরà§à¦˜ à¦à¦• সà§à¦¬à¦°à§à¦£à¦–নিতে?
বà§à¦à¦¿à¦¨à¦¿ জলের ফোà¦à¦Ÿà¦¾- কতো আর পারবে অমন- সà§à¦—à¦à§€à¦° à¦à¦• সমà§à¦¦à§à¦° à¦à¦°à¦¾à¦¤à§‡ !
যা কিছৠসঙà§à¦—ে নিয়ে শেষে তোমার কাছে গিয়ে দাà¦à§œà¦¿à§Ÿà§‡à¦›à¦¿à¦²à¦¾à¦®’,
আসলে তা ছিল
‘সব পূরà§à¦£à¦¤à¦¾’র কাছে দাà¦à§œà¦¿à§Ÿà§‡ à¦à¦¤à§‹à¦Ÿà§à¦•à§ ‘পূরà§à¦£ করার অপচেষà§à¦Ÿà¦¾’ শà§à¦§à§ আমার!
আসলে তোমার ‘সব আছে’, ‘সব à¦à¦•à¦¾à¦‡ নিয়ে আছো’ বলে-
লকà§à¦·-হাজার-জনà§à¦®-জনà§à¦®à¦¾à¦¨à§à¦¤à¦° à¦à¦¤à§‹à¦Ÿà¦¾ দেবার পরেও
শূনà§à¦¯ ঠঅনà§à¦¤à¦° ও আতà§à¦®à¦¾à§Ÿ
খà§à¦à¦œà§‡ নিতে পারিনা- তোমায়
à¦à¦¤à§‹à¦Ÿà§à¦•à§ ‘দিতে পারা’র মতো পরিতৃপà§à¦¤à¦¿à¦° কোন আসà§à¦¬à¦¾à¦¦’।
অবশেষে তাই-
‘বিপà§à¦² বà§à¦¯à¦°à§à¦¥ হয়ে- শেষ পà§à¦°à¦šà§‡à¦·à§à¦Ÿà¦¾ হিসাবে তà§à¦²à§‡ ধরি à¦à¦• আয়না তোমার দিকে
বলি দেখ তোমাকেই, আর
অপার করà§à¦¨à¦¾ দিয়ে মনে রাখো-
নিঃসà§à¦¬ আমাকে à¦à¦‡- অনাদি, অননà§à¦¤à¦•à¦¾à¦²’।
রà§à¦®à¦¿ ৩ হাজার গজল ( পà§à¦°à§‡à¦®à§‡à¦° গান) রচনা করেছেন। আর à¦à¦¸à¦¬ গজলের অনেকগà§à¦²à§‹à¦° সাথেই শামসের নাম বিজড়িত। শামসের জনà§à¦¯ উৎসরà§à¦—ীকৃত তার দিওয়ান-ই শামস-ই তাবরিজ হচà§à¦›à§‡ গজল ও বিà¦à¦¿à¦¨à§à¦¨ শà§à¦²à§‹à¦•à§‡à¦° সমারোহ, যার মধà§à¦¯à§‡ রয়েছে ৪০ হাজার পংকà§à¦¤à¦¿à¦®à¦¾à¦²à¦¾à¥¤ ২৫ হাজার শà§à¦²à§‹à¦• নিয়ে রচিত তার সঙà§à¦•à¦²à¦¨à§‡à¦° নাম মসনবি। মসনবি হচà§à¦›à§‡ শিকà§à¦·à¦¾à¦®à§‚লক নীতিবাকà§à¦¯à§‡à¦° সমাহার। à¦à¦¬à¦‚ মানà§à¦·à¦•à§‡ নীতিবোধে উজà§à¦œà§€à¦¬à¦¿à¦¤ করাই à¦à¦° à¦à¦•à¦®à¦¾à¦¤à§à¦° লকà§à¦·à§à¦¯à¥¤ Literary History of the Arabs গà§à¦°à¦¨à§à¦¥à§‡à¦° বিখà§à¦¯à¦¾à¦¤ লেখক R A Nicholson (১৮৬৮-১৯৪৫) মসনবির পà§à¦°à§‹à¦Ÿà¦¾à¦‡ ইংরেজিতে অনà§à¦¬à¦¾à¦¦ করে ইংরেজি à¦à¦¾à¦·à¦¾à¦à¦¾à¦·à§€à¦¦à§‡à¦° কাছে মাওলানা জালালউদà§à¦¦à¦¿à¦¨ রà§à¦®à¦¿à¦•à§‡ à¦à¦•à¦œà¦¨ শà§à¦°à§‡à¦·à§à¦ সাহিতà§à¦¯à¦¿à¦• ও আধà§à¦¯à¦¾à¦¤à§à¦®à¦¿à¦• সাধক হিসেবে তà§à¦²à§‡ ধরেছেন। রà§à¦®à¦¿ বিশারদ নাদের খলিল তার ‘সà§à¦«à¦¿ পাথ টৠলা঒ গà§à¦°à¦¨à§à¦¥à§‡ à§à§«à¦Ÿà¦¿ গজল ও বিকà§à¦·à¦¿à¦ªà§à¦¤à¦à¦¾à¦¬à§‡ ১ হাজার শà§à¦²à§‹à¦• অনà§à¦¬à¦¾à¦¦ করেছেন।
রà§à¦®à¦¿ বিশà§à¦¬à¦¾à¦¸ করেন, সৌনà§à¦¦à¦°à§à¦¯ মানব মনের চিরনà§à¦¤à¦¨ কামà§à¦¯à¥¤ কেননা আলà§à¦²à¦¾à¦¹ নিজেই সà§à¦¨à§à¦¦à¦° à¦à¦¬à¦‚ তিনি সব সৌনà§à¦¦à¦°à§à¦¯à§‡à¦° উৎস। আর মানবাতà§à¦®à¦¾à¦° পà§à¦°à¦•à§ƒà¦¤ চাহিদা হচà§à¦›à§‡ খোদ আলà§à¦²à¦¾à¦¹à¦° সানà§à¦¨à¦¿à¦§à§à¦¯à¥¤
R A Nicholson, Arther John Arbery, William C Chittick, Ancara UniversityÔs History of Religions-à¦à¦° Professor Annemarie Schimmel à¦à¦¬à¦‚ আমেরিকার শৌখিন রà§à¦®à¦¿ গবেষক ইবà§à¦°à¦¾à¦¹à¦¿à¦® গামারà§à¦¦ (Ibrahim Gamard)-à¦à¦° à¦à¦•à¦¾à¦¨à§à¦¤à¦¿à¦• পà§à¦°à¦šà§‡à¦·à§à¦Ÿà¦¾ ও অনà§à¦¬à¦¾à¦¦ দà§à¦¬à¦¾à¦°à¦¾ আজকের ইউরোপের শিকà§à¦·à¦¾à¦°à§à¦¥à§€à¦°à¦¾ বà§à¦¯à¦¾à¦ªà¦•à¦¹à¦¾à¦°à§‡ রà§à¦®à¦¿à¦° সাহিতà§à¦¯ রস আসà§à¦¬à¦¾à¦¦à¦¨ করতে পারছেন। ইতোমধà§à¦¯à§‡ তারা যে রà§à¦®à¦¿à¦° সাহিতà§à¦¯ রস নিংড়ে পরিতৃপà§à¦¤à¦¿à¦° সাথে পান করছেন তা-ও জোরালোà¦à¦¾à¦¬à§‡ পà§à¦°à¦•à¦¾à¦¶ পাচà§à¦›à§‡à¥¤ গবেষকরা à¦à¦–ন বিশà§à¦¬ সাহিতà§à¦¯à§‡à¦° বদà§à¦§à¦®à§‚ল ধারণায় অনà§à¦¤à¦¤ কিছà§à¦Ÿà¦¾ হলেও চিড় ধরাতে সকà§à¦·à¦® হয়েছেন। তাদের মধà§à¦¯à§‡ সাহিতà§à¦¯à§‡à¦° তà§à¦²à¦¨à¦¾à¦®à§‚লক বিশà§à¦²à§‡à¦·à¦£à§‡à¦° কà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡ নতà§à¦¨ করে বোধদয় ঘটতে শà§à¦°à§ করেছে। রà§à¦®à¦¿à¦° সাহিতà§à¦¯à¦•à¦°à§à¦® অধà§à¦¯à§Ÿà¦¨à§‡à¦° পর à¦à¦¤à¦•à¦¾à¦² দোরà§à¦¦à¦£à§à¦¡ পà§à¦°à¦¤à¦¾à¦ªà¦¶à¦¾à¦²à§€ ইংরেজ সাহিতà§à¦¯à¦¿à¦•à¦¦à§‡à¦° সাহিতà§à¦¯à¦•à¦°à§à¦®à¦•à§‡ রীতিমতো পানসে বলে মনে হচà§à¦›à§‡à¥¤ তারা à¦à¦–ন রীতিমতো নিকà§à¦¤à¦¿ দিয়ে ওজন করছেন কার সাহিতà§à¦¯à¦•à¦°à§à¦®à§‡à¦° গà¦à§€à¦°à¦¤à¦¾ কতটা। হারà§à¦à¦¾à¦°à§à¦¡ বিশà§à¦¬à¦¬à¦¿à¦¦à§à¦¯à¦¾à¦²à§Ÿà§‡à¦° সাবেক রিসারà§à¦¸ সà§à¦•à¦²à¦¾à¦° à¦à¦¬à¦‚ লনà§à¦¡à¦¨ সà§à¦•à§à¦² অব ইকোনমিকস ও অকà§à¦¸à¦«à§‹à¦°à§à¦¡ বিশà§à¦¬à¦¬à¦¿à¦¦à§à¦¯à¦¾à¦²à§Ÿ থেকে উচà§à¦šà¦¤à¦° ডিগà§à¦°à¦¿à¦ªà§à¦°à¦¾à¦ªà§à¦¤ সামির আসাফ The Poet of the Poets- শীরà§à¦·à¦• à¦à¦• নিবনà§à¦§à§‡ লিখেছেন, গà¦à§€à¦°à¦¤à¦¾à¦° মানদণà§à¦¡à§‡ রà§à¦®à¦¿à¦° তà§à¦²à¦¨à¦¾à§Ÿ শেকà§à¦¸à¦ªà¦¿à§Ÿà¦°à§‡à¦° মান হচà§à¦›à§‡ মাতà§à¦° ১০ à¦à¦¾à¦—ের à¦à¦• à¦à¦¾à¦—। পশà§à¦šà¦¿à¦®à¦¾ সাহিতà§à¦¯à¦¿à¦•à¦¦à§‡à¦° মান পà§à¦°à¦¸à§‡à¦™à§à¦— তিনি আরো লিখেছেন, ‘পাশà§à¦šà¦¾à¦¤à§à¦¯à§‡à¦° গà§à¦¯à¦¾à¦Ÿà§‡, চসার ও ইমারসন পরà§à¦¯à¦¨à§à¦¤ রà§à¦®à¦¿à¦° পà§à¦°à¦à¦¾à¦¬ পà§à¦°à¦¤à¦¿à¦ªà¦¤à§à¦¤à¦¿ উপলবà§à¦§à¦¿ করতে পেরেছেন। ঠকথা বলতে দà§à¦¬à¦¿à¦§à¦¾ নেই, রà§à¦®à¦¿à¦° সমককà§à¦· যেমন গাজà§à¦œà¦¾à¦²à¦¿, গালিব, জামি, সাদি, জিবরান, à¦à¦®à¦¨à¦•à¦¿ কাজমি, দেহলà¦à¦¿ বা জাউকের (Zauk) সাহিতà§à¦¯à¦•à¦°à§à¦®à§‡à¦° তà§à¦²à¦¨à¦¾à§Ÿ পশà§à¦šà¦¿à¦®à¦¾ সাহিতà§à¦¯ বলতে গেলে হাসà§à¦¯à¦•à¦° পরà§à¦¯à¦¾à§Ÿà§‡à¦° অগà¦à§€à¦°à¥¤
à¦à¦¾à¦·à¦¾à¦¬à¦¿à¦¦à¦°à¦¾ পশà§à¦šà¦¿à¦®à¦¾ সাহিতà§à¦¯, বিশেষ করে ইংরেজি সাহিতà§à¦¯à§‡à¦° à¦à¦‡ অগà¦à§€à¦°à¦¤à¦¾à¦° পেছনে অনà§à¦¯à¦¤à¦® তিনটি কারণ উলà§à¦²à§‡à¦– করেছেন। à¦à¦—à§à¦²à§‹ হচà§à¦›à§‡, উরà§à¦¦à§ বা ফারসির তà§à¦²à¦¨à¦¾à§Ÿ à¦à¦¸à¦¬ à¦à¦¾à¦·à¦¾à¦° পà§à¦°à¦•à¦¾à¦¶à¦à¦™à§à¦—ির অনà§à¦¤à¦°à§à¦¨à¦¿à¦¹à¦¿à¦¤ সীমাবদà§à¦§à¦¤à¦¾, পাশà§à¦šà¦¾à¦¤à§à¦¯à§‡ মরমিবাদের সহজাত ঘাটতি à¦à¦¬à¦‚ সামগà§à¦°à¦¿à¦•à¦à¦¾à¦¬à§‡ পশà§à¦šà¦¿à¦®à¦¾ সমাজ ও সংসà§à¦•à§ƒà¦¤à¦¿ তà§à¦²à¦¨à¦¾à¦®à§‚লকà¦à¦¾à¦¬à§‡ অসà§à¦¥à¦¿à¦¤à¦¿à¦¶à§€à¦²à¥¤ পকà§à¦·à¦¾à¦¨à§à¦¤à¦°à§‡ রà§à¦®à¦¿ ঠজগতের মানà§à¦· হয়েও সমà§à¦ªà§‚রà§à¦£ à¦à¦¿à¦¨à§à¦¨ জগতের বাসিনà§à¦¦à¦¾ তথা আধà§à¦¯à¦¾à¦¤à§à¦®à¦¿à¦• চেতনার মানà§à¦· ছিলেন। তার কবিতা তাই যেন আকাশ থেকে বারিধারার মতো নেমে আসত।
মাওলানা রà§à¦®à§€à¦° সাহিতà§à¦¯ আজ à¦à§‚গোলের সীমানা, সà§à¦¥à¦¾à¦¨ কালের বà§à¦¯à¦¬à¦§à¦¾à¦¨ অতিকà§à¦°à¦® করে গোটা বিশà§à¦¬à§‡à¦° মানà§à¦·à§‡à¦° মনের মণিকোঠায় সà§à¦¥à¦¾à¦¨ করে নিয়েছে। আজ বিশà§à¦¬à¦–à§à¦¯à¦¾à¦¤ সঙà§à¦—ীত শিলà§à¦ªà§€ মà§à¦¯à¦¾à¦¡à§‹à¦¨à¦¾ ও তার মতো আরো অনেকে রà§à¦®à¦¿à¦° কবিতাকে গানে রূপ দিয়ে গেয়ে বিশà§à¦¬à§‡à¦° দরবারে তাকে শà§à¦°à§‡à¦·à§à¦ তà§à¦¬à§‡à¦° আসনে সমাসীন করার পà§à¦°à§Ÿà¦¾à¦¸ পাচà§à¦›à§‡à¦¨à¥¤
বাংলাà¦à¦¾à¦·à¦¾à¦à¦¾à¦·à§€ কবি, সাহিতà§à¦¯à¦¿à¦•, অনà§à¦¬à¦¾à¦¦à¦• ও গবেষকগণ আরো বেশি বেশি মাওলানা রà§à¦®à§€à¦° সাহিতà§à¦¯ চরà§à¦šà¦¾à§Ÿ à¦à¦—িয়ে আসলে ঠঅমূলà§à¦¯ সমà§à¦ªà¦¦à§‡à¦° সাহিতà§à¦¯à§‡ রসে à¦à¦¦à§‡à¦¶à§‡à¦° পাঠকরা সিকà§à¦¤ হওয়ার দà§à¦°à§à¦²à¦ সà§à¦¯à§‹à¦— পাবে।
সূতà§à¦° : ইনà§à¦Ÿà¦¾à¦°à¦¨à§‡à¦Ÿà¥¤
Email : hiharun@hotmail.com
এ পাতার অন্যান্য খবর
- কাজী নজরà§à¦² ইসলামের শিকà§à¦·à¦¾ à¦à¦¾à¦¬à¦¨à¦¾
- পà§à¦°à¦¤à¦¿à¦¬à¦¾à¦¦à§‡ বিà¦à¦¾à¦¸à§‡ সà§à¦¨à§à¦¦à¦°à§‡à¦° সাধক কবি গোলাম মোহামà§à¦®à¦¦
- হাসান আলীমের সাথে সংলাপ, পà§à¦°à¦¸à¦™à§à¦— ‘কাবà§à¦¯ মোজেজা’
- ওরা সব গেল কোথায়
- গাজার শিশà§
- নিরà§à¦¬à¦¾à¦• আগনà§à¦¤à§à¦•
- শরৎ à¦à¦²à§‹ বলে
- খান মেহেদী মিজানের ২টি কবিতা