।। মনসà§à¦° আহমদ ।।
হযরত মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¦ (সা.) à¦à¦° আগমনের à¦à¦¬à¦¿à¦·à§à¦¯à§Ž বাণী কà§à¦°à¦†à¦¨ পূরà§à¦¬à¦¬à¦°à§à¦¤à§€ আসমানী কিতাবাদির à¦à¦•à¦Ÿà¦¿ অনà§à¦¯à¦¤à¦® বিষয় ছিল। পৃথিবীর বিà¦à¦¿à¦¨à§à¦¨ যেসব ধরà§à¦®à¦—à§à¦°à¦¨à§à¦¥à§‡ রসূল (সা.) পà§à¦°à¦¸à¦™à§à¦—ে আলোচনা à¦à¦¸à§‡à¦›à§‡ তনà§à¦®à¦§à§à¦¯à§‡ বারনাবাস ইঞà§à¦œà¦¿à¦² অনà§à¦¯à¦¤à¦®à¥¤ à¦à¦‡ ইঞà§à¦œà¦¿à¦²à§‡ রসূল (সা.) পà§à¦°à¦¸à¦™à§à¦—ে আলোচনার পূরà§à¦¬à§‡ ঠইঞà§à¦œà¦¿à¦²à§‡à¦° পরিচয় জানা à¦à¦•à¦¾à¦¨à§à¦¤ জরà§à¦°à¦¿à¥¤ বইবেলে যে চারখানা ইঞà§à¦œà¦¿à¦² গà§à¦°à¦¨à§à¦¥à¦•à§‡ আইনসমà§à¦®à¦¤ ও নিরà§à¦à¦°à¦¯à§‹à¦—à§à¦¯ ঘোষণা করে শামিল করা হয়েছে, তার à¦à¦•à¦–ানা গà§à¦°à¦¨à§à¦¥à§‡à¦°à¦“ লেখক হযরত ঈসা (আ.) à¦à¦° সাহাবী নন। বাইবেলের à¦à¦¸à¦¬ লেখকদের কাছে হযরত ঈসার কথা ও কাজ করà§à¦®à§‡à¦° বিবরণ সà§à¦°à¦¿à§Ÿà¦¾à¦¨à§€ à¦à¦¾à¦·à§€ খà§à¦°à¦¿à¦¸à§à¦Ÿà¦¾à¦¨à¦¦à§‡à¦° মাধà§à¦¯à¦®à§‡ মৌখিক বরà§à¦£à¦¨à¦¾à¦°à§‚পে পৌà¦à¦›à§‡à¦›à¦¿à¦²à¥¤ তারা যেসব উপায় ও সূতà§à¦° হতে তথà§à¦¯ ও ততà§à¦¤à§à¦¬ সংগà§à¦°à¦¹ করেছেন তার পরিচয়ও তারা দেননি। তারা à¦à¦‡ সà§à¦°à¦¿à§Ÿà¦¾à¦¨à§€ বরà§à¦£à¦¨à¦¾à¦¸à¦®à§‚হ নিজেদের à¦à¦¾à¦·à¦¾à§Ÿ তরজমা করে সà§à¦¬à¦¿à¦¨à§à¦¯à¦¾à¦¸à§à¦¤ করেছিল। à¦à¦‡ কাজটি করতে গিয়ে তারা নিজেদের ইঞà§à¦œà¦¿à¦²à§‡ নিজেদের ইচà§à¦›à¦¾à¦®à¦¤ পরিবরà§à¦¤à¦¨ পরিবরà§à¦§à¦¨ করেছিল। ঠপà§à¦°à¦¸à¦™à§à¦—ে ইনসাইকà§à¦²à§‹à¦ªà¦¿à¦¡à¦¿à§Ÿà¦¾ বৃটানিকায় লেখা হয়েছে : ‘‘ইঞà§à¦œà¦¿à¦² সমূহে জেনে শà§à¦¨à§‡ à¦à¦®à¦¨à¦¸à¦¬ সà§à¦¸à§à¦ªà¦·à§à¦Ÿ পরিবরà§à¦¤à¦¨ করা হয়েছে যেমন সà§à¦¥à¦¾à¦¨ বিশেষে সকল কথাই অনà§à¦¯ à¦à¦• উৎস থেকে নিয়ে মূল গà§à¦°à¦¨à§à¦¥à§‡ শামিল করে দেওয়া হয়েছে ... à¦à¦‡à¦¸à¦¬ পরিবরà§à¦¤à¦¨ সà§à¦ªà¦·à§à¦Ÿà¦à¦¾à¦¬à§‡ à¦à¦®à¦¨ কিছৠলোক ইচà§à¦›à¦¾ পূরà§à¦¬à¦• করেছে যারা মূল গà§à¦°à¦¨à§à¦¥à§‡ শামিল করার জনà§à¦¯ কোথাও হতে কিছৠতথà§à¦¯ পেয়ে গেল à¦à¦¬à¦‚ তারা নিজেদেরকে ঠকাজের অধিকার পà§à¦°à¦¾à¦ªà§à¦¤ মনে করল যে, গà§à¦°à¦¨à§à¦¥à¦•à§‡ উনà§à¦¨à¦¤ ও অধিক কলà§à¦¯à¦¾à¦£à¦•à¦° করবার জনà§à¦¯ তাদের তরফ হতে à¦à¦¸à¦¬ তথà§à¦¯ বাড়িয়ে দেওয়া হল। ... দà§à¦¬à¦¿à¦¤à§€à§Ÿ শতকেই অনেক অতিরিকà§à¦¤ বিষয় যোগ হয়েছেৠকিনà§à¦¤à§ সেগà§à¦²à§‹à¦° উৎস কি ছিল, তা জানা যায়নি।’
কিনà§à¦¤à§ ইঞà§à¦œà¦¿à¦² বারনাবাস à¦à¦‡ দোষ ও তà§à¦°à§à¦Ÿà¦¿ হতে মà§à¦•à§à¦¤à¥¤ বারনাবাস বলেছেন, আমি নিজে হযরত ঈসা মসীহ’র পà§à¦°à¦¾à¦¥à¦®à¦¿à¦• হাওয়ারীর à¦à¦•à¦œà¦¨à¥¤ শà§à¦°à§ থেকে শেষ পরà§à¦¯à¦¨à§à¦¤ আমি নি জে হযরত মসীহ’র সাথে থেকেছি। আমার নিজের চোখে দেখা ঘটনাবলী ও নিজের কানে শোনা কথা ও বাণী আমি ঠগà§à¦°à¦¨à§à¦¥à§‡ সনà§à¦¨à¦¿à¦¬à§‡à¦¸à¦¿à¦¤ করেছি। ঠইঞà§à¦œà¦¿à¦²à§‡ হযরত ঈসার জীবন ও শিকà§à¦·à¦¾à¦¬à¦²à§€ à¦à¦•à¦œà¦¨ নবীর জীবন ও শিকà§à¦·à¦¾à¦¬à¦²à§€à¦° মতই পà§à¦°à¦¾à¦ªà§à¦°à¦¿à¦à¦¾à¦¬à§‡ মনে হয়। তিনি ঠগà§à¦°à¦¨à§à¦¥à§‡ নিজেকে ঠিক à¦à¦•à¦œà¦¨ নবী হিসাবে উপসà§à¦¥à¦¾à¦ªà¦¿à¦¤ করেছেন। তিনি সব নবী রসূল ও আসমানী কিতাবকে পরম সতà§à¦¯ বলে ঘোষণা করেছেন।
বারনাবাসের ঠইঞà§à¦œà¦¿à¦² খà§à¦°à¦¿à¦¸à§à¦Ÿà¦§à¦°à§à¦®à§‡à¦° সরকারি আকিদার সমà§à¦ªà§‚রà§à¦£ বিপরীত আকিদা পেশ করে বিধায় খà§à¦°à¦¿à¦¸à§à¦Ÿà¦¾à¦¨à¦°à¦¾ ঠগà§à¦°à¦¨à§à¦¥à§‡à¦° বিরোধী। à¦à¦‡ ইঞà§à¦œà¦¿à¦² খানার সাহাযà§à¦¯à§‡ নিজেদের আকিদা-বিশà§à¦¬à¦¾à¦¸à¦•à§‡ সংশোধিত ও নিরà§à¦à§à¦²à¦à¦¾à¦¬à§‡ গড়ে তোলা ও হযরত ঈসার আসল শিকà§à¦·à¦¾à¦¦à¦¿ জেনে নেবার যে মহাসà§à¦¯à§‹à¦— খà§à¦°à¦¿à¦¸à§à¦Ÿà¦¾à¦¨à¦¦à§‡à¦° ছিল, কেবল মাতà§à¦° নিজেদের জেদের বশবরà§à¦¤à§€ হয়ে তারা তা থেকে নিজেদেরকে বঞà§à¦šà¦¿à¦¤ করে রাখল। শà§à¦§à§ তাই নয় বারনাবাস ইঞà§à¦œà¦¿à¦²à§‡à¦° নানা সà§à¦¥à¦¾à¦¨à§‡ হযরত নবী করিমের আগমন সমà§à¦ªà¦°à§à¦•à§‡ যে সব সà§à¦¸à¦‚বাদ দেয়া হয়েছে তাও তারা জেদ করে পà§à¦°à¦¤à§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾à¦¨ করেছে।
বারনাবাস রসূল (সা.) à¦à¦° আগমন সমà§à¦ªà¦°à§à¦•à§‡ হযরত ঈসার যে সব à¦à¦¬à¦¿à¦·à§à¦¯à§Ž বাণী তার ইঞà§à¦œà¦¿à¦² তà§à¦²à§‡ ধরেছেন সেসব বাণীতে হযরত ঈসা কোথাও নবী করিমের নামের উলà§à¦²à§‡à¦– করেছেন, কোথাও শà§à¦§à§ রসূলà§à¦²à§à¦²à¦¾à¦¹ বলেছেন, আবার কোথাও তাà¦à¦•à§‡ মসীহ নামে উলà§à¦²à§‡à¦– করেছেন। সেসব সà§à¦¸à¦‚বাদ বাণী থেকে নমà§à¦¨à¦¾ সà§à¦¬à¦°à§‚প কিছৠবাণী বোদà§à¦§à¦¾ পাঠকদের সামনে তà§à¦²à§‡ ধরা হল।
শানà§à¦¤à¦¿à¦•à¦°à§à¦¤à¦¾ মসীহ হবেন ইসমাঈল বংশোদà§à¦à§‚ত :
কাতিব তখন বললেন : ‘আমাকে কà§à¦·à¦®à¦¾ করà§à¦¨ হà§à¦œà§à¦°! আমি অপরাধ করে ফেলেছি।’
ঈসা বললেন : আলà§à¦²à¦¾à¦¹ আপনাকে কà§à¦·à¦®à¦¾ করà§à¦¨! কারণ তারই কাছে আপনার অপরাধ হয়েছে।’
কাতিব তখন বললেন : ‘‘আমি à¦à¦•à¦–ানা পà§à¦°à¦¾à¦¨ কিতাব দেখেছি, কিতাব খান সà§à¦¬à¦¹à¦¸à§‡à¦¤à§à¦® লিখেছেন মà§à¦¸à¦¾ ও যশà§à§Ÿà¦¾, আলà§à¦²à¦¾à¦¹à¦° সেবক ও নবীদà§à¦¬à§Ÿ; সেই কিতাব খানি হল মূসার আসল কিতাব। সেখানে à¦à¦•à¦¥à¦¾à¦‡ লেখা আছে যে, শানà§à¦¤à¦¿ করà§à¦¤à¦¾à¦° পিতা হবেন ইসমাঈল à¦à¦‡à¦°à§‚প à¦à¦¬à¦‚ ইসহাক হবেন শানà§à¦¤à¦¿à¦•à¦°à§à¦¤à¦¾à¦° অগà§à¦°à¦¬à¦¾à¦°à§à¦¤à¦¾à¦¬à¦¾à¦¹à¦•à§‡à¦° পিতা আর কিতাবের কথাগà§à¦²à§‹ হলো à¦à¦°à§‚প যে মূসা বলেছেন, ‘বনি ইসরাইলের পà§à¦°à¦à§ আলà§à¦²à¦¾à¦¹ মহাশকà§à¦¤à¦¿à¦§à¦° ও দয়াময়, আপনার দাসের পà§à¦°à¦¤à¦¿ পà§à¦°à¦¦à¦°à§à¦¶à¦¨ করà§à¦¨ আপনার অননà§à¦¤ মহিমার নিদরà§à¦¶à¦¨’’ অতঃপর আলà§à¦²à¦¾à¦¹ ইসমাঈলের কোলে তাà¦à¦° রসূলকে à¦à¦¬à¦‚ ইবরাহীমের কোলে আসীন দেখালেন ইসমাইলকে। ইসমাঈলের পাশ ঘেà¦à¦·à§‡ দাà¦à§œà¦¿à§Ÿà§‡ ছিলেন ইসহাক তাà¦à¦° কোলে ছিলেন আর à¦à¦•à¦œà¦¨ শিশৠযিনি আলà§à¦²à¦¾à¦¹à¦° রসূলের পà§à¦°à¦¤à¦¿ অঙà§à¦—à§à¦²à¦¿ নিরà§à¦¦à§‡à¦¶ করে বলেছিলেন: à¦à¦‡ তো তিনি যার জনà§à¦¯ আলà§à¦²à¦¾à¦¹ সৃজন করেছেন তামাম বিশà§à¦¬ লোক।’’
ঠঅবসà§à¦¥à¦¾à§Ÿ মূসা আননà§à¦¦à¦¶à¦¿à¦¹à¦°à¦£à§‡ চিৎকার করে উঠলেন : হে ইসমাঈল, আপনার কোলে সারা বিশà§à¦¬ কায়েনাৎ ও বেহেশত সমূহ। à¦à¦‡- আমি, আলà§à¦²à¦¾à¦¹à¦° à¦à¦‡ বানà§à¦¦à¦¾à¦° পà§à¦°à¦¤à¦¿ সদয় হোন, যেন আমিও আলà§à¦²à¦¾à¦¹à¦° দৃষà§à¦Ÿà¦¿à¦¤à§‡ রহমত লাঠকরি আপনার সনà§à¦¤à¦¾à¦¨à§‡à¦° উসিলায় যার খাতিরে আলà§à¦²à¦¾à¦¹ সৃষà§à¦Ÿà¦¿ করেছেন তামাম বিশà§à¦¬ লোক।’’ (অধà§à¦¯à¦¾à§Ÿ-১৯১)
রহমাতà§à¦²à§à¦²à¦¿à¦² আলামীন
ঈসা তাà¦à¦° শিষà§à¦¯à¦¬à¦°à§à¦—সহ জরà§à¦¡à¦¾à¦¨ নদী অতিকà§à¦°à¦® করে মরৠঅঞà§à¦šà¦²à§‡ গমন করলেন আর যোহারের নামায শেষ করার পর à¦à¦•à¦Ÿà¦¿ বৃকà§à¦·à§‡à¦° নিকট উপবেশন করলেন, আর পাপ বৃকà§à¦·à§‡à¦° ছায়ায় জড়ো হলেন তাà¦à¦° শিষà§à¦¯à¦¬à¦°à§à¦—।
ঈসা তখন বললেন : তকদির à¦à¦¤ দà§à¦°à§à¦œà§à¦žà§‡à§Ÿ হে à¦à¦¾à¦‡à¦¸à¦¬, যা আমি তোমাদেরকে বলছি, অবশà§à¦¯à¦‡ à¦à¦•à¦œà¦¨à§‡à¦° কাছে তা ধরা পড়বে। তিনি হলেন সেইজন যাকে জাতিপà§à¦žà§à¦œ সনà§à¦§à¦¾à¦¨ করছে যার কাছে আলà§à¦²à¦¾à¦¹à¦° রহসà§à¦¯à¦¾à¦¬à¦²à§€ à¦à¦¤ সà§à¦ªà¦·à§à¦Ÿ যে যখন তিনি দà§à¦¨à¦¿à§Ÿà¦¾à§Ÿ তশরিফ আনবেন, সৌà¦à¦¾à¦—à§à¦¯à¦¬à¦¾à¦¨ হবেন তারাই যারা তাà¦à¦° বাণী শà§à¦°à¦¬à¦£ করবেন, কারণ তাদের ওপর আলà§à¦²à¦¾à¦¹ পাক ছায়া বিসà§à¦¤à¦¾à¦° করবেন রহমতের; ঠিক যেমনি ঠপাপ গাছটি আমাদের ওপর ছড়িয়ে দিয়েছে ছায়া। হà§à¦¯à¦¾à¦, ঠিক à¦à¦‡ গাছটি যেà¦à¦¾à¦¬à§‡ আমাদের রকà§à¦·à¦¾ করেছে সূরà§à¦¯à§‡à¦° খরতাপ থেকে, তেমনি আলà§à¦²à¦¾à¦¹à¦° করà§à¦£à¦¾ বাà¦à¦šà¦¾à¦¬à§‡ শয়তান থেকে তাদেরকে যারা সেই মানà§à¦¸à§‡à¦° ওপর আনবে তাà¦à¦¦à§‡à¦° ঈমান।’’
শিষà§à¦¯à¦—ণ বললেন : ওগো মà§à¦°à§à¦¶à¦¿à¦¦, সেই মানà§à¦· কে হবেন যাà¦à¦° সমà§à¦ªà¦°à§à¦•à§‡ বলছেন আপনি, কে তিনি যে আসবেন à¦-দà§à¦¨à¦¿à§Ÿà¦¾à§Ÿ?
ঈসা হৃদয়ের পূরà§à¦£ আননà§à¦¦ দিয়ে জওয়াব দিলেন : তিনি মà§à¦¹à¦®à§à¦®à¦¦, আলà§à¦²à¦¾à¦¹à¦° রসূল। আর যখন দà§à¦¨à¦¿à§Ÿà¦¾à§Ÿ তার আবিরà§à¦à¦¾à¦¬ হবে, দীরà§à¦˜à¦•à¦¾à¦² অনাবৃষà§à¦Ÿà¦¿à¦° পর যেà¦à¦¾à¦¬à§‡ দà§à¦¨à¦¿à§Ÿà¦¾ ফসলে à¦à¦°à§‡ ওঠে, বৃষà§à¦Ÿà¦¿à¦° ধারা বরà§à¦·à¦£à§‡, তেমনি মানà§à¦·à§‡à¦° মাà¦à§‡ আসবেন শà§à¦ কাজের লগà§à¦¨ অপরিমিত রহমতের যে সà§à¦°à§‹à¦¤ তিনি আনবেন সেই সূতà§à¦° ধরে কেননা তিনি আলà§à¦²à¦¾à¦¹à¦ªà¦¾à¦•à§‡à¦° পরিপূরà§à¦£ রহমতের শà§à¦à§à¦° মেঘমালা সদৃশ, রহমাতà§à¦²à§à¦²à¦¿à¦² আলামীন যার সৌরà¦à¦¬à¦¾à¦°à¦¿ আলà§à¦²à¦¾à¦¹à¦ªà¦¾à¦• ছিটিয়ে দেবেন সকল বিশà§à¦¬à¦¬à¦¾à¦¸à§€à¦° ওপর বৃষà§à¦Ÿà¦¿ কণার মতো।’’ (অধà§à¦¯à¦¾à§Ÿ-১৬৩)
শানà§à¦¤à¦¿à¦•à¦°à§à¦¤à¦¾-ততà§à¦¤à§à¦¬
মোনাজাত পরà§à¦¬ শেষ হতেই ইমা সাহেব সà§à¦¬à¦° উà¦à¦šà§ করে বললেন, ‘‘দাà¦à§œà¦¾à¦¨ হে ঈসা! কেননা আমরা জানতে চাই আপনি কে হন, আমাদের জাতিকে শানà§à¦¤ করার জনà§à¦¯ তা জানা পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨à¥¤’’
ঈসা জওয়াব দিলেন, ‘‘আমি মরিয়ম তনয় ঈসা, দাউদ নবীর বংশধর, à¦à¦•à¦œà¦¨ মরণশীল মানà§à¦·, যে আলà§à¦²à¦¾à¦¹à¦° à¦à§Ÿà§‡ à¦à§€à¦¤, আর আমার পà§à¦°à¦¤à§à¦¯à¦¾à¦¶à¦¾ à¦à¦‡ যে, à¦à¦•à¦®à¦¾à¦¤à§à¦° আলà§à¦²à¦¾à¦¹à¦° পà§à¦°à¦¤à¦¿à¦‡ আরোপিত হোক মরà§à¦¯à¦¾à¦¦à¦¾ ও গৌরব।’
ইমাম বললেন, মূসার কিতাবে বরà§à¦£à¦¿à¦¤ হয়েছে যে, আমাদের মা’বà§à¦¦ অবশà§à¦¯à¦‡ শানà§à¦¤à¦¿à¦° দূত পà§à¦°à§‡à¦°à¦£ করবেন, যিনি আমাদের মাà¦à§‡ আবিরà§à¦à§‚ত হয়ে পà§à¦°à¦šà¦¾à¦° করবেন আলà§à¦²à¦¾à¦¹à¦° গৌরব ও আহকাম à¦à¦¬à¦‚ জগতের বà§à¦•à§‡ আলà§à¦²à¦¾à¦¹ পà§à¦°à¦¦à¦¤à§à¦¤ আশীরà§à¦¬à¦¾à¦¦à§‡à¦° কারণ হবেন তিনি। অতà¦à¦¬, আমি আরজ করছি, আমাদের কাছে সতà§à¦¯ উদঘাটিত করà§à¦£ à¦à¦¬à¦‚ বলà§à¦¨ আপনি কি সেই বহà§à¦² পà§à¦°à¦¤à§à¦¯à¦¾à¦¶à¦¿à¦¤ আলà§à¦²à¦¾à¦¹ পà§à¦°à§‡à¦°à¦¿à¦¤ শানà§à¦¤à¦¿ দূত?’’
ঈসা জওয়াব দিলেন, ‘‘আলà§à¦²à¦¾à¦¹à¦° à¦à¦‡ ওয়াদা সতà§à¦¯à¦‡ বটে, কিনà§à¦¤à§ আমি সেই ‘‘তিনি’’ নই, তাà¦à¦° সৃষà§à¦Ÿà¦¿ আমার পূরà§à¦¬à§‡, তাà¦à¦° আবিরà§à¦à¦¾à¦¬ আমার পরে।’’
ইমাম বললেন, ‘‘আপনার বাণী ও আলামত দেখে যে- কোন বিচারেই আমাদের à¦à¦•à¦¿à¦¨ হচà§à¦›à§‡, আপনি à¦à¦•à¦œà¦¨ নবী ও আলà§à¦²à¦¾à¦¹à¦° পবিতà§à¦° বানà§à¦¦à¦¾, অতà¦à¦¬ সমগà§à¦° ইয়াহà§à¦¦à¦¾ ও বনী ইসরাইলের নামে আপনার সমীপে আরজ করছি, আপনি আলà§à¦²à¦¾à¦¹à¦° ওয়াসেতà§à¦® ইরশাদ করà§à¦¨, কি পà§à¦°à¦•à§à¦°à¦¿à§Ÿà¦¾à§Ÿ জগতে শানà§à¦¤à¦¿à¦•à¦°à§à¦¤à¦¾à¦° আবিরà§à¦à¦¾à¦¬ হবে?’’
ঈসা উতà§à¦¤à¦°à§‡ বললেন, ‘‘যেহেতৠআলà§à¦²à¦¾à¦¹ চিরঞà§à¦œà§€à¦¬, যাà¦à¦° মোকাবিলায় আমার আতà§à¦®à¦¾ নতশীরে দনà§à¦¡à¦¾à§Ÿà¦®à¦¾à¦¨, সারা দà§à¦¨à¦¿à§Ÿà¦¾à¦° তাবৎ জাতির পà§à¦°à¦¤à§à¦¯à¦¾à¦¶à¦¿à¦¤ শানà§à¦¤à¦¿à¦•à¦°à§à¦¤à¦¾ আমি নই। তার পà§à¦°à¦¸à¦™à§à¦—ে আমাদের পিতা ইবà§à¦°à¦¾à¦¹à¦¿à¦®à§‡à¦° পà§à¦°à¦¤à¦¿ উচà§à¦šà¦¾à¦°à¦¿à¦¤ হয়েছিল পবিতà§à¦° ওয়াদা, à¦à¦‡ মরà§à¦®à§‡ যে, ‘‘তোমার বংশেই দান করা হবে জগৎবাসীর জনà§à¦¯ রহমত।’’ কিনà§à¦¤à§ যখন আলà§à¦²à¦¾à¦¹ আমাকে দà§à¦¨à¦¿à§Ÿà¦¾ থেকে সরিয়ে নেবেন, শয়তান পà§à¦¨à¦°à¦¾à§Ÿ ঠঅà¦à¦¿à¦¶à¦ªà§à¦¤ আনà§à¦¦à§‹à¦²à¦¨à§‡à¦° সূচনা করবে à¦à¦¬à¦‚ à¦à¦‡ আকিদার জনà§à¦® দেবে যে, আমি সà§à¦¬à§Ÿà¦‚ খোদা à¦à¦¬à¦‚ খোদার পà§à¦¤à§à¦°à¥¤ যখন আমার বাকà§à¦¯ ও মতবাদ à¦à¦®à¦¨à¦à¦¾à¦¬à§‡à¦‡ দোষমà§à¦•à§à¦¤ হবে যে, তà§à¦°à¦¿à¦¶à¦œà¦¨ ঈমানদারের সনà§à¦§à¦¾à¦¨ দà§à¦°à§à¦²à¦ হবে, সেই সময় জগতের পà§à¦°à¦¤à¦¿ আলà§à¦²à¦¾à¦¹à¦° করà§à¦£à¦¾ সঞà§à¦šà¦¾à¦° হবে, আর তিনি তার রসূলকে পà§à¦°à§‡à¦°à¦£ করবেন যার নিমিতà§à¦¤ আলà§à¦²à¦¾à¦¹ সমà§à¦à¦¾à¦¬à¦¾à§Ÿà¦¿à¦¤ করেছেন তামা মখলà§à¦•à¦¾à¦¤, তিনি শকà§à¦¤à¦¿à¦¸à¦¹ উতà§à¦¥à¦¿à¦¤ হবেন দকà§à¦·à§‡à¦£ দিক হতে à¦à¦¬à¦‚ বিনাশ করবেন পূজার ও পৌতà§à¦¤à¦²à¦¿à¦•à¦¦à§‡à¦°, যিনি শয়তানের রাজতà§à¦¬ ও করà§à¦¤à§ƒà¦¤à§à¦¬ ছিনিয়ে নেবেন, যা সে বিসà§à¦¤à§ƒà¦¤ করে রেখেছে আদম সনà§à¦¤à¦¾à¦¨à§‡à¦° উপর। ...’’ (অধà§à¦¯à¦¾à§Ÿ-৯৬)
শানà§à¦¤à¦¿à¦•à¦°à§à¦¤à¦¾à¦° নাম মà§à¦¬à¦¾à¦°à¦•
তখন ইমাম সাহেব বললেন, ‘‘শানà§à¦¤à¦¿ দূতকে কি নামে ডাকা হবে à¦à¦¬à¦‚ কি সব চিহà§à¦¨ তাà¦à¦° আবিরà§à¦à¦¾à¦¬à¦•à§‡ সà§à¦¬à§à¦¯à¦•à§à¦¤ করবে?’’
ঈসা বললেন, ‘‘শানà§à¦¤à¦¿-দূতের নাম হবে পà§à¦°à¦¶à¦‚সিত; কেননা, সà§à¦¬à§Ÿà¦‚ আলà§à¦²à¦¾à¦¹ তাà¦à¦° আতà§à¦®à¦¾à¦° à¦à¦‡ নামকরণ সৃষà§à¦Ÿà¦¿à¦° আদি লগà§à¦¨à§‡à¦‡ করেছেন। আলà§à¦²à¦¾à¦¹ তাà¦à¦° উদà§à¦¦à§‡à¦¶à§à¦¯à§‡ বলেছেন, ‘‘অপেকà§à¦·à¦¾ কর মà§à¦¹à¦®à§à¦®à¦¦à¥¤ কেননা, আমি তোমার জনà§à¦¯à¦‡ পতà§à¦¤à¦¨ করেছি সà§à¦¬à¦°à§à¦—রাজà§à¦¯, পৃথিবীর অযà§à¦¤ মাখলà§à¦•à¦¾à¦¤à§‡à¦°, যাদের পà§à¦°à¦¤à¦¿ তà§à¦®à¦¿ হবে আমার উপহার সà§à¦¬à¦°à§‚প। ফলে যে তোমাকে অà¦à¦¿à¦¨à¦¨à§à¦¦à¦¨ দেবে সে হবে অà¦à¦¿à¦¨à¦¨à§à¦¦à¦¿à¦¤, আর যে তোমার অà¦à¦¿à¦¶à¦¾à¦ª দেবে সে হবে অà¦à¦¿à¦¶à¦ªà§à¦¤à¥¤ যখন আমি তোমাকে পৃথিবীতে পাঠাব, তোমাকে আমার রহমতের রসূল রূপেই পà§à¦°à§‡à¦°à¦£ করব à¦à¦¬à¦‚ তোমার বাকà§à¦¯ হবে সতà§à¦¯à¦ªà§‚রà§à¦£, à¦à¦®à¦¨à¦•à¦¿ আসমান- জমিন বà§à¦¯à¦°à§à¦¥ হতে পারে, কিনà§à¦¤à§ তোমার হবে অবà§à¦¯à¦°à§à¦¥à¥¤ ‘মà§à¦¹à¦®à§à¦®à¦¦’-à¦à¦‡ হল তার রহমত পরিপূরà§à¦£ নাম মোবারক।’’ (অধà§à¦¯à¦¾à§Ÿ-৯à§)
রসূলà§à¦²à§à¦²à¦¾à¦¹ নিদরà§à¦¶à¦¨ সমূহ à¦à¦‡ বিরল লেখক ঈসা (আ.) à¦à¦° কাছে গিয়ে অশà§à¦°à¦®à§à¦¨ নয়নে পà§à¦°à¦¶à§à¦¨ করলেন- ‘‘ওগো মà§à¦°à§à¦¶à¦¿à¦¦! মেহেরবাণী করে বলà§à¦¨ কে সে, যে আপনার সাথে বিশà§à¦¬à¦¾à¦¸à¦˜à¦¾à¦¤à¦•à¦¤à¦¾ করবে?’’
ঈসা (আ.) জওয়াবে বললেন, ‘‘হে বারনাবাস, তোমার জনà§à¦¯ সেই সময় à¦à¦–নো আসেনি যে,তাকে চিনতে পারবে, তবে খà§à¦¬ সতà§à¦¬à¦° সেই পাপাতà§à¦®à¦¾ পà§à¦°à¦•à¦¾à¦¶ করবে। কারণ আমিও দà§à¦¨à¦¿à§Ÿà¦¾ থেকে বিদায় নিয়ে যাব।’’
কà§à¦°à¦¨à§à¦¦à¦¨ রোলে à¦à§‡à¦™à§‡ পড়ে হাওয়রীগণ সমসà§à¦¬à¦°à§‡ বললেন, ওগো মà§à¦°à§à¦¶à¦¿à¦¦! কেন আপনি আমাদেরকে ছেড়ে যাবেন? বরং à¦à¦‡ à¦à¦¾à¦² আপনার বিচà§à¦›à§‡à¦¦à§‡à¦° বদলে আমাদের মৃতà§à¦¯à§ হোক।’’
ঈসা (আ.) বললেন, ‘‘তোমাদের হৃদয়কে দà§à¦°à§à¦¬à¦² করো না, কিমà§à¦¬à¦¾ à¦à§Ÿà¦¾à¦¤à§à¦° হইও না, কারণ আমি তোমাদের সৃষà§à¦Ÿà¦¿ করিনি বরং আমাদের সà§à¦°à¦·à§à¦Ÿà¦¾ আলà§à¦²à¦¾à¦¹ সৃষà§à¦Ÿà¦¿ করেছেন রকà§à¦·à¦¾à¦“ করবেন তিনি। আর আমার বিষয়টি à¦à¦‡ যে, পৃথিবীতে আমার আগমন রসূলà§à¦²à§à¦²à¦¾à¦¹à¦° পà§à¦°à¦¸à§à¦¤à§à¦¤à¦¤à¦¿ সà§à¦¬à¦°à§‚প যিনি দà§à¦¨à¦¿à§Ÿà¦¾à§Ÿ নাজাতের আবে হায়াত নিয়ে আসবেন কিনà§à¦¤à§ সাবধান, দেখ, তোমরা পà§à¦°à¦¤à¦¾à¦°à¦¿à¦¤ হয়ো না। কারণ বহৠà¦à¦¨à§à¦¡ নবীর পà§à¦°à¦¾à¦¦à§à¦°à§à¦à¦¾à¦¬ ঘটবে যারা আমার নামে আমার বাণী বিকৃত করবে।’’
আà¦à¦¦à§à¦°à§ তখন আরজ করলেন, মà§à¦°à§à¦¶à¦¿à¦¦! তাà¦à¦° লকà§à¦·à¦£ কিছৠবয়ান করà§à¦¨, যেন আমরা তাকে চিনতে পারি।’’
ঈসা (আ.) জওয়াব দিলেন, ‘‘তিনি তোমাদের কাল সীমায় আবিরà§à¦à§‚ত হবেন না। বরং তোমাদের বহৠপরেই তিনি আসবেন, যখন তোমাদের সতà§à¦¯ বাণী নিষিদà§à¦§ হয়ে যাবে à¦à¦®à¦¨à¦¿ মাতà§à¦°à¦¾à§Ÿ যে, কোন মতে তà§à¦°à¦¿à¦¶ জনের বেশি মà§à¦®à¦¿à¦¨ বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ অবশিষà§à¦Ÿ থাকবে না। তখন আলà§à¦²à¦¾à¦¹ দà§à¦¨à¦¿à§Ÿà¦¾à¦° পà§à¦°à¦¤à¦¿ রহমত নাজিল করবেন à¦à¦¬à¦‚ তার রসূলকে পà§à¦°à§‡à¦°à¦£ করবেন। তাà¦à¦° উনà§à¦¨à¦¤ শিরের উপর নিতà§à¦¯à¦‡ বিরাজ করবে à¦à¦• শà§à¦à§à¦° মেঘখনà§à¦¡, যার ফলে তিনি আলà§à¦²à¦¾à¦¹à¦° পà§à¦°à¦¿à§Ÿà¦œà¦¨ রূপে চিহà§à¦¨à¦¿à¦¤ হবেন। তাà¦à¦° মাধà§à¦¯à¦®à§‡ আলà§à¦²à¦¾à¦¹à¦° কà§à¦¦à¦°à¦¤à§‡à¦° পà§à¦°à¦•à¦¾à¦¶ ঘটবে। তার আবিরà§à¦à¦¾à¦¬ হবে মহাশকà§à¦¤à¦¿à¦¸à¦¹ à¦à¦¬à¦‚ পৌতà§à¦¤à¦²à¦¿à¦•à¦¦à§‡à¦° পà§à¦°à¦à¦¾à¦¬à¦¿à¦¤ করবেন তিনি। আর পà§à¦¤à§à¦² পূজার দিন দà§à¦¨à¦¿à§Ÿà¦¾ হতে শেষ হবে চিরতরে।’’
তিনি আসবেন, ইতোপূরà§à¦¬à§‡ আবিরà§à¦à§‚ত সকল নবীদের চেয়ে অধিক সà§à¦¸à§à¦ªà¦·à§à¦Ÿ ও সতà§à¦¯ বাণীসহ à¦à¦¬à¦‚ পৃথিবীকে পাপে নিমজà§à¦œà§à¦¬à¦¨à¦•à¦¾à¦°à§€à¦¦à§‡à¦° তিনি ঠেকাবেন। আমাদের নগরীর পিতৃপà§à¦°à§à¦·à§‡à¦° সৌধমালা সাননà§à¦¦à§‡ শিহরিত হয়ে à¦à¦•à§‡ অনà§à¦¯à¦•à§‡ অà¦à¦¿à¦¨à¦¨à§à¦¦à¦¿à¦¤ করবে à¦à¦¬à¦‚ যখন পৌতà§à¦¤à¦²à¦¿à¦•à¦°à¦¾ ধà§à¦²à¦¿à¦¸à¦¾à§Ž হবে à¦à¦¬à¦‚ আর আমাকে দেবতা বলে নয় মানà§à¦· রূপেই গণà§à¦¯ করা হবে। অবশà§à¦¯à¦‡ তোমাদের বলছি, সেই হবে রসূলà§à¦²à§à¦²à¦¾à¦¹à¦° আবিরà§à¦à¦¾à¦¬ কাল।’’ (অধà§à¦¯à¦¾à§Ÿ-à§à§¨)
হাশরের দিবসে আলà§à¦²à¦¾à¦¹à¦° রসà§à¦² (সা.)
আলà§à¦²à¦¾à¦¹à¦° রসূল (সা.) সকল নবীদের à¦à¦•à¦¤à§à¦° করে আহবান করবেন যেন তাà¦à¦°à¦¾ তাà¦à¦° সঙà§à¦—ে আলà§à¦²à¦¾à¦¹à¦° দরবারে ঈমানদারদের পকà§à¦·à§‡ সà§à¦ªà¦¾à¦°à¦¿à¦¶à§‡à¦° জনà§à¦¯ গমন করেন। কিনà§à¦¤à§ পà§à¦°à¦¤à§à¦¯à§‡à¦•à§‡à¦‡ অজà§à¦¹à¦¾à¦¤ দেখাবেন, à¦à§€à¦¤à¦¿ পà§à¦°à¦•à¦¾à¦¶ করে বললেন, আলà§à¦²à¦¾à¦¹à¦° সমীপে সব জেনেশà§à¦¨à§‡ কী করে উপসà§à¦¥à¦¿à¦¤ হব? আলà§à¦²à¦¾à¦¹à¦ªà¦¾à¦• তখন অবসà§à¦¥à¦¾ অবলোকন করে তাà¦à¦° রসূলকে সà§à¦®à¦°à¦£ করিয়ে দেবেন যে, কীà¦à¦¾à¦¬à§‡ তাà¦à¦° পà§à¦°à§‡à¦®à¦¾à¦•à¦°à§à¦·à¦£à§‡ জগতের সব কিছà§à¦‡ করা হয়েছিল। ফলে রসূলের চিতà§à¦¤ হতে সকল à¦à§€à¦¤à¦¿ দূর হবে, তিনি à¦à¦•à§à¦¤à¦¿ ও পà§à¦°à§‡à¦®à§‡ উদà§à¦¬à§à¦¦à§à¦§ হয়ে à¦à¦•à¦¾à¦•à§€ বিচারাসনের সমীপবরà§à¦¤à§€ হবেন যখন ফেরেশতারা গাইতে থাকবেন, ‘‘রহমত পরিপূরà§à¦£ আপনার পবিতà§à¦° নাম, হে আলà§à¦²à¦¾à¦¹, আমাদের মা’বà§à¦¦à¥¤’’ ... (অধà§à¦¯à¦¾à§Ÿ-৫৫) à¦à¦à¦¾à¦¬à§‡ বারনাবাস ইঞà§à¦œà¦¿à¦²à§‡à¦° পà§à¦°à¦šà§à¦° সà§à¦¥à¦¾à¦¨ রসূল (সা.) সমà§à¦ªà¦°à§à¦•à§‡ আলোচনা à¦à¦¸à§‡à¦›à§‡à¥¤ কিনà§à¦¤à§ ইহà§à¦¦à§€ ও খà§à¦°à¦¿à¦¸à§à¦Ÿà¦¾à¦¨à¦—ণ ঠসতà§à¦¯à¦•à§‡ গোপন রেখেছে। ইহà§à¦¦à§€à¦¦à§‡à¦° আসমানী কিতাব হচà§à¦›à§‡ হিবà§à¦°à§ বাইবেল। খà§à¦°à¦¿à¦¸à§à¦Ÿà¦¾à¦¨à¦—ণ হিবà§à¦°à§ বাইবেলকে নিজেদের কিতাব বলে মেনে নিয়েছে বটে, কিনà§à¦¤à§ তার সঙà§à¦—ে আরও কিছৠযোগ করে নিয়েছে। তারা হযরত ঈসার বাণী পà§à¦°à¦šà¦¾à¦°à§‡à¦° উদà§à¦¦à§‡à¦¶à§à¦¯à§‡ লিখিত ও পà§à¦°à¦•à¦¾à¦¶à¦¿à¦¤ রচনাকে গà§à¦°à¦¹à¦£ করেনি। খà§à¦°à¦¿à¦¸à§à¦Ÿà¦¾à¦¨ পাদà§à¦°à§€à¦—ণ হযরত ঈসার জীবন ও শিকà§à¦·à¦¾ সমà§à¦ªà¦°à§à¦•à§‡ লিখিত অনেক কিতাবই বাতিল করে দিয়েছে। নিউ টেসà§à¦Ÿà¦¾à¦®à§‡à¦¨à§à¦Ÿà§‡ তাà¦à¦° অতি অলà§à¦ª সংখà§à¦¯à¦• রচনাই বহাল রেখেছে। তার মধà§à¦¯à§‡ চারটি কà§à¦¯à¦¾à¦¨à§‹à¦¨à¦¿à¦• গসপেলই সবচেয়ে গà§à¦°à§à¦¤à§à¦¬à¦ªà§‚রà§à¦£à¥¤ চতà§à¦°à§à¦¥ শতাবà§à¦¦à§€à¦° শà§à¦°à§à¦¤à§‡ সেনà§à¦Ÿ পল পà§à¦°à¦¬à¦°à§à¦¤à¦¿à¦¤ আকিদা সরà§à¦¬à¦¸à¦®à§à¦®à¦¤ খà§à¦°à¦¿à¦¸à§à¦Ÿà¦¾à¦¨ ধরà§à¦®à¦°à§‚পে মনোনীত করা হয়। অতঃপর à¦à¦‡ ধরà§à¦®à¦®à¦¤à§‡à¦° বিপরীত আকিদা পেশ করার সমসà§à¦¤ গà§à¦°à¦¨à§à¦¥à¦¾à¦¦à¦¿ পরিতà§à¦¯à¦•à§à¦¤ ও বেআইনি ঘোষিত হয়। আর à¦à¦à¦¾à¦¬à§‡à¦‡ পলীয় মতবাদীদের বà§à¦¯à¦¾à¦ªà¦• চকà§à¦°à¦¾à¦¨à§à¦¤à§‡ পরাজিত বারনাবাস নিকà§à¦·à§‡à¦ªà§à¦¤ হলে ইতিহাসের আসà§à¦¤à¦¾à¦•à§à¦à§œà§‡, খà§à¦°à¦¿à¦¸à§à¦Ÿà¦¾à¦¨ জগতকে জানতে দেওয়া হল না রসূল (সা.) সমà§à¦ªà¦°à§à¦•à§‡à¥¤
লেখক : কলাম লেখক
এ পাতার অন্যান্য খবর
- ইতিহাস সৃষà§à¦Ÿà¦¿à¦•à¦¾à¦°à§€ বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦¤à§à¦¬ : মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¦ (সা.)
- রবিউল আউয়ালের পায়গাম
- পà§à¦°à¦¿à§Ÿ নবীকে (সা). ইহà§à¦¦à§€à¦°à¦¾ যেà¦à¦¾à¦¬à§‡ উতà§à¦¤à§à¦¯à¦•à§à¦¤ করতো!
- তায়েফে রাসূলà§à¦²à§à¦²à¦¾à¦¹ (সা.)-à¦à¦° উপর নিরà§à¦¯à¦¾à¦¤à¦¨à§‡à¦° লোমহরà§à¦·à¦• ঘটনা
- রাষà§à¦Ÿà§à¦°à¦¨à¦¾à§Ÿà¦• মহানবী সা.
- অপ-পà§à¦°à¦šà¦¾à¦°à§‡à¦° মোকাবিলায় মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¾à¦¦à§à¦° রাসূলà§à¦²à§à¦²à¦¾à¦¹ (সাঃ)
- হযরত মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¦ (সা.) নারীমà§à¦•à§à¦¤à¦¿à¦° পথিকৃৎ
- সà¦à§à¦¯à¦¤à¦¾à¦° সংকট নিরসনে রাসূল (সা.)-à¦à¦° অবদান
- ইসলাম পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ ায় নারীর অংশগà§à¦°à¦¹à¦£
- রাসূলà§à¦²à§à¦²à¦¾à¦¹ (সা.)-à¦à¦° রাষà§à¦Ÿà§à¦° পরিচালনা কৌশল
- রাসূলের (স.) আদরà§à¦¶ পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ া : বাংলাà¦à¦¾à¦·à§€ মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦¦à§‡à¦° অবদান
- আদরà§à¦¶ পরিবার গঠনে রাসূল (সা.)-à¦à¦° আদরà§à¦¶
- ওংকার মনà§à¦¤à§à¦° à¦à¦¬à¦‚ পà§à¦°à¦•à§ƒà¦¤ শানà§à¦¤à¦¿ যেখানে
- রাসূল (সা.)-à¦à¦° শিকà§à¦·à¦¾à¦¨à§€à¦¤à¦¿
- রাসূল-(সা.)-à¦à¦° অনà§à¦•à¦°à¦£à§€à§Ÿ আদরà§à¦¶
- বাংলা à¦à¦¾à¦·à¦¾à§Ÿ সীরাত চরà§à¦šà¦¾
- শিশà§à¦¦à§‡à¦° পà§à¦°à¦¤à¦¿ মহানবী (সা.) à¦à¦° à¦à¦¾à¦²à§‹à¦¬à¦¾à¦¸à¦¾
- রাসূলà§à¦²à§à¦²à¦¾à¦¹ (সা.)-à¦à¦° হক
- মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¾à¦¦à§à¦° রাসূলà§à¦²à§à¦²à¦¾à¦¹ (সা.)-à¦à¦° বিচারবà§à¦¯à¦¬à¦¸à§à¦¥à¦¾
- সà§à¦·à¦® সমাজ পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ ায় মহানবী (সা.) করà§à¦®à¦¸à§‚চি
- সà§à¦¨à§à¦¦à¦°à¦¤à¦® মানà§à¦· রাসূল (সা.)
- বিশà§à¦¬ শানà§à¦¤à¦¿ ও সহঅবসà§à¦¥à¦¾à¦¨à§‡à¦° রূপকার মহানবী (সা.)
- পà§à¦°à¦¾à¦°à§à¦¥à¦¨à¦¾ যà§à¦—ে যà§à¦—ে
- বরà§à¦¤à¦®à¦¾à¦¨ সমসà§à¦¯à¦¾ সমাধানে রাসূল (সা.)-à¦à¦° আদরà§à¦¶
- সমাজ বিনিরà§à¦®à¦¾à¦£à§‡ মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¦ (স.) à¦à¦° à¦à§‚মিকা
- আলà§à¦²à¦¾à¦¹à¦° নৈকটà§à¦¯ লাà¦à§‡à¦° উপায়