সংবাদ শিরোনামঃ

আল্লাহর সান্নিধ্যে শহীদ কামারুজ্জামান ** কামারুজ্জামানের সংগ্রামী জীবন ** শহীদের প্রতিফোঁটা রক্ত ইসলামী আন্দোলনকে বেগবান করবে ** শহীদ কামারুজ্জামান ‘মৃত্যুহীন প্রাণ’ ** বাংলাদেশে এখন বড় দুঃসময় ** মুহাম্মদ কামারুজ্জামানকে হত্যার প্রতিবাদে সারাদেশে স্বতঃস্ফূর্ত হরতাল পালিত ** বিচারহীনতার সংস্কৃতির কারণে লুটপাট ও সেøাগানের রাজনীতি সৃষ্টি হয়েছে ** যাঁর আজীবন লালিত স্বপ্ন ছিলো একটি কল্যাণমূলক বাংলাদেশ ** বিরোধী দলের ঐক্যবদ্ধ আন্দোলনে কাক্সিক্ষত বিজয় আসবেই ** হাইড্রোজেন গ্যাসে গাড়ি চলবে ** কামারুজ্জামানের মৃত্যুদণ্ডে জাতিসংঘ যুক্তরাষ্ট্র ইইউসহ বিশ্ব সম্প্রদায়ের প্রতিবাদ ** প্রশ্নবিদ্ধ দেশীয় গণমাধ্যম ** ‘ দুশমনরা এ দেশ থেকে ইসলাম ও মুসলমানদের ধ্বংস করতে চায়’ ** জামায়াতের ডাকে সারাদেশে স্বতঃস্ফূর্ত হরতাল পালিত ** বাজিতখিলায় সূর্য উঠতেই অন্যরকম দৃশ্য ** আল্লাহর পথে আহ্বান কারিণীদের প্রয়োজনীয় গুণাবলী **

ঢাকা, শুক্রবার, ৪ বৈশাখ ১৪২২, ২৭ জমাদিউস সানি ১৪৩৬, ১৭ এপ্রিল ২০১৫

গুলিতে সিরাজগঞ্জ ও রাজশাহীতে শিবির-জামায়াত কর্মী নিহত

জামায়াতের ডাকে সারাদেশে স্বতঃস্ফূর্ত হরতাল পালিত

জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল মুহাম্মদ কামারুজ্জামানকে হত্যার প্রতিবাদে হরতাল চলাকালে সিলেট মহানগর জামায়াতের বিক্ষোভ মিছিল; জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল মুহাম্মদ কামারুজ্জামানকে হত্যার প্রতিবাদে হরতালের সমর্থনে চট্টগ্রাম মহানগরী উত্তর শিবিরের বিক্ষোভ মিছিল এবং জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল মুহাম্মদ কামারুজ্জামানকে হত্যার প্রতিবাদে হরতাল চলাকালে নওগাঁ পৌরসভা জামায়াতের বিক্ষোভ মিছিল

স্টাফ রিপোর্টার : জামায়াতে ইসলামীর ডাকে গত ১৩ এপ্রিল সোমবার দেশব্যাপী সকাল-সন্ধ্যা হরতাল পালিত হয়েছে। হরতালের আগের রাতে পুলিশের গুলিতে সিরাজগঞ্জ শহরে পুলিশ ইসলামী ছাত্রশিবির কর্মী আনিসুর রহমান আনিস এবং রাজশাহীতে জামায়াত কর্মী শহীদুল ইসলাম শহীদ হয়েছেন। রাজধানীসহ সারা দেশে গ্রেফতার হয়েছে আড়াই শতাধিক নেতাকর্মী। চলেনি দূরপাল্লার যানবাহন। স্থবির ছিল ব্যবসা বাণিজ্য। আইনশৃঙ্খলা বাহিনীর গুলি, গ্রেফতার অভিযানের মধ্যেও রাজধানীর বিভিন্ন স্পটসহ সারা দেশেই মিছিল সমাবেশ, পিকেটিং করেছে জামায়াতে ইসলামী ও ইসলামী ছাত্রশিবির। জামায়াতে ইসলামীর সিনিয়র সহকারী সেক্রেটারি জেনারেল, বিশিষ্ট বুদ্ধিজীবী, মুহাম্মদ কামারুজ্জামানকে হত্যার নিন্দা ও প্রতিবাদ জানিয়ে গত ১১ এপ্রিল শনিবার দেশব্যাপী সর্বাত্মক হরতালের কর্মসূচি ঘোষণা করেন জামায়াতের ভারপ্রাপ্ত আমীর মকবুল আহমাদ। এ্যাম্বুলেন্স, লাশবাহী গাড়ি, হাসপাতাল, ফায়ার সার্ভিসের গাড়ি হরতালের আওতামুক্ত ছিল।

রাজশাহী সংবাদদাতা : গত ১৩ এপ্রিল সোমবার সকালে রাজশাহী মহানগরীর নওদাপাড়া বাইপাস থেকে জামায়াতে ইসলামীর কর্মী শহীদুল ইসলাম (২৬)’র গুলিবিদ্ধ লাশ উদ্ধার করেছে শাহ মখদুম (রহ.) থানা পুলিশ। তবে কীভাবে শহীদুল গুলিবিদ্ধ হয়েছে তা জানা না গেলেও মহানগর জামায়াতে ইসলামী দাবি করেছে, ডিবি পরিচয়ে ধরে নিয়ে পুলিশ তাকে হত্যা করেছে।

নিহত শহীদুল ইসলাম মহানগরের শাহ মখদুম (রহ.) থানার ভাড়ালিপাড়া এলাকার জালাল উদ্দিনের ছেলে। তিনি রাজশাহী ইসলামী ব্যাংক মেডিকেল কলেজ হাসপাতালে কর্মরত ছিলেন। রাজশাহী মহানগর পুলিশের মুখপাত্র গোয়েন্দা শাখা পুলিশের সহকারী কমিশনার ইফতে খায়ের আলম জানান, সোমবার সকালে এলাকাবাসীর কাছ থেকে খবর পেয়ে শাহ মখদুম থানা পুলিশ নওদাপাড়া বাইপাস থেকে গুলিবিদ্ধ অবস্থায় অজ্ঞাত পরিচয় এক যুবকের লাশ উদ্ধার করে। থানা পুলিশ সূত্রে পরে তার পরিচয় নিশ্চিত করা হয়। গুলিবিদ্ধ হয়ে নিহত হওয়ার ঘটনাটি খতিয়ে দেখা হচ্ছে বলেও জানান ইফতে খায়ের আলম। এর আগে গত রোববার বিকেলে রাজশাহী মহানগর ছাত্রশিবিরের প্রচার সম্পাদকের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে দাবি করা হয়, গত শনিবার রাত দুইটার দিকে রাজশাহীর নওদাপাড়া ইসলামী ব্যাংক মেডিকেল কলেজ হাসপাতাল থেকে ডিবি পুলিশ শহিদুল ইসলামকে গ্রেফতার করে। কিন্তু তাকে আদালতে হাজির না করে বরং গ্রেফতারের কথা অস্বীকার করায় গভীর উদ্বেগ প্রকাশ করেন রাজশাহী মহানগরী শিবির নেতৃবৃন্দ ও গ্রেফতারকৃতের পরিবারের সদস্যরা। এদিকে, জামায়াত কর্মী শহীদুল ইসলামের জানাজার নামাজ গতকাল দুপুর ২ টায় নগরীর শহীদ জিয়া শিশুপার্ক সংলগ্ন রাস্তায় অনুষ্ঠিত হয়। জানাজায় জামায়াত-শিবির ও রাজশাহীর হাজার হাজার জনতা অংশ নেয়। জানাজাপূর্ব সমাবেশে বক্তব্য রাখেন, জামায়াতের রাজশাহী মহানগরীর সহকারী সেক্রেটারি ইমাজ উদ্দিন মণ্ডল, শহীদ শহীদুল ইসলামের পিতা জালাল উদ্দিনসহ জামায়াত নেতৃবৃন্দ। জানাজা শেষে ডাংপাড়া গোরস্তানে তাঁকে দাফন করা হয়। সমাবেশে নেতৃবৃন্দ অবিলম্বে হত্যার সাথে জড়িত পুলিশ সদস্যদের চিহ্নিত করে বিচারের আওতায় আনার আহ্বান এবং  কর্মসূচি সফল করতে সর্বস্তরের নেতা-কর্মীদের প্রতি আহ্বান জানান।

রাজশাহী মহানগর জামায়াতের বিবৃতি : জামায়াতে ইসলামী রাজশাহী মহানগরীর আমীর প্রফেসর এম আবুল হাশেম ও সেক্রেটারি ডাক্তার মুহাম্মদ জাহাঙ্গীর এক বিবৃতিতে অভিযোগ করেন, জামায়াত কর্মী শহীদুল ইসলামকে নওদাপাড়া আমচত্বর এলাকা থেকে ডিবি পুলিশ পরিচয়ে গ্রেফতার করে রাতে বনগ্রাম সরকার ফিলিং স্টেশন এলাকায় গুলি করে হত্যা করে। তাঁরা এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে এ ঘটনায় জড়িত পুলিশ সদস্যদের অবিলম্বে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান। নেতৃবৃন্দ বলেন, শহীদুল ইসলাম দেশের একজন সাধারণ নাগরিক, সবেমাত্র ছাত্রজীবন শেষ করে কর্মজীবনে প্রবেশ করেছে। বর্তমানে সংগঠনের কর্মকাণ্ডে তেমন কোনো ভূমিকা রাখেন না। এমন একজন সাধারণ কর্মীকে ক্রসফায়ার দিয়ে হত্যা করা দুঃখজনক। নেতৃবৃন্দ অবিলম্বে হত্যার সাথে জড়িত পুলিশ সদস্যদের চিহ্নিত করে বিচারের আওতায় আনার আহ্বান জানান। নেতৃবৃন্দ আরো বলেন, হত্যা-নির্যাতন চালিয়ে সরকার ক্ষমতায় টিকে থাকতে পারবে না। গণআন্দোলনের মাধ্যমেই এ সরকারের পতন হবে। রাষ্ট্রীয় সন্ত্রাস চালিয়ে কখনো ক্ষমতায় টিকে থাকা যায় না। ফ্যাসিবাদী সরকার বিরোধী দলের গণতান্ত্রিক কর্মসূচিকে বানচাল করতে অগণতান্ত্রিক ও স্বৈরাচারি আচরণ শুরু করেছে। সর্বক্ষেত্রে ব্যর্থ এই সরকার দিশেহারা হয়ে জনগণের দৃষ্টিকে ভিন্ন দিকে ফেরাতে বিরোধী দলের নেতা-কর্মীদের ওপর হত্যা, নির্যাতন, গ্রেফতার-অভিযান চালাচ্ছে। পুলিশ বাহিনীকে দলীয় কর্মীর মতো ব্যবহার করছে। এই অবস্থা আর চলতে পারে না। এর জন্য সরকারকে চরম মূল্য দিতে হবে।

সিরাজগঞ্জ সংবাদদাতা : সিরাজগঞ্জে গুলিবিদ্ধ শিবিরকর্মী গত ১৩ এপ্রিল সোমবার ভোরে মারা গেছেন। রোববার মধ্যরাত সাড়ে ১২ টার সময় গুলিবিদ্ধ অবস্থায় সিরাজগঞ্জ জেনারেল হাসপাতালে ভর্তি করার পর সে মারা যায়। নিহত আানিসুর রহমান আনিস (১৮) উল্লাপাড়া উপজেলার গয়হাট্টা-পারকোলা উত্তরপাড়া গ্রামের জাহাঙ্গীর হোসেনের ছেলে ও জেলা সদরের নবদ্বীপপুল সংলগ্ন ধানবান্ধি ভাই ভাই ছাত্রাবাস থেকে মওলানা ভাসানী ডিগ্রি কলেজে একাদশ শ্রেণীতে পড়তো। হাসপাতালের জরুরি বিভাগের চিকিৎসক ফয়সাল আহম্মেদ ও অর্থোপেডিক বিভাগের মেডিকেল অফিসার নুরুল ইসলাম জানান, অতিরিক্ত রক্তক্ষরণে আনিস মারা গেছে।

জেলা জামায়াতের আমীর মাওলানা শাহীনুর আলম ও সেক্রেটারি মাওলানা জাহিদুল ইসলাম শিবির নেতা আনিসুর পুলিশের গুলিতে আহত হয়ে নিহত হয় বলে জানান। এক বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, শিবির নেতা আনিসুর সন্ধ্যা সাড়ে ৭টার দিকে ছাত্রাবাস থেকে  দিয়ারধানগড়া মামার বাড়ি যাবার পথে পুলিশ তাকে আটক করে। এরপর পুলিশ শিবির নেতা আনিসকে সাথে নিয়ে কয়েকটি ছাত্রাবাসে অভিযান চালিয়ে কাওছার আলম, আব্দুল জাব্বার, আমিনুল ইসলাম, আয়নুল, বিপ্লবকে আটক করে। ভোর রাতে পুলিশ গুলি করে তাকে আহত করে। নেতৃদ্বয় বলেন, আহত আনিসকে হাসপাতালে নিতে বিলম্ব করায় সে শাহাদত বরণ করে। নেতৃবৃন্দ বলেন, আমরা পুলিশের এহেন আচরণের তীব্র নিন্দা জানাই। কারণ পুলিশের সাংবিধানিক দায়িত্ব হলো জনগণের জানমাল, ইজ্জত ও নিরাপত্তা নিশ্চিত করা। তা না করে পুলিশ একটি দলের এজেন্ডা বাস্তবায়ন করতে গিয়ে জনগণের বিপক্ষে অবস্থান নিয়ে জনগণকে আতংকিত করে তুলেছে। নেতৃবৃন্দ পুলিশকে পক্ষপাতমূলক স্বভাব থেকে বিরত থাকার আহ্বান জানান। জামায়াতে ইসলামী এবং ইসলামী ছাত্রশিবির গণতান্ত্রিক আদর্শিক সংগঠন। জামায়াত কখনো অনিয়মতান্ত্রিক আন্দোলন করে না। জামায়াত গণতান্ত্রিক পন্থায় আদর্শ মানুষ তৈরি করে কুরআন-সুন্নাহভিত্তিক আদর্শ রাষ্ট্র গঠন করতে চায়। নেতৃবৃন্দ গ্রেফতারকৃত সকল রাজবন্দীর নিঃশর্ত মুক্তি ও গণতান্ত্রিক পরিবেশ সৃষ্টির আহ্বান জানান।

এদিকে গত ১৩ এপ্রিল সোমবার জামায়াতে ইসলামীর সহকারী সেক্রেটারি জেনারেল কামারুজ্জামানের শাহাদাতে কেন্দ্র ঘোষিত দিনব্যাপী হরতাল রাজশাহীতে শান্তিপূর্ণভাবে পালিত হয়। হরতালে অধিকাংশ দোকানপাট খোলেনি, শিক্ষাপ্রতিষ্ঠানে ক্লাস হয়নি। সড়কে যানবহন চলেনি। তবে ছোট ছোট পরিবিহন চলেছে। পুলিশের টহল অব্যাহত ছিলো। হরতাল সফল করায় রাজশাহীবাসীর প্রতি অভিনন্দন জানিয়েছেন জামায়াতে ইসলামী রাজশাহী মহানগরীর নেতৃবৃন্দ। নেতৃবৃন্দ বলেন, দেশের জনগণ সরকারের জুলুমের প্রতিবাদ করতে প্রস্তুত। সরকারের হুমকি-ধমকি ও রক্তচক্ষু উপেক্ষা করে জনগণ শান্তিপূর্ণ ও স্বতঃস্ফূর্তভাবে হরতাল পালন করে প্রমাণ করে দিয়েছে এই সরকারের পায়ের নিচে মাটি নেই। আজ দেশের জনগণ রাজপথে বেরিয়ে এসে হরতাল পালন করে এই জুলুমবাজ সরকারের বিরুদ্ধে তীব্র প্রতিবাদ জানিয়েছে। নেতৃবৃন্দ অবিলম্বে আটক নেতাকর্মীদের মুক্তি দাবি করেন।

গোদাগাড়ী পৌর সংবাদদাতা : শহীদ কামারুজ্জামানের রায় কার্যকরের প্রতিবাদে কেন্দ্র ঘোষিত ডাকা হরতালের সমর্থনে রাজশাহীর গোদাগাড়ীতে হরতাল পালিত হয়। হরতালের সমর্থনে সকালে গোদাগাড়ী দলীয় কার্যালয় থেকে জামায়াতে ইসলামী গোদাগাড়ী উপজেলা ও পৌর শাখার উদ্যোগে মিছিল অনুষ্ঠিত হয়। মিছিলটি প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে মহিশালবাড়ী বাজারে গিয়ে শেষ হয়। মিছিল পূর্ব সমাবেশে বক্তব্য রাখেন রাজশাহী পশ্চিম জেলার ভারপ্রাপ্ত আমীর অধ্যাপক আব্দুল খালেক, রাজশাহী জেলা পশ্চিম জেলা কর্মপরিষদ উপজেলা ভাইস চেয়ারম্যান অধ্যাপক কামারুজ্জামান, রাজশাহী জেলা পশ্চিম জেলা কর্মপরিষদ সদস্য ও গোদাগাড়ী পৌর মেয়র মুহাম্মদ আমিনুল ইসলাম, উপজেলা নায়েবে আমীর মাওলানা হাবিবুর রহমান, গোদাগাড়ী পৌর আমীর মাওলানা মেসবাহুল হক, পৌর নায়েবে আমীর মাওলানা গোলাম মোর্ত্তজা, পৌর সেক্রেটারি অধ্যাপক মতিউর রহমান খোকন, শিবির নেতা তৈয়ব আলী প্রমুখ। সমাবেশে সভাপতিত্ব করেন, উপজেলা আমীর ও মাটিকাটা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাওলানা নুরুল ইসলাম। বক্তারা বলেন, জামায়াত একটি সুদৃঢ় সত্যপন্থী ও দেশপ্রেমিক দলের নাম। জামায়াত কর্মীরা মহান আল্লাহ ব্যতীত কখনো কারো কাছে মাথা নত করেনি। ভবিষ্যতেও করবে না ইনশাআল্লাহ। হত্যাকাণ্ড গুম মামলা ও গ্রেফতার চালিয়ে এই কাফেলার কাজ বন্ধ করতে পারবে না। কামারুজ্জামানের প্রতি ফোঁটা রক্ত এ দেশের মাটিকে ইসলামী আন্দোলনের জন্য উর্বর করবে। গোদাগাড়ী উপজেলার বিভিন্ন পয়েন্টে জামায়াত শিবিরের নেতাকর্মীরা পিকেটিং করে। হরতালকে কেন্দ্র করে পুলিশি টহল ছিল চোখে পড়ার মত। হরতালে অফিস আদালত খোলা থাকলেও লোকজনের উপস্থিতি ছিল কম। কিছু দোকানপাট খোলা থাকলেও অধিকাংশ দোকানপাট ছিল বন্ধ। হরতালে বিজিবি পাহড়ায় কিছুসংখ্যক যানবাহন চলাচল করতে দেখা যায়।

চট্টগ্রাম সংবাদদাতা : সারা দেশের ন্যায় সোমবার চট্টগ্রামে জামায়াতের আহ্বানে সকাল-সন্ধ্যা হরতাল পালিত হয়েছে। হরতালের কারণে পুলিশ, এপিবিএন, বিজিবি, র‌্যাব মোতায়েন ছিল মহানগরীসহ চট্টগ্রাম জেলার বিভিন্ন উপজেলায়। চট্টগ্রাম জেলার ১৪ উপজেলায় হরতাল পালনের খবর জানিয়েছে সংবাদদাতারা। হরতাল চলাকালে যানবাহন চলাচল কম ছিল। বিভিন্ন স্থানে মিছিল হয়েছে বলে জানা গেছে। শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ছিল। হরতাল চলাকালে নগরীর পাঁচলাইশ থানার ষোলশহর এলাকায় কে বা কারা তিনটি গাড়িতে আগুন দিয়েছে। সোমবার সকাল ৮টার দিকে এ ঘটনা ঘটে। গাড়ির মধ্যে আছে, একটি প্রাইভেট কার, একটি ট্রাক ও একটি সিএনজি অটোরিক্সা। পাঁচলাইশ থানার ওসি মহিউদ্দিন মাহমুদ বলেন, দুর্বৃত্তরা তিনটি গাড়িতে আগুন দিয়ে দ্রুত পালিয়ে গেছে। ফায়ার সার্ভিসের দু’টি গাড়ি এসে দ্রুত আগুন নিয়ন্ত্রণে এনেছে। ঘটনার সঙ্গে জড়িত দুর্বৃত্তদের গ্রেফতারে অভিযান চলেছে বলে ওসি জানান।

নগর জামায়াতের সমাবেশ ও মিছিল : জামায়াত নেতাদের হত্যা করে ইসলাম ও ইসলামী আন্দোলনকে নিশ্চিহ্ন করা যাবে না। ইসলামী আন্দোলনের নেতাকর্মীরা মৃত্যুকে ভয় করে না। তিনি শহীদ হয়ে অন্যায়ের কাছে মাথা নত করেনি। আল্লাহ তাকে শহীদ হিসাবে কবুল করুন। নেতৃবৃন্দ ইসলামী আন্দোলনের কর্মীদের শোককে শক্তিতে পরিণত করার আহ্বান জানান। জামায়াতে ইসলামী চট্টগ্রাম মহানগর শাখার উদ্যোগে হরতাল চলাকালে বিভিন্ন থানায় থানায় বিক্ষোভ সমাবেশে নেতৃবৃন্দ উপরোক্ত কথা বলেন। জামায়াতে ইসলামী ডবলমুরিং থানার উদ্যোগে হরতাল চলাকালে জামায়াত নেতা মুহাম্মদ আবু সালেহর সভাপতিত্বে এক সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, জামায়াত নেতা এম.এ. সবুর, মোস্তাক আহমদ, সরওয়ার আলম, এডভোকেট আমিনুল ইসলাম, হযরত আলী ও আবদুর রহিম মোল্লা প্রমুখ। সমাবেশ শেষে এক বিক্ষোভ মিছিল বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। জামায়াতে ইসলামীর উদ্যোগে অপর এক বিক্ষোভ সমাবেশ মোহাম্মদ দিদার এর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন, নগর উত্তর শিবির নেতা মুহাম্মদ সালাহ উদ্দিন মাহমুদ প্রমুখ। সমাবেশ শেষে এক বিক্ষোভ মিছিল বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

হরতালের সমর্থনে চান্দগাঁও থানা জামায়াতের বিক্ষোভ মিছিল : বাংলাদেশ জামায়াতে ইসলামীর সহকারী সেক্রেটারি জেনারেল মুহাম্মদ কামারুজ্জামানের ফাঁসির রায় কার্যকর করার প্রতিবাদে আহূত হরতালের সমর্থনে চান্দগাঁও থানা জামায়াত নগরীতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে। চান্দগাঁও থানা জামায়াত নেতা আবু জাওয়াদের সভাপতিত্বে নগরীর বহদ্দারহাট টার্মিনালে অনুষ্ঠিত বিক্ষোভ মিছিল ও সমাবেশে অন্যানের মধ্যে জামায়াত নেতা এম. আলতাফ, আর. ইসলাম, প্রকৌশলী কে. আলম ছাত্রশিবির নেতা আবু আব্দুল্লাহসহ থানা নেতৃবৃন্দ বক্তব্য রাখেন। বিক্ষোভ মিছিল চলাকালে বিক্ষোভকারীরা প্রতিবাদ ও বিক্ষোভে ফেটে পড়েন।

দক্ষিণ জেলা শিবিরের বিক্ষোভ : শহীদ কামারুজ্জামানকে পরিকল্পিতভাবে হত্যার প্রতিবাদে কেন্দ্র ঘোষিত হরতাল কর্মসূচি উপলক্ষে জেলার বিভিন্ন থানায় শিবিরের বিক্ষোভ মিছিল, সমাবেশ ও পিকেটিং করা হয়। সোমবার সকাল সন্ধ্যা হরতালের সমর্থনে শিবিরের সাবেক কেন্দ্রীয় সাংস্কৃতিক সম্পাদক মুহাম্মদ আবু নাসের ও জেলা ভারপ্রাপ্ত সভাপতি জাওয়াদ মাহমুদের নেতৃত্বে বাঁশখালীতে বিশাল মিছিল বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে প্রদক্ষিণ করে সমাবেশের মাধ্যমে শেষ হয়। এছাড়াও সাতকানিয়া, লোহাগাড়া, পটিয়া ও চন্দনাইশের বিভিন্ন জায়গায় বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে। আধুনগর শিবিরের শান্তিপূর্ণ অবস্থান কর্মসূচিতে পুলিশ বিনা উস্কানিতে ধাওয়া করায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন ভারপ্রাপ্ত জেলা সভাপতি জাওয়াদ মাহমুদ।

মিরসরাই সংবাদদাতা জানান, জামায়াতে ইসলামীর ডাকে সোমবার সকাল-সন্ধ্যা দেশব্যাপী হরতাল শেষ হয়েছে মিরসরাইয়ে। হরতালকে ঘিরে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের মিরসরাইয়ের ৩০ কিলোমিটার এলাকাজুড়ে সতর্ক অবস্থানে রয়েছে আইন-শৃঙ্খলা বাহিনী। সড়কের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্পটে আনসার, পুলিশ, বিজিবি দায়িত্ব পালন করে। পাশাপাশি র‌্যাবের গাড়িকে টহল দিতে দেখা গেছে। হরতালের কারণে গাড়ি চলাচল অন্যদিনের তুলনায় কম ছিল। সরকারি-বেসরকারি, ব্যাক-বীমা ও বিভিন্ন অফিসের কার্যক্রম স্বাভাবিক ছিলো। মিরসরাই থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইমতিয়াজ এমকে ভূঁইয়া ও জোরারগঞ্জ থানার ওসি লিয়াকত আলী বলেন, কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা ছাড়াই জামায়াতের ডাকে হরতাল শেষ হয়েছে। সব ধরনের নাশকতা রোধে সড়কের বিভিন্ন স্পটে পুলিশ দায়িত্ব পালন করে।

খুলনা সংবাদদাতা : জামায়াতে ইসলামীর সহকারী সেক্রেটারি জেনারেল মুহাম্মদ কামারুজ্জামানকে পরিকল্পিতভাবে হত্যার নিন্দা ও প্রতিবাদে খুলনায় সোমবার সকাল-সন্ধ্যা হরতাল শান্তিপূর্ণভাবে পালিত হয়েছে। দেশব্যাপী জামায়াতের ডাকা হরতাল চলাকালে খুলনার কেন্দ্রীয় বাস টার্মিনাল সোনাডাঙ্গা থেকে দূরপাল¬¬¬¬¬à¦¾à¦° কোনো যানবাহন ছেড়ে যায়নি। নগরীর প্রবেশপথ এবং গুরুত্বপূর্ণ পয়েন্টে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। যে কোনো ধরনের অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে আইন-শৃঙ্খলা বাহিনীর অব্যাহত রয়েছে।

এদিকে সোমবার সকাল-সন্ধ্যা হরতালের সমর্থনে খুলনা মহানগরী জামায়াত বিভিন্ন থানায় থানায় পৃথক পৃথক মিছিল ও পিকেটিং করেছে। খুলনা সদর থানার বিক্ষোভ মিছিলে নেতৃত্ব দেন মহানগরী মজলিসে শূরার সদস্য ও খুলনা সদর থানা আমীর মাওলানা অলিউল্লাহ। এছাড়াও সোনাডাঙ্গা, খালিশপুর, দৌলতপুর, খানজাহান আলী থানায় বিক্ষোভ মিছিল পিকেটিং করা হয়। এসব মিছিল শেষে সমাবেশে নেতৃবৃন্দ বলেন, হত্যাকাণ্ড, গুম, মামলা ও গ্রেফতার চালিয়ে এই কাফেলার কাজ কেউ বন্ধ করতে পারবে না। শহীদ কামারুজ্জামানের প্রতি ফোঁটা রক্ত এদেশের মাটিকে ইসলামী আন্দোলনের জন্য উর্বর করবে। যারা এই হত্যাকাণ্ডের সাথে জড়িত, জনগণের কাঁঠগড়ায় তাদেরকে একদিন দাঁড়াতে হবে। নেতৃবৃন্দ বলেন, উচ্চ মাধ্যমিক শ্রেণির একজন ছাত্রকে শুধুমাত্র রাজনৈতিক প্রতিহিংসার কারণে অপরাধী হিসেবে চিহ্নিত করে মৃত্যুদণ্ডে দণ্ডিত করেছে এ কারণে আওয়ামী ফ্যাসিবাদী সরকার বাংলাদেশের ইতিহাসে একটি কলঙ্কজনক অধ্যায় হিসেবে চিহ্নিত হয়ে থাকবে।

অপরদিকে হরতালের সমর্থনে সোনাডাঙ্গায় খুলনা মহানগরী ছাত্রশিবির মিছিল করেছে। মাহনগরী সাংগঠনিক সম্পাদক মো. ইমরান খালিদ, ইকরামুল কবির, মোশাররফ আনসারী, আব্দুল্লাহ, আনিস হোসেন, রোকন উদ্দিন ও আবুল বাশার প্রমুখ নেতৃবৃন্দ মিছিলে নেতৃত্ব দেন। খুলনা মহানগর সেক্রেটারি মো. তারেক হোসেন এর নেতৃত্বে মিছিলে উপস্থিত ছিলেন জিএম আসলাম হোসেন, নাঈম হোসেন, ওবায়দুর রহমান, ইয়াসিন হোসেন, জুয়েল রানা প্রমুখ। খালিশপুর পূর্ব থানার সভাপতি আবু হানিফ এর নেতৃত্বে খালিশপুরে অনুষ্ঠিত মিছিলে উপস্থিত ছিলেন মো ফারুক আহমেদ, আব্দুল কাদের, আব্দুর রহমান প্রমুখ নেতৃবৃন্দ।

বরিশাল সংবাদদাতা : মুহাম্মদ কামারুজ্জামানের প্রাণদণ্ডের প্রতিবাদে বরিশালে হরতাল পালিত হয়েছে। জামায়াতের ডাকা দেশব্যাপী সকাল-সন্ধ্যা হরতাল মিছিল ও পিকেটিংয়ের মধ্যে দিয়ে শুরু হয়। নগরীতে র‌্যাব পুলিশের কঠোর অবস্থানের মধ্যে এ হরতাল পালিত হয়েছে। হরতালের সমর্থনে নগরীতে মিছিল সমাবেশ করেছে নগর জামায়াত ও ছাত্রশিবির। সকাল ৯টায় নগরীর লাকুটিয়া সড়কে মিছিল ও সড়ক অবরোধ করে ইসলামী ছাত্রশিবির। এতে নেতৃত্ব দেন শিবির মহানগর সেক্রেটারি মো. ইমাম হোসেন, শিবির নেতা সাকলাইন মোস্তাক। আজকের হরতালের সমর্থনে বরিশাল নগর জামায়াতের প্রতিটি সাংগঠনিক থানায় মিছিল পিকেটিং করা হয়।

হরতালের সমর্থনে বরিশাল নগরী এবং এর আশে পাশে প্রায় ৬টি পয়েন্টে পিকেটিং, সড়ক অবরোধ ও রাস্তায় টায়ার জ্বালিয়ে ব্যারিকেট সৃষ্টি করে হরতাল সমর্থকরা। অপরদিকে হরতালকে সামনে রেখে বরিশাল নগরীতে পুলিশ ও র‌্যাব সদস্যদের পোশাক ও সাদা পোশাকে ব্যাপক টহল ও অবস্থান ছিল ব্যাপক।

বরিশাল শ্রন্দ্রীয় বাস টার্মিনাল থেকে দূরপাল্লার কোনো বাস ছেড়ে যায়নি। এদিকে রূপাতলী আন্তঃজেলা বাস টার্মিনাল বিচ্ছিন্নভাবে ছেড়ে গেলেও যাত্রী দুর্ভোগ ছিল চরমে। ব্যাংক, বীমা খোলা থাকলেও গ্রাহকের উপস্থিতি ছিল নগণ্য।

সকাল-সন্ধ্যা শন্তিপূর্ণ হরতাল সফল করায় বরিশালের সকল শ্রেণির মানুষের প্রতি কৃতজ্ঞতা ও মোবারকবাদ জানান মহানগর জামায়াত। এক বিবৃতিতে তারা বলেন, খুনি সরকার দেশের মানুষের সকল ধরনের অধিকার কেড়ে নিয়ে জগদ্দল পাথরের মত চেপে বসেছে। বরিশাল মহানগর জামায়াতের আমীর ও কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য এডভোকেট মুয়াযযম হোসাইন হেলাল, নায়েবে আমীর আধ্যক্ষ আমিনুল ইসলাম খসরু, সেক্রেটারি জহির উদ্দিন মু. বাবর, সহকারী সেক্রেটারি মাওলানা মতিউর রহমান এ বিবৃতি দেন।

সিলেট সংবাদদাতা : সিলেট মহানগর জামায়াত নেতৃবৃন্দ বলেছেন, অবৈধ সরকার দেশ থেকে ইসলামী আন্দোলনকে নিশ্চিহ্ন করতেই জামায়াতের সিনিয়র সহকারী সেক্রেটারি জেনারেল মুহাম্মদ কামারুজ্জামানকে বিচারের নামে হত্যা করেছে। যুগে যুগে ইসলামী আন্দোলনকে নস্যাৎ করার ষড়যন্ত্র হয়েছে। ইসলামী নেতৃত্বকে শহীদ করা হয়েছে। কিন্তু পরবর্তীকালে জালিমরাই ধ্বংস হয়েছে। জামায়াতে ইসলামীকে নেতৃত্ব শূন্য করতেই বায়বীয় ও বানোয়াট অভিযোগে কামারুজ্জামানকে ফাঁসি দিয়ে শহীদ করা হয়েছে। ইতিহাসের নিকৃষ্টতম মিথ্যাচারের এই বিচার প্রক্রিয়ায় জড়িতদের জাতি কোনো দিন ক্ষমা করবেনা। বাংলার সবুজ ভু-খণ্ডে ইসলামী সমাজ বিনির্মাণের মাধ্যমে শহীদ কামারুজ্জামানসহ সকল শহীদদের রক্তের বদলা নেয়া হবে। দ্বীনের জন্য যারা হাসিমুখে ফাঁসির দড়ি গলায় পড়ে শাহাদাতকে আলিঙ্গন করতে পারে তাদের আদর্শকে পরাজিত করার সাধ্য কোনো ইসলামী বিরোধী বাতিল শক্তির নেই। এ মাটিতেই যে কোনো মূল্যে কামারুজ্জামানের শেষ ইচ্ছা স্বপ্নের কুরআনের সমাজ বিনির্মাণ করা হবেই হবে ইনশাআল্লাহ।

জামায়াতের সিনিয়র সহকারী সেক্রেটারি জেনারেল মুহাম্মদ কামারুজ্জামানকে হত্যার প্রতিবাদে জামায়াত আহূত সকাল-সন্ধ্যা হরতাল চলাকালে সকাল থেকেই নগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে পিকেটিং শেষে মিছিল সমাবেশ করেছে সিলেট মহানগর জামায়াত। মিছিল পরবর্তী সংক্ষিপ্ত সমাবেশে নেতৃবৃন্দ উপরোক্ত কথা বলেন। মিছিলে উপস্থিত ছিলেন জামায়াত নেতা আব্দুল আজিজ, রফিকুল হক, ছাত্র শিবির নেতা নজরুল ইসলাম ও মামুন আহমদ প্রমুখ।

 à¦¸à¦¿à¦²à§‡à¦Ÿ মহানগর শিবির : এদিকে বাংলাদেশ ইসলামী ছাত্রশিবির সিলেট মহানগরী নেতৃবৃন্দ বলেছেন, জামায়াতে ইসলামীর সিনিয়র সহকারী সেক্রেটারি জেনারেল, ছাত্রশিবিরের প্রাক্তন কেন্দ্রীয় সভাপতি, বিশিষ্ট সাংবাদিক ও বুদ্ধিজীবী মুহাম্মদ কামারুজ্জামানকে অন্যায়ভাবে ষড়যন্ত্রমূলক মিথ্যা রায় কার্যকরের মাধ্যমে শহীদ করা হয়েছে। কামরুজ্জামানকে ফাঁসি দিয়ে হত্যা করা হলেও কামারুজ্জামানের আদর্শকে হত্যা করা সম্ভব নয়। শাহাদাতের সিঁড়ি বেয়েই ইসলামী শাসন প্রতিষ্ঠিত হবে। শহীদ কামারুজ্জামানের লালিত স্বপ্ন বাস্তবায়নের মধ্য দিয়ে তার রক্তের বদলা নেয়া হবে ইনশাআল্লাহ।

নগরীর জিন্দাবাজার এলাকায় জামায়াতের ডাকা সকাল-সন্ধ্যা হরতাল চলাকালে সিলেট মহানগর শিবির আয়োজিত মিছিল পরবর্তী সমাবেশে নেতৃবৃন্দ একথা বলেন। এসময় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন মহানগর সেক্রেটারি মাশুক আহমদ, শিবির নেতা সুহেল আহমদ, পারভেজ আহমদ প্রমুখ।

বগুড়া সংবাদদাতা : জামায়াতের ডাকা সকাল-সন্ধ্যা হরতাল বগুড়ায় পুলিশের সাথে ধাওয়া-পাল্টা ধাওয়া, গাড়ি ভাঙচুরের মধ্যদিয়ে পালিত হয়েছে। হরতালের সমর্থনে শহরের খান্দারে বিক্ষোভ মিছিল করে জামায়াত-শিবির। সকাল সাড়ে ৭টায় নারুলী সাফি ক্লিনিকের সামনে আরেকটি মিছিল বের করে শহর জামায়াত। একই সময়ে শহরের নামাজগড়ে মিছিল বের করলে গোয়েন্দা পুলিশের ধাওয়ায় তা ছত্রভঙ্গ হয়ে যায়। এছাড়া আর কোথাও তেমন কোন অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। জেলার বিভিন্ন উপজেলাতেও শান্তিপূর্ণভাবে হরতাল পালিত হয়েছে।

দিনাজপুর  সংবাদদাতা : আহূত সকাল-সন্ধ্যা হরতাল দিনাজপুরে স্বতঃস্ফূর্তভাবে পালিত হয়েছে। হরতালের সমর্থনে বিভিন্ন স্থানে মিছিল ও পিকেটিং করেছে জামায়াত-শিবিরের নেতা-কর্মীরা। শহরের মহারাজা স্কুল মোড় এলাকায় রাস্তা অবরোধ করে বিক্ষোভ মিছিল করেছে দিনাজপুর শহর জামায়াতে ইসলামী।

বিরামপুর (দিনাজপুর) সংবাদদাতা : জামায়াতে ইসলামীর অন্যতম সহকারী সেক্রেটারি জেনারেল কামারুজ্জামানকে শহীদ করার প্রতিবাদে জামায়াতে ইসলামী বিরামপুর উপজেলা শাখার উদ্যোগে সোমবার এক বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়।

সাভার সংবাদদাতা : জামায়াত শিবিরের ডাকা হরতালের সমর্থনে সাভারের আশুলিয়ায় ঝটিকা মিছিল করেছে আশুলিয়া থানা শিবিরের নেতাকর্মীরা। গত সোমবার দুপুরে বাইপাইল-আব্দুল্লাহপুর মহাসড়কের আশুলিয়ার গাজীরচট এলাকায় এ ঘটনা ঘটে।

শিবিরের ছয় নেতাকর্মীকে আটকের ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন আশুলিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোস্তফা কামাল। এ ঘটনায় আশুলিয়া থানায় একটি মামালা দায়ের করা হয়েছে।

গাজীপুর সংবাদদাতা : জামায়াতের ডাকা হরতাল গাজীপুর মহানগরীতে মিছিল, পিকেটিং ও পালিত হয়েছে। নগরীর বিভিন্নস্থানে খণ্ড খণ্ড মিছিল ও পিকেটিং করেছে জামায়াত-শিবির। পুলিশ আটক করেছে দুই জামায়াত কর্মীকে। বোর্ডবাজার, বাইপাস, সালনা, কোনাবাড়ীসহ নগরীর বিভিন্নস্থানে জামায়াত-শিবির মিছিল ও পিকেটিং করেছে। দক্ষিণ জোনে লাঠি মিছিল করেছে শিবির। সকালে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে কে বা কারা বলাকা পরিবহনের একটি গাড়িতে আগুন ধরিয়ে দিলে তা ভস্মিভূত হয়ে যায়। তবে কেউ আহত বা অগ্নিদগ্ধ হয়নি। এদিকে কাপাসিয়া থেকে পুলিশ কর্তৃক আটক বিশিষ্ট সমাজসেবক জসিমউদ্দিন ও জামায়াত কর্মী ফোরকানের অবিলম্বে মুক্তি দাবি করে বিবৃতি দিয়েছেন মহানগর জামায়াতের আমীর অধ্যক্ষ এস এম সানাউল্লাহ। অপর এক বিবৃতিতে হরতাল সফল করায় মহানগরবাসীকে অভিনন্দন জানিয়েছেন মহানগর জামায়াতের আমীর অধ্যক্ষ এস এম সানাউল্লাহ ও সেক্রেটারি খায়রুল হাসান। তারা বলেন, অবৈধ সরকারের পতনের লক্ষে লড়াই সংগ্রাম অব্যাহত থাকবে।

কক্সবাজার সংবাদদাতা : সারাদেশের ন্যায় কক্সবাজারে সকাল-সন্ধ্যার আহূত হরতাল শান্তিপূর্ণ ও স্বতঃস্ফূর্তভাবে পালিত হয়েছে। হরতালের সমর্থনে বিভিন্ন স্থানে পিকেটিং ও বিক্ষোভ মিছিল বের করেছে জামায়াত-শিবির। জেলা ও উপজেলা শহরের বাস টার্মিনাল থেকে ছেড়ে যায়নি দূরপাল্লার কোনো পরিবহন। কোথাও কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। তবে দুপুরে কক্সবাজার শহর উপকণ্ঠের ডিককুল এলাকা থেকে ছাত্রশিবির কর্মী সন্দেহে মোহাম্মদ শাহজাহান ও মোহাম্মদ আবদুল্লাহ নামের দুই কলেজ ছাত্রকে আটক করেছে পুলিশ। ওই এলাকার সরকার দলীয় নেতাকর্মীরা মারধর করে তাদের পুলিশে ধরিয়ে দেয় বলে সূত্রের দাবি। আটক শাহজাহান কোন এলাকার বাসিন্দা জানা না গেলেও অপর আটক আবদুল্লাহর বাড়ি পৌরসভার সাহিত্যিকাপল্লী বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

শহর জামায়াত ইসলামী ও ইসলামী ছাত্রশিবির নেতৃবৃন্দের নেতৃত্বে দিনভর শহরের লিংক রোড, কলেজ গেট, উপজেলা, আলিরজাহান, বাজারঘাটা, এলাকায় পিকেটিং, বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়।

পাবনা সংবাদদাতা : জামায়াতের ডাকা সকাল-সন্ধ্যা হরতাল শান্তিপুর্ণভাবে শেষ হয়েছে। হরতালের সমর্থনে সোমাবার শহরে এক বিক্ষোভ মিছিল করে জেলা জামায়াত। শহরের নিউ মার্কেট চত্বর থেকে সকাল সাড়ে ১০টার সময় মিছিলটি শুরু হয়ে বড় বাজার মোড়ে গিয়ে শেষ হয়। মিছিলে জেলা, উপজেলা ও পৌর জামায়াতের বিভিন্ন পর্যায়ের  নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। হরতালে মহা সড়কে যান চলাচল কম ছিলো। অনেক দোকানপাট বন্ধ থাকতে দেখা গেছে। তবে কোন অপ্রিতিকর ঘটনা ঘটেনি।

নারায়ণগঞ্জ সংবাদদাতা : জামায়াতে ইসলামীর সিনিয়র সহকারী সেক্রেটারি জেনারেল মুহাম্মদ কামারুজ্জামানকে মিথ্যা ঘটনায় পরিকল্পিতভাবে হত্যার প্রতিবাদে নারায়ণগঞ্জে সকাল-সন্ধ্যা হরতাল পালিত হয়েছে। সকাল থেকে জামায়াতে ইসলামীর জেলা কার্যালয়সহ শহরের গুরুত্বপূর্ণ স্থানে ব্যাপক পুলিশ মোতায়েন ও বিজিবি ও র‌্যাব সদস্যদের শহরময় টহল অব্যাহত ছিল। বিভিন্ন স্থানে পুলিশ চেক পোস্ট বসিয়ে তল্লাশি ও ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত সক্রিয় ছিল। জেলা পুলিশ সুপার ড. খন্দকার সহিদউদ্দিন জানিয়েছেন শহরের সহস্রাধিক আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য সতর্কাবস্থায় ছিল।

হরতাল সফল করার জন্য জামায়াত-শিবিরের কর্মীরা শহরের বাবুরাইল ফতুল্লার কাশীপুর বন্দরের রেললাইন এলাকা, আড়াইহাজারের গোপালদী বাজার ও সোনারগাঁয়ের মেঘনা ব্রিজ এলাকায় বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে বর্তমান অবৈধ সরকার হটিয়ে ইসলাম প্রতিষ্ঠার সংগ্রামে মুহাম্মদ কামারুজ্জামানের হত্যার প্রতিশোধ গ্রহণের অঙ্গীকার করে।

ইবি সংবাদদাতা : ডাকা হরতাল ইসলামী বিশ্ববিদ্যালয়ে স্বতঃস্ফূর্তভাবে পালিত হয়েছে। গত সোমবার কয়েকটি বিভাগে চূড়ান্ত পরীক্ষা অনুষ্ঠিত হলেও কোনো বিভাগে ক্লাস পরীক্ষা অনুষ্ঠিত হয়নি। শিক্ষক-শিক্ষার্থীদের গাড়ি আসলেও  শিক্ষার্থীদের পদাচারণা তেমন লক্ষ্য করা যায়নি।

নওগাঁ : দেশব্যাপী জামায়াতের ডাকা হরতালে সমর্থনে বিক্ষোভ মিছিল করেছে জামায়াতে ইসলামী নওগাঁ জেলা পূর্ব শাখা। কেন্দ্র ঘোষিত কর্মসূচির আলোকে সোমবার সকাল সাড়ে আটটায় স্থানীয় তাজের মোড় হতে এক মিছিল শুরু হয়ে ফায়ার সার্ভিসের সামনে গিয়ে এক সংক্ষিপ্ত সমাবেশে মাধ্যমে শেষ হয়। মিছিলোত্তর সমাবেশে বক্তব্য রাখেন নওগাঁ জেলা পূর্ব সেক্রেটারি অধ্যাপক মহিউদ্দীন, নওগাঁ সদর উপজেলা ভাইস চেয়্যারম্যান এডভোকেট আ স ম সায়েম, জেলা শিবির সভাপতি মো. নাসির উদ্দীন, জেলা শিবির সেক্রেটারি মুহাম্মদ আব্দুর রহিম।

এদিকে ইসলামী ছাত্রশিবির নওগাঁ জেলার মান্দা উপজেলায় হরতালের সমর্থনে মান্দা উপজেলা পূর্ব শিবিরের সভাপতি মো. গোলাম মোস্তফা মিঠু, এবং পশ্চিম উপজেলা সভাপতি শাহাদৎ হোসেনের নেতৃত্বে বিক্ষোভ মিছিল করেছে। প্রেস বিজ্ঞপ্তি।

ফরিদপুর : হরতালের সমর্থনে ফরিদপুর শহরে পিকেটিং করে ইসলামী ছাত্রশিবির ফরিদপুর শহর শাখা। সোমবার সকালে শহরের টেপাকোলা বাজারস্থ প্রধান সড়কে বিক্ষোভ মিছিল করে। এ সময় শহীদ কামারুজ্জামানের মতো প্রতিভাধর নেতা হত্যার প্রতিবাদে নানা রকম প্রতিবাদী আওয়াজ দিতে থাকে তারা।

সিলেট সদর উপজেলা জামায়াতে ইসলামী আহূত দেশব্যাপী সোমবারের সকাল- সন্ধ্যা হরতালে সিলেট-সুনামগঞ্জ মহাসড়কে পিকেটিং করে সিলেট জেলা পশ্চিমের সদর উপজেলা শিবির। পিকেটিং এ নেতৃত্ব দেন সদর উপজেলা দক্ষিণ সভাপতি আহমদ মাছুম। প্রেস বিজ্ঞপ্তি।

অন্যান্য মিডিয়া bdnews24 RTNN Sheersha News barta24 Prothom Alo Daily Nayadiganta Jugantor Samakal Amardesh Kaler Kantho Daily Ittefaq Daily Inqilab Daily Sangram Daily Janakantha Amader Shomoy Bangladesh Pratidin Bhorerkagoj Daily Dinkal Manob Zamin Destiny Sangbad Deshbangla Daily Star New Age New Nation Bangladesh Today Financial Express Independent News Today Shaptahik 2000 Computer Jagat Computer Barta Budhbar Bangladesherkhela Holiday Bangladesh Monitor BBC Bangla Pars Today
homeabout usdeveloped by

ভারপ্রাপ্ত সম্পাদকঃ মো. তাসনীম আলম।

এটিএম সিরাজুল হক কর্তৃক হক প্রিন্টার্স ১০/৮ আরামবাগ, ঢাকা-১০০০ হতে মুদ্রিত ও প্রকাশিত। যোগাযোগের ঠিকানাঃ ৪২৩ এলিফেন্ট রোড, বড় মগবাজার, ঢাকা - ১২১৭।

ফোন: ৮৮ ০২ ৪৮৩১৯০৬৫, ই-মেইল: sonarbanglaweekly@gmail.com, weeklysonarbangla@yahoo.com, সার্কুলেশন: ০১৫৫২৩৯৮১৯০, বিজ্ঞাপন: ৪৮৩১৫৫৭১, ০১৯১৬৮৬৯১৬৮, ০১৭৩৪০৩৬৮৪৬।