।। পà§à¦°à¦«à§‡à¦¸à¦° ড. à¦à¦®à¦¾à¦œà¦‰à¦¦à§à¦¦à¦¿à¦¨ আহমদ ।।
মানব মà§à¦•à§à¦Ÿà§‡à¦° লেখক মোহামà§à¦®à¦¦ à¦à§Ÿà¦¾à¦•à§à¦¬ আলী চৌধà§à¦°à§€ তার বইয়ের পà§à¦°à¦¸à§à¦¤à¦¾à¦¬à¦¨à¦¾à§Ÿ লিখেছেন : ‘যে সব মহাপà§à¦°à§à¦·à§‡à¦° আবিরà§à¦à¦¾à¦¬à§‡ à¦à¦‡ পাপ-পঙà§à¦•à¦¿à¦² পৃথিবী ধনà§à¦¯ হইয়াছে। যাহাদিগের পà§à¦°à§‡à¦®à§‡à¦° অমৃত সেচনে, দà§à¦ƒà¦– তপà§à¦¤ মানবচিতà§à¦¤ সà§à¦¨à¦¿à¦—à§à¦§ হইয়াছে। যাহারা মানবসমাজের যà§à¦—-যà§à¦—ানà§à¦¤à¦°à§‡à¦° কà§à¦•à§à¦·à¦¿à¦—ত কালিমা রশà§à¦®à¦¿à¦° মধà§à¦¯ হইতে সূরà§à¦¯à§‡à¦° নà§à¦¯à¦¾à§Ÿ উতà§à¦¥à¦¿à¦¤ হইয়া পাপের কà§à¦¹à¦• à¦à¦¾à¦™à§à¦—িয়াছেন, ধরà§à¦®à§‡à¦° নবীন কিরণ জà§à¦¬à¦¾à¦²à¦¾à¦‡à§Ÿà¦¾à¦›à§‡à¦¨ ও পতিত মানবকে সতà§à¦¯ ও পà§à¦°à§‡à¦®à§‡ সঞà§à¦œà§€à¦¬à¦¿à¦¤ করিয়া নবীন জীবন পথে টানিয়া লইয়া গিয়াছেন, ইসলাম ধরà§à¦®à§‡à¦° পà§à¦°à¦šà¦¾à¦°à¦• হযরত মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¦ সাঃ তাহাদের অনà§à¦¯à¦¤à¦®à¥¤’
আমি জনাব চৌধà§à¦°à§€à¦° সাথে à¦à¦•à¦®à¦¤ হয়ে অতà§à¦¯à¦¨à§à¦¤ বিনীতà¦à¦¾à¦¬à§‡ শà§à¦§à§ à¦à¦Ÿà§à¦•à§ সংযোজন করতে চাই : ‘হযরত মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¦ সা. তা ছাড়াও ছিলেন বিশà§à¦¬à¦®à¦¾à¦¨à¦¬à§‡à¦° শà§à¦°à§‡à¦·à§à¦ তম শিকà§à¦·à¦•à¥¤ তিনি ছিলেন বিশà§à¦¬à§‡à¦° শà§à¦°à§‡à¦·à§à¦ তম রাষà§à¦Ÿà§à¦°à¦¨à¦¾à§Ÿà¦•à¦“।’ à¦à¦‡ ছোটà§à¦Ÿ নিবনà§à¦§à§‡ শà§à¦§à§ à¦à¦‡ সমà§à¦¬à¦¨à§à¦§à§‡ দ৒চারটি কথা বলতে চাই।
সাধের জনà§à¦®à¦à§‚মি পরিতà§à¦¯à¦¾à¦— করে মকà§à¦•à¦¾ থেকে যখন হযরত মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¦ সাঃ ইয়াসরিবে পা রাখলেন, ইয়াসরিবের জনসমষà§à¦Ÿà¦¿ তাà¦à¦•à§‡ অà¦à§‚তপূরà§à¦¬ পরিবেশে অতà§à¦¯à¦¨à§à¦¤ আবেগঘন আবহে সà§à¦¬à¦¾à¦—ত জানালেন। ইয়াসরিব নগরীর চাবি তাà¦à¦° হাতে তà§à¦²à§‡ দিয়ে তাà¦à¦•à§‡ শà§à¦§à§ পà§à¦°à¦¿à§Ÿà¦¤à¦® বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦¤à§à¦¬à¦°à§‚পে আপন করে নিলেন তাই নয়; à¦à¦‡ নগরীর পরিচালনার সব দায়িতà§à¦¬ তাà¦à¦° হাতে তà§à¦²à§‡ দিয়ে তাà¦à¦° নেতৃতà§à¦¬ অবনত মসà§à¦¤à¦•à§‡ সà§à¦¬à§€à¦•à¦¾à¦° করে নিলেন। à¦à¦‡ সà§à¦¬à§€à¦•à§ƒà¦¤à¦¿à¦° পà§à¦°à¦¾à¦¥à¦®à¦¿à¦• পদকà§à¦·à§‡à¦ª হিসেবে ইয়াসরিবের জনগণ তাদের পà§à¦°à¦¿à§Ÿ নগরীর নামকরণ করলেন ‘মদিনাতà§à¦¨à§à¦¨à¦¬à§€’ অথবা ‘মদিনাতà§à¦° রাসূল’।
দিনটি ১২ রবিউল আউয়াল। খà§à¦°à¦¿à¦¸à§à¦Ÿà§€à§Ÿ ৬২২ অবà§à¦¦à§‡à¦° ২২ অথবা ২৪ সেপà§à¦Ÿà§‡à¦®à§à¦¬à¦°à¥¤ à¦à¦•à¦Ÿà¦¿ লিখিত সংবিধানের মাধà§à¦¯à¦®à§‡ (মদিনা চারà§à¦Ÿà¦¾à¦°) বিশà§à¦¬à§‡à¦° à¦à¦‡ অংশে পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ িত হলো জনগণের সমà§à¦®à¦¤à¦¿à¦à¦¿à¦¤à§à¦¤à¦¿à¦•, কলà§à¦¯à¦¾à¦£à¦®à§à¦–ী, গণতানà§à¦¤à§à¦°à¦¿à¦• à¦à¦•à¦Ÿà¦¿ রাষà§à¦Ÿà§à¦°à¥¤ রাষà§à¦Ÿà§à¦°à¦¬à¦¿à¦œà§à¦žà¦¾à¦¨à§‡ সৃষà§à¦Ÿà¦¿ হলো অনবদà§à¦¯ à¦à¦• দৃষà§à¦Ÿà¦¾à¦¨à§à¦¤à¥¤ সরà§à¦¬à¦ªà§à¦°à¦•à¦¾à¦° সà§à¦¬à§ˆà¦°à¦¾à¦šà¦¾à¦°à¦®à§à¦•à§à¦¤à¥¤ বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ পà§à¦°à¦à¦¾à¦¬à§‡à¦° ঊরà§à¦§à§à¦¬à§‡à¥¤ পà§à¦°à¦à§à¦¤à§à¦¬à¦¬à¦¾à¦¦à¦•à§‡ অসà§à¦¬à§€à¦•à¦¾à¦° করে সমà§à¦ªà§‚রà§à¦£à¦°à§‚পে জনগণের সমà§à¦®à¦¤à¦¿à¦à¦¿à¦¤à§à¦¤à¦¿à¦•, চà§à¦•à§à¦¤à¦¿à¦° মাধà§à¦¯à¦®à§‡ গণতানà§à¦¤à§à¦°à¦¿à¦• মদিনা রাষà§à¦Ÿà§à¦°à§‡à¦° জনà§à¦® হলো।
সপà§à¦¤à¦¦à¦¶ শতাবà§à¦¦à§€à¦¤à§‡ বà§à¦°à¦¿à¦Ÿà§‡à¦¨à§‡à¦° খà§à¦¯à¦¾à¦¤à¦¨à¦¾à¦®à¦¾ দারà§à¦¶à¦¨à¦¿à¦• জন লক যে ততà§à¦¤à§à¦¬à§‡à¦° à¦à¦¿à¦¤à§à¦¤à¦¿à¦¤à§‡ বলেছিলেন সেই রাষà§à¦Ÿà§à¦°à¦‡ সরà§à¦¬à¦¶à§à¦°à§‡à¦·à§à¦ যা শাসিতদের সমà§à¦®à¦¤à¦¿à¦° à¦à¦¿à¦¤à§à¦¤à¦¿à¦¤à§‡ পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ িত হয়েছে’ [That government is the best on which is based on the consent of the governed] সেই ততà§à¦¤à§à¦¬à§‡à¦° বাসà§à¦¤à¦¬ পà§à¦°à§Ÿà§‹à¦— ঘটে মদিনায় ৬২২ খà§à¦°à¦¿à¦¸à§à¦Ÿà¦¾à¦¬à§à¦¦à§‡ à¦à¦¬à¦‚ à¦à¦‡ অনবদà§à¦¯ সৃষà§à¦Ÿà¦¿à¦° মূলে ছিলেন বিশà§à¦¬à§‡à¦“ শà§à¦°à§‡à¦·à§à¦ তম মনীষী হজরত মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¦ সা.। à¦à¦‡ নগরীতে পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ িত হয় মহানবীর নেতৃতà§à¦¬à§‡ মসজিদে নববী। à¦à¦‡ মসজিদই ছিল গণতানà§à¦¤à§à¦°à¦¿à¦• মদিনা রাষà§à¦Ÿà§à¦°à§‡à¦° নিরà§à¦¬à¦¾à¦¹à§€ করà§à¦¤à§ƒà¦¤à§à¦¬à§‡à¦° পà§à¦°à¦¾à¦£à¦•à§‡à¦¨à§à¦¦à§à¦°à¥¤ আইন পà§à¦°à¦£à§Ÿà¦¨à§‡à¦° কেনà§à¦¦à§à¦°à¦¬à¦¿à¦¨à§à¦¦à§ à¦à¦¬à¦‚ নà§à¦¯à¦¾à§Ÿà¦¨à§€à¦¤à¦¿à¦° শীরà§à¦·à¦¸à§à¦¥à¦¾à¦¨, বিচার বিà¦à¦¾à¦—ের শীরà§à¦·à¦¸à§à¦¥à¦¾à¦¨à¥¤
মদিনা রাষà§à¦Ÿà§à¦°à§‡à¦° à¦à¦¿à¦¤à§à¦¤à¦¿ ছিল মদিনা সনদ-৫৩ অনà§à¦šà§à¦›à§‡à¦¦ সমà§à¦®à¦²à¦¿à¦¤ লিখিত সংবিধান। à¦à¦° à¦à§‚মিকায় সনদকে চিহà§à¦¨à¦¿à¦¤ করা হয়েছিল ‘কিতাব’ রূপে à¦à¦¬à¦‚ আধà§à¦¨à¦¿à¦• অরà§à¦¥à§‡ তা সংবিধান। সনদের ২৩, ৪০, ৪৬ ও ৫১ অনà§à¦šà§à¦›à§‡à¦¦à§‡ সনদকে উলà§à¦²à§‡à¦– করা হয়েছে ‘সহিফা’ হিসেবে à¦à¦¬à¦‚ আধà§à¦¨à¦¿à¦• অরà§à¦¥à§‡ তাও হলো সংবিধান। পà§à¦°à¦•à§ƒà¦¤ পà§à¦°à¦¸à§à¦¤à¦¾à¦¬à§‡ মদিনা সনদ ছিল à¦à¦•à¦Ÿà¦¿ সংবিধান à¦à¦¬à¦‚ মানবসà¦à§à¦¯à¦¤à¦¾à¦° ইতিহাসে à¦à¦Ÿà¦¾à¦‡ হলো সরà§à¦¬à¦ªà§à¦°à¦¥à¦® লিখিত পূরà§à¦£à¦¾à¦™à§à¦— সংবিধান। পাশà§à¦šà¦¾à¦¤à§à¦¯à§‡à¦° পà§à¦°à¦šà¦¾à¦°à¦£à¦¾à§Ÿ কোনো কোনো কà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡ অজà§à¦žà¦¤à¦¾à§Ÿ à¦à¦¬à¦‚ মà§à¦¸à¦²à¦¿à¦® পনà§à¦¡à¦¿à¦¤à¦¦à§‡à¦° ঔদাসীনà§à¦¯à§‡à¦° ফলে বিশà§à¦¬à§‡à¦° অধিকাংশ দেশের ছাতà§à¦°à¦›à¦¾à¦¤à§à¦°à§€à¦°à¦¾ জানে, আমেরিকা যà§à¦•à§à¦¤à¦°à¦¾à¦·à§à¦Ÿà§à¦°à§‡à¦° সংবিধানই সমগà§à¦° বিশà§à¦¬à§‡à¦° সরà§à¦¬à¦ªà§à¦°à¦¥à¦® লিখিত সংবিধান। যদিও যà§à¦•à§à¦¤à¦°à¦¾à¦·à§à¦Ÿà§à¦°à§‡à¦° সংবিধান ১à§à§®à§¯ সালে à¦à¦° পà§à¦°à¦¾à§Ÿ সাড়ে à¦à¦—ার শ’ বছর আগেই রচিত হয়েছে মদিনা সনদ।
রাসূলà§à¦²à§à¦²à¦¾à¦¹ হজরত মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¦ সাঃ রাজনীতিক ছিলেন না। তিনি ছিলেন সরà§à¦¬à¦œà¦¨ শà§à¦°à¦¦à§à¦§à§‡à§Ÿ à¦à¦• রাষà§à¦Ÿà§à¦°à¦¨à¦¾à§Ÿà¦•, শà§à¦°à§‡à¦·à§à¦ তম পà§à¦°à¦œà§à¦žà¦¾à§Ÿ বিà¦à§‚ষিত à¦à¦•à¦œà¦¨ জননেতা। যদি তিনি চাইতেন তিনি হতে পারতেন পরম পরাকà§à¦°à¦®à¦¶à¦¾à¦²à§€ সমà§à¦°à¦¾à¦Ÿà¥¤ হতে পারতেন পà§à¦°à¦¬à¦² পà§à¦°à¦¤à¦¾à¦ªà¦¾à¦¨à§à¦¬à¦¿à¦¤ বাদশাহ। মহামহিম সà§à¦²à¦¤à¦¾à¦¨à¥¤ আর তখনকার বিশà§à¦¬à§‡ à¦à¦‡à¦Ÿà¦¿à¦‡ ছিল নিয়ম। সূচনা করতে পারতেন রোমান সমà§à¦°à¦¾à¦Ÿà¦¦à§‡à¦° অথবা পারসà§à¦¯ সমà§à¦°à¦¾à¦Ÿà§‡à¦° মতো অথবা চীনের রাজাধিরাজের মতো, মিসরের ফেরাউনদের মতো সূচনা করতে পারতেন à¦à¦• পারিবারিক ধারা (dynastic line)। রাজনীতিক হলে তিনি হয়তো তাই করতেন, কেননা তখনকার বিশà§à¦¬à§‡ অরà§à¦¥à¦¾à§Ž সপà§à¦¤à¦® শতাবà§à¦¦à§€à¦¤à§‡ পৃথিবীর কোথাও গণতনà§à¦¤à§à¦°à§‡à¦° চিহà§à¦¨à¦®à¦¾à¦¤à§à¦° ছিল না। রাজনীতিকরা সবসময় বরà§à¦¤à¦®à¦¾à¦¨ কালেই বসবাস করেন। তাদের দৃষà§à¦Ÿà¦¿ থাকে কà§à¦·à¦®à¦¤à¦¾à¦° দিকে à¦à¦¬à¦‚ কà§à¦·à¦®à¦¤à¦¾ পà§à¦°à¦¸à§‚ত সà§à¦¯à§‹à¦—-সà§à¦¬à¦¿à¦§à¦¾ অথবা বৈà¦à¦¬-পà§à¦°à¦à¦¾à¦¬à§‡à¦° দিকে। দৃষà§à¦Ÿà¦¿ থাকে বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦—ত পরà§à¦¯à¦¾à§Ÿà§‡ অথবা পারিবারিক পরà§à¦¯à¦¾à§Ÿà§‡ বিলাসিতার দিকে। আলà§à¦²à¦¾à¦¹à¦° রাসূল হজরত মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¦ সাঃ ছিলেন à¦à¦•à¦œà¦¨ রাষà§à¦Ÿà§à¦°à¦¨à¦¾à§Ÿà¦• (Statesman) বরà§à¦¤à¦®à¦¾à¦¨à§‡ বসবাস করেও তিনি দৃষà§à¦Ÿà¦¿ রেখেছিলেন মানবজাতির à¦à¦¬à¦¿à¦·à§à¦¯à¦¤à§‡à¦° দিকে, তাদের উজà§à¦œà§à¦¬à¦² à¦à¦¬à¦¿à¦·à§à¦¯à¦¤à§‡à¦° দিকে। মানবজাতির à¦à¦•à§à¦¯-সংহতির দিকেই তিনি দৃষà§à¦Ÿà¦¿ রেখেছিলেন। দৃষà§à¦Ÿà¦¿ দিয়েছিলেন তাদের পরিপূরà§à¦£ জীবনের দিকে, তাদের ইহকালীন à¦à¦¬à¦‚ পারলৌকিক সমà§à¦ªà§‚রà§à¦£à¦¤à¦¾à¦° দিকে।
জনসমà§à¦®à¦¤à¦¿à¦° ওপর à¦à¦¿à¦¤à§à¦¤à¦¿ করে যে সব রাষà§à¦Ÿà§à¦° পরে গড়ে ওঠে; যেমন ১৬৮৮ সালের গৌরবময় বিপà§à¦²à¦¬à§‡à¦° পরে ইংলà§à¦¯à¦¾à¦¨à§à¦¡à§‡à¦° অবসà§à¦¥à¦¾ অথবা ১à§à§à§¬ সালে যà§à¦•à§à¦¤à¦°à¦¾à¦·à§à¦Ÿà§à¦°à§‡à¦° ১৩টি উপনিবেশের অবসà§à¦¥à¦¾ অথবা ১à§à§®à§¯ সালের ফরাসি বিপà§à¦²à¦¬à§‡à¦° পরে ফà§à¦°à¦¾à¦¨à§à¦¸à§‡à¦° অবসà§à¦¥à¦¾ ছিল অতà§à¦¯à¦¨à§à¦¤ সঙà§à¦•à¦Ÿà¦œà¦¨à¦•à¥¤ গৃহযà§à¦¦à§à¦§à§‡à¦° আগà§à¦¨à§‡ à¦à¦²à¦¸à§‡ গেছে সমাজ জীবন। অনিশà§à¦šà§Ÿà¦¤à¦¾à¦° অনà§à¦§à¦•à¦¾à¦° থেকে গেছে চারদিক। কিনà§à¦¤à§ মদিনা রাষà§à¦Ÿà§à¦° বিশà§à¦¬à¦®à§Ÿ মাথা তà§à¦²à§‡ সà§à¦¥à¦¿à¦¤à¦¿à¦¶à§€à¦²à¦¤à¦¾à¦° আশীরà§à¦¬à¦¾à¦¦ নিয়ে সমৃদà§à¦§à¦¿ ও শানà§à¦¤à¦¿à¦ªà§‚রà§à¦£ অবসà§à¦¥à¦¾à¦° সমà§à¦ªà¦¦à¦•à§‡ মূলধন করে বিশà§à¦¬à¦œà§Ÿà§€ হয়ে ওঠে সেই মদিনা রাষà§à¦Ÿà§à¦°à¥¤ অথচ সপà§à¦¤à¦® শতাবà§à¦¦à§€à¦¤à§‡ রাষà§à¦Ÿà§à¦° গঠনের আগে মদিনার অবসà§à¦¥à¦¾ ছিল অনেকটা নৈরাজà§à¦¯à¦ªà§‚রà§à¦£à¥¤ ওই সময়ে মদিনায় ছিল সà§à¦¸à¦‚গঠিত আদি পৌতà§à¦¤à¦²à¦¿à¦• সমà§à¦ªà§à¦°à¦¦à¦¾à§Ÿà¥¤ ছিল দেশী ও বিদেশী ইহà§à¦¦à¦¿ জনগোষà§à¦ ী। তারপরে আসেন মকà§à¦•à¦¾ থেকে হিজরত করে নবà§à¦¯ মà§à¦¸à¦²à¦¿à¦®à¦°à¦¾à¥¤ পà§à¦°à¦¤à§à¦¯à§‡à¦• ইতিহাসবিদ ঠকথা অতà§à¦¯à¦¨à§à¦¤ জোরে পà§à¦°à¦šà¦¾à¦° করেছেন যে, তখনকার আরব সমাজ ছিল গোতà§à¦°-গোষà§à¦ ীতে খনà§à¦¡ ছিনà§à¦¨, শতধাবিà¦à¦•à§à¦¤ à¦à¦¬à¦‚ ওইসব গোতà§à¦°-গোষà§à¦ ী-উপজাতি সব সময় লিপà§à¦¤ ছিল পারসà§à¦ªà¦°à¦¿à¦• দà§à¦¬à¦¨à§à¦¦à§à¦¬à§‡à¥¤ হিংসা-বিদà§à¦¬à§‡à¦·à§‡, অসà§à§Ÿà¦¾à¦¤à¦¾à§œà¦¿à¦¤ পà§à¦°à¦¤à¦¿à¦¹à¦¿à¦‚সার জিঘাংসায়। সমাজে ছিল না কোনো à¦à¦•à§à¦¯à¦¬à§‹à¦§, ছিল না সহানà§à¦à§‚তি অথবা সহযোগিতার কোনো সূতà§à¦°à¥¤ সংকà§à¦·à§‡à¦ªà§‡, পà§à¦°à¦¾à¦•-ইসলাম আরবে সমাজ জীবনে ‘নিঃসঙà§à¦—, দীন, কদরà§à¦¯, পশà§à¦¤à§à¦²à§à¦¯ à¦à¦¬à¦‚ সà§à¦¬à¦²à§à¦ªà¦¾à§Ÿà§’ (Solitary, Poor, nasty, brutish and short) মানব ইতিহাসের সবচেয়ে পà§à¦°à¦¾à¦œà§à¦ž রাষà§à¦Ÿà§à¦°à¦¨à¦¾à§Ÿà¦• হজরত মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¦ সাঃ-à¦à¦° সৃজনশীল নেতৃতà§à¦¬à§‡ à¦à¦¬à¦‚ সীমাহীন আনà§à¦¤à¦°à¦¿à¦•à¦¤à¦¾à¦° সেই খনà§à¦¡ ছিনà§à¦¨ শতধাবিà¦à¦•à§à¦¤ সমাজ জীবনের অফà§à¦°à¦¨à§à¦¤ কলà§à¦¯à¦¾à¦£à¦•à¦¾à¦®à§€ পà§à¦°à¦¬à¦¾à¦¹à§‡à¦° সৃষà§à¦Ÿà¦¿ হয়ে তা পরে সাত শ’ বছরবà§à¦¯à¦¾à¦ªà§€ সà§à¦¥à¦¾à§Ÿà§€ হয়ে সমগà§à¦° বিশà§à¦¬à§‡à¦° চিনà§à¦¤à¦¾-à¦à¦¾à¦¬à¦¨à¦¾à¦•à§‡ আলোকিত করে রাখে। সৃষà§à¦Ÿà¦¿ করে নতà§à¦¨ নতà§à¦¨ সৃষà§à¦Ÿà¦¿à¦° পà§à¦°à¦¾à¦£ যা অতীতে আর কখনো দেখা যায়নি।
মদিনা রাষà§à¦Ÿà§à¦° শà§à¦§à§ মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦¦à§‡à¦° রাষà§à¦Ÿà§à¦° নয়; নয় কোরাইশদের অথবা মà§à¦¹à¦¾à¦œà¦¿à¦° বা আনসারদের। à¦à¦‡ রাষà§à¦Ÿà§à¦° সবার ধরà§à¦® à¦à¦¬à¦‚ সমà§à¦ªà§à¦°à¦¦à¦¾à§Ÿ নিরà§à¦¬à¦¿à¦¶à§‡à¦·à§‡ সবার। মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨ ও ইহà§à¦¦à¦¿à¦°à¥¤ আদি পৌতà§à¦¤à¦²à¦¿à¦• ও অমà§à¦¸à¦²à¦¿à¦®à¦¦à§‡à¦°à¥¤ যে যার ধরà§à¦® অনà§à¦¸à¦°à¦£ করবে, কিনà§à¦¤à§ জাতি হিসেবে জাতীয় সà§à¦¬à¦¾à¦°à§à¦¥ সংরকà§à¦·à¦£à§‡ সবাই দৃà§à¦ªà§à¦°à¦¤à¦¿à¦œà§à¦ž; à¦à¦° পà§à¦°à¦¤à¦¿à¦°à¦•à§à¦·à¦¾à§Ÿ সকলেই কৃতসঙà§à¦•à¦²à§à¦ªà¥¤ জাতীয়তার পà§à¦°à¦•à§ƒà¦¤à¦¿ বিশà§à¦²à§‡à¦·à¦£à¦•à¦¾à¦°à§€ হাজারো তাতà§à¦¤à§à¦¬à¦¿à¦• আজ পরà§à¦¯à¦¨à§à¦¤ যে সব জটিল কà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡ কোনো সà§à¦·à§à¦ ৠসিদà§à¦§à¦¾à¦¨à§à¦¤ গà§à¦°à¦¹à¦£à§‡ সকà§à¦·à¦® হননি, বিà¦à§à¦°à¦¾à¦¨à§à¦¤à¦¿à¦° চোরাবালিতে পথ হারিয়েছেন, সে কà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡ মদিনা সনদের à¦à¦¿à¦¤à§à¦¤à¦¿à¦¤à§‡ গড়ে ওঠা রাষà§à¦Ÿà§à¦°à¦Ÿà¦¿ বিশà§à¦¬à§‡à¦“ শà§à¦°à§‡à¦·à§à¦ তম রাষà§à¦Ÿà§à¦°à¦¨à¦¾à§Ÿà¦•à§‡à¦° নেতৃতà§à¦¬à§‡ কিà¦à¦¾à¦¬à§‡ সহজ à¦à¦¬à¦‚ সরল পথে পথপরিকà§à¦°à¦®à¦¾ শà§à¦°à§ করেছিল তা আজো সবাই বিসà§à¦®à§Ÿà¦¾à¦à¦¿à¦à§‚ত হয়ে পরà§à¦¯à¦¾à¦²à§‹à¦šà¦¨à¦¾ করে থাকেন। আধà§à¦¨à¦¿à¦• জাতীয়তার যেমন রয়েছে আকরà§à¦·à¦£à§€à§Ÿ à¦à¦• সমà§à¦®à¦¿à¦²à¦¨à§‡à¦° সà§à¦¬à¦°à§à¦£à¦¸à§‚তà§à¦°, অনà§à¦¯à¦¦à¦¿à¦•à§‡ তেমনি রয়েছে বিà¦à¦¾à¦œà¦¨à§‡à¦° à¦à¦• পà§à¦°à¦¬à¦£à¦¤à¦¾à¥¤ কিছৠসংখà§à¦¯à¦• জনসমষà§à¦Ÿà¦¿ à¦à¦•à¦¤à§à¦°à¦¿à¦¤ হয়ে যেমন জাতি গঠন করে, তেমনি জাতি হিসেবে তারা বিশà§à¦¬ মানব সমà§à¦ªà§à¦°à¦¦à¦¾à§Ÿ থেকে সà§à¦¬à¦¾à¦¤à¦¨à§à¦¤à§à¦°à§à¦¯ অনà§à¦à¦¬ করে বিচà§à¦›à¦¿à¦¨à§à¦¨ হয়েও পড়ে। মদিনা রাষà§à¦Ÿà§à¦°à¦Ÿà¦¿ কিনà§à¦¤à§ à¦à¦• উমà§à¦®à¦¾à¦¹à¦° দেয়াল ডিঙিয়ে à¦à§Œà¦—োলিক সীমারেখা ছাড়িয়ে রীতিনীতি à¦à¦¬à¦‚ সংসà§à¦•à§ƒà¦¤à¦¿-à¦à¦¤à¦¿à¦¹à§à¦¯à§‡à¦° সব বাধা বনà§à¦§à¦¨à¦•à§‡ জয় করে, বিশà§à¦¬à¦®à§Ÿ উমà§à¦®à¦¾à¦¹à¦° পথ পà§à¦°à¦¶à¦¸à§à¦¤ করেছে। যে চà§à¦•à§à¦¤à¦¿à¦° à¦à¦¿à¦¤à§à¦¤à¦¿à¦¤à§‡ মদিনা রাষà§à¦Ÿà§à¦°à§‡à¦° জনà§à¦® হয় সেই চà§à¦•à§à¦¤à¦¿à¦¤à§‡ নবী করিম (সাঃ) সà§à¦¬à¦¾à¦•à§à¦·à¦° করেন à¦à¦•à¦œà¦¨ জননেতারূপে সততার মূরà§à¦¤à¦°à§‚প জনকলà§à¦¯à¦¾à¦£à¦•à¦¾à¦®à§€ à¦à¦• পরিপূরà§à¦£ মানà§à¦·à¦°à§‚পে। à¦à¦‡ ধারা যদি অবà§à¦¯à¦¾à¦¹à¦¤ থাকত, সমগà§à¦° মà§à¦¸à¦²à¦¿à¦® বিশà§à¦¬ গণতনà§à¦¤à§à¦°à§‡à¦° উজà§à¦œà§à¦¬à¦² আলোকে আলোকিত হয়ে যেত সপà§à¦¤à¦® à¦à¦¬à¦‚ অষà§à¦Ÿà¦® শতকেই।
পাশà§à¦šà¦¾à¦¤à§à¦¯à§‡ আজ গণতানà§à¦¤à§à¦°à¦¿à¦• বà§à¦¯à¦¬à¦¸à§à¦¥à¦¾, গণইচà§à¦›à¦¾, গণঅধিকার, বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ সà§à¦¬à¦¾à¦¤à¦¨à§à¦¤à§à¦°à§à¦¯ নিয়ে গরà§à¦¬ করে à¦à¦¬à¦‚ গরà§à¦¬à¦à¦°à§‡ বলে থাকে যে à¦à¦•à¦‡ à¦à¦¿à¦¤à§à¦¤à¦¿à¦¤à§‡ উনà§à¦¨à¦¤ à¦à¦• সà¦à§à¦¯à¦¤à¦¾à¦° সৃষà§à¦Ÿà¦¿ হয়েছে। মà§à¦¸à¦²à¦¿à¦® বিশà§à¦¬à§‡ রাসূল করিম (সা.) করà§à¦¤à§ƒà¦• পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ িত গণসমà§à¦®à¦¤à¦¿à¦à¦¿à¦¤à§à¦¤à¦¿à¦• মদিনা রাষà§à¦Ÿà§à¦°à§‡à¦° আদরà§à¦¶ সারà§à¦¬à¦¿à¦•à¦à¦¾à¦¬à§‡ বাসà§à¦¤à¦¬à¦¾à§Ÿà¦¿à¦¤ হলে মানবজাতি উনà§à¦¨à¦¤ পরà§à¦¯à¦¾à§Ÿà§‡ উনà§à¦¨à§€à¦¤ হতে পারত। আমাদের দà§à¦°à§à¦à¦¾à¦—à§à¦¯, আমাদের বিশেষজà§à¦ž à¦à¦¬à¦‚ পরà§à¦¯à¦¾à¦²à§‹à¦šà¦•à¦¦à§‡à¦° চোখে মদিনা রাষà§à¦Ÿà§à¦°à§‡à¦° গৌরবজনক বৈশিষà§à¦Ÿà§à¦¯à¦—à§à¦²à§‹ সঠিকà¦à¦¾à¦¬à§‡ ধরা পড়েনি। আমাদের পনà§à¦¡à¦¿à¦¤à¦¦à§‡à¦° মনোযোগও ঠসব বিষয়ে তেমনà¦à¦¾à¦¬à§‡ আকৃষà§à¦Ÿ হয়নি। আমরা তাই নিজেদের সোনার খনিকে উপেকà§à¦·à¦¾ করে অনà§à¦¯à¦¦à§‡à¦° কয়লা খনির মূলà§à¦¯ নিরà§à¦§à¦¾à¦°à¦£à§‡à¦‡ অধিক বà§à¦¯à¦¸à§à¦¤ রয়েছি à¦à¦¬à¦‚ হীনমà§à¦®à¦¨à§à¦¯à¦¤à¦¾à¦° শিকার হয়েছি। à¦à¦‡ হীনমà§à¦®à¦¨à§à¦¯à¦¤à¦¾ জয় করতেই হবে।
মানবজাতির শিকà§à¦·à¦• à¦à¦‡ মহামানবের রাষà§à¦Ÿà§à¦°à¦¨à¦¾à§Ÿà¦•à§‹à¦šà¦¿à¦¤ à¦à§‚মিকা পরà§à¦¯à¦¾à¦²à§‹à¦šà¦¨à¦¾à¦° আগে তাà¦à¦° জীবনের বিà¦à¦¿à¦¨à§à¦¨ পরà§à¦¯à¦¾à§Ÿà¦“ অতà§à¦¯à¦¨à§à¦¤ সচেতনà¦à¦¾à¦¬à§‡ পরà§à¦¯à¦¬à§‡à¦•à§à¦·à¦£ করা পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨à¥¤ হেরা গà§à¦¹à¦¾à§Ÿ তাà¦à¦° ধà§à¦¯à¦¾à¦¨à¦®à¦—à§à¦¨à¦¤à¦¾, তারপর বাসà§à¦¤à¦¬à¦¤à¦¾à¦° জগতে তাà¦à¦° পà§à¦°à¦¤à§à¦¯à¦¾à¦¬à¦°à§à¦¤à¦¨, à¦à¦• কথায়, পারমারà§à¦¥à¦¿à¦•à¦¤à¦¾ à¦à¦¬à¦‚ যà§à¦•à§à¦¤à¦¿à¦° তথা আধà§à¦¯à¦¾à¦¤à§à¦®à¦¿à¦•à¦¤à¦¾ à¦à¦¬à¦‚ করà§à¦®à¦¨à¦¿à¦·à§à¦ ার সà§à¦·à§à¦ ৠসমনà§à¦¬à§Ÿ à¦à¦‡ হলো à¦à¦• দিকে যেমন তাà¦à¦° জীবনের সৌনà§à¦¦à¦°à§à¦¯, তেমনি ইসলামের বৈশিষà§à¦Ÿà§à¦¯à¦ªà§‚রà§à¦£ অবদান। মরমীবাদ দিয়ে যার শà§à¦°à§, রাষà§à¦Ÿà§à¦°à§‡à¦° মধà§à¦¯à§‡ তার পরিপূরà§à¦£à¦¤à¦¾à¥¤ à¦à¦‡ তো মানবজীবনের সারবতà§à¦¤à¦¾à¥¤ à¦à¦‡ সারবতà§à¦¤à¦¾à¦° বাসà§à¦¤à¦¬à¦°à§‚প হলেন আদরà§à¦¶ মানব হজরত মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¦ সা.-à¦à¦° জীবনী। à¦à¦• অরà§à¦¥à§‡, à¦à¦¤à§‹ à¦à¦• পরশমণি। তাà¦à¦° সà§à¦ªà¦°à§à¦¶à§‡ সব কিছà§à¦‡ সোনা হয়ে ওঠে। রাষà§à¦Ÿà§à¦°à¦¨à¦¾à§Ÿà¦• হিসেবে তাà¦à¦° কৃতিতà§à¦¬ যে অসাধারণ তাতে কোনো সনà§à¦¦à§‡à¦¹ থাকতে পারে না। আমাদের দà§à¦°à§à¦à¦¾à¦—à§à¦¯, মà§à¦¸à¦²à¦¿à¦® বিশà§à¦¬ à¦à¦‡ পরশমণির সà§à¦ªà¦°à§à¦¶ থেকে আজ দূরে। যেকোনোà¦à¦¾à¦¬à§‡ হোক মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦¦à§‡à¦° à¦à¦‡ পরশমণির সà§à¦ªà¦°à§à¦¶ লাঠকরতেই হবে।
লেখক : রাষà§à¦Ÿà§à¦°à¦¬à¦¿à¦œà§à¦žà¦¾à¦¨à§€, সাবেক à¦à¦¿à¦¸à¦¿, ঢাকা বিশà§à¦¬à¦¬à¦¿à¦¦à§à¦¯à¦¾à¦²à§Ÿ, à¦à¦¿à¦¸à¦¿ ইউনিà¦à¦¾à¦°à§à¦¸à¦¿à¦Ÿà¦¿ অব ডেà¦à§‡à¦²à¦ªà¦®à§‡à¦¨à§à¦Ÿ অলটারনেটিà¦à¥¤
Email: vchancellor@uoda.edu.bd
এ পাতার অন্যান্য খবর
- ইতিহাস সৃষà§à¦Ÿà¦¿à¦•à¦¾à¦°à§€ বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦¤à§à¦¬ : মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¦ (সা.)
- রবিউল আউয়ালের পায়গাম
- পà§à¦°à¦¿à§Ÿ নবীকে (সা). ইহà§à¦¦à§€à¦°à¦¾ যেà¦à¦¾à¦¬à§‡ উতà§à¦¤à§à¦¯à¦•à§à¦¤ করতো!
- তায়েফে রাসূলà§à¦²à§à¦²à¦¾à¦¹ (সা.)-à¦à¦° উপর নিরà§à¦¯à¦¾à¦¤à¦¨à§‡à¦° লোমহরà§à¦·à¦• ঘটনা
- অপ-পà§à¦°à¦šà¦¾à¦°à§‡à¦° মোকাবিলায় মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¾à¦¦à§à¦° রাসূলà§à¦²à§à¦²à¦¾à¦¹ (সাঃ)
- হযরত মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¦ (সা.) নারীমà§à¦•à§à¦¤à¦¿à¦° পথিকৃৎ
- সà¦à§à¦¯à¦¤à¦¾à¦° সংকট নিরসনে রাসূল (সা.)-à¦à¦° অবদান
- ইসলাম পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ ায় নারীর অংশগà§à¦°à¦¹à¦£
- রাসূলà§à¦²à§à¦²à¦¾à¦¹ (সা.)-à¦à¦° রাষà§à¦Ÿà§à¦° পরিচালনা কৌশল
- রাসূলের (স.) আদরà§à¦¶ পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ া : বাংলাà¦à¦¾à¦·à§€ মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦¦à§‡à¦° অবদান
- আদরà§à¦¶ পরিবার গঠনে রাসূল (সা.)-à¦à¦° আদরà§à¦¶
- ওংকার মনà§à¦¤à§à¦° à¦à¦¬à¦‚ পà§à¦°à¦•à§ƒà¦¤ শানà§à¦¤à¦¿ যেখানে
- রাসূল (সা.)-à¦à¦° শিকà§à¦·à¦¾à¦¨à§€à¦¤à¦¿
- রাসূল-(সা.)-à¦à¦° অনà§à¦•à¦°à¦£à§€à§Ÿ আদরà§à¦¶
- বাংলা à¦à¦¾à¦·à¦¾à§Ÿ সীরাত চরà§à¦šà¦¾
- শিশà§à¦¦à§‡à¦° পà§à¦°à¦¤à¦¿ মহানবী (সা.) à¦à¦° à¦à¦¾à¦²à§‹à¦¬à¦¾à¦¸à¦¾
- রাসূলà§à¦²à§à¦²à¦¾à¦¹ (সা.)-à¦à¦° হক
- বারনাবাস ইঞà§à¦œà¦¿à¦²à§‡ রসূল (সা.)
- মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¾à¦¦à§à¦° রাসূলà§à¦²à§à¦²à¦¾à¦¹ (সা.)-à¦à¦° বিচারবà§à¦¯à¦¬à¦¸à§à¦¥à¦¾
- সà§à¦·à¦® সমাজ পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ ায় মহানবী (সা.) করà§à¦®à¦¸à§‚চি
- সà§à¦¨à§à¦¦à¦°à¦¤à¦® মানà§à¦· রাসূল (সা.)
- বিশà§à¦¬ শানà§à¦¤à¦¿ ও সহঅবসà§à¦¥à¦¾à¦¨à§‡à¦° রূপকার মহানবী (সা.)
- পà§à¦°à¦¾à¦°à§à¦¥à¦¨à¦¾ যà§à¦—ে যà§à¦—ে
- বরà§à¦¤à¦®à¦¾à¦¨ সমসà§à¦¯à¦¾ সমাধানে রাসূল (সা.)-à¦à¦° আদরà§à¦¶
- সমাজ বিনিরà§à¦®à¦¾à¦£à§‡ মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¦ (স.) à¦à¦° à¦à§‚মিকা
- আলà§à¦²à¦¾à¦¹à¦° নৈকটà§à¦¯ লাà¦à§‡à¦° উপায়