সংবাদ শিরোনামঃ

গণতন্ত্র প্রতিষ্ঠার আন্দোলনে মাঠে নামছে জনগণ ** গুরুতর অসুস্থ ড. মাসুদের আবারো ১৪ দিনের রিমান্ড ** সরকার যুক্তি নয় শক্তি দেখাচ্ছে ** গণআন্দোলনের মাধ্যমে অবৈধ সরকারের পতন ঘটানো হবে ** গাজায় দীর্ঘমেয়াদী যুদ্ধবিরতি ** অবৈধ সরকার রাষ্ট্রক্ষমতার অপব্যবহার করে জুলুম নির্যাতন চালাচ্ছে : ছাত্রশিবির ** সংবিধানের কোথায়ও বলা নেই কোনো ধর্মীয় গোষ্ঠী রাজনীতি করতে পারবে না ** মামলা করে চরম হয়রানি করা হচ্ছে বিরোধী দলের নেতাকর্মীদের ** ধোঁকা খেলেন ইমরান খান? ** ক্যাট স্টিভেন্স থেকে ইউসুফ ইসলাম ** ব্যক্তি ও মুসলিম উম্মাহর উন্নয়নের জন্য সর্বোচ্চ প্রচেষ্টা চালাতে হবে ** এরদোগান কেন মুসলিম বিশ্বের জন্য মডেল ** শিক্ষা ব্যবস্থার উন্নয়নে জিডিপি থেকে ৫-৬ শতাংশ ব্যয় করা দরকার ** সকল ধর্মের মানুষের মধ্যে পারস্পরিক শান্তিপূর্ণ সহাবস্থানের পরিবেশ সৃষ্টি করতে হবে ** ধেয়ে আসছে বান ** পদ্মার ভাঙনে কুষ্টিয়ার ৭ শতাধিক ঘরবাড়ি নদীগর্ভে বিলীন ** ড. মাসুদকে নির্যাতনের প্রতিবাদ॥ নিঃশর্ত মুক্তি দাবি ** গৃহবধূকে অমানবিক নির্যাতন, মামলা করায় প্রাণনাশের হুমকি **

ঢাকা, শুক্রবার, ১৪ ভাদ্র ১৪২১, ২ জিলক্বদ ১৪৩৫, ২৯ আগস্ট ২০১৪

তাহির উল-কাদরি; ইমরান খান

সাবেক ক্রিকেট তারকা থেকে রাজনীতিক বনে যাওয়া ইমরান খানের কাছে ক্রিকেটীয় রূপক খুবই প্রিয়। আর তাই গত ছয় দিন ধরে তিনি ক্রিকেট খেলার রেফারেন্স টেনে অনেক বক্তব্য দিয়েছেন। পাকিস্তানের রাজধানীর রাস্তাগুলোতে কয়েক হাজার কর্মী-সমর্থক নিয়ে তিনি বিক্ষোভ-আন্দোলন চালিয়ে যাচ্ছেন।

দুর্ভাগ্যজনকভাবে ক্রিকেট খেলা ও রাজনীতির মাঝের যে রূপক তাতে তার নিজস্ব একটা বড় ভূমিকা থাকার কারণে আম্পায়ারের প্রতি ইমরানের যথেষ্ট সম্মান ও শ্রদ্ধার ঘাটতি রয়েছে বলতেই হবে। গত বছরের নির্বাচনে সরকার গঠনে ব্যর্থ হয়ে পাকিস্তান তেহরিক-ই- ইনসাফ দলের (পিটিআই) নেতা ইমরান নির্বাচনী ফলাফল পাল্টে দিতে দৃঢ়প্রতিজ্ঞ ছিলেন। এ জন্য তিনি নির্বাচনকে ‘ব্যাপক ম্যাচ-ফিক্সিংয়ের নির্বাচন’ অভিযোগ করে মামলা দায়েরও করেন। কিন্তু স্বাধীন পর্যবেক্ষকরা এ মামলায় সমর্থন দেননি।

গত এক সপ্তাহ ধরে অপ্রতিরোধ্য ইমরান খান কর্মী-সমর্থকের বহরকে নেতৃত্ব দিয়ে লাহোর থেকে ইসলামাবাদ অভিমুখে আস্তে আস্তে এগিয়ে আসতে থাকেন। তার নেতৃত্বে মিছিলটি প্রায় ৩০০ কি.মি. পথ পাড়ি দিয়েছে। ইসলামাবাদে পৌঁছে ইমরান খানের অনুগত ও বিশ্বস্ত সমর্থকরা রাজধানীর দীর্ঘ এভিনিউগুলোর একটিতে আসন গেড়ে বসতে শুরু করে। কর্মী-সমর্থকরা নেতাদের বক্তব্য আগ্রহ সহকারে শুনতে থাকে। বিক্ষোভ মিছিলের পর এ সমাবেশে তাদের প্রধান নেতা ইমরান খান বারবার তার দাবি জানাতে থাকেন যে প্রধানমন্ত্রী নওয়াজ শরীফকে পদত্যাগ করতে হবে।

পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজের (পিএমএল-এন) নেতা প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ সংসদের সংখ্যাগরিষ্ঠ আসন নিয়ন্ত্রণ করেন। পাকিস্তানের অনেক বিশ্লেষকই ইমরান খানের সমর্থক সংখ্যা নিয়ে সন্তুষ্ট হতে পারেনি। তারা পুরো ব্যাপারটাকে ফ্লপ বলছেন। কারণ ইমরান খান আগে বলেছিলেন যে তিনি ১০ লাখ কর্মী-সমর্থক নিয়ে বিক্ষোভ-আন্দোলন করবেন, কিন্তু তিনি মুষ্টিমেয় কিছু সমর্থক নিয়ে হাজির হয়েছেন।

যা হোক, ইমরান খানের সমর্থকরা যখন মৌসুমি বৃষ্টিপাতের মধ্যে ইসলামাবাদের দিকে এগিয়ে আসতে থাকে তখন সাধারণত অনেকেই মনে করেন যে তার সমর্থক সংখ্যা বড়জোর ২০ হাজার হতে পারে। কিন্তু ইমরানের সমর্থক সংখ্যা যাই হোক তাহির উল-কাদরি তার নিবেদিতপ্রাণ কর্মী-সমর্থককে নিয়ে খানকেও ছাড়িয়ে গেছেন। কাদরি চলমান রাজনীতিকে ঢেলে সাজাতে একটা বিপ্লবের ডাক দিয়ে বিক্ষোভ চালিয়ে যাচ্ছেন।

লক্ষ্যের দিক দিয়ে এ জনতা এক ও অভিন্ন কিন্তু সংখ্যার দিক দিয়ে কম হওয়ায় তারা দেশনেতার মন গলাতে পারছেন না। তাদের রাজনীতি যাই হোক না কেন অনেক পাকিস্তানির কাছেই খান সম্ভবত বীর হয়ে থাকবেন। কিন্তু তিনি রোববার রাতে যে কর না দেয়ার ডাক দিয়েছেন তার জন্য তিনি জনগণের কাছ থেকে বেশ বকা খেয়েছেন। দেশটিতে এমনিতেই কর ফাঁকি দেয়া লাগামহীনভাবে চলছে। তার উপর ইমরান পরামর্শ দিলেন যে জনগণ যদি তাদের কর ও পরিষেবা বিল দেয়া বন্ধ করে দেয় তাহলে শরীফ ৪৮ ঘণ্টার মধ্যে পদত্যাগ করতে বাধ্য হবেন।

এই রাজনৈতিক নাটকীয়তায় দেশটি অন্যান্য যে সঙ্কটের মুখে রয়েছে তা থেকে দৃষ্টি অন্যত্র সরে যাচ্ছে। গত ১৪ আগস্ট বেলুচিস্তানে সেনাবাহিনীর দুটি স্থাপনায় পাকিস্তানি তালেবান কমান্ডোদের হামলায় নিরাপত্তা বাহিনীর ১৩ সদস্য নিহত হয়েছে। ১৮ আগস্ট ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সরকার পাকিস্তানের বিরুদ্ধে কড়া অবস্থান গ্রহণের ইঙ্গিত দিয়ে দুদেশের মধ্যে অনুষ্ঠিতব্য উচ্চ পর্যায়ের বৈঠক বাতিল করে দেয়।

ইমরান খান যে চরম দাবি করে বসেছেন (প্রধানমন্ত্রীর পদত্যাগ) তা থেকে তিনি যাতে সরে আসতে পারেন তাতে সহায়তা করতে দৃশ্যত নওয়াজ শরীফও তেমন আগ্রহী নন। এর ফলে ইমরানও তার গতি দ্বিগুণ করেছেন। তিনি তার দলের ৩৪ সংসদ সদস্যের সবার পদত্যাগের ঘোষণা দিয়েছেন। পিটিআই সদস্যরা চারটি প্রদেশের প্রাদেশিক পরিষদ থেকে পদত্যাগ করবেন। তবে ব্যতিক্রম খাইবার পাখতুনখাওয়া। সেখানে ইমরানের দল সরকার গঠন করেছে। এটাকে ভণ্ডামি বলা হচ্ছে।

রাজপথে চাপ সৃষ্টির জন্য ইমরান খান তার তরুণ সমর্থকদের ইসলামাবাদে সরকারি ভবন ও দূতাবাসের স্পর্শকাতর স্থান ‘রেড জোনের’ দিকে ঠেলে দেন। বুধবার সকালের দিকেই ইমরান ও কাদরির সমর্থকরা ব্যারিকেড ভঙ্গ করে, পুলিশকে পেছনে রেখে সরাসরি সংসদ ভবনের সামনে অবস্থান নেয় আর এই দুই নেতা নওয়াজের অপসারণ দাবি করতে থাকেন।

যদিও তাদের ইচ্ছা পূরণ হওয়ার সম্ভাবনা ক্ষীণ, এই অচলাবস্থায় পাকিস্তান আর্মি সুযোগ পেয়ে যায় এবং তাদের প্রথাগত ভূমিকাকে (দেশ পরিচালনায় হস্তক্ষেপ) আরো সংহত করেছে। ক্ষমতার প্রথম বছরে নওয়াজ তাদের ক্ষমতাকে হ্রাস করার চেষ্টা করেছিলেন। যদিও সেনাবাহিনী এখন পর্যন্ত এ ব্যাপারে নীরব রয়েছে, তবে সব স্টেকহোল্ডারদের ‘সংযত’ হওয়ার আহ্বান জানাচ্ছে।

অনেকেই এই সিদ্ধান্তে উপনীত হয়েছেন পুরো ঘটনাপ্রবাহ নীরবে মঞ্চায়ন করিয়েছেন জেনারেলরা। পাকিস্তানের বিদেশ ও প্রতিরক্ষা নীতিতে কর্তৃত্ব পুনরায় ফিরে পাওয়ার জন্য সামরিক বাহিনী ছিল উদগ্রীব। এক সময় তাদের এই কর্তৃত্ব নিয়ে কেউ প্রশ্ন তোলার সাহস করত না।

ভারতের সঙ্গে উষ্ণ সম্পর্ক তৈরির জন্য নওয়াজের আবেগময়ী প্রচেষ্টার বিরুদ্ধে অবস্থান নিয়েছেন জেনারেলরা। বিশাল প্রতিবেশী ভারতের সঙ্গে সংঘাতের অজুহাত দেখিয়েই পাকিস্তানের সেনাবাহিনী বাড়বাড়ন্ত। তাছাড়া আফগানিস্তানের অভ্যন্তরীণ ব্যাপারে হস্তক্ষেপের যে নীতি কয়েক দশক ধরে পাক আর্মি অব্যাহত রেখেছে তা বাদ দেয়ার যে ইচ্ছা নওয়াজ পোষণ করছেন তা তারা সহ্য করবেন কিনা তাও স্পষ্ট নয়।

নওয়াজ টিকে থাকুক আর নাই থাকুক অভ্যুত্থান-প্রবণ পাকিস্তানে বৃহত্তর গণতান্ত্রিক পরিবেশ সৃষ্টির যে পদক্ষেপ নেয়া হয়েছিল তা মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

২০১৩ সালের ঐতিহাসিক নির্বাচনে দেশটির ইতিহাসে প্রথমবারের মতো একটি নির্বাচিত সরকার ৫ বছরের পূর্ণ মেয়াদ শেষ করে শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তর করেছে। এটা সম্ভব হয়েছিল এই কারণে তখনকার বিরোধী দল এবং বর্তমানে ক্ষমতাসীন পিএমএল-এন রাজপথের ক্ষমতায় সরকারের পতন ঘটাতে অস্বীকৃতি জানিয়েছে।

এখন পাকিস্তানের সাম্প্রতিক অর্জনসমূহই শুধু বিপন্ন হওয়ার পথে নয়, বিক্ষিপ্ত আন্দোলনের ফলে জনগণের মধ্যে ক্রমবর্ধমান যে অসন্তোষের প্রমাণ পাওয়া যাচ্ছে তাতে গত বছরের ইমরান খানের নির্বাচনী সাফল্যও ক্ষতিগ্রস্ত হয়েছে।

নওয়াজ শরীফের বিরুদ্ধে ‘ফাইনাল ম্যাচ’ খেলার ঘোষণা দিয়ে ইমরান খান এতদিনে যা অর্জন করেছেন তার সবকিছুই হারাতে বসেছেন।

সূত্র : ইকোনমিস্ট

এ পাতার অন্যান্য খবর

অন্যান্য মিডিয়া bdnews24 RTNN Sheersha News barta24 Prothom Alo Daily Nayadiganta Jugantor Samakal Amardesh Kaler Kantho Daily Ittefaq Daily Inqilab Daily Sangram Daily Janakantha Amader Shomoy Bangladesh Pratidin Bhorerkagoj Daily Dinkal Manob Zamin Destiny Sangbad Deshbangla Daily Star New Age New Nation Bangladesh Today Financial Express Independent News Today Shaptahik 2000 Computer Jagat Computer Barta Budhbar Bangladesherkhela Holiday Bangladesh Monitor BBC Bangla Pars Today
homeabout usdeveloped by

ভারপ্রাপ্ত সম্পাদকঃ মো. তাসনীম আলম।

এটিএম সিরাজুল হক কর্তৃক হক প্রিন্টার্স ১০/৮ আরামবাগ, ঢাকা-১০০০ হতে মুদ্রিত ও প্রকাশিত। যোগাযোগের ঠিকানাঃ ৪২৩ এলিফেন্ট রোড, বড় মগবাজার, ঢাকা - ১২১৭।

ফোন: ৮৮ ০২ ৪৮৩১৯০৬৫, ই-মেইল: sonarbanglaweekly@gmail.com, weeklysonarbangla@yahoo.com, সার্কুলেশন: ০১৫৫২৩৯৮১৯০, বিজ্ঞাপন: ৪৮৩১৫৫৭১, ০১৯১৬৮৬৯১৬৮, ০১৭৩৪০৩৬৮৪৬।