সংবাদ শিরোনামঃ

গণতন্ত্র প্রতিষ্ঠার আন্দোলনে মাঠে নামছে জনগণ ** গুরুতর অসুস্থ ড. মাসুদের আবারো ১৪ দিনের রিমান্ড ** সরকার যুক্তি নয় শক্তি দেখাচ্ছে ** গণআন্দোলনের মাধ্যমে অবৈধ সরকারের পতন ঘটানো হবে ** গাজায় দীর্ঘমেয়াদী যুদ্ধবিরতি ** অবৈধ সরকার রাষ্ট্রক্ষমতার অপব্যবহার করে জুলুম নির্যাতন চালাচ্ছে : ছাত্রশিবির ** সংবিধানের কোথায়ও বলা নেই কোনো ধর্মীয় গোষ্ঠী রাজনীতি করতে পারবে না ** মামলা করে চরম হয়রানি করা হচ্ছে বিরোধী দলের নেতাকর্মীদের ** ধোঁকা খেলেন ইমরান খান? ** ক্যাট স্টিভেন্স থেকে ইউসুফ ইসলাম ** ব্যক্তি ও মুসলিম উম্মাহর উন্নয়নের জন্য সর্বোচ্চ প্রচেষ্টা চালাতে হবে ** এরদোগান কেন মুসলিম বিশ্বের জন্য মডেল ** শিক্ষা ব্যবস্থার উন্নয়নে জিডিপি থেকে ৫-৬ শতাংশ ব্যয় করা দরকার ** সকল ধর্মের মানুষের মধ্যে পারস্পরিক শান্তিপূর্ণ সহাবস্থানের পরিবেশ সৃষ্টি করতে হবে ** ধেয়ে আসছে বান ** পদ্মার ভাঙনে কুষ্টিয়ার ৭ শতাধিক ঘরবাড়ি নদীগর্ভে বিলীন ** ড. মাসুদকে নির্যাতনের প্রতিবাদ॥ নিঃশর্ত মুক্তি দাবি ** গৃহবধূকে অমানবিক নির্যাতন, মামলা করায় প্রাণনাশের হুমকি **

ঢাকা, শুক্রবার, ১৪ ভাদ্র ১৪২১, ২ জিলক্বদ ১৪৩৫, ২৯ আগস্ট ২০১৪

গ্রন্থনা ও সম্পাদনা : কামরুল হাসান
ড্রোন ধ্বংস করেছে ইরান

একটি ইসরাইলি গোয়েন্দা বিমানকে (ড্রোন) ভূপাতিত করেছে ইরান। গত ২৪ আগস্ট রোববার ইরানের সামরিক বাহিনীর এলিট ফোর্স রেভ্যুলশনারি গার্ড বাহিনী এই দাবি করে। ইরানের নাতাঞ্জ ইউরেনিয়াম সমৃদ্ধকরণ কেন্দ্রের ওপর দিয়ে চক্কর দেয়ার সময় ওই ড্রোনটিকে (চালকবিহীন বিমান) বিমানবিধ্বংসী ক্ষেপণাস্ত্রের আঘাতে ভূপাতিত করা হয়। ড্রোনটি রাডার ফাঁকি দিতে সক্ষম বলে দাবি করেছে রেভ্যুলশনারি গার্ড। তবে ইরানের এই দাবির ব্যাপারে কোনো মন্তব্য করেনি ইসরাইল। নাতাঞ্জ ইরানের প্রধান ইউরেনিয়া সমৃদ্ধকরণ কেন্দ্র। এখানে প্রায় ১৬ হাজার সমৃদ্ধ ইউরেনিয়াম সেন্ট্রিফিউজ রয়েছে। মাঝে মাঝেই ইরানের পরমাণু স্থাপনার ওপর হামলা চালানোর হুমকি দিয়ে থাকে ইসরাইল।   পরমাণু কর্মসূচি নিয়ে পশ্চিমা দেশগুলোর সঙ্গে ইরানের আলোচনার কঠোর সমালোচক দেশটি। ইসরাইলের দাবি আলোচনার মাধ্যমে কালক্ষেপণ করে ইরান মূলত পরমাণু বোমা তৈরির দিকে এগিয়ে চলেছে। তবে পরমাণু বোমা নির্মাণের পরিকল্পনার কথা প্রত্যাখ্যান করে ইরানের দাবি তাদের পরমাণু কর্মসূচির উদ্দেশ্য শান্তিপূর্ণ।

 

পরমাণু আলোচনায় ইরানের প্রস্তাব গোটা বিশ্বের স্বার্থ রক্ষা করবে

ইরানের বিশিষ্ট আলেম আয়াতুল্লাহ মোহাম্মাদ আলী মোভাহহেদি কেরমানি বলেছেন, তার দেশের পরমাণু আলোচনায় তেহরানের প্রস্তাব মেনে নিলে সংশ্লিষ্ট দুই পক্ষের পাশাপাশি গোটা বিশ্বের স্বার্থ রক্ষিত হবে। তিনি গত শুক্রবার তেহরানের জুমার নামাজের খোতবায় বলেছেন, পশ্চিমা দেশগুলো বিশেষ করে আমেরিকা যদি ইরানের প্রস্তাব মেনে না নেয় তাহলে তাদের নিজেদেরই ক্ষতি হবে। কারণ, অভিজ্ঞতা প্রমাণ করে, মার্কিন সরকার যখনই ইরান ও ইসলামী বিপ্লবের মুখোমুখি দাঁড়ানোর চেষ্টা করেছে তখনই পরাজিত হয়েছে। ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে পরমাণু আলোচনায় তেহরান দু’পক্ষেরই বিজয় চেয়েছে।

তেহরানের জুমার নামাজের খতিব বলেন, ইরানের বিরুদ্ধে যুদ্ধে ইরাকের সাবেক শাসক সাদ্দামকে পৃষ্ঠপোষকতা দিয়েছিল মার্কিন সরকার। কিন্তু ওই যুদ্ধে ইরান নিজের এক ইঞ্চি ভূমিও হাতছাড়া করেনি এবং জাতিসংঘ আট বছরের সে যুদ্ধ শুরুর জন্য সাদ্দামকে দায়ী করে। এ ঘটনায় তেহরানের মোকাবেলায় ওয়াশিংটনের চরম পরাজয় ঘটে। ইরাকে আগ্রাসন চালিয়েও মার্কিন সরকারের মনোবাসনা পূর্ণ হয়নি বলে উল্লেখ করেন আয়াতুল্লাহ কেরমানি। তিনি বলেন, ওয়াশিংটন চেয়েছিল ইরাকে তার পছন্দের একটি সরকারকে ক্ষমতায় বসাতে কিন্তু বাস্তবে সেখানে একটি ইসলামী সরকার প্রতিষ্ঠিত হয়েছে। গাজা উপত্যকায় ইহুদিবাদী ইসরাইলের পাশবিক গণহত্যার কথা উল্লেখ করে তিনি বলেন, আমেরিকা, ইসরাইল ও তাদের মিত্রদের বিরুদ্ধে বিশ্বের বেশিরভাগ দেশের জনগণ ক্ষোভ ও ঘৃণা প্রকাশ করেছে। এর চেয়ে বড় পরাজয় আর হতে পারে না। অবস্থা এতটা খারাপ হয়েছে যে, খোদ আমেরিকার জনগণ এখন ‘আমেরিকা ধ্বংস হোক’ স্লোগান দিচ্ছে। ইরনা।

 

ইসরাইলে অস্ত্র বিক্রি বন্ধের ঘোষণা থেকে সরে এলো ব্রিটেন

ব্রিটিশ সরকার ইসরাইলে অস্ত্র বিক্রির লাইসেন্স বাতিল করার যে ঘোষণা দিয়েছিল তা থেকে সরে এসেছে। ইহুদিবাদী ইসরাইলি বাহিনী অবরুদ্ধ গাজায় আবারও পাশবিক ও বর্বরোচিত হামলা চালালে ব্রিটেন তেলআবিবে অস্ত্র বিক্রির লাইসেন্স বাতিল করার অঙ্গীকার করেছিল। ইসরাইল যুদ্ধবিরতি লঙ্ঘন করে অবরুদ্ধ গাজায় আবার হামলা চালানোর পর ব্রিটিশ সরকারের মুখপাত্র ভিন্স কেবল বলেছেন, আমরা বলেছিলাম ইসরাইল যদি আবারও গাজায় হামলা চালায় তাহলে অস্ত্র বিক্রির লাইন্সেস বাতিল করব। আমরা এখনও পরিস্থিতি পর্যবেক্ষণ করছি। তবে এখন পর্যন্ত গাজায় ইসরাইলি হামলা সীমা অতিক্রম করেনি। চলতি মাসের শুরুতে ব্রিটিশ সরকার তেলআবিবে অস্ত্র বিক্রি করছে ব্রিটেনের এমন ১২টি কোম্পানির লাইসেন্স বাতিলের হুমকি দিয়েছিল।

ব্রিটেন ২০১০ সাল থেকে তেলআবিবের ড্রোন ও সমরাস্ত্র ব্যবস্থা উন্নত করাসহ ৪২ মিলিয়ন পাউন্ড মূল্যের অস্ত্র বিক্রির লাইসেন্স দিয়ে আসছে। ব্রিটেনভিত্তিক একটি সংস্থা তেলআবিবে অস্ত্র বিক্রির জন্য ব্রিটেন সরকারের বিরুদ্ধে আদালতে মামলা করেছেন। অবশ্য মামলার ফলাফল এখনো জানা যায়নি। গত ১৯ আগস্ট মঙ্গলবার ইহুদিবাদী ইসরাইল কায়রো থেকে তার প্রতিনিধিদের প্রত্যাহার করে নেয়ার পরিপ্রেক্ষিতে যুদ্ধবিরতি ভেঙে গেছে। নতুন করে ইসরাইলি বিমান হামলায় শিশু ও নারীসহ ৪০ জনেরও বেশি ফিলিস্তিনি শহীদ হয়েছেন। রয়টার্স।

 

৯/১১-এর চেয়ে বড় হুমকি আইএসআইএল : হ্যাগেল

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী চাক হ্যাগেল বলেছেন, আমেরিকার জন্য ৯/১১-এর চেয়ে বড় হুমকি হয়ে উঠেছে সন্ত্রাসী গোষ্ঠী আইএসআইএল। মার্কিন সেনাপ্রধান জেনারেল মার্টিন ডেম্পসে’র সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে এ কথা বলেছেন তিনি। হ্যাগেল আরো বলেন, আইএসআইএলের বিরুদ্ধে পেন্টাগন অভিযান অব্যাহত রাখবে। আমেরিকা এ পর্যন্ত যেসব সন্ত্রাসী গোষ্ঠীর মোকাবেলা করেছে তাদের তুলনায় আইএসআইএল অনেক বেশি আধুনিক এবং অনেক বেশি অর্থের জোগান তাদের রয়েছে বলে উল্লেখ করেন চাক হ্যাগেল। তিনি বলেন, একে নিছক সন্ত্রাসী গোষ্ঠী বলা যাবে না বরং তার চেয়েও তারা বেশি কিছু। আইএসআইএলের মোকাবেলায় আমেরিকাকে সবকিছুর জন্য প্রস্তুত থাকতে হবে বলেও জানান তিনি। মার্কিন প্রতিরক্ষামন্ত্রী বলেন, আইএসআইএলের কথিত আদর্শ রয়েছে এবং একই সঙ্গে যুক্ত হয়েছে অত্যাধুনিক কৌশল ও সামরিক শক্তি। সব মিলিয়ে এটি আমেরিকার জন্য নতুন এক মারাত্মক হুমকি হয়ে উঠেছে বলে জানান তিনি। এদিকে জেনারেল ডেম্পসে বলেন, সিরিয়ায় এ গোষ্ঠীর বিরুদ্ধে হামলা চালানো ছাড়া আইএসআইএল সঙ্কটের স্থায়ী সমাধান হবে না। এ সঙ্কট আমেরিকা ও তার মিত্রদের রাজনৈতিক, কূটনৈতিক ও সামরিকভাবে মোকাবেলা করতে হবে। রয়টার্স

 

চীন সীমান্তে ‘আকাশ’ ক্ষেপণাস্ত্র মোতায়েন ভারতের

ভারত দেশটির উত্তর-পূর্ব সীমান্তে ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য ছয় স্কোয়াড্রন ‘আকাশ’ ক্ষেপণাস্ত্র মোতায়েন করেছে। ভারতীয় সংবাদ মাধ্যম এ খবর দিয়েছে।

এতে দাবি করা হয়েছে, চীনের আসল উদ্দেশ্য নিয়ে ভারতের সন্দেহ ক্রমেই বাড়ছে। চীনা জঙ্গি বিমান, হেলিকপ্টার এবং ড্রোনের যে কোনো হঠকারি অনুপ্রবেশ মোকাবেলায় এ ক্ষেপণাস্ত্র মোতায়েন করা হয়েছে। এর আগে ভারত সরকার তেজপুর ও চাউবায় সুখোই-৩০ এমকেআই জঙ্গি বিমানের বহর মোতায়েন করে।

আকাশ ক্ষেপণাস্ত্র সব আবহাওয়ায় ২৫ কিলোমিটার দূরত্বে একযোগে আঘাত হেনে বহুমুখী লক্ষ্যবস্তু ধ্বংস করে দিতে পারে। ভারত মনে করছে, আকাশ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা মোতায়েনের মধ্য দিয়ে চীনের বিরুদ্ধে কার্যকর প্রতিরক্ষা ব্যবস্থা গড়ে তোলা যাবে। চীনের সঙ্গে লাইন অব অ্যাকচুয়াল কন্ট্রোল বা এলএসি নামে পরিচিত ভারতের ৪,০৫৭ কিলোমিটার দীর্ঘ সীমান্ত রয়েছে। এনডিটিভি, রয়টার্স।

 

সিয়েরা লিওনে ইবোলা সংক্রমণের কথা গোপন রাখলে কারাদণ্ড

ইবোলা ভাইরাসের সংক্রমণের খবর গোপন করে রোগীকে বাড়িতে চিকিৎসা দেয়াকে অপরাধ গণ্য করে নতুন আইন পাস করেছে সিয়েরা লিওনের পার্লামেন্ট। এতে ইবোলা সংক্রমণের খবর গোপন রাখলে দুই বছর পর্যন্ত কারাদণ্ড দেয়ার বিধান রাখা হয়েছে। প্রাণঘাতী ইবোলার বিস্তার ঠেকাতে এই আইন পাস করা হয়েছে বলে জানিয়েছেন দেশটির আইনমন্ত্রী। যেসব এলাকায় চিকিৎসকদের পৌঁছানো সম্ভব নয় সেইসব এলাকায় ইবোলা সংক্রমিত রোগীদের লুকিয়ে রাখার প্রবণতা ইবোলাকে মহামারীর চরম রূপে পৌঁছে দিতে পারে বলে সতর্ক করেছে বিশ্বস্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। ডব্লিউএইচও-এর সতর্কবার্তার প্রোপটেই এই আইন পাস করল সিয়েরা লিওনের আইনসভা। দেশটির প্রেসিডেন্টের অনুমোদনের পরেই আইনটি কার্যকর করা হবে। গত ফেব্র“য়ারিতে গিনিতে প্রথম ভাইরাসটির প্রাদুর্ভাব হয়। এরপর লাইবেরিয়া, সিয়েরা লিওন ও নাইজেরিয়ায় ছড়িয়ে পড়ে এটি। ইবোলা ভাইরাস সংক্রমিত হয়ে এ পর্যন্ত পশ্চিম আফ্রিকার দেশগুলোতে এক হাজার ৪২৭ জন মারা গেছেন।

 

ইসরাইলি বিমান হামলায় ১৩ তলা ভবন ধূলিসাৎ

গাজার কেন্দ্রস্থলে জাফর টাওয়ার নামে ১৩তলা একটি আবাসিক ভবনের ওপর দুই দফা ক্ষেপণাস্ত্র হামলা করেছে ইসরাইল। গাজা শহরের তেল আল-হাওয়া এলাকায় অবস্থিত এই ভবনে ক্ষেপণাস্ত্র আঘাত হানার পরপরই বিশাল অগ্নিকুণ্ড সৃষ্টি হয় এবং ঘন ধোঁয়ায় আকাশ ঢেকে যায়। বিশাল ভবনটি ভেঙে পড়ে এবং মাটির সঙ্গে মিশে যায়। ভবনটিতে ৪৪টি অ্যাপার্টমেন্ট ছিল। ক্ষেপণাস্ত্র হামলার ভয়াবহতায় সমগ্র এলাকা কেঁপে ওঠে। একজন প্রত্যক্ষদর্শী জানান, এ ভয়ঙ্কর সময়ে ফিলিস্তিনিরা আল্লাহু আকবর বলে স্লোগান দিতে থাকেন। একই সঙ্গে অসহায় ও হতবিহ্বল নারী-শিশুদের চিৎকার শোনা যায়। এক মিনিটেরও কম সময়ে ভবনটির অধিবাসী ৪৪টি পরিবার পথের ভিখারিতে পরিণত হয়। এ হামলায় কেউ নিহত না হলেও অন্তত ১১ শিশু ও পাঁচ নারীসহ ২২ জন আহত হয়েছে বলে জানা গেছে। ভবনটি ধ্বংসের পর ইসরাইলি প্রধানমন্ত্রী নেতানিয়াহু হুমকি দিয়েছেন, যত দিন দরকার হয়, তারা গাজায় হামলা চালিয়ে যাবেন।

 

ত্রিপোলি বিমানবন্দরের দখল নিয়েছে মিলিশিয়া জোট

লিবিয়ার মিলিশিয়া জোট ত্রিপোলি আন্তর্জাতিক বিমানবন্দরের দখল নিয়েছে। মিস্রাতা শহরের কট্টর ইসলামপন্থী আর যোদ্ধাদের সমন্বয়ে গঠিত ওই মিলিশিয়া জোটের এক মুখপাত্র বলেছেন, দেশটির নবনির্বাচিত সংসদ অবৈধ। তারা দেশটির সাবেক শাসকগোষ্ঠী জেনারেল ন্যাশনাল কাউন্সিলকে পুনরায় ক্ষমতায় দেখতে চায়। বিবিসি জানিয়েছে, ত্রিপোলির বিভিন্ন এলাকা থেকে বিদ্রোহী সশস্ত্র দলগুলোর মধ্যে লড়াই অব্যাহত থাকার খবর মিলেছে। একাধিক বিস্ফোরণের শব্দ শোনা গেছে। লিবিয়াতে অনেক দিন ধরে বিদ্রোহী মিলিশিয়া দলগুলোর মধ্যে সংঘাত চলছে। সাম্প্রতিক সংঘাতে নিহত হয়েছে কয়েক শ’ মানুষ। প্রতিবেদনে বলা হয়েছে, মিলিশিয়া জোট বিমানবন্দরের দখল নেয়ায় জিনতান শহরের বিদ্রোহী মিলিশিয়াদের জন্য এটা একটি বড় আঘাত। বিমানবন্দরটি প্রায় তিন বছর তাদের নিয়ন্ত্রণে রেখেছিল।

 

ইরাকে মসজিদে হামলা : নিহত ৬৫

ইরাকের দিয়ালা প্রদেশের বনি ওয়েইস শহরের একটি মসজিদে শিয়া মুসলিম জঙ্গি গ্রুপের বন্দুকধারীদের গুলিতে কমপক্ষে ৬৫ জন নিহত হয়েছে। আহত হয়েছে ১৭ জন। বার্তা সংস্থা রয়টার্স স্বাস্থ্যকর্মীদের বরাত দিয়ে মৃতের সংখ্যা ৬৮ বলে উল্লেখ করেছে। এদিকে আল-জাজিরাতে মৃতের সংখ্যা বলা হয়েছে ৭৩। প্রদেশের পুলিশ কর্মকর্তারা জানিয়েছেন, গত শুক্রবারের জুমা নামাজের সময় ওই হামলা চালায় বন্দুকধারীরা। মুসাব বিন ওমর নামক মসজিদটি ছিল সুন্নি মুসলিমদের। বনি ওয়েইস শহরটি প্রাদেশিক রাজধানী বাকুবা থেকে আনুমানিক ৭৫ কিলোমিটার উত্তরপূর্বে। এক সেনা কর্মকর্তা ও এক পুলিশ কর্মকর্তার বরাত দিয়ে এপি’র প্রতিবেদনে বলা হয়, জুমার নামাজ চলাকালে এক আত্মঘাতী বোমা হামলাকারী মসজিদে প্রবেশ করে বিস্ফোরণ ঘটনায়। এরপর বন্দুকধারীরা প্রবেশ করে এলোপাথারি গুলি করতে শুরু করে।

 

১৮ ‘গুপ্তচরকে’ হত্যা করেছে হামাস

গাজায় ১৮ জনকে ইসরাইলের পক্ষে গুপ্তচরবৃত্তির অভিযোগে হত্যা করেছে হামাস। এদের মধ্যে দুইজন নারীও রয়েছেন। হামাসের ৩ শীর্ষ নেতাকে ইসরাইল বিমান হামলা চালিয়ে হত্যার পাল্টা জবাব হিসেবে এ ঘটনাকে দেখা হচ্ছে। গত ২২ আগস্ট শুক্রবার এ ঘটনা ঘটে। প্যালেস্টাইন সেন্টার ফর হিউম্যান রাইটস ‘বিচারবহির্ভূত হত্যা’ হিসেবে অভিহিত করে এ কার্যক্রম বন্ধের দাবি জানিয়েছে। হামাস সমর্থিত কিছু মিডিয়ায় এটাকে নতুন অভিযানের শুরু বলে অভিহিত করা হয়েছে। এদের মধ্যে আল মাজদ নামের হামাসের ঘনিষ্ঠ একটি ওয়েবসাইটে বলা হয়েছে, সন্দেহভাজনদের ব্যাপারে আর আদালতের আদেশের অপেক্ষা করা হবে না। হামাসের সঙ্গে ঘনিষ্ঠ আরেকটি সূত্র জানিয়েছে, এই শাস্তি অন্যদের বেলায়ও প্রযোজ্য হবে শীঘ্রই। তিনজন জ্যেষ্ঠ হামাস কমান্ডারকে ইসরাইল বিমান হামলা চালিয়ে হত্যার একদিন পর হামাস এই পদক্ষেপ নিল। এছাড়াও এ সপ্তাহের শুরুতে আরেকটি বিমান হামলা চালিয়ে হামাসের সামরিক শাখার প্রধান মোহাম্মেদ দেইফের স্ত্রী ও দুই সন্তানকে হত্যা করেছে ইসরাইল। মোহাম্মদ দেইফ অক্ষত আছেন বলে হামাস দাবি করলেও, তার সত্যিকার অবস্থান নিয়ে এখনও সংশয় রয়েছে। বার্ত সংস্থা এপির খবরে বলা হয়, গাজার আল ওমারি মসজিদে জোহরের নামাজের পর ৭ জন ইসরাইলি গুপ্তচরকে আটক করে মসজিদের পেছনে গুলি করে হত্যা করে মুখোশ পরিহিত হামাস সদস্যরা। একজন প্রত্যক্ষদর্শী জানান, কিছু বন্দুকধারী মসজিদের পাশের একটি দেয়ালের অপরপাশ থেকে এসে ৭ ব্যক্তিকে ধরে নিয়ে যায়। তখন একজন বন্দুকধারী আটককৃতদের নির্দেশ করে বলতে থাকে, এরা তাদের আত্মা শত্রুদের কাছে অত্যন্ত সস্তা দামে বিক্রি করেছে।

 

নিরাপত্তা পরিষদ ব্যর্থ:নাভি পিল্লাই

সিরিয়াসহ বিরোধপূর্ণ দেশগুলোর বিষয়ে সেখানকার মানুষগুলোর চেয়ে নিজ জাতীয় স্বার্থকে প্রাধান্য দেয়ায় নিরাপত্তা পরিষদের সমালোচনা করলেন জাতিসংঘ মানবাধিকার কমিশনের প্রধান নাভি পিল্লাই। তিনি বলেন, সংঘাতপূর্ণ ঐ দেশগুলোতে নৃশংসতা বন্ধে কোনোরকম পদক্ষেপ নিতে ব্যর্থতার পরিচয় দিয়েছে সংস্থাটি। গত ২১ আগস্ট কমিশনের এক বৈঠকে তিনি এসব কথা বলেন। পিল্লাই আরো বলেন, আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি, পরিষদ যথাযথভাবে তাদের দায়িত্ব পালন করলে হাজার হাজার মানুষের জীবন বাঁচাতে পারতো।

 

আইএস’র কর্মকাণ্ড মুসলিমদের জন্য বিব্রতকর’

আইএস’র (ইসলামিক স্টেট) কর্মকাণ্ড ইসলাম ও মুসলমানদের বিব্রত করছে। বিশ্বের সবচেয়ে বেশি মুসলিম জনসংখ্যা অধ্যুষিত দেশ ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট সুসিলো বামবাং ইয়োধোইয়োনো এ কথা বলেছেন।

তিনি ধর্মীয় উগ্রবাদের বিরুদ্ধে মুসলিম নেতাদের ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন। ইয়োধোইয়োনো বলেন, ইরাক ও সিরিয়ার বিশাল এলাকা দখল করতে গিয়ে উগ্রবাদীরা যেভাবে হত্যাযজ্ঞ চালিয়েছে তা রীতিমতো ‘ভয়াবহ’। আইএস মার্কিন সাংবাদিক ফোলির শিরচ্ছেদের ভিডিও প্রকাশের একদিন পর অস্ট্রেলিয়া সফররত ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট এক সাক্ষাৎকারে বলেন, এ ঘটনা অত্যন্ত ভীতিকর। এরা নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে। আমরা এগুলো সহ্য করতে পারি না।

 

পদত্যাগ করলেন ফ্রান্সের প্রধানমন্ত্রী

দেশের অর্থনৈতিক পরিস্থিতি নিয়ে তীব্র সমালোচনার মুখে শেষ পর্যন্ত পদত্যাগ করলেন ফ্রান্সের প্রধানমন্ত্রী মানুয়েল ভলস। গত ২৫ আগস্ট সোমবার তিনি প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদের কাছে পদত্যাগ পত্র জমা দেন। খবর আল-জাজিরা। প্রধানমন্ত্রীর পদত্যাগের পরই নতুন মন্ত্রিসভা গঠনের তাগিদ দিয়েছেন প্রেসিডেন্ট। অর্থনৈতিক পরিস্থিতি নিয়ে বেশ কিছুদিন ধরেই সমালোচনা সহ্য করে আসছিলেন অর্থমন্ত্রী আরন মঁতেবু। তবে  রোববার কঠোর সমালোচনার মুখে পরার পর পদত্যাগপত্র জমা দিলেন প্রধানমন্ত্রী ভলস। 

এ পাতার অন্যান্য খবর

অন্যান্য মিডিয়া bdnews24 RTNN Sheersha News barta24 Prothom Alo Daily Nayadiganta Jugantor Samakal Amardesh Kaler Kantho Daily Ittefaq Daily Inqilab Daily Sangram Daily Janakantha Amader Shomoy Bangladesh Pratidin Bhorerkagoj Daily Dinkal Manob Zamin Destiny Sangbad Deshbangla Daily Star New Age New Nation Bangladesh Today Financial Express Independent News Today Shaptahik 2000 Computer Jagat Computer Barta Budhbar Bangladesherkhela Holiday Bangladesh Monitor BBC Bangla Pars Today
homeabout usdeveloped by

ভারপ্রাপ্ত সম্পাদকঃ মো. তাসনীম আলম।

এটিএম সিরাজুল হক কর্তৃক হক প্রিন্টার্স ১০/৮ আরামবাগ, ঢাকা-১০০০ হতে মুদ্রিত ও প্রকাশিত। যোগাযোগের ঠিকানাঃ ৪২৩ এলিফেন্ট রোড, বড় মগবাজার, ঢাকা - ১২১৭।

ফোন: ৮৮ ০২ ৪৮৩১৯০৬৫, ই-মেইল: sonarbanglaweekly@gmail.com, weeklysonarbangla@yahoo.com, সার্কুলেশন: ০১৫৫২৩৯৮১৯০, বিজ্ঞাপন: ৪৮৩১৫৫৭১, ০১৯১৬৮৬৯১৬৮, ০১৭৩৪০৩৬৮৪৬।