সংবাদ শিরোনামঃ

জনগণের আন্দোলন সফল হবেই ** কোকোর জানাজায় লাখো মানুষের আহাজারি ** সঙ্কট সমাধানে প্রয়োজন সকল দলের অংশগ্রহণে নির্বাচন ** বিরোধী দলের আন্দোলনে শঙ্কিত সরকার ** সারাদেশে স্বতঃস্ফূর্ত অবরোধ-হরতাল চলছে ** সংহতি রক্ষায় এগিয়ে আসতে হবে আরব নেতাদের ** দেশের মানুষ সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে প্রকৃত সরকার দেখতে চায় ** শওকত মাহমুদের মামলা প্রত্যাহার ও বন্ধ মিডিয়া খুলে দেয়া না হলে সরকার পতনের আন্দোলন ** সংলাপেই সমঝোতা করুন ** আবারও দৃশ্যপটে ভারতের সেই ঝানু কূটনীতিক ** কান্নাভেজা চোখে ছেলেকে শেষ বিদায় জানালেন খালেদা জিয়া ** ভারতবর্ষে শিক্ষা বিস্তারে মুসলমানদের অবদান ** জনপ্রতিরোধে রাজধানী ঢাকার সাথে সারাদেশের যোগাযোগ বিচ্ছিন্ন ** কার্পেটিং জুট মিলের স্বেচ্ছায় অবসর গ্রহণকারীদের কোটি টাকা আত্মসাতের অভিযোগ **

ঢাকা, শুক্রবার, ১৭ মাঘ ১৪২১, ৯ রবিউস সানি ১৪৩৬, ৩০ জানুয়ারি ২০১৫

অনির্দিষ্টকালের অবরোধ ও হরতালে চট্টগ্রাম ইপিজেড থানার বিক্ষোভ মিছিল; ২০ দলীয় জোটের ডাকা হরতাল ও চলমান অবরোধের সমর্থনে ছাতকের গোবিন্দগঞ্জ উপজেলা জামায়াতের বিক্ষোভ এবং ২০ দলীয় জোটের ডাকা অবরোধের সমর্থনে ঝিনাইদহ জেলা বিএনপির বিক্ষোভ মিছিল

স্টাফ রিপোর্টার : সরকারের অত্যাচার নির্যাতন-গণগ্রেফতার, গুলি উপেক্ষা করে সারাদেশে চলছে সরকার বিরোধী আন্দোলন। সাবেক প্রধানমন্ত্রী ২০ দলীয় জোট নেত্রী বেগম খালেদা জিয়ার ডাকে সরকারের দমননীতির প্রতিবাদ, গ্রেফতার করা নেতা-কর্মীদের মুক্তি ও কেয়ারটেকার সরকারের অধীনে দ্রুত নির্বাচনের দাবিতে ৬ জানুয়ারি থেকে চলছে টানা অবরোধ, এরমধ্যেই বিভিন্ন জেলায় সকাল-সন্ধ্যা এবং বিদ্যুতের মূল্য বৃদ্ধির প্রতিবাদে সারাদেশে ৩৬ ঘন্টা হরতাল পালিত হয়েছে। সরকার বিরোধী এইসব কর্মসূচিতে জনগণ স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করছে। জনপ্রতিরোধে রাজধানী ঢাকার সাথে সারাদেশের যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে। অচল দেশ।

রাজশাহী সংবাদদাতা জানান. রাজশাহীতে ৩৬ ঘণ্টার হরতাল শেষে অবরোধ অব্যাহত রয়েছে। অবরোধের ২১তম দিনে কোর্ট বাজারে মহানগর জামায়াত বিক্ষোভ মিছিল করে। অপরদিকে রাজশাহী-নওগাঁ রোডে কাঠের গুঁড়ি দিয়ে রাস্তা অবরোধ করে মহানগরী ছাত্র শিবির। এ হামলার ঘটনায় কাউকে আটক করা না গেলেও বর্তমানে ওই এলাকায় অভিযান চলছে বলে পুলিশ জানায়।

চট্টগ্রাম সংবাদদাতা জানান, বৃহত্তর চট্টগ্রামে সকাল সন্ধ্যা হরতাল পালিত হয়। পাশাপাশি ২১তম দিনের অবরোধ কর্মসূচিও পালিত হয়। সকাল থেকে কড়া নিরাপত্তা ব্যবস্থার অংশ হিসেবে নগরী ও জেলার বিভিন্ন উপজেলায় অতিরিক্ত পুলিশ ও ৬ প্লাটুন করে মোট ১২ প্লাটুন বিজিবি মোতায়েন আছে। নগর বিএনপি কার্যালয় এলাকায় পুলিশ, এপিবিএন মোতায়েন আছে। নগরীর অভ্যন্তরে সকাল থেকে যানবাহন চলাচল কম থাকলেও বেলা বাড়ার সাথে সাথে ব্যাটারি রিকশা, সিএনজি ট্যাক্সি কিছু চলেছে। প্রাইভেট কার চলাচল করেনি। দূরপাল্লার সকল বাস ট্রাক চলাচল বন্ধ আছে। নগরীর বিভিন্ন স্থানে সকালে দোকানপাট, মার্কেট বন্ধ থাকলেও বেলা ১টার পর তা খুলে যায়। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান হরতালের কারণে বন্ধ ছিল। পণ্যবাহী কোনো ট্রাক লরী বন্দরের বাইরে যায়নি। চট্টগ্রাম জেলার ১৪টি উপজেলায় হরতাল ও অবরোধের সংবাদ পাওয়া গেছে। হরতাল ও অবরোধে চট্টগ্রামে মিছিল সমাবেশ হয়েছে বলে জানা গেছে। চট্টগ্রাম জেলার বিভিন্ন উপজেলায় অভিযান চালিয়ে বিএনপি-জামায়াতের ১২ নেতাকর্মীকে আটক করেছে পুলিশ। রোববার রাতে তাদের আটক করা হয়। গ্রেফতারকৃতদের মধ্যে বিএনপি কর্মী ৩ জন, শিবির কর্মী ৬ জন ও জামায়াতের ৩ কর্মী রয়েছে। চট্টগ্রাম জেলার অতিরিক্ত পুলিশ সুপার (বিশেষ শাখা) মুহাম্মদ নাঈমুল হাসান বলেন, সোমবার সকালে পশ্চিম পটিয়া শিকলবাহা এলাকায় একটি জমিতে পরিত্যক্ত অবস্থায় ১৩টি ককটেল উদ্ধার করা হয়েছে। রোববার রাতে সীতাকুণ্ড, হাটহাজারী, সাতকানিয়া ও লোহাগাড়া থানা এলাকায় অভিযান চালিয়ে ১২ জনকে আটক করা হয়েছে।

চট্টগ্রাম নগর জামায়াতের সভা-সমাবেশ ও মিছিল : জামায়াতে ইসলামী চট্টগ্রাম মহানগরীর কর্মপরিষদ সদস্য মুহাম্মদ ছিদ্দিকুর রহমান বলেছেন, জনগণ বার বার হরতাল অবরোধ স্বতঃস্ফূর্তভাবে সফল করে সরকারের প্রতি অনাস্থা জানিয়েছে। কিন্তু সরকার তা বুঝেও না বুঝার ভান করছে। গড়িমসি করে ক্ষমতায় থাকার জন্য বিরোধী দলের উপর দমন-পীড়ন চালাচ্ছে। আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী কোনো দলের নয়। আওয়ামী লীগ বোমাবাজি নাশকতার ষড়যন্ত্র করে বিরোধী দলের উপর চাপাচ্ছে। তিনি অবিলম্বে নাশকতার ষড়যন্ত্র বন্ধ এবং বিদ্যুতের মূল্য বাড়িয়ে জনগণকে হয়রানি করার পাঁয়তারা বন্ধের দাবি জানান। ২১তম দিবসে টানা অবরোধ ও ৩৬ ঘন্টার হরতালের ২য় দিনে জামায়াতে ইসলামী ইপিজেড থানার উদ্যোগে এক বিক্ষোভ সমাবেশে তিনি প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথা বলেন। সমাবেশে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জামায়াত নেতা কামাল উদ্দিন, আলতাফ ও ছাত্রনেতা ইউসুফ প্রমুখ। সমাবেশ শেষে বিক্ষোভ মিছিল বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

দিনাজপুর সংবাদদাতা জানান, দিনাজপুরে গত ২৬ জানুয়ারি সোমবারও সফল হরতাল-অবরোধ পালিত হয়েছে। জেলার বিভিন্নস্থানে ২০ দলের অঙ্গ সংগঠনের নেতা-কর্মীরা বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে। তবে কোথাও কোনো সংঘর্ষের খবর পাওয়া যায়নি। ৩৬ ঘন্টা হরতালের শেষ দিনে দিনাজপুরে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম জেলা ইউনিট। আইনজীবী ফোরামের সভাপতি মো. আব্দুল হালিম ও সাধারণ সম্পাদক আবু নঈম মো. হাবিবল্লাহ’র নেতৃত্বে এক বিক্ষোভ মিছিল বের করে আদালত এলাকার বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে পুনরায় জেলা আইনজীবী সমিতি প্রাঙ্গণে এসে শেষ করে। পরে সমিতি প্রাঙ্গণে সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে বক্তারা বলেন, ৫ জানুয়ারির নির্বাচনের জন্য বর্তমান সরকারকে সারা বিশ্বের মানুষ ধিক্কার দিয়েছে। দেশের ৯৫ ভাগ মানুষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন চায়। তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার নেতৃত্বে মানুষ ঐক্যবদ্ধ হয়েছে। বক্তারা বলেন, বর্তমান সরকার বিরোধীদলের নেতাকর্মীদের উপর নির্যাতন, তাদের নামে মামলা দিয়ে হয়রানি করছে। কিন্তু জুলুম-নির্যাতন ও মামলা-হামলা করে দেশের মানুষকে আন্দোলন থেকে বিরত রাখা যাবে না। বক্তারা বিরোধী দলের নেতাকর্মীদের উপর জুলুম-নির্যাতন বন্ধ, গ্রেফতারকৃত সকল নেতাকর্মীদের নিঃশর্ত মুক্তির দাবি জানান।

ঠাকুরগাঁও সংবাদদাতা  জানান, দেশব্যপী ৩৬ ঘণ্টার হরতালের শেষ দিন ঠাকুরগাঁওয়ে শান্তিপূর্ণভাবে পালিত হয়েছে। বন্ধ ছিল শহরের অধিকাংশ ব্যবসা প্রতিষ্ঠান। চলাচল করেনি কোনো প্রকার দূরপাল্লা ও অভ্যন্তরীণ রুটের যানবাহন। হরতালের সমর্থনে শহরের বিভিন্নস্থানে অবস্থান করে নেতাকর্মীরা। পরিস্থিতি স্বাভাবিক রাখতে শহরজুড়ে মোতায়েন করা হয়েছে অতিরিক্ত পুলিশ। তবে গত রোববার রাত সাড়ে ১২টায় সদর উপজেলার ২৯ মাইল নামক স্থানে একটি মালবাহী পিকআপ ভ্যানে আগুন দিয়েছে অজ্ঞাতরা। এতে অগ্নিদগ্ধ হয়েছে পিকআপের চালক নাজমুল ইসলাম। পরে পুলিশ নাজমুলকে উদ্ধার করে ঠাকুরগাঁও সদর হাসপাতালে ভর্তি করে। সেখানে তার অবস্থার উন্নতি না হলে মঙ্গলবার সকালে তাকে ঢাকা মেডিকেলের বার্ন ইউনিটে রেফার্ড করে চিকিৎসকরা। এ ঘটনায় রাতেই ঐ এলাকায় অভিযান চালিয়ে ৯ জনকে আটক করেছে পুলিশ। আটককৃতদের নাম উল্লেখ করে অজ্ঞাত ৩৫ জনকে আসামি করে মামলা করেছে পুলিশ। এ ব্যাপারে জেলা বিএনপির সাধারণ সম্পাদক ও সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান তৈমুর রহমান জানান, আমরা শান্তিপূর্ণভাবে হরতাল অবরোধ কর্মসূচি পালনের পক্ষে। কোনো প্রকার নাশকতামূলক কর্মকাণ্ডকে আমরা প্রশ্রয় দেইনা।

সিরাজগঞ্জ সংবাদদাতা জানান, গত ২৬ জানুয়ারি সোমবার ২০ দলীয় জোটের ডাকা ৩৬ ঘণ্টার অবরোধ ও হরতালের সমর্থনে বাংলাদেশ ইসলামী ছাত্রশিবির সিরাজগঞ্জ শহর শাখার উদ্যোগে শহর সেক্রেটারি ময়নুল হক মনির নেতৃত্বে স্থানীয় বহুলী বাজারে এক বিশাল বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। মিছিলটি বাজারের বিভিন্ন রোডে প্রদক্ষিণ করে বাজারের মাঝে এসে এক সমাবেশে মিলিত হয়। মিছিলে আরো উপস্থিত ছিলেন, আরিফুল ইসলাম, শাহাদত হুসাইন, আমিনুল ইসলাম, তরিকুল ইসলাম। এ সময় তারা টায়ার জ্বালিয়ে রায়গঞ্জ-সিরাজগঞ্জ সড়ক অবরোধ করে রাখে। হরতালে দ্বিতীয় দিনে সকালে শহরের প্রাণকেন্দ্র খলিফাপট্টি মোড় এলাকায় পিকেটিং করে বিএনপি’র নেতাকর্মীরা। দুপুরে শহরের বড়বাজার এলাকায় একটি ককটেল বিস্ফোরিত হয়। এ সময় ককটেলের আঘাতে আল-আমিন নামে এক যুবক আহত হয়। হরতাল-অবরোধের কারণে জেলা সদর থেকে দূরপাল্লার কোনো যানবাহন, বাস, ট্রাক, কেন্দ্রীয় বাস টার্মিনাল হতে ছেড়ে যায়নি।

ময়মনসিংহ সংবাদদাতা জানান, ২০ দলীয় জোটের অনির্দিষ্টকালের অবরোধের মধ্যে ৩৬ ঘণ্টা হরতালের ২য় দিন  ময়মনসিংহে শান্তিপূর্ণভাবে পালিত হয়েছে। হরতালের সমর্থনে মিছিল করে ইসলামী ছাত্রশিবির ময়মনসিংহ শহর শাখা। মিছিলটি শহরের পাটগুদাম মোড় থেকে শুরু হয়ে র‌্যালির মোড়ে গিয়ে সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ হয়। মিছিলে বক্তব্য রাখেন- শহর জামায়াতের সেক্রেটারি শহীদুল্লাহ কায়সার। এ সয়ম শহর জামায়াতের কর্মপরিষদ সদস্য হেলাল তালুকদার, হায়দার করিম, আনোয়ার হাসান সুজন, ছাত্রশিবিরের শহর দপ্তর সম্পাদক আবু হানিফ, জেলা উত্তর সেক্রেটারি মাহবুবুর রহমান আকন্দসহ অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। এদিকে সকাল ১০টার দিকে বিএনপির দলীয় কার্যালয় থেকে হরতাল সমর্থনে বিক্ষোভ মিছিল বের করলে পুলিশি বাধার মুখে সেখানেই তারা সমাবেশ করেন। এসময় ময়মনসিংহ দক্ষিণ জেলা বিএনপির সভাপতি এ কে এম মোশাররফ হোসেন, সাধারণ সম্পাদক আবু ওয়াহাব আকন্দ, সাংগঠনিক সম্পাদক আলমগীর মাহমুদ আলমসহ শীর্ষ নেতারা দলীয় কার্যালয়ে অবস্থান নেন।

গাজীপুর সংবাদদাতা জানান, গাজীপুরে ২০ দলীয় জোটের ৩৬ ঘণ্টার হরতালের সমর্থনে গত ২৬ জানুয়ারি সোমবার সকালে মহানগর জামায়াত জয়দেবপুর শহর এলাকায় মিছিল ও পিকেটিং করে। মিছিলে নেতৃত্ব দেন জয়দেবপুর দক্ষিণ সাংগঠনিক থানা সেক্রেটারি আশরাফ আলী কাজল। এসময় রাস্তায় আগুন জ্বালিয়ে সড়ক অবরোধ করা হয় এবং ৮/১০টি যানবাহন ভাঙচুরের ঘটনা ঘটে। সকালে টঙ্গিতে মহানগর শিবির সভাপতি ফুয়াদ হাসান পল্লবের নেতৃত্বে মিছিল বের করে ছাত্রশিবির। রাস্তায় আগুন জ্বালিয়ে অবরোধ সৃষ্টি  করা হয়। এছাড়া টঙ্গি কলেজ ছাত্রশিবির নগরীতে মিছিল পিকেটিং করে। কোনাবাড়ী এলাকায় বসুনিয়ার নেতৃত্বে মিছিল করে জামায়াত-শিবির। এ সময় ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক অবরোধ করা হয়।

পাবনা সংবাদদাতা : ২০ দলীয় জোটের অনির্দিষ্টকাল অবরোধের ২১তম দিন এবং হরতালের শেষ দিন ছিল গত সোমবার। বিদ্যুতের দাম বৃদ্ধির প্রতিবাদে ৩৬ ঘণ্টার হরতালের ডাক দেয় ২০ দলীয় জোট। ২৪ ঘণ্টায় জেলায় বিশেষ অভিযান চালিয়ে ৪২ জনকে আটক করেছে পুলিশ। এদিকে রোববার রাত ৯ টার দিকে দু’টি ট্রাকে অগ্নিসংযোগ করেছে কে বা কারা।

কুষ্টিয়া সংবাদদাতা : কুষ্টিয়ায় শান্তিপূর্ণভাবে হরতাল পালিত হয়েছে। হরতালের কারণে কুষ্টিয়া থেকে দূরপাল্লার কোনো পরিবহন ছেড়ে যায়নি। শহরের অধিকাংশ দোকানপাট ও ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ ছিলো। সকালে কুষ্টিয়া শহরে পিকেটিং করে ২০ দলীয় জোট। অন্যদিকে কুষ্টিয়া শহর শিবিরের নেতাকর্মীরা শহরে পিকেটিং করে। হরতাল অবরোধে যে কোনো ধরনের নাশকতা এড়াতে শহরের গুরুত্বপূর্ণ মোড়ে মোড়ে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়।

চাঁদপুর সংবাদদাতা : অবরোধের পাশাপাশি গত রোববার থেকে ৩৬ ঘণ্টার হরতাল সোমবার সন্ধ্যা ৬টায় শেষ হয়েছে। হরতালের দ্বিতীয় দিনেও সড়ক যোগাযোগ ছিল বন্ধ। দূরপাল্লার কোনো গাড়িও ছেড়ে যায়নি। হরতালের সমর্থনে ইসলামী ছাত্রশিবির চাঁদপুর শহর শাখার উদ্যোগে গত সোমবার চাঁদপুর শহরে বিক্ষোভ মিছিল বের করে। মিছিলটি শহরের মাতৃপীঠ স্কুলের মোড় থেকে শুরু করে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে নতুন বাজার মোড় এসে সংক্ষিপ্ত বক্তব্যের মাধ্যমে শেষ হয়। উল্লেখ্য ২০ দলীয় জোটের নেতা চাঁদপুর জেলা জামায়াতের আমীর অধ্যক্ষ মাওলানা আ. রহিম পাটওয়ারী ও জেলা জামায়াতের সেক্রেটারি মাওলানা বিল্লাল হোসেন মিয়াজীসহ গ্রেফতারকৃত সকল নেতৃবৃন্দের মুক্তি দাবিতে বিক্ষোভ মিছিল হয়। মিছিলের পর সংক্ষিপ্ত সমাবেশে বক্তারা বলেন, চাঁদপুরে আমাদের সকল কর্মসূচি ছিল সম্পূর্ণ শান্তিপূর্ণ এবং চলমান আন্দোলনও ছিল শান্তিপূর্ণ। তারপরও কেন আমাদের নেতাদের মিথ্যা মামলা দিয়ে বাসা থেকে গ্রেফতার করা হয়েছে। তাহলে আর তাদের সাথে কোনো আপস নয় শক্ত হাতে মোকাবেলা করতে হবে। অচিরেই তাদেরকে সসম্মানে মুক্তি দিন। ৩৬ ঘণ্টা হরতালে অচল হয়ে পড়ে গোটা চাঁদপুর। হরতাল চলাকালে চাঁদপুরের সর্বত্রই ব্যাংক, বীমা, শিক্ষাপ্রতিষ্ঠান ও দোকানপাটে উপস্থিতি ছিল কম। দূরপাল্লার কোনো যানবাহন না ছাড়ায় দুর্ভোগে পড়তে হয় যাত্রীদের।

লালমনিরহাট সংবাদদাতা : ২০ দলীয় দলের ডাকা ৩৬ ঘণ্টা হরতাল লালমনিরহাটে পালিত হয়েছে। হরতাল চলাকালে দূরপাল্লার বাস চলাচল করেনি। তবে পুলিশি পহরায় ঢাকাগামী বাস ও মালবাহী ট্রাক চলাচল করতে দেখা গেছে। অফিস-আদালতে জনসমাগম কম ছিল। শহরের গুরুত্বপুর্ণ মোড়গুলোতে অতিরিক্ত বিজিবি ও পুলিশ মোতায়ানে ছিল।

নীলফামারী সংবাদদাতা : কোনো অপ্রীতিকর ঘটনা ছাড়াই ২০ দলীয় জোটের ডাকা ৩৬ ঘণ্টা হরতালের দ্বিতীয় দিন পালিত হয়েছে নীলফামারীতে। গুরুত্বপূর্ণ স্থানে মোতায়েন ছিল অতিরিক্ত পুলিশ। একই সঙ্গে অব্যাহতভাবে অবরোধও চলছে।

চাঁপাইনবাবগঞ্জ সংবাদদাতা : বাংলাদেশ ইসলামী ছাত্রশিবির চাঁপাইনবাবগঞ্জ  শাখার উদ্যোগে ২০ দলের ডাকা হরতালের ২য় দিনে হরতালের সমর্থনে বিশাল বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। মিছিলটি  জামায়াতে ইসলামীর জেলা কার্যালয় থেকে ইসলামী ছাত্রশিবির চাঁপাইনবাবগঞ্জ শহর সভাপতি মো. গোলাম মোস্তফার নেতৃত্বে শুরু হয়। পরে মিছিলটি বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে বাতেন খাঁ মোড় হয়ে শান্তি মোড়ে গিয়ে পথসভার মাধ্যমে শেষ হয়। পরে ছাত্রশিবির চাঁপাইনবাবগঞ্জ শহর শাখার নেতাকর্মীরা  শান্তিমোড়ে গিয়ে পিকেটিং করে কয়েকটি ট্রাকের কাঁচ ভাঙচুর করে।

দামুড়হুদা (চুয়াডাঙ্গা) সংবাদদাতা : জোট আহূত ৩৬ ঘণ্টা হরতালের শেষ দিন চুয়াডাঙ্গায় শান্তিপূর্ণভাবে পালিত হয়েছে। দলীয় কোনো নেতাকর্মীকে হরতালের সমর্থনে পিকেটিং করতে দেখা না গেলেও সকাল থেকেই দোকানপাট ছিল বন্ধ। ছোট ছোট কিছু যানবাহন চলাচল করলেও দূরপাল্লা কিংবা আন্তঃজেলার কোনো বাস চুয়াডাঙ্গা ছেড়ে যায়নি। হরতালে বড় ধরনের কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।

সিংড়া (নাটোর) সংবাদদাতা : নাটোরের সিংড়ায় পুলিশের লাঠিচার্জে উপজেলা বিএনপির মিছিল ও সমাবেশ পণ্ড হয়ে গেছে। সোমবার দুপুরে পৌর শহরের কোর্ট মাঠে এই ঘটনা ঘটে। এসময় কর্তব্যরত দুই পুলিশসহ চারজন আহত হন। পরে পুলিশ অভিযান চালিয়ে উপজেলা বিএনপির সভাপতি ও উপজেলা চেয়ারম্যান এডভোকেট আবুল কালাম আজাদ এর ভাতিজা প্রভাষক তানভীর আহমেদ মামুন ও ছাত্রদল কর্মী লিটনকে আটক করেছে।

খুলনা সংবাদদাতা জানান, অনির্দিষ্টকালের অবরোধ কর্মসূচির ২১তম দিন সোমবার অচল স্থবির ছিল মহানগরী খুলনা। অবরোধের কারণে খুলনা থেকে দূরপাল্লার কোনো যানবাহন ছেড়ে যায়নি। নগরীর প্রবেশপথ এবং গুরুত্বপূর্ণ পয়েন্টে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। এদিকে গত সোমবার রাতে লবণচরা থানা পুলিশ ছাত্রশিবির নেতা আব্দুর রহমানসহ ৩২ জনকে গ্রেফতার করেছে।

বিদ্যুতের মূল্য বৃদ্ধি, ২০ দলীয় জোটের নেতাকর্মীদের ওপর অত্যাচার, দমন পীড়ন, গণগ্রেফতার, মিথ্যা মামলায় হয়রানি, দেশব্যাপী সহিংসতার জন্য বিরোধী জোটকে দায়ী করার প্রতিবাদে ঘোষিত ৩৬ ঘণ্টার হরতালের শেষ দিন সোমবার খুলনায় মিছিল সমাবেশ ও পিকেটিং হয়েছে। ভোর থেকেই হরতালের সমর্থনে ছাত্রদল কর্মীরা নগরীর বিভিন্ন পিকেটিং পয়েন্টে অবস্থান নিয়ে মিছিল করে। এ সময় ওই সড়কে সব ধরনের যানচলাচল সম্পূর্ণ বন্ধ হয়ে যায়। পরে সকাল সোয়া ১১ টায় কেডি ঘোষ রোডে বিএনপি অফিসের সামনে ২০ দলীয় জোটের উদ্যোগে হরতাল ও অবরোধ কর্মসূচির সমর্থনে সমাবেশ জোটের সমন্বয়ক ও মহানগর বিএনপি সভাপতি নজরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। সমাবেশে বক্তব্য রাখেন বিএনপির নির্বাহী কমিটির সদস্য এডভোকেট এস এম শফিকুল আলম মনা, সাহারুজ্জামান মোর্ত্তজা, মহানগরী জামায়াতের নায়েবে আমীর মাস্টার শফিকুল আলম, বিএনপি নেতা জাফরউল্লাহ খান সাচ্চু, সিরাজুল ইসলাম মেঝো ভাই, রেহানা ঈসা, বিজেপির সাধারণ সম্পাদক সিরাজউদ্দিন সেন্টু, জেপি সাধারণ সম্পাদক মোস্তফা কামাল, খেলাফত মজলিস নেতা মাওলানা আলী আহমেদ, বিএনপি নেতা অধ্যক্ষ তারিকুল ইসলাম, আমির এজাজ খান, আরিফুজ্জামান অপু, মনিরুজ্জামান মন্টু, শেখ আব্দুর রশিদ, জামায়াত নেতা মাওলানা ওলিউল্লাহ, বিএনপি নেতা মোল্লা খায়রুল ইসলাম, ছাত্রশিবির নেতা তারেক রহমান প্রমুখ।

সিলেট সংবাদাদতা জানান, টানা অবরোধ ও ৩৬ ঘণ্টার হরতালের সমর্থনে নগরীর বিভিন্ন স্থানে সকাল থেকে পিকেটিং করে ছাত্রশিবির নেতাকর্মীরা। সকাল ৯ টায় নগরীর আম্বরখানা সংলগ্ন খাসদবির এলাকায় শিবির একটি মিছিল বের করলে পুলিশ গুলি ছোঁড়ে। পরে শিবির নেতাকর্মীদের সাথে পুলিশের সাথে ধাওয়া-পাল্টা ধাওয়া ঘটে।

কক্সবাজার সংবাদদাতা জানান, অনির্দিষ্টকাল অবরোধের ২১তম দিবস ও ৩৬ ঘণ্টা হরতাল কর্মসূচির শেষদিন সোমবার কক্সবাজারের বিভিন্ন স্থানে বিক্ষোভ মিছিল বের করেছে কর্মসূচি সমর্থকরা।

জেলার সীমান্ত উপজেলার উখিয়া কোটবাজার, রাজাপালং ও মরিচ্যা স্টেশনে হরতাল ও অবরোধের সমর্থনে পিকেটিং করে জামায়াত-শিবির। এসময় উপস্থিত ছিলেন উপজেলা ছাত্রশিবির সেক্রেটারি আবদুল্লাহ মুহাম্মদ জোবায়ের, আমান উল্লাহ, হাফেজ রিদওয়ান, মোস্তাক আহমদ, জামায়াত নেতা রফিকুল ইসলাম, ছাত্রনেতা মুহাম্মদ হোছাইন, রেজাউল হাসান, জামায়াত নেতা মিজানুল হক চৌধুরী, ছাত্রনেতা আবু সুফিয়ান, গোলাম রহমান, হাকিম আলী ও আতিক সিকদার প্রমুখ।

গাইবান্ধা সংবাদদাতা জানান, ৩৬ ঘণ্টা হরতালের দ্বিতীয় দিন গত ২৬ জানুয়ারি সোমবার গাইবান্ধা জেলা ও উপজেলা সদরগুলোতে শান্তিপূর্ণভাবে পালিত হয়েছে।

জেলা ও উপজেলা শহরের অধিকাংশ দোকানপাট বন্ধ ছিল। অফিস-আদালত, ব্যাংক-বীমা খোলা থাকলেও লোকজনের উপস্থিতি ছিল কম। তবে শহরে রিকশা, মোটরসাইকেল, অটোবাইক, সিএনজি, ম্যাজিক পরিবহনগুলো যথানিয়মে চলাচল করেছে। টার্মিনাল থেকে কোনো বাস ছেড়ে যায়নি এবং বাইরে থেকে কোনো বাস আসেনি। তবে ট্রেন চলাচল করলেও বিলম্বে চলাচল করেছে। ট্রেনগুলোতে ছিল যাত্রীদের উপচে পড়া ভিড়। জেলা, উপজেলা সদর ও প্রধান প্রধান সড়কগুলো নিরাপত্তায় বিভিন্ন রাস্তার মোড়ে যৌথবাহিনী, পুলিশি টহল ও প্রহরা অব্যাহত ছিল।

নাটোর সংবাদদাতা জানান, নাটোরের বড়াইগ্রামে ৩৬ ঘণ্টার হরতালের সমর্থনে ৮টি ট্রাক ও বাস ভাংচুর করেছে পিকেটাররা।

আগৈলঝাড়া (বরিশাল) সংবাদদাতা জানান, দেশব্যাপী অনির্দিষ্টকালের সড়ক, নৌ ও রেলপথ অবরোধ কর্মসূচির মধ্যে বিএনপি’র ডাকা হরতাল গত ২৬ জানুয়ারি সোমবার বরিশালের আগৈলঝাড়ায় পালিত হয়েছে। হরতালে আগৈলঝাড়া-গৌরনদী মহাসড়কে দূরপাল্লার যাত্রীবাহী বাস চলাচল করতে দেখা যায়নি। লোকজন প্রয়োজন ছাড়া রাস্তায় বের হতে দেখা যায়নি। উপজেলার বিভিন্ন স্থানে পুলিশ মোতায়েন ছিল।

এ পাতার অন্যান্য খবর

অন্যান্য মিডিয়া bdnews24 RTNN Sheersha News barta24 Prothom Alo Daily Nayadiganta Jugantor Samakal Amardesh Kaler Kantho Daily Ittefaq Daily Inqilab Daily Sangram Daily Janakantha Amader Shomoy Bangladesh Pratidin Bhorerkagoj Daily Dinkal Manob Zamin Destiny Sangbad Deshbangla Daily Star New Age New Nation Bangladesh Today Financial Express Independent News Today Shaptahik 2000 Computer Jagat Computer Barta Budhbar Bangladesherkhela Holiday Bangladesh Monitor BBC Bangla Pars Today
homeabout usdeveloped by

ভারপ্রাপ্ত সম্পাদকঃ মো. তাসনীম আলম।

এটিএম সিরাজুল হক কর্তৃক হক প্রিন্টার্স ১০/৮ আরামবাগ, ঢাকা-১০০০ হতে মুদ্রিত ও প্রকাশিত। যোগাযোগের ঠিকানাঃ ৪২৩ এলিফেন্ট রোড, বড় মগবাজার, ঢাকা - ১২১৭।

ফোন: ৮৮ ০২ ৪৮৩১৯০৬৫, ই-মেইল: sonarbanglaweekly@gmail.com, weeklysonarbangla@yahoo.com, সার্কুলেশন: ০১৫৫২৩৯৮১৯০, বিজ্ঞাপন: ৪৮৩১৫৫৭১, ০১৯১৬৮৬৯১৬৮, ০১৭৩৪০৩৬৮৪৬।