রেজি : ডিএ ৫১৭ ॥ ৬৩ বর্ষ : ১৩তম সংখ্যা ॥ ঢাকা, শুক্রবার, ৭ আষাঢ় ১৪৩১ ॥ ১৪ জিলহজ ১৪৪৫ হিজরী ॥ ২১ জুন ২০২৪

॥ আহমদ উল্লাহ॥
মুসলিম স্বর্ণযুগের এক উজ্জ্বল নক্ষত্র এবং ইতিহাসের নায়ক ইবনে সিনা; পৃথিবীর শ্রেষ্ঠ জ্ঞানী ব্যক্তিদের একজন। তার নাম শোনেননি এমন কেউ নেই। এ ক্ষুদ্র পরিসরে সংক্ষেপে অসাধারণ প্রতিভার অধিকারী এ জ্ঞানীর জীবন আলোচনা-পর্যালোচনা করা কোনোমতেই সম্ভব নয়। তাঁর জীবনের কতিপয় বিভাগে সামান্যতম নাড়া দিয়ে একটু জানার চেষ্টা করি। ইবনে সিনা সকল জ্ঞানের অধিকারী ছিলেন। জ্ঞানের এমন কোনো ক্ষেত্র নেই যেখানে তিনি বিচরণ করেননি। মধ্যযুগীয় জ্ঞানের ভিত্তি স্থাপনে ইবনে সিনার অবদান ছিল অপরিসীম। তবে চিকিৎসাশাস্ত্রে তাঁর অবদান সবচেয়ে বেশি, তাই তাঁকে আধুনিক চিকিৎসা বিজ্ঞানের জনক বলা হয়। ইবনে সিনা শুধু একজন চিকিৎসকই ছিলেন না, তিনি একজন গণিতবিদ, জ্যোতির্বিজ্ঞানী ও দার্শনিকও ছিলেন!
আরবরা তাকে ‘আল-শায়খ আল-রাঈস’ তথা ‘জ্ঞানীকুল শিরোমণি’ বলে ডাকত। আর পশ্চিমে তিনি আভিসেনা নামেই বেশি পরিচিত। যিনি সারা জীবন কাটিয়েছেন শুধুমাত্র জ্ঞানের সাধনায়। তার কঠোর পরিশ্রমের কারণে তিনি বিশ্বের অন্যতম জ্ঞানী ব্যক্তিতে পরিণত হন।
প্রথম জীবন : ইবনে সিনা ৯৮০ খ্রিস্টাব্দে বুখারার খারমাতায়েন জেলার একটি গ্রামে জন্মগ্রহণ করেন, যা এখন উজবেকিস্তানে অবস্থিত। তার পুরো নাম আবু আলী হোসেন ইবনে আবদুল্লাহ আল হাসান ইবনে আলী ইবনে সিনা। তিনি সাধারণত ইবনে সিনা বা আবু আলী সিনা নামে পরিচিত। ইবনে সিনা নামের অর্থ সিনার পুত্র হলেও তার পিতা আব্দুল্লাহ এবং মাতা সিতারা বিবি। ইবনে সিনার পিতা বুখারার সামানিয়ান সম্রাটের অধীনে একজন সরকারি কর্মকর্তা হিসেবে নিযুক্ত ছিলেন।
বিজ্ঞানী ইবনে সিনার শিক্ষাজীবন : শিক্ষাক্ষেত্রে ইবনে সিনা প্রথম থেকেই অত্যন্ত মেধাবী ছিলেন। ১০  বছর বয়সে তিনি কুরআনের হাফেজ হন। এছাড়া তার চিন্তাভাবনা ছিল সূক্ষ্ম ও জটিল বিষয়ে।
ইবনে সিনার প্রতিভা দেখে তার বাবা তাকে পড়াতে তিনজন গৃহশিক্ষকের ব্যবস্থা করেন। তাদের মধ্যে ইসমাইল সুফী তাকে ধর্মতত্ত্ব, আইনশাস্ত্র এবং তাফসির শিক্ষা দেন। সে সময় মাহমুদ মাসাহ ছিলেন ভারতীয় গণিতের বিশেষজ্ঞ। তার কাছ থেকে ইবনে সিনা গণিত অধ্যয়ন করেন। এরপর তিনি ইসমাইলি ধর্মগ্রন্থের আইনি বিভাগ অধ্যয়ন করেন। এতেও তিনি সমান পারদর্শী হয়ে ওঠেন।
জ্ঞানের ক্ষেত্রে ইবনে সিনার পদক্ষেপ: সেই সময়ের আরেক জ্ঞানী ব্যক্তি ছিলেন আল নাতেলি। ইবনে সিনা তাঁর কাছ থেকে ফিকাহ, আইনশাস্ত্র, জ্যামিতি এবং জ্যোতিষশাস্ত্র অধ্যয়ন করেন। কিন্তু আল নাতেলির মতো একজন জ্ঞানী ব্যক্তিও তার প্রতিভা এবং কৌতূহলের কাছে আত্মসমর্পণ করেছিলেন। একপর্যায়ে আল-নাতেলির কোনো জ্ঞান অবশিষ্ট ছিল না যে, তিনি ইবনে সিনাকে শিক্ষা দিতে পারেন। তাই তিনি ইবনে সিনাকে বলেছেন স্বাধীনভাবে গবেষণা করতে। ইবনে সিনা জ্ঞানের সন্ধানী ছিলেন। জ্ঞান সাধনায় তার মনোযোগ ছিল। তাই তিনি ইউক্লিড এবং টলেমির মতো বিজ্ঞানীদের লেখা পড়েন। এরপর তিনি অ্যারিস্টটলের মেটাফিজিক্স পড়তে শুরু করেন। একই সাথে তিনি অ্যারিস্টটলের দর্শন সম্পূর্ণরূপে মুখস্থ করেছিলেন। কোনো বিষয় বুঝতে না পারলে বা কোনো জটিল বিষয়ে সমস্যায় পড়লে মসজিদে গিয়ে নফল নামায পড়তেন। যতক্ষণ না সমস্যার সমাধান হয়।
ডাক্তার ইবনে সিনা: ১৬ বছর বয়স থেকে, তিনি একজন ডাক্তার হওয়ার নেশায় পরিণত হন। ১৮ বছর বয়সে তিনি একজন পূর্ণাঙ্গ ডাক্তার হয়েছিলেন। এভাবে তার খ্যাতি ছড়িয়ে পড়ে বহুদূরে। ১৯ বছর বয়সে ইবনে সিনা বিজ্ঞান, দর্শন, ইতিহাস, অর্থনীতি, রাজনীতি, গণিত, জ্যামিতি, আইনশাস্ত্র, চিকিৎসা, কবিতা, সাহিত্য ইত্যাদি বিষয়ে অসীম জ্ঞানের অধিকারী হন।
লেখক ইবনে সিনা: ইবনে সিনা তার জীবনে বহু দেশ ভ্রমণ করেন এবং প্রচুর অভিজ্ঞতা অর্জন করেন। তিনি বিভিন্ন বিষয়ে শতাধিক বই লিখেছেন। ২১ বছর বয়সে ইবনে সিনা আল মুজমেয়া নামে একটি বিশ্বকোষ লিখেছিলেন, যেখানে তিনি গণিত ছাড়া প্রায় সব বিষয়ই লিপিবদ্ধ করেছিলেন। চিকিৎসা বিষয়ে তাঁর অমর গ্রন্থ আল কানুন ফিত-তিব। আল কানুন ৫টি বিভাগে বিভক্ত, যা ঊনবিংশ শতাব্দী পর্যন্ত পূর্ব ও পশ্চিমের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও চিকিৎসা প্রতিষ্ঠানে পড়ানো হতো। তিনি ৪৫০টি বই লিখেছেন বলে মনে করা হয়। তারপরও ইউনানী চিকিৎসায় এ বইটির অবদান অপরিসীম। ইবনে সিনা হলেন হোলিস্টিক মেডিসিনের জনক। তিনি মানুষের চোখের সঠিক শরীরস্থান বর্ণনা করেছেন। তিনিই প্রথম মেনিনজাইটিস নির্ণয় করেছিলেন। ইবনে সিনার আরেকটি বিখ্যাত কাজ হলো কিতাব আল-শিফা, যা একটি দার্শনিক গ্রন্থ। এটি ২০টি বিভাগে বিভক্ত। কিতাব আল-ইশারাত ইবনে সিনার জীবনের সর্বশ্রেষ্ঠ গ্রন্থ।
এ জ্ঞান তাপস রাজকীয় ক্রোধের শিকার হিসাবে বর্তমান ইরানের হামাদানে একটি যুদ্ধশিবিরে থাকার সময়, তিনি তলপেটে ব্যথায় আক্রান্ত হয়েছিলেন। ইবনে সিনা ২২ জুন ১০৩৭ খ্রিস্টাব্দে (৪২৮ হিজরী) ৫৮ বছর বয়সে এ রোগে মারা যান। এ স্মরণীয় মুসলিম মনীষা হামাদানে চিরনিদ্রায় শায়িত।

অন্যান্য মিডিয়া bdnews24 RTNN Sheersha News barta24 Prothom Alo Daily Nayadiganta Jugantor Samakal Amardesh Kaler Kantho Daily Ittefaq Daily Inqilab Daily Sangram Daily Janakantha Amader Shomoy Bangladesh Pratidin Bhorerkagoj Daily Dinkal Manob Zamin Destiny Sangbad Deshbangla Daily Star New Age New Nation Bangladesh Today Financial Express Independent News Today Shaptahik 2000 Computer Jagat Computer Barta Budhbar Bangladesherkhela Holiday Bangladesh Monitor BBC Bangla Pars Today
homeabout usdeveloped by

ভারপ্রাপ্ত সম্পাদকঃ মো. তাসনীম আলম।

এটিএম সিরাজুল হক কর্তৃক হক প্রিন্টার্স ১০/৮ আরামবাগ, ঢাকা-১০০০ হতে মুদ্রিত ও প্রকাশিত। যোগাযোগের ঠিকানাঃ ৪২৩ এলিফেন্ট রোড, বড় মগবাজার, ঢাকা - ১২১৭।

ফোন: ৮৮ ০২ ৪৮৩১৯০৬৫, ই-মেইল: sonarbanglaweekly@gmail.com, weeklysonarbangla@yahoo.com, সার্কুলেশন: ০১৫৫২৩৯৮১৯০, বিজ্ঞাপন: ৪৮৩১৫৫৭১, ০১৯১৬৮৬৯১৬৮, ০১৭৩৪০৩৬৮৪৬।