।। ড. মাহফà§à¦œà§à¦° রহমান আখনà§à¦¦ ।।
বাংলাদেশ আমাদের পà§à¦°à¦¿à§Ÿ জনà§à¦®à¦à§‚মি। ঠà¦à§‚খনà§à¦¡à§‡à¦° মানà§à¦·à§‡à¦° জনà§à¦¯à§‡ à¦à¦•à¦Ÿà¦¿ বড় নিয়ামত বাংলাà¦à¦¾à¦·à¦¾à¥¤ হাজারো চড়াই উৎরাইয়ের মধà§à¦¯à¦¦à¦¿à§Ÿà§‡ পাল ও সেনদের আমল পেরিয়ে মà§à¦¸à¦²à¦¿à¦® শাসনামলে ঠà¦à¦¾à¦·à¦¾ পরিপà§à¦·à§à¦Ÿà¦¿ অরà§à¦œà¦¨à§‡à¦° পথে à¦à¦—িয়ে যায়। কোমà§à¦ªà¦¾à¦¨à§€ ও বৃটিশ আমলে বাংলাà¦à¦¾à¦·à¦¾à¦° অগà§à¦°à¦¯à¦¾à¦¤à§à¦°à¦¾à§Ÿ নতà§à¦¨ কোন সহযোগিতা না পেলেও বৃটিশ বিদায়ের ঢেউ শà§à¦°à§ হবার পর থেকে বাংলাà¦à¦¾à¦·à¦¾ নতà§à¦¨ পà§à¦°à¦¾à¦£à§‡à¦° সà§à¦ªà¦¨à§à¦¦à¦¨à§‡ à¦à¦—িয়ে যাবার পà§à¦°à§Ÿà¦¾à¦¸ পায়। পাকিসà§à¦¤à¦¾à¦¨à§€ শাসকদের à¦à¦•à¦šà§‹à¦–ানীতিকে অগà§à¦°à¦¾à¦¹à§à¦¯ করে উনিশ’শ বায়ানà§à¦¨ সালে নতà§à¦¨à¦à¦¾à¦¬à§‡ বেড়ে ওঠার সà§à¦¯à§‹à¦— পায় বাংলাà¦à¦¾à¦·à¦¾à¥¤ আজ সà§à¦¬à¦¾à¦§à§€à¦¨ দেশে বাংলাà¦à¦¾à¦·à¦¾à¦°à¦“ রাজধানী ঢাকা। তাইতো à¦à¦–ানকার মানà§à¦·à§‡à¦° বিশà§à¦¬à¦¾à¦¸à§‡à¦° উপাখà§à¦¯à¦¾à¦¨à¦¸à¦®à§‚হ নিজসà§à¦¬ à¦à¦¾à¦·à¦¾à¦¤à§‡à¦‡ নিরà§à¦®à¦¿à¦¤ হচà§à¦›à§‡à¥¤ কিনà§à¦¤à§ মহানবী (স.) à¦à¦° আদরà§à¦¶ পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ ার কà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡ অবাঙà§à¦—ালীরাই পà§à¦°à¦¾à¦¥à¦®à¦¿à¦•à¦à¦¾à¦¬à§‡ মৌলিক à¦à§‚মিকা পালন করেছেন। তাà¦à¦¦à§‡à¦° পথ ধরেই বাংলাà¦à¦¾à¦·à§€ মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦—ণ à¦à¦—িয়ে গেছেন। ঠনিবনà§à¦§à§‡à¦° কà§à¦·à§‡à¦¤à§à¦° অনেক বড়। সংকà§à¦·à¦¿à¦ªà§à¦¤à¦à¦¾à¦¬à§‡ আউলিয়া কিরাম ও মà§à¦¸à¦²à¦¿à¦® শাসকদের à¦à§‚মিকাকে পরোকà§à¦· à¦à¦¬à¦‚ উলামা সমà§à¦ªà§à¦°à¦¦à¦¾à§Ÿ, লেখকশà§à¦°à§‡à¦£à§€ à¦à¦¬à¦‚ সাংগঠনিক পà§à¦°à§Ÿà¦¾à¦¸à¦•à§‡ পà§à¦°à¦¤à§à¦¯à¦•à§à¦· à¦à§‚মিকা হিসেবে à¦à¦–ানে উলà§à¦²à§‡à¦– করা হলো।
আদরà§à¦¶ পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ ার পà§à¦°à¦¾à¦¥à¦®à¦¿à¦• পà§à¦°à§Ÿà¦¾à¦¸
বà§à¦°à¦¾à¦¹à§à¦®à¦£, কায়সà§à¦¥, বৈদà§à¦¯, শূদà§à¦° à¦à¦‡ চার পà§à¦°à¦§à¦¾à¦¨ বরà§à¦£ ও ছতà§à¦°à¦¿à¦¶ জাত নিয়ে à¦à¦¾à¦°à¦¤à¦¬à¦°à§à¦·à§‡à¦° হিনà§à¦¦à§ সমà§à¦ªà§à¦°à¦¦à¦¾à§Ÿ গঠিত হয়েছে বলা হলেও পà§à¦°à¦•à§ƒà¦¤ অরà§à¦¥à§‡ ৪১টি উপবরà§à¦£à§‡à¦° সমনà§à¦¬à§Ÿà§‡ তা গঠিত ছিল। পà§à¦°à¦¾à¦šà§€à¦¨à¦•à¦¾à¦²à§‡ গোতà§à¦° গত পেশার à¦à¦¿à¦¤à§à¦¤à¦¿à¦¤à§‡ হিনà§à¦¦à§ সমà§à¦ªà§à¦°à¦¦à¦¾à§Ÿà§‡à¦° শà§à¦°à§‡à¦£à§€à¦¬à¦¿à¦¨à§à¦¯à¦¾à¦¸ করা হয়েছিল। খà§à¦°à¦¿à¦¸à§à¦Ÿà§€à§Ÿ দà§à¦¬à¦¿à¦¤à§€à§Ÿ শতকের মধà§à¦¯à¦à¦¾à¦—ে আরà§à¦¯à¦¬à¦‚শীয় হিনà§à¦¦à§à¦¦à§‡à¦° সাথে সà§à¦¥à¦¾à¦¨à§€à§Ÿ আদিম জনগোষà§à¦ ীর বৈবাহিক সমà§à¦ªà¦°à§à¦•à§‡à¦° à¦à¦¿à¦¤à§à¦¤à¦¿à¦¤à§‡ নিমà§à¦¨à¦¬à¦°à§à¦£à§‡à¦° হিনà§à¦¦à§ সমà§à¦ªà§à¦°à¦¦à¦¾à§Ÿà§‡à¦° উদà§à¦à¦¬ হয়। তৎকালীন সময়ে হিনà§à¦¦à§ সমাজে কৌলিনà§à¦¯ পà§à¦°à¦¥à¦¾ পà§à¦°à¦¬à¦² ছিল। কà§à¦²à§€à¦¨à¦°à¦¾ অকà§à¦²à§€à¦¨ বাড়িতে সচরাচর নিমনà§à¦¤à§à¦°à¦£ গà§à¦°à¦¹à¦£ করতো না; বিশেষ কারণে বিশেষ কোন বাড়িতে নিমনà§à¦¤à§à¦°à¦£à§‡ গেলেও সেখানে যাবার সময় পারিবারিক গোলাম বা দাস দà§à¦¬à¦¾à¦°à¦¾ নিজেদের থালাবাটি সঙà§à¦—ে নিয়ে যেত। বাংলার শাসকগোষà§à¦ ী হিনà§à¦¦à§ ধরà§à¦®à§‡à¦° অনà§à¦¸à¦¾à¦°à§€ হলেও সাধারণ জনগণ বৌদà§à¦§ ধরà§à¦®à§‡à¦° পà§à¦°à¦¤à¦¿ à¦à§à¦à¦•à§‡ পড়েছিল। বিশেষত হিনà§à¦¦à§à¦¦à§‡à¦° বরà§à¦£ পà§à¦°à¦¥à¦¾à¦° কারণে নিমà§à¦¨à¦¬à¦°à§à¦£à§‡à¦° হিনà§à¦¦à§à¦°à¦¾ কà§à¦°à¦®à¦¶ বৌদà§à¦§ ধরà§à¦®à§‡à¦° পà§à¦°à¦¤à¦¿ à¦à§à¦à¦•à§‡ পড়ে। à¦à¦à¦¾à¦¬à§‡ ইসলাম আগমণের পূরà§à¦¬ পরà§à¦¯à¦¨à§à¦¤ বাঙালি সমাজে হিনà§à¦¦à§ ধরà§à¦®à§‡à¦° পাশাপাশি বৌদà§à¦§ ধরà§à¦®à§‡à¦° পà§à¦°à¦à¦¾à¦¬à¦“ লকà§à¦·à§à¦¯ করা যেত।
পঞà§à¦šà¦® শতাবà§à¦¦à§€à¦° শেষ থেকে à¦à¦¾à¦°à¦¤à§‡à¦° বিà¦à¦¿à¦¨à§à¦¨ অঞà§à¦šà¦²à§‡ বà§à¦°à¦¾à¦¹à§à¦®à¦£à§à¦¯à¦¬à¦¾à¦¦à§€ হিনà§à¦¦à§à¦¦à§‡à¦° হাতে নিমà§à¦¨à¦¬à¦°à§à¦£à§‡à¦° হিনà§à¦¦à§-বৌদà§à¦§à¦°à¦¾ বà§à¦¯à¦¾à¦ªà¦•à¦à¦¾à¦¬à§‡ নিরà§à¦¯à¦¾à¦¤à¦¨à§‡à¦° শিকার হয়। হিজরী পà§à¦°à¦¥à¦® শতকের শেষ দিকে (৯৬ হি.) à§à§§à§¨ খà§à¦°à¦¿à¦¸à§à¦Ÿà¦¾à¦¬à§à¦¦à§‡ উমাইয়া শাসনামলে মà§à¦¸à¦²à¦¿à¦® সেনাপতি মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¦ বিন কাসিমের নেতৃতà§à¦¬à§‡ সিনà§à¦§à§ অঞà§à¦šà¦²à§‡ ইসলামের বিজয় নিশà§à¦šà¦¿à¦¤ হবার মধà§à¦¯à¦¦à¦¿à§Ÿà§‡ দকà§à¦·à¦¿à¦£ ও দকà§à¦·à¦¿à¦£ পূরà§à¦¬ à¦à¦¶à¦¿à§Ÿà¦¾à§Ÿ রাজনৈতিকà¦à¦¾à¦¬à§‡ ইসলামের পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ া শà§à¦°à§ হয়।
মহানবী (স.) à¦à¦° আগমনের পূরà§à¦¬à§‡à¦‡ তারা à¦à¦¾à¦°à¦¤à§€à§Ÿ উপমহাদেশ, বারà§à¦®à¦¾, কমà§à¦¬à§‹à¦¡à¦¿à§Ÿà¦¾ ও চীনের কà§à¦¯à¦¾à¦¨à§à¦Ÿà¦¨ পরà§à¦¯à¦¨à§à¦¤ বাণিজà§à¦¯à¦¿à¦• যোগাযোগ সà§à¦¥à¦¾à¦ªà¦¨ করেছিল à¦à¦¬à¦‚ ষষà§à¦ ও সপà§à¦¤à¦® শতাবà§à¦¦à§€à¦° সূচনা লগà§à¦¨à§‡à¦‡ তারা দকà§à¦·à¦¿à¦£ à¦à¦¾à¦°à¦¤à§‡à¦° মালাবার, কালিকট, চরিরবনà§à¦¦à¦°, তৎকালীন চটà§à¦Ÿà¦—à§à¦°à¦¾à¦® ও আকিয়ারের সমà§à¦¦à§à¦°à§‹à¦ªà¦•à§‚লে সà§à¦¥à¦¾à§Ÿà§€ বাণিজà§à¦¯à¦¿à¦• উপনিবেশও গড়ে তোলে। পূরà§à¦¬ অà¦à¦¿à¦œà§à¦žà¦¤à¦¾à¦° আলোকেই ইসলাম পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ ার সমসাময়িক কালের মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦°à¦¾à¦“ বাণিজà§à¦¯à¦¿à¦• কারণে দকà§à¦·à¦¿à¦£ পূরà§à¦¬ à¦à¦¶à¦¿à§Ÿà¦¾à§Ÿ বাণিজà§à¦¯ করতে আসে à¦à¦¬à¦‚ সপà§à¦¤à¦® শতাবà§à¦¦à§€ থেকে à¦à¦•à¦¾à¦¦à¦¶ শতাবà§à¦¦à§€ পরà§à¦¯à¦¨à§à¦¤ চীনা বাণিজà§à¦¯à§‡ মà§à¦¸à¦²à¦¿à¦® পà§à¦°à¦à¦¾à¦¬ অবà§à¦¯à¦¾à¦¹à¦¤ রাখে। তৎকালীন সময়ে দকà§à¦·à¦¿à¦£ চীনের কà§à¦¯à¦¾à¦¨à§à¦Ÿà¦¨ বনà§à¦¦à¦° ‘খানফ৒ নামে পরিচিত ছিল। মà§à¦¸à¦²à¦¿à¦® বণিকগণ ঠসময় à¦à¦¾à¦°à¦¤ মহাসাগরীয় অঞà§à¦šà¦² বিশেষত মালাবার à¦à¦¬à¦‚ চটà§à¦Ÿà¦—à§à¦°à¦¾à¦® থেকে কাঠ, মসলা, সà§à¦—নà§à¦§à§€ দà§à¦°à¦¬à§à¦¯ ও ঔষধি গাছগাছরা সংগà§à¦°à¦¹ করত। বাণিজà§à¦¯à¦¿à¦• কারণে মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦°à¦¾ ঠসব অঞà§à¦šà¦² সফর করলেও মূলত ইসলাম পà§à¦°à¦šà¦¾à¦° তাদের মূখà§à¦¯ বিষয় ছিল। কেননা দীনের দাওয়াত দান ও দীন পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ ার কাজকে পà§à¦°à¦¤à§à¦¯à§‡à¦• মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à§‡à¦° জনà§à¦¯ অতà§à¦¯à¦¾à¦¬à¦¶à§à¦¯à¦•à§€à§Ÿ করে দেয়া হয়েছে। দীন পà§à¦°à¦šà¦¾à¦°à§‡à¦° ঠঅনà§à¦à§‚তির পà§à¦°à§‡à¦•à§à¦·à¦¿à¦¤à§‡ তারা বাণিজà§à¦¯à¦¿à¦• করà§à¦®à¦•à¦¾à¦¨à§à¦¡à§‡à¦° পাশাপাশি ইসলাম পà§à¦°à¦šà¦¾à¦°à¦•à§‡ অনà§à¦¯à¦¤à¦® পà§à¦°à¦§à¦¾à¦¨ কাজ হিসেবে গà§à¦°à¦¹à¦£ করার কারণে মহানবীর (স.) জীবদà§à¦¦à¦¶à¦¾à¦¤à§‡à¦‡ à¦à¦¾à¦°à¦¤à§€à§Ÿ উপমহাদেশে ইসলাম পà§à¦°à¦šà¦¾à¦°à§‡à¦° পà§à¦°à¦®à¦¾à¦£ পাওয়া যায়।
সপà§à¦¤à¦® শতাবà§à¦¦à§€à¦° মধà§à¦¯à¦à¦¾à¦— থেকে আরব মà§à¦¸à¦²à¦¿à¦® বণিকগণ চটà§à¦Ÿà¦—à§à¦°à¦¾à¦® অঞà§à¦šà¦²à§‡ বাণিজà§à¦¯ বà§à¦¯à¦¾à¦ªà¦¦à§‡à¦¶à§‡ মিশন নিয়ে যাতায়াত শà§à¦°à§ করলেও অষà§à¦Ÿà¦® শতাবà§à¦¦à§€à¦¤à§‡ তাদের আগমন আরও বৃদà§à¦§à¦¿ পায়। ঠসময় চটà§à¦Ÿà¦—à§à¦°à¦¾à¦®à§‡ আগত আরব বণিকদের সংসà§à¦ªà¦°à§à¦¶à§‡ ঠà¦à¦²à¦¾à¦•à¦¾à¦° মানà§à¦· ইসলাম সমà§à¦ªà¦°à§à¦•à§‡ অবগত হবার সà§à¦¯à§‹à¦— পায়। বণিকরা কেউ সà§à¦¬à¦ªà¦°à¦¿à¦¬à¦¾à¦°à§‡ আসেননি। অনà§à¦¯à¦¦à¦¿à¦•à§‡ মৌসà§à¦®à§€ বায়à§à¦° জনà§à¦¯ তাদেরকে পà§à¦°à¦¾à§Ÿ ৫/৬ মাস অপেকà§à¦·à¦¾ করতে হত। ঠসময় তারা সà§à¦¥à¦¾à¦¨à§€à§Ÿ হিনà§à¦¦à§-বৌদà§à¦§ সমà§à¦ªà§à¦°à¦¦à¦¾à§Ÿà§‡à¦° মহিলাদের বিয়ে করতেন। বিবাহ বনà§à¦§à¦¨à§‡ আবদà§à¦§ মহিলাগণ যেমন ইসলাম গà§à¦°à¦¹à¦£ করতেন তেমনি তাà¦à¦¦à§‡à¦° গরà§à¦à¦¸à§à¦¥ সনà§à¦¤à¦¾à¦¨à¦°à¦¾à¦“ ইসলামের সà§à¦®à¦¹à¦¾à¦¨ আদরà§à¦¶à¦•à§‡ গà§à¦°à¦¹à¦£ করেই বেড়ে ওঠে। à¦à¦à¦¾à¦¬à§‡ কà§à¦°à¦®à¦¶ আরব বণিক, বহিরাগত মà§à¦¸à¦²à¦¿à¦® দরবেশ, সà§à¦«à¦¿, উলামা ও ইসলাম পà§à¦°à¦šà¦¾à¦°à¦•à¦¦à§‡à¦° উৎসাহ উদà§à¦¦à§€à¦ªà¦¨à¦¾à§Ÿ চটà§à¦Ÿà¦—à§à¦°à¦¾à¦® তথা বরà§à¦¤à¦®à¦¾à¦¨ বাংলায় বসবাসরত নিরà§à¦¯à¦¾à¦¤à¦¿à¦¤ হিনà§à¦¦à§ ও বৌদà§à¦§à¦—ণ বà§à¦¯à¦¾à¦ªà¦•à¦¹à¦¾à¦°à§‡ ইসলাম গà§à¦°à¦¹à¦£ করে। ফলে চটà§à¦Ÿà¦—à§à¦°à¦¾à¦®à¦¸à¦¹ মà§à¦¸à¦²à¦¿à¦® পরিবারের সমনà§à¦¬à§Ÿà§‡ à¦à¦•à¦Ÿà¦¿ মà§à¦¸à¦²à¦¿à¦® সমাজ গড়ে ওঠে। দশম শতাবà§à¦¦à§€à¦¤à§‡ সেখানে মà§à¦¸à¦²à¦¿à¦® সমাজের পà§à¦°à¦à¦¾à¦¬ à¦à¦¤à¦Ÿà¦¾ বৃদà§à¦§à¦¿ পেয়েছিল যে, কোন কোন গবেষক à¦à¦Ÿà¦¾à¦•à§‡ ছোটখাট মà§à¦¸à¦²à¦¿à¦® রাজà§à¦¯ হিসেবে চিহà§à¦¨à¦¿à¦¤ করে à¦à¦° আমীরকে ‘সà§à¦²à¦¤à¦¾à¦¨’ বলে আখà§à¦¯à¦¾ দিয়েছেন। ঠসà§à¦²à¦¤à¦¾à¦¨à§‡à¦° অধীনসà§à¦¤ à¦à¦²à¦¾à¦•à¦¾ ছিল মেঘনা নদীর পূরà§à¦¬à¦¤à§€à¦° থেকে নাফ নদীর উতà§à¦¤à¦° তীরবরà§à¦¤à§€ সমà§à¦¦à§à¦°à§‹à¦ªà¦¡à§‚লবরà§à¦¤à§€ à¦à§‚à¦à¦¾à¦— পরà§à¦¯à¦¨à§à¦¤à¥¤ আরাকানের জাতীয় ইতিহাস রাজোয়াং à¦à¦° সূতà§à¦°à§‡ তারা উলà§à¦²à§‡à¦– করেন যে, আরাকানরাজ সà§à¦²à¦¤à¦‡à¦™à§à¦—-ৎ-চনà§à¦¦à§à¦° (৯৫১-৯৫à§) ৯৫৩ খà§à¦°à¦¿à¦¸à§à¦Ÿà¦¾à¦¬à§à¦¦à§‡ রাজà§à¦¯ জয়ে বের হন। তিনি নিজ রাজà§à¦¯à§‡à¦° সীমা অতিকà§à¦°à¦® করে ‘থà§à¦°à¦¤à¦¨à¦•à§‡’ পরাজিত করে চতà§à¦¤à¦¾à¦—ৌং - ঠà¦à¦•à¦Ÿà¦¿ পà§à¦°à¦¸à§à¦¤à¦° নিরà§à¦®à¦¿à¦¤ বিজয়সà§à¦¤à¦®à§à¦ নিরà§à¦®à¦¾à¦£ করে পাতà§à¦° মিতà§à¦°à§‡à¦° অনà§à¦°à§‹à¦§à§‡ তিনি সà§à¦¬à¦°à¦¾à¦œà§à¦¯à§‡ ফিরে যান। ঠ‘চেতà§à¦¤à¦¾à¦—ৌং’; অরà§à¦¥ যà§à¦¦à§à¦§ করা অনà§à¦šà¦¿à¦¤à¥¤ ঠশবà§à¦¦ থেকেই চটà§à¦Ÿà¦—à§à¦°à¦¾à¦® নামকরণ হয়েছে বলে অনেকে মনে করেন। উলà§à¦²à§‡à¦–à§à¦¯ যে, à¦à¦–ানে ‘থà§à¦°à¦¤à¦¨à¦•à§‡’ পরাজিত করা বলতে অরà§à¦¥à¦¾à§Ž সেই মেঘনা অববাহিকায় পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ িত নব ইসলামি রাজà§à¦¯à§‡à¦° সà§à¦²à¦¤à¦¾à¦¨à¦•à§‡ বà§à¦à¦¾à¦¨à§‹ হয়েছে বলে কেউ কেউ মনà§à¦¤à¦¬à§à¦¯ করেন। কিনà§à¦¤à§ ঠবিষয়টি বিতরà§à¦•à§‡à¦° ঊরà§à¦§à§à¦¬à§‡ নয়। তবে বাংলায় ইসলামী শাসন পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ া হবার অনেক আগেই যে চটà§à¦Ÿà¦—à§à¦°à¦¾à¦® আরাকানে ইসলামি পরিবেশ সমà§à¦¬à¦²à¦¿à¦¤ সামাজিক অবকাঠামো নিরà§à¦®à¦¿à¦¤ হয়েছিল তা নিঃসনà§à¦¦à§‡à¦¹à§‡ বলা যায় à¦à¦¬à¦‚ বাংলায় মà§à¦¸à¦²à¦¿à¦® শাসন পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ ার পর তা যে আরও সà§à¦¦à§ƒà§à¦°à§‚প লাঠকরেছিল তা সহজেই অনà§à¦®à¦¾à¦¨ করা যায়।
দশম ও à¦à¦•à¦¾à¦¦à¦¶ শতাবà§à¦¦à§€à¦¤à§‡ আরব বণিক ও সà§à¦«à¦¿ দরবেশদের মধà§à¦¯à§‡ বদরà§à¦¦à§à¦¦à¦¿à¦¨ (বদর শাহ) নামে ইসলাম পà§à¦°à¦šà¦¾à¦°à¦• ঠঅঞà§à¦šà¦²à§‡ আসেন à¦à¦¬à¦‚ ধরà§à¦®à§€à§Ÿ ও সামাজিক কà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡ বà§à¦¯à¦¾à¦ªà¦• আলোড়ন সৃষà§à¦Ÿà¦¿ করেন। তার নামানà§à¦¸à¦¾à¦°à§‡ আসামের সীমা থেকে শà§à¦°à§ করে মালয় উপদà§à¦¬à§€à¦ª পরà§à¦¯à¦¨à§à¦¤ বিà¦à¦¿à¦¨à§à¦¨ সà§à¦¥à¦¾à¦¨à§‡ ‘বদর মোকাম’ নামে মসজিদও নিরà§à¦®à¦¿à¦¤ হয়েছে। ড. মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¦ à¦à¦¨à¦¾à¦®à§à¦² হক ও আবদà§à¦² করিম সাহিতà§à¦¯à¦¬à¦¿à¦¶à¦¾à¦°à¦¦ বলেন ‘‘খà§à¦°à¦¿à¦¸à§à¦Ÿà§€à§Ÿ নবম ও দশম শতাবà§à¦¦à§€à¦¤à§‡ আরাকানে ইসলাম বিসà§à¦¤à§ƒà¦¤à¦¿ ও মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨ পà§à¦°à¦à¦¾à¦¬ অনà§à¦¯à¦¾à¦¨à§à¦¯ à¦à¦¤à¦¿à¦¹à¦¾à¦¸à¦¿à¦• করà§à¦¤à§ƒà¦• সà§à¦¬à§€à¦•à§ƒà¦¤ হইয়াছে। à¦à¦‡ সময় হইতেই আসামের সীমা হইতে মালয় উপদà§à¦¬à§€à¦ª পরà§à¦¯à¦¨à§à¦¤ সমà§à¦¦à§à¦° তীরবরà§à¦¤à§€ à¦à§‚à¦à¦¾à¦—ের নানা সà§à¦¥à¦¾à¦¨à§‡ ‘‘বà§à¦¦à§à¦§à§‡à¦° মোকাম’’ নামক à¦à¦• পà§à¦°à¦•à¦¾à¦° অদà§à¦à§à¦¤ মসজিদ গড়িয়া উঠিতে থাকে; à¦à¦‡ মসজিদগà§à¦²à¦¿à¦•à§‡ বৌদà§à¦§, চীনা ও মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨ জাতি সমà¦à¦¾à¦¬à§‡ সমà§à¦®à¦¾à¦¨ পà§à¦°à¦¦à¦°à§à¦¶à¦¨ করিয়া থাকে।’’
বদর নামে অনেক পিরের সনà§à¦§à¦¾à¦¨ পাওয়া যায়। পির বদর, বদর শাহ, বদর আউলিয়া, বদর-ই-আলম, পির বদর উদà§à¦¦à§€à¦¨ বদর-ই-আলম, শাইখ হযরত বদর-ই-আলম, শাইখ বদর-ই-আলম জাহিদী à¦à¦¬à¦‚ শাইখ বদর-উল-ইসলাম পà§à¦°à¦à§ƒà¦¤à¦¿ নাম বিশেষà¦à¦¾à¦¬à§‡ উলà§à¦²à§‡à¦–যোগà§à¦¯à¥¤ শà§à¦§à§ নামই নয়, পির বদরের সমাধিও বিà¦à¦¿à¦¨à§à¦¨ সà§à¦¥à¦¾à¦¨à§‡ দেখা যায়, বরà§à¦§à¦®à¦¾à¦¨ জেলার কালনায়, দিনাজপà§à¦°à§‡à¦° হেমতাবাদে, চটà§à¦Ÿà¦—à§à¦°à¦¾à¦® জেলার বোয়ালখালী, পটিয়া, রাউজান à¦à¦¬à¦‚ রাঙà§à¦—à§à¦¨à¦¿à§Ÿà¦¾ থানার ৪টি সà§à¦¥à¦¾à¦¨à§‡ বদর শাহের দরগাহ দেখা যায়।
à¦à¦à¦¾à¦¬à§‡ বগà§à§œà¦¾à¦° মাহী সওয়ার বলখী (রহ.), রাজশাহীর শাহমখদà§à¦® রà§à¦ªà§‹à¦¶ (রহ.), সিলেটের শাহ জালাল (রহ.) ও চটà§à¦Ÿà¦—à§à¦°à¦¾à¦®à§‡à¦° শাহ আমানতসহ (রহ.) হাজারো অলি বাংলায় ইসলাম পà§à¦°à¦šà¦¾à¦°à§‡à¦° জনà§à¦¯ আসেন। বাংলায় আগত ও বসতি সà§à¦¥à¦¾à¦ªà¦¨à¦•à¦¾à¦°à§€ à¦à¦¸à¦¬ আরব বণিক, নাবিক, সূফি, দরবেশ à¦à¦¬à¦‚ তà§à¦°à§Ÿà§‹à¦¦à¦¶ শতকের পর থেকে তà§à¦°à§à¦•à§€, পাঠান ও মোগলদের শাসনামলে মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦¦à§‡à¦° সাথে ঠঅঞà§à¦šà¦²à§‡à¦° নিমà§à¦¨à¦¬à¦°à§à¦£à§‡à¦° হিনà§à¦¦à§ ও বৌদà§à¦§à¦¦à§‡à¦° সংমিশà§à¦°à¦£ ঘটে à¦à¦¬à¦‚ তারা বà§à¦¯à¦¾à¦ªà¦•à¦¹à¦¾à¦°à§‡ ইসলামে দীকà§à¦·à¦¾ গà§à¦°à¦¹à¦£ করেন। চতà§à¦°à§à¦¦à¦¶ শতাবà§à¦¦à§€à¦° মরকà§à¦•à§‹à¦° পরà§à¦¯à¦Ÿà¦• ইবনে বতà§à¦¤à¦¾ ১৩৪৬ সালে যখন চটà§à¦Ÿà¦—à§à¦°à¦¾à¦® সফর করেন তখন তিনি সেখানে অনেক সমà§à¦à§à¦°à¦¾à¦¨à§à¦¤ মà§à¦¸à¦²à¦¿à¦® পরিবার দেখেছিলেন।
তà§à¦°à§Ÿà§‹à¦¦à¦¶ শতকের শà§à¦°à§à¦¤à§‡à¦‡ ইখতিয়ার উদà§à¦¦à¦¿à¦¨ মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¦ বখতিয়ার খলজী লখনৌতি বিজয় করে বাংলায় ইসলামী আদরà§à¦¶ পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ ার কাজকে à¦à¦—িয়ে দেন। তাà¦à¦° বিজয়ী অঞà§à¦šà¦²à§‡ তিনি ইসলামী আদরà§à¦¶ পà§à¦°à¦šà¦¾à¦°à§‡à¦° নানা অবকাঠমো গড়ে তোলেন। মীনহাজ-ই- সিরাজ অতà§à¦¯à¦¨à§à¦¤ সà§à¦¸à§à¦ªà¦·à§à¦Ÿ করে লিখেছেন ‘ঠঅঞà§à¦šà¦²à¦¸à¦®à§à¦¹à§‡ অসংখà§à¦¯ মসজিদ, মাদরাসা ও খানকাহ তার à¦à¦¬à¦‚ তার আমিরদের পà§à¦°à¦šà§‡à¦·à§à¦Ÿà¦¾à§Ÿ দà§à¦°à§à¦¤ ও সà§à¦¨à§à¦¦à¦°à¦à¦¾à¦¬à§‡ নিরà§à¦®à¦¿à¦¤ হয়। বখতিয়ার খলজী লখà§à¦¨à§Œà¦¤à¦¿ রাজà§à¦¯à§‡à¦° রাজধানীতে, তার আমীরগণ ইকà§à¦¤à¦¾à¦° বা পà§à¦°à¦¦à§‡à¦¶à§‡à¦° সদর দপà§à¦¤à¦°à§‡ à¦à¦¬à¦‚ অনà§à¦¯à¦¾à¦¨à§à¦¯ খলজী মালিকগণ গà§à¦°à§à¦¤à§à¦¬à¦ªà§‚রà§à¦£ সà§à¦¥à¦¾à¦¨à§‡ মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦¦à§‡à¦° নামাজ আদায়ের জনà§à¦¯ মসজিদ, মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦¦à§‡à¦° সনà§à¦¤à¦¾à¦¨à¦¦à§‡à¦° সà§à¦¶à¦¿à¦•à§à¦·à¦¾à¦° জনà§à¦¯ মাদà§à¦°à¦¾à¦¸à¦¾ à¦à¦¬à¦‚ সূফীদের দà§à¦¬à¦¾à¦°à¦¾ নওমà§à¦¸à¦²à¦¿à¦®à¦¦à§‡à¦° ইলমে দà§à¦¬à§€à¦¨ শিকà§à¦·à¦¾ দেয়ার জনà§à¦¯ খানকা পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ া করেন। শাসনতানà§à¦¤à§à¦°à¦¿à¦• পà§à¦¨à¦ƒà¦¬à¦¿à¦¨à§à¦¯à¦¾à¦¸à§‡à¦° পর তিনি মà§à¦¸à¦²à¦¿à¦® সমাজ পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ ার পà§à¦°à¦šà§‡à¦·à§à¦Ÿà¦¾ করেন। মà§à¦¸à¦²à¦¿à¦® সমাজের নিউকà§à¦²à¦¿à§Ÿà¦¾à¦¸ বা কেনà§à¦¦à§à¦°à¦¬à¦¿à¦¨à§à¦¦à§ হচà§à¦›à§‡ মসজিদ। মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à§‡à¦°à¦¾ যেখানে গিয়েছে সেখানেই তারা পà§à¦°à¦¥à¦®à§‡ মসজিদ পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ া করেছে। সেই পà§à¦°à¦•à§à¦°à¦¿à§Ÿà¦¾à§Ÿ পরবরà§à¦¤à§€à¦¤à§‡ যেসব মà§à¦¸à¦²à¦¿à¦® শাসক বাংলা শাসন করেছেন তারা পà§à¦°à¦¤à§à¦¯à§‡à¦•à¦‡ মহানবীর আদরà§à¦¶à¦•à§‡ ছড়িয়ে দেবার জনà§à¦¯à§‡ শিকà§à¦·à¦¾à¦²à§Ÿ সà§à¦¥à¦¾à¦ªà¦¨ করেছেন। যে সকল মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨ অà¦à¦¿à¦¯à¦¾à¦¨ পরিচালনার সময়ে অথবা তার পরে সà§à¦¥à¦¾à§Ÿà§€à¦à¦¾à¦¬à§‡ বসবাসের জনà§à¦¯ লখà§à¦¨à§Œà¦¤à§‡ আগমন করেন তাদের সà§à¦¬à¦¿à¦§à¦¾à¦° জনà§à¦¯ তিনি মসজিদ, মাদরাসা ও খানকাহ পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ া করেন। ঠপà§à¦°à¦¸à¦™à§à¦—ে আবদà§à¦² করিম লিখেছেন, ‘‘à¦à¦•à¦œà¦¨ সৈনিক হইয়াও বখতিয়ার খলজী বà§à¦à¦¿à¦¤à§‡ পারেন যে, মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨ সমাজ পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ া বà§à¦¯à¦¤à§€à¦¤ লখà§à¦¨à§Œà¦¤à¦¿à¦° মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨ রাজà§à¦¯ শà§à¦§à§ সামরিক শকà§à¦¤à¦¿à¦° উপর নিরà§à¦à¦° করিতে পারে না। সামরিক শকà§à¦¤à¦¿à¦° পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨ à¦à¦•à¦¦à¦¿à¦¨ শেষ হইবেই, কিনà§à¦¤ অতঃপর, অরà§à¦¥à¦¾à§Ž শানà§à¦¤à¦¿à¦° সময়ে মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨ সমাজ- মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨ রাজà§à¦¯à§‡à¦° সà§à¦¥à¦¾à§Ÿà¦¿à¦¤à§à¦¬ বিধান করিবে’’। আমাদের দেশের আবহাওয়া à¦à¦¬à¦‚ আমাদের ইতিহাস অসচেতনতা à¦à¦¤à¦¿à¦¹à¦¾à¦¸à¦¿à¦• নিদরà§à¦¶à¦¨ দà§à¦°à§à¦¤ নষà§à¦Ÿ অথবা ধà§à¦¬à¦‚স হয়ে যায়। যার কারণে বখতিয়ার খলজীর আমলের কোন সà§à¦¥à¦¾à¦ªà¦¤à§à¦¯ নিদরà§à¦¶à¦¨ আজও আবিষà§à¦•à§ƒà¦¤ হয়নি।
দà§à¦¬à§€à¦¨ পà§à¦°à¦šà¦¾à¦°à§‡à¦° কাজকে মà§à¦¸à¦²à¦¿à¦® শাসকগণ মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦¦à§‡à¦° মৌলিক কাজ বলে মনে করতেন। মà§à¦¸à¦²à¦¿à¦® শাসকদের পà§à¦°à¦šà§‡à¦·à§à¦Ÿà¦¾à§Ÿ অনেক সà§à¦¥à¦¾à¦¨à§€à§Ÿ অধিবাসী ইসলামে দীকà§à¦·à¦¿à¦¤ হয়েছেন। বখতিয়ারের সময়কার উদাহরণ দিতে গিয়ে ঠপà§à¦°à¦¸à¦™à§à¦—ে মীনহাজ-ই-সিরাজ মনà§à¦¤à¦¬à§à¦¯ করেছেন- ‘কোচ ও মেচ জাতির পà§à¦°à¦§à¦¾à¦¨à¦¦à§‡à¦° মধà§à¦¯à§‡ à¦à¦•à¦œà¦¨-যিনি আলী মেচ নামে পরিচিত হন- মোহামà§à¦®à¦¦ বখতিয়ারের হসà§à¦¤à§‡ ইসলাম ধরà§à¦®à§‡ দীকà§à¦·à¦¿à¦¤ হন à¦à¦¬à¦‚ তিনি মোহামà§à¦®à¦¦ বখতিয়ারকে পারà§à¦¬à¦¤à§à¦¯ অঞà§à¦šà¦²à§‡ নিয়ে যেতে à¦à¦¬à¦‚ পদ পà§à¦°à¦°à§à¦¦à¦¶à¦¨à§‡ সাহাযà§à¦¯ করেন। কোচ à¦à¦¬à¦‚ মেচ জাতির পরিচয় পà§à¦°à¦¦à¦¾à¦¨ করতে গিয়ে তবকাত-ই-নাসিরীর অনà§à¦¬à¦¾à¦¦à¦• আবà§à¦² কালাম মোহামà§à¦®à¦¦ যাকারিয়া লিখেছেন, ‘‘বাংলাদেশের পà§à¦°à¦¤à§à¦¯à¦¨à§à¦¤ [উতà§à¦¤à¦°] অঞà§à¦šà¦²à§‡ বিশেষ করে, বৃহতà§à¦¤à¦° ও অবিà¦à¦•à§à¦¤ দিনাজপà§à¦° ও রংপà§à¦° জেলাসমূহে, বিহারের পà§à¦°à§à¦¨à¦¿à§Ÿà¦¾ জেলার কিয়দংশে ও অবিà¦à¦•à§à¦¤ আসামের পশà§à¦šà¦¿à¦®à¦¾à¦žà§à¦šà¦²à§‡ à¦à¦•à¦Ÿà¦¿ পৃথক নরগোষà§à¦ ীর অসà§à¦¤à¦¿à¦¤à§à¦¬ দেখা যায়। চà§à¦¯à¦¾à¦ªà¦Ÿà¦¾ নাক, উনà§à¦¨à¦¤ গনà§à¦¡à¦¾à¦¸à§à¦¥à¦¿, বঙà§à¦•à¦¿à¦® চকà§à¦·à§, উদà§à¦¦à¦¨à§à¦¡ কেশ à¦à¦¬à¦‚ কেশ বিহীন দেহ, কেশ বিরল মà§à¦–মনà§à¦¡à¦² à¦à¦° অধিকারী ঠনরগোষà§à¦ ী যে আদিতে মোঙà§à¦—লীয় রকà§à¦¤à¦§à¦¾à¦°à¦¾ থেকে উৎপনà§à¦¨ তাতে কোন সনà§à¦¦à§‡à¦¹ নেই। অবিà¦à¦•à§à¦¤ দিনাজপà§à¦° জেলার উতà§à¦¤à¦°à¦¾à¦‚শে à¦à¦¦à§‡à¦° নিবাস অধিক পরিমাণে কেনà§à¦¦à§à¦°à§€à¦à§‚ত ছিল à¦à¦¬à¦‚ à¦à¦–নও আছে। রংপà§à¦° জেলার উতà§à¦¤à¦°-উতà§à¦¤à¦°-পশà§à¦šà¦¿à¦®à¦¾à¦žà§à¦šà¦²à§‡ আজও à¦à¦¦à§‡à¦° ঘনবসতি দেখা যায়।’ মীনহাজের বরà§à¦£à¦¨à¦¾ থেকে à¦à¦Ÿà¦¾ সহজে ধারণা করা যায় যে, মেচ জাতির পà§à¦°à¦§à¦¾à¦¨ আলী মেচকে বখতিয়ার খলজী সà§à¦¬à§Ÿà¦‚ দà§à¦¬à§€à¦¨à§‡à¦° দাওয়াত দেন। সে দাওয়াত গà§à¦°à¦¹à¦£ করে আলী মেচ à¦à¦¬à¦‚ তার পরিবারের অনà§à¦¯à¦¾à¦¨à§à¦¯ সদসà§à¦¯à¦°à¦¾, à¦à¦®à¦¨à¦•à¦¿ তার মেচ জাতির বহৠলোক বখতিয়ারের হাতে ইসলাম গà§à¦°à¦¹à¦£ করেন। আলী মেচকে জোর করে বা তার ইচà§à¦›à¦¾à¦° বিরà§à¦¦à§à¦§à§‡ যে ধরà§à¦®à¦¾à¦¨à§à¦¤à¦°à¦¿à¦¤ করা হয়নি à¦à¦¬à¦‚ আলী মেচ ও তার লোকেরা যে মোহামà§à¦®à¦¦ বখতিয়ারের পà§à¦°à¦¤à¦¿ অতà§à¦¯à¦¨à§à¦¤ আনà§à¦¤à¦°à¦¿à¦•à¦à¦¾à¦¬à§‡ অনà§à¦—ত ছিলেন তা সহজে বোà¦à¦¾ যায় বখতিয়ার খলজীর চরম দà§à¦°à§à¦¦à¦¿à¦¨à§‡ তাদের সাহাযà§à¦¯à§‡ ও সেবার দৃষà§à¦Ÿà¦¾à¦¨à§à¦¤ দেখে। বখতিয়ার খলজীর পà§à¦°à¦¤à¦¿ যদি তারা বিরূপ থাকতেন তবে তার সেই চরম অসহায় মà§à¦¹à§‚রà§à¦¤à§‡ ইচà§à¦›à¦¾ করলে অতি সহজেই তার à¦à¦¬à¦‚ তার সঙà§à¦—ীদের পà§à¦°à¦¾à¦£à¦¨à¦¾à¦¶ করতে পারতেন; পà§à¦°à¦¤à¦¿à¦¶à§‹à¦§ নিতে পারতেন à¦à¦¬à¦‚ তাকে সাহাযà§à¦¯ করতে à¦à¦—িয়ে আসতেন না। à¦à¦¤à§‡ পà§à¦°à¦®à¦¾à¦£à¦¿à¦¤ হয় যে আলী মেচ ও তার দলবলের সঙà§à¦—ে বখতিয়ার খলজীর à¦à¦•à¦Ÿà¦¾ আনà§à¦¤à¦°à¦¿à¦•à¦¤à¦¾à¦ªà§‚রà§à¦£ দà§à¦¬à§€à¦¨à¦¿ সমà§à¦ªà¦°à§à¦• ছিল।
বখতিয়ার খলজী নওদীয়াহ ও লৌখনতি বিজয় করে বাংলার উতà§à¦¤à¦° পà§à¦°à¦¾à¦¨à§à¦¤à§‡ à¦à¦•à¦Ÿà¦¿ মà§à¦¸à¦²à¦¿à¦® রাজà§à¦¯ পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ া করেছিলেন। সেখানে তিনি মসজিদ, মাদরাসা ও খানকা পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ া করে মà§à¦¸à¦²à¦¿à¦® সমাজের à¦à¦¿à¦¤ মজবà§à¦¤ করেছিলন à¦à¦¬à¦‚ তিনি মà§à¦¸à¦²à¦¿à¦® রাষà§à¦Ÿà§à¦°à§‡à¦° সারà§à¦¬à¦à§Œà¦®à¦¤à§à¦¬à§‡à¦° পà§à¦°à¦¤à§€à¦• খোৎবা à¦à¦¬à¦‚ মà§à¦¦à§à¦°à¦¾à¦° পà§à¦°à¦šà¦²à¦¨ করতে সকà§à¦·à¦® হয়েছিলেন। সেইসাথে তিনি রাজà§à¦¯à§‡ পà§à¦°à¦¶à¦¾à¦¸à¦¨à¦¿à¦• বিকেনà§à¦¦à§à¦°à§€à¦•à¦°à¦£ করে মোকà§à¦¤à¦¾, আমীল ও কাজী নিয়োগ দিয়ে à¦à¦•à¦Ÿà¦¿ উনà§à¦¨à¦¤ পà§à¦°à¦¶à¦¾à¦¸à¦¨ পà§à¦°à¦¬à¦°à§à¦¤à¦¨ করেছিলেন à¦à¦¬à¦‚ রাজà§à¦¯à§‡ দà§à¦¬à§€à¦¨ ইসলাম পà§à¦°à¦šà¦¾à¦° করে কোচ- মেচ সহ হাজার ধরনের অমà§à¦¸à¦²à¦¿à¦®à¦•à§‡ ইসলামের দাওয়াত দিয়ে মà§à¦¸à¦²à¦¿à¦® করেছিলন। সেই ধারাবাহিকতায় বাংলার সকল মà§à¦¸à¦²à¦¿à¦® শাসকই ঠকাজে আতà§à¦®à¦¨à¦¿à§Ÿà§‹à¦— করেছেন। à¦à¦®à¦¨à¦•à¦¿ বাংলার নবাবগণও ঠকাজে পিছিয়ে ছিলেন না। à¦à¦¸à¦¬à§‡à¦° সà§à¦«à¦² আজকের সà§à¦¬à¦¾à¦§à§€à¦¨, সারà§à¦¬à¦à§Œà¦® ও ইসলামী আদরà§à¦¶à¦à¦¾à¦¬à¦¾à¦ªà¦¨à§à¦¨ বাংলাদেশ।
আদরà§à¦¶ পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ ায় সà§à¦¥à¦¾à¦¨à§€à§Ÿ পà§à¦°à§Ÿà¦¾à¦¸
বাংলায় আগত অলি à¦à¦¬à¦‚ অধিকাংশ শাসকই ছিলেন অবাঙà§à¦—ালী। তাদের অনà§à¦¸à¦¾à¦°à§€ বাংলাà¦à¦¾à¦·à§€ মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦¦à§‡à¦° মধà§à¦¯ থেকে উলামা শà§à¦°à§‡à¦£à§€ তৈরি হয়, যারা রাসূল (স.) à¦à¦° আদরà§à¦¶ পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ ার কাজে অগà§à¦°à¦£à§€ à¦à§‚মিকা পালন করেছেন। কেননা জà§à¦žà¦¾à¦¨à¦¾à¦°à§à¦œà¦¨à¦•à§‡ ইসলামে ফরজ করা হয়েছে। জà§à¦žà¦¾à¦¨ চরà§à¦šà¦¾à¦•à§‡ গà§à¦°à§à¦¤à§à¦¬ দেবার কারণে ইসলামে আলিম বা জà§à¦žà¦¾à¦¨à§€à¦¦à§‡à¦° অনেক মরà§à¦¯à¦¾à¦¦à¦¾ পà§à¦°à¦¦à¦¾à¦¨ করা হয়েছে। সমাজে à¦à¦à¦°à¦¾ ছিলেন উচà§à¦šà¦¶à§à¦°à§‡à¦£à§€à¦° পà§à¦°à¦à¦¾à¦¬à¦¶à¦¾à¦²à§€ সমà§à¦ªà§à¦°à¦¦à¦¾à§Ÿà¥¤ সরকারি পদমরà§à¦¯à¦¾à¦¦à¦¾ কিংবা অঢেল সমà§à¦ªà¦¦ না থাকলেও ধরà§à¦®à¦¾à¦¨à§à¦°à¦¾à¦—, বিদà§à¦¯à¦¾ à¦à¦¬à¦‚ আদরà§à¦¶ চরিতà§à¦°à§‡à¦° জনà§à¦¯ তারা সমাজে উচà§à¦šà¦¤à¦® মরà§à¦¯à¦¾à¦¦à¦¾à§Ÿ অধিষà§à¦ িত ছিলেন। তাদের পà§à¦°à¦¤à¦¿ লোকের শà§à¦°à¦¦à§à¦§à¦¾ ও সমà§à¦®à¦¾à¦¨ তাদেরকে সামাজিক মরà§à¦¯à¦¾à¦¦à¦¾à¦° উচà§à¦š আসনে পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ িত করে। জনসাধারণ তাদের নিজেদের নৈতিক ও আধà§à¦¯à¦¾à¦¤à§à¦®à¦¿à¦• জীবনে কলà§à¦¯à¦¾à¦£ পাবার আকাঙà§à¦•à§à¦·à¦¾à§Ÿ আলিমদের ফতà§à§Ÿà¦¾ ও আদেশ-উপদেশ শà§à¦°à¦¦à§à¦§à¦¾à¦° সাথে মেনে চলার চেষà§à¦Ÿà¦¾ করত à¦à¦¬à¦‚ বাসà§à¦¤à¦¬à¦¤à¦¾à¦° নিরিখে তাà¦à¦¦à§‡à¦° ধরà§à¦®à§€à§Ÿ নিরà§à¦¦à§‡à¦¶à§‡à¦° অনà§à¦¸à¦°à¦£ করত। ধরà§à¦®à§€à§Ÿ ও নৈতিক জীবনের পথ পà§à¦°à¦¦à¦°à§à¦¶à¦• হিসেবে তাà¦à¦¦à§‡à¦° মরà§à¦¯à¦¾à¦¦à¦¾ à¦à¦¬à¦‚ ইসলামের সà§à¦®à¦¹à¦¾à¦¨ জà§à¦žà¦¾à¦¨ তাà¦à¦¦à§‡à¦°à¦•à§‡ সামাজিক নেতৃতà§à¦¬à§‡à¦° আসনে অধিষà§à¦ িত করত।
মà§à¦¸à¦²à¦¿à¦® শাসনামলে সমসাময়িক জীবনে নà§à¦¯à¦¾à§Ÿ বিচার, আইন ও নীতিশাসà§à¦¤à§à¦°à§€à§Ÿ বিষয়াদির সঙà§à¦—ে সংযà§à¦•à§à¦¤ কাজি, মির, আদল, মà§à¦¹à¦¤à¦¾à¦¸à¦¿à¦® বা লসà§à¦•à¦° উজির à¦à¦¬à¦‚ রাজà§à¦¯à§‡à¦° বিà¦à¦¿à¦¨à§à¦¨ পদে আলিমদেরকেও নিয়োগ দেয়া হত। মূলত à¦à¦°à¦¾ ছিলেন ইসলামি শরিয়তের ততà§à¦¤à§à¦¬à¦¾à¦¬à¦§à¦¾à§Ÿà¦• à¦à¦¬à¦‚ সমাজের নৈতিক ও ধরà§à¦®à§€à§Ÿ জীবনের অà¦à¦¿à¦à¦¾à¦¬à¦•à¥¤ তারা ঠসকল পদসমূহে অধিষà§à¦ িত থাকার ফলে সমাজে তাদের যথেষà§à¦Ÿ পà§à¦°à¦à¦¾à¦¬ পà§à¦°à¦¤à¦¿à¦ªà¦¤à§à¦¤à¦¿ ও সামাজিক মরà§à¦¯à¦¾à¦¦à¦¾ ছিল।
আলিমগণ সমাজে মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦¦à§‡à¦° শিকà§à¦·à¦•à§‡à¦° à¦à§‚মিকা পালন করতেন। মà§à¦¸à¦²à¦¿à¦® সমাজে বিদà§à¦¯à¦¾ শিকà§à¦·à¦¾à¦° পà§à¦°à¦¤à¦¿ উৎসাহিত করা হত। বিশেষকরে মà§à¦¸à¦²à¦¿à¦® পরিবারের সনà§à¦¤à¦¾à¦¨à¦•à§‡ অবশà§à¦¯à¦‡ মকà§à¦¤à¦¬, মসজিদ কিংবা ইমাম বাড়ায় ইসলামের বিধিবিধান জানার জনà§à¦¯ কোরআন ও হাদিস পড়তে হত। শিকà§à¦·à¦¾à¦° কà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡ মেয়েদেরও উৎসাহিত করা হত। সাধারণত পাà¦à¦š বছর বয়সে ছেলে-মেয়েদের বিদà§à¦¯à¦¾ শিকà§à¦·à¦¾à¦° জনà§à¦¯ পà§à¦°à§‡à¦°à¦£ করা হত। কবি আলাওলের à¦à¦¾à¦·à¦¾à§Ÿ-
পঞà§à¦šà¦® বরিষ যদি হইল রাজবালা
পড়িতে গà§à¦°à§à¦° সà§à¦¥à¦¾à¦¨à§‡ ছিল ছাতà§à¦°à¦¶à¦¾à¦²à¦¾ \
অনà§à¦¯à¦¾à¦¨à§à¦¯ জà§à¦žà¦¾à¦¨à¦¾à¦°à§à¦œà¦¨à§‡à¦° পাশাপাশি মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨ ছেলে মেয়েরা যাতে নামাজ রোজাসহ ইসলামের আনà§à¦¸à¦™à§à¦—িক বিষয় জানতে আগà§à¦°à¦¹à§€ হয় à¦à¦œà¦¨à§à¦¯ সমাজের বà§à¦¦à§à¦§à¦¿à¦œà§€à¦¬à§€ মহল বিà¦à¦¿à¦¨à§à¦¨à¦à¦¾à¦¬à§‡ উৎসাহ পà§à¦°à¦¦à¦¾à¦¨ করত। কবি আলাওলের à¦à¦¾à¦·à¦¾à§Ÿ-
তালিব-à¦à¦²à¦® দেখি হীন জà§à¦žà¦¾à¦¨ করে
না যাইব তার ইমান সঙà§à¦—েতে আখেরে \
গà§à¦°à§ ঠশিশà§à¦°à§‡ যদি বিসমিলà§à¦²à¦¾à¦¹ পড়াà¦
গà§à¦°à§ মাতা পিতা শিশৠà¦à§‡à¦¹à§‡à¦¸à§à¦¤à§‡à¦¤ যাঠ\
পড়নে যাইতে যথ ধà§à¦²à¦¾ লাগে পাà¦
নরক হারাম তার করনà§à¦¤ খোদা ঠ\
জনসাধারণ থেকে শà§à¦°à§ করে রাজà§à¦¯à¦° সরà§à¦¬à§‹à¦šà§à¦š কà§à¦·à¦®à¦¤à¦¾ সমà§à¦ªà¦¨à§à¦¨ বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦—ণের à¦à¦•à§à¦¤à¦¿-শà§à¦°à¦¦à§à¦§à¦¾ ও à¦à¦¾à¦²à¦¬à¦¾à¦¸à¦¾à¦° কারণে সমাজে লেখক ও বà§à¦¦à§à¦§à¦¿à¦œà§€à¦¬à§€à¦¦à§‡à¦° সামাজিক মরà§à¦¯à¦¾à¦¦à¦¾ ও জীবন যাতà§à¦°à¦¾à¦° মানও ছিল অনেক উনà§à¦¨à¦¤à¥¤ সেই সাথে মà§à¦¸à¦²à¦¿à¦® সà§à¦²à¦¤à¦¾à¦¨à¦¦à§‡à¦° পৃষà§à¦ পোষকতার ফলেই বà§à¦¦à§à¦§à¦¿à¦œà§€à¦¬à§€ মহল পরবরà§à¦¤à§€ পà§à¦°à¦œà¦¨à§à¦®à§‡à¦° জনà§à¦¯ রসà§à¦² বিজয় কাবà§à¦¯, পদà§à¦®à¦¾à¦¬à¦¤à§€, সয়ফà§à¦²à¦®à§à¦²à§à¦• বদিউজà§à¦œà¦¾à¦®à¦¾à¦², সতী ময়না ও লোরচনà§à¦¦à§à¦°à¦¾à¦¨à§€, শরিয়তনামা, পà§à¦°à¦à§ƒà¦¤à¦¿ অসংখà§à¦¯ মূলà§à¦¯à¦¬à¦¾à¦¨ রচনা উপহার দিয়েছেন। কবি আফজল আলী, শাহবারিদ খান, সৈয়দ সà§à¦²à¦¤à¦¾à¦¨, মহাকবি দৌলতকাজী, আলাওল, কোরেশী মাগন ঠাকà§à¦°, নসরà§à¦²à§à¦²à¦¾à¦¹ খোনà§à¦¦à¦•à¦¾à¦° পà§à¦°à¦®à§à¦– পà§à¦°à¦¥à¦¿à¦¤à¦¯à¦¶à¦¾ কবি সাহিতà§à¦¯à¦¿à¦•-বà§à¦¦à§à¦§à¦¿à¦œà§€à¦¬à§€ শà§à¦§à§ বাংলা à¦à¦¾à¦·à¦¾à¦•à§‡ নয় বাংলার ইতিহাস à¦à¦¤à¦¿à¦¹à§à¦¯ ও মহানবী (স.) à¦à¦° আদরà§à¦¶à§‡à¦° আলোকে সামাজিক চিতà§à¦°à¦•à§‡ যেমন চিরঞà§à¦œà§€à¦¬ করে রেখেছেন তেমনি বাসà§à¦¤à¦¬ চরিতà§à¦°à§‡à¦“ বà§à¦¦à§à¦§à¦¿ চরà§à¦šà¦¾ à¦à¦¬à¦‚ দà§à¦¬à§€à¦¨à¦¿ আমলের মধà§à¦¯à§‡ নিজেদের নিয়োজিত রেখেছিলেন।
সà§à¦¤à¦°à¦¾à¦‚ বলা যায় যে, উলামা ও বà§à¦¦à§à¦§à¦¿à¦œà§€à¦¬à§€ মহল যেমন বাসà§à¦¤à¦¬ জীবনে ইসলামের অনà§à¦¸à¦¾à¦°à§€ ছিলেন তেমনি তাà¦à¦¦à§‡à¦° আদেশ দাতা, আশà§à¦°à§Ÿà¦¦à¦¾à¦¤à¦¾ ও পৃষà§à¦ পোষকগণও ইসলামের পূরà§à¦£à¦¾à¦™à§à¦— অনà§à¦¸à¦¾à¦°à§€ ছিলেন, ফলে সমাজে ইসলামের পà§à¦°à¦¸à¦¾à¦° ও পà§à¦°à¦à¦¾à¦¬ দà§à¦°à§à¦¤ ছড়িয়ে পড়ে। পরবরà§à¦¤à§€à¦•à¦¾à¦²à§‡ ইসমাঈল হোসেন সিরাজী, মোজামà§à¦®à§‡à¦² হক, কায়কোবাদ, কাজী নজরà§à¦² ইসলাম, মাওলানা আকরম খাà¦, গোলাম মোসà§à¦¤à¦«à¦¾, ফররà§à¦– আহমদ, মতিউর রহমান মলà§à¦²à¦¿à¦•à¦¸à¦¹ হাজারো লেখক-কবি-সাহিতà§à¦¯à¦¿à¦• মহানবী (স.) à¦à¦° আদরà§à¦¶ পà§à¦°à¦šà¦¾à¦° ও পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ ার কাজ করে গেছেন।
আলিম ও লেখকশà§à¦°à§‡à¦£à§€à¦° পাশাপাশি সাংগঠনিক পà§à¦°à¦•à§à¦°à¦¿à§Ÿà¦¾à¦¤à§‡à¦“ রাসূল (স.) à¦à¦° আদরà§à¦¶ পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ ার কাজ চলে আসছে। বà§à¦°à¦¿à¦Ÿà¦¿à¦¶ বিরোধী আনà§à¦¦à§‹à¦²à¦¨ ও রাসূল (স). à¦à¦° আদরà§à¦¶à¦•à§‡ বাসà§à¦¤à¦¬à¦¾à§Ÿà¦¨à§‡à¦° জনà§à¦¯ বালাকোরà§à¦Ÿà§‡à¦° সংগà§à¦°à¦¾à¦®, তিতà§à¦®à§€à¦°-শরীয়তà§à¦²à§à¦²à¦¾à¦¹à¦° আনà§à¦¦à§‹à¦²à¦¨ বিশেষ à¦à§‚মিকা পালন করে। পরবরà§à¦¤à§€à¦¤à§‡ ১৮৫ৠসালের মহাবিদà§à¦°à§‹à¦¹à§‡à¦° মধà§à¦¯ দিয়ে যে আনà§à¦¦à§‹à¦²à¦¨à§‡à¦° সূতà§à¦°à¦ªà¦¾à¦¤ হয় তারই রেশ ধরে ১৯০৬ সালে মà§à¦¸à¦²à¦¿à¦®à¦²à§€à¦— পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ িত হয়। বাসà§à¦¤à¦¬ কà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡ তারা সফল না হলেও মূলত মহানবীর আদরà§à¦¶à¦¿à¦• à¦à¦¿à¦¤à§à¦¤à¦¿à¦•à§‡ ধারণ করেই তাদের পà§à¦°à¦šà¦¾à¦°à¦£à¦¾ চালিয়ে à¦à¦¸à§‡à¦›à§‡ à¦à¦¬à¦‚ সà§à¦¬à¦¾à¦§à§€à¦¨à¦¤à¦¾ আনà§à¦¦à§‹à¦²à¦¨à¦•à§‡ বেগবান করেছে। অপরদিকে জামায়াতে ইসলামীও মহানবীর আদরà§à¦¶à¦•à§‡ বাসà§à¦¤à¦¬à¦¾à§Ÿà¦¨à§‡à¦° জনà§à¦¯ ১৯৪১ সাল থেকে কাজ করে আসছে। পাশাপাশি নেজামে ইসলাম, খেলাফত মজলিশ, ইসলামী শাসনতনà§à¦¤à§à¦° আনà§à¦¦à§‹à¦²à¦¨à¦¸à¦¹ বেশকিছৠইসলামী রাজনৈতিক দল মহানবীর আদরà§à¦¶à¦•à§‡ বাসà§à¦¤à¦¬à¦¾à§Ÿà¦¨à§‡à¦° জনà§à¦¯à§‡ কাজ করে যাচà§à¦›à§‡à¥¤ সেইসাথে অরাজনৈতিক ময়দানে জমঈয়তে আহলে হাদীস, আহলে হাদীস আনà§à¦¦à§‹à¦²à¦¨ যেমন কাজ করে যাচà§à¦›à§‡ তেমনি দà§à¦¬à§€à¦¨à§‡à¦° মেহনত হিসেবে মসজিদà¦à¦¿à¦¤à§à¦¤à¦¿à¦• কাজ করে যাচà§à¦›à§‡ তাবলীগ জামায়াত। ছাতà§à¦°à¦¸à¦®à¦¾à¦œà§‡à¦° মাà¦à§‡à¦“ বাংলাদেশ ইসলামী ছাতà§à¦° শিবির, ইসলামী ছাতà§à¦° মজলিশসহ বেশ কিছৠছাতà§à¦° সংগঠন মহানবীর আদরà§à¦¶ পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ ার কাজে তৎপর রয়েছে। à¦à¦›à¦¾à§œà¦¾à¦“ শিরক-বিদআতের পà§à¦°à¦¶à§à¦¨à§‡à¦° ডামাডোলের মধà§à¦¯à§‡ ঘà§à¦°à¦ªà¦¾à¦• খাওয়া কিছৠআবেগী সংসগঠনও ঠকাজে সময় ও শà§à¦°à¦® বিনিয়োগ করছে। তবে আশার চেয়ে আশংকার কথা যে, মহানবীর আদরà§à¦¶ পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ ার কাজে যতোটা তৎপরতা লকà§à¦·à§à¦¯ করা যাচà§à¦›à§‡ তার চেয়ে সরাসরি মহানবীর আদরà§à¦¶ বিরোধী কিংবা আদরà§à¦¶à¦¬à¦¾à¦¦à¦¿à¦¤à¦¾à¦° মà§à¦–োশে নিরà§à¦®à¦¿à¦¤ সংগঠনসমূহের তৎপরতা আরো বেশি পà§à¦°à¦¬à¦²à¥¤ দà§à¦ƒà¦–ের সংবাদ যে, আদরà§à¦¶à¦¬à¦¾à¦¦à¦¿à¦¤à¦¾à¦° মà§à¦–োশ পড়ে অনেক সংগঠন শিরক-বিদআতের আখড়ায় পরিণত হচà§à¦›à§‡à¥¤ যà§à¦—ের চলমান বৈরি হাওয়া, সà§à¦¥à¦¾à¦¨à§€à§Ÿ রাজনীতিবিদগণের সà§à¦¬à¦¾à¦°à§à¦¥à¦¸à¦‚শà§à¦²à¦¿à¦·à§à¦Ÿà¦¤à¦¾ à¦à¦¬à¦‚ বরà§à¦¹à¦¿à¦¬à¦¿à¦¶à§à¦¬à§‡à¦° ইহà§à¦¦à¦¿-খৃসà§à¦Ÿà¦¾à¦¨ চকà§à¦°à§‡à¦° ইসà§à¦¯à§ বাসà§à¦¤à¦¬à¦¾à§Ÿà¦¨à§‡à¦° মধà§à¦¯ দিয়ে তারা বেশ জৌলà§à¦¸à§‡à¦° সাথেই à¦à¦—িয়ে যাচà§à¦›à§‡à¥¤ মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦¦à§‡à¦° ঠবিষয়ে সতরà§à¦• হবার à¦à¦–নই সময়। লেখক : সহযোগী অধà§à¦¯à¦¾à¦ªà¦•, ইসলামের ইতিহাস ও সংসà§à¦•à§ƒà¦¤à¦¿ বিà¦à¦¾à¦—, রাজশাহী বিশà§à¦¬à¦¬à¦¿à¦¦à§à¦¯à¦¾à¦²à§Ÿ, mrakhanda@gmail.com.
এ পাতার অন্যান্য খবর
- ইতিহাস সৃষà§à¦Ÿà¦¿à¦•à¦¾à¦°à§€ বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦¤à§à¦¬ : মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¦ (সা.)
- রবিউল আউয়ালের পায়গাম
- পà§à¦°à¦¿à§Ÿ নবীকে (সা). ইহà§à¦¦à§€à¦°à¦¾ যেà¦à¦¾à¦¬à§‡ উতà§à¦¤à§à¦¯à¦•à§à¦¤ করতো!
- তায়েফে রাসূলà§à¦²à§à¦²à¦¾à¦¹ (সা.)-à¦à¦° উপর নিরà§à¦¯à¦¾à¦¤à¦¨à§‡à¦° লোমহরà§à¦·à¦• ঘটনা
- রাষà§à¦Ÿà§à¦°à¦¨à¦¾à§Ÿà¦• মহানবী সা.
- অপ-পà§à¦°à¦šà¦¾à¦°à§‡à¦° মোকাবিলায় মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¾à¦¦à§à¦° রাসূলà§à¦²à§à¦²à¦¾à¦¹ (সাঃ)
- হযরত মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¦ (সা.) নারীমà§à¦•à§à¦¤à¦¿à¦° পথিকৃৎ
- সà¦à§à¦¯à¦¤à¦¾à¦° সংকট নিরসনে রাসূল (সা.)-à¦à¦° অবদান
- ইসলাম পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ ায় নারীর অংশগà§à¦°à¦¹à¦£
- রাসূলà§à¦²à§à¦²à¦¾à¦¹ (সা.)-à¦à¦° রাষà§à¦Ÿà§à¦° পরিচালনা কৌশল
- আদরà§à¦¶ পরিবার গঠনে রাসূল (সা.)-à¦à¦° আদরà§à¦¶
- ওংকার মনà§à¦¤à§à¦° à¦à¦¬à¦‚ পà§à¦°à¦•à§ƒà¦¤ শানà§à¦¤à¦¿ যেখানে
- রাসূল (সা.)-à¦à¦° শিকà§à¦·à¦¾à¦¨à§€à¦¤à¦¿
- রাসূল-(সা.)-à¦à¦° অনà§à¦•à¦°à¦£à§€à§Ÿ আদরà§à¦¶
- বাংলা à¦à¦¾à¦·à¦¾à§Ÿ সীরাত চরà§à¦šà¦¾
- শিশà§à¦¦à§‡à¦° পà§à¦°à¦¤à¦¿ মহানবী (সা.) à¦à¦° à¦à¦¾à¦²à§‹à¦¬à¦¾à¦¸à¦¾
- রাসূলà§à¦²à§à¦²à¦¾à¦¹ (সা.)-à¦à¦° হক
- বারনাবাস ইঞà§à¦œà¦¿à¦²à§‡ রসূল (সা.)
- মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¾à¦¦à§à¦° রাসূলà§à¦²à§à¦²à¦¾à¦¹ (সা.)-à¦à¦° বিচারবà§à¦¯à¦¬à¦¸à§à¦¥à¦¾
- সà§à¦·à¦® সমাজ পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ ায় মহানবী (সা.) করà§à¦®à¦¸à§‚চি
- সà§à¦¨à§à¦¦à¦°à¦¤à¦® মানà§à¦· রাসূল (সা.)
- বিশà§à¦¬ শানà§à¦¤à¦¿ ও সহঅবসà§à¦¥à¦¾à¦¨à§‡à¦° রূপকার মহানবী (সা.)
- পà§à¦°à¦¾à¦°à§à¦¥à¦¨à¦¾ যà§à¦—ে যà§à¦—ে
- বরà§à¦¤à¦®à¦¾à¦¨ সমসà§à¦¯à¦¾ সমাধানে রাসূল (সা.)-à¦à¦° আদরà§à¦¶
- সমাজ বিনিরà§à¦®à¦¾à¦£à§‡ মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¦ (স.) à¦à¦° à¦à§‚মিকা
- আলà§à¦²à¦¾à¦¹à¦° নৈকটà§à¦¯ লাà¦à§‡à¦° উপায়