সংবাদ শিরোনামঃ

গণদাবি : লতিফ সিদ্দিকীর দৃষ্টান্তমূলক শাস্তি ** লতিফ সিদ্দিকীর দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে ** শিগগিরই এক দফার আন্দোলনে যাচ্ছে ২০ দল ** অর্থনৈতিক সঙ্কট ঘোচাতে রাজনৈতিক অনিশ্চয়তা দূর করতে হবে ** কঠিন পরিস্থিতির মুখে ওবামা ** অবিলম্বে জঙ্গি ছাত্রলীগকে নিষিদ্ধ করতে হবে : ছাত্রশিবির ** সঙ্কট সৃষ্টির জন্য বিরোধী দল নয় আওয়ামী লীগই যথেষ্ট ** সার্ককে আরো কার্যকর করুন, জনগণের প্রত্যাশা দারিদ্র্যমুক্ত শান্তিপূর্ণ দক্ষিণ এশিয়া ** জামায়াতের অগ্রযাত্রায় দিশেহারা সরকার ** পলক ফেরে না যেখানে ** অধ্যাপক গোলাম আযম : যিনি আমার শিক্ষক ** বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় মুসলিম উম্মাহর প্রয়োজন নিরপেক্ষ মিডিয়া ** ভারতীয় ভিসার ই-টোকেন দালাল চক্রের হাতে ** বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসগুলো মিনি ক্যান্টনমেন্টে পরিণত হয়েছে **

ঢাকা, শুক্রবার, ১৪ অগ্রহায়ণ ১৪২১, ৪ সফর ১৪৩৬, ২৮ নভেম্বর ২০১৪

কংগ্রেসকে উপেক্ষা করে অভিবাসীদের পক্ষে সাহসী উদ্যোগ

কঠিন পরিস্থিতির মুখে ওবামা

॥ খন্দকার মহিউদ্দীন আহমদ॥
যুক্তরাষ্ট্রের সদ্যসমাপ্ত সিনেট ও প্রতিনিধি পরিষদের মধ্যবর্তী নির্বাচনে কংগ্রেসের উভয় কক্ষের নিয়ন্ত্রণ ছিনিয়ে নিয়েছে বিরোধী রিপাবলিকান শিবির। মার্কিন ভোটাররা ঘড়ির কাটা, পেছনের দিকে ঘুরিয়ে দিয়েছেন বলে মন্তব্য কারো কারোর। নির্বাচন শেষ হওয়া মাত্রই উভয় কক্ষের নিয়ন্ত্রণ এখন রিপালিকানদের হাতে। ফলে বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা কার্যত অনেকটা কাগুজে বাঘে পরিণত হয়েছেন। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের পক্ষে বাস্তবিকপক্ষে সিনেট ও প্রতিনিধি পরিষদকে পাশ কাটিয়ে আগামী দু’বছর দেশ শাসন করা অত্যন্ত কঠিন হয়ে দাঁড়াবে তাতে সন্দেহ নেই। তবে যুক্তরাষ্ট্রের ইতিহাসে এমন ঘটনা অপ্রত্যাশিত নয় যে মধ্যবর্তী নির্বাচনে ক্ষমতাসীন দলকে ফলাফল বিপর্যয়ে পড়তে হয়েছে এর আগে ১৯৯০ দশকে আর ২০০০ সালেও। ২০০৮ সালে বারাক ওবামা নির্বাচিত হওয়ার পর তারা সিনেটে নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেছিল, অবশ্য সেটা তারা ফিরে পেয়েছিল। ২০০৮ সালে বারাক ওবামার জনপ্রিয়তার জোরে ডেমোক্রেটরা উতরে যায়। এবার ২০১৪ সালে মধ্যবর্তী নির্বাচনে পরিস্থিতি তাদের অনুকূলে ছিল না।  যুক্তরাষ্ট্রে মধ্যবর্তী নির্বাচনের ক্ষেত্রে এটা সাধারণত ধরে নেয়া হয় যে, প্রেসিডেন্টের দল নির্বাচনে খারাপ করবে। এবারেও তাই হয়েছে। ২০১০ সালের মধ্যবর্তী নির্বাচনের সাথে এর মিল রয়েছে। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্সিয়াল নির্বাচন ২০১৬ সালে তাই এই দুই বছর ওবামাকে কঠিন চ্যালেঞ্জ মোকাবেলা করেই চলতে হবে। কংগ্রেসের নিয়ন্ত্রণ হারিয়ে ওবামা যে বড় ধরনের সঙ্কটের মুখোমুখি হয়েছেন তা বলার অপেক্ষা রাখে না। এ নির্বাচনের ফলাফল ২০১৬ সালের নির্বাচনে প্রভাব ফেলতে পারে। রিপাবলিকানরা হোয়াইট হাউসের নিয়ন্ত্রণ দখলে নিতেও পারে। ২০০৮ সালে ওবামার জনপ্রিয়তার কারণে তারা নির্বাচনে জিতেছিল। এবারের নির্বাচনে হয়েছে উল্টোটা। এ সত্য এড়ানো যাবে না যে, ওবামা নিজেই এই ভরাডুবির কারণ। বুথ ফেরৎ জরিপে ভোটাররা বলেছেন, ‘দেশ সঠিকভাবে চলছে না’। এক-তৃতীয়াংশ বলেছেন তারা ওবামার প্রতি অনাস্থা জানাতেই ভোট দিয়েছেন।

ফলাফলের পর ওবামা বলেছেন, রিপাবলিকানরা বা ডেমোক্রেট কারা জিতলো সেটা বড় কথা নয়। নির্বাচনে আমেরিকানরাই জিতেছে। রাজনৈতিক বিভাজন না করে নির্বাচনের ফলাফলকে জনমতের প্রতিফলন বলে তিনি সবাইকে ধন্যবাদ জানিয়েছেন। ওবামা তার প্রতিক্রিয়ায় দৃঢ় আশাবাদ ব্যক্ত করে বলেছেন যে, মার্কিন জনগণের জন্য মঙ্গলজনক যত কর্মসূচি তিনি নিবেন তার প্রতি রিপাবলিকান সিনেটের প্রতিনিধি পরিষদের সদস্যরা সহযোগিতার হাত বাড়িয়ে দেবেন। মার্কিন রাজনীতির বৈশিষ্ট্য হলো এই যে, জনকল্যাণমূলক ক্রিয়াকর্মে সাধারণত সরকার ও  বিরোধী দল একযোগে কাজ করে থাকে। সেই বাস্তবতায় ওবামা হয়তো সফলকাম হবেন। তবে পররাষ্ট্রনীতিতে সে প্রত্যাশা করা যায় না। আগামী দুই বছরে ওবামাকে অভ্যন্তরীণ ও বিদেশনীতি প্রণয়নে অনেক প্রশ্নের সম্মুখীন হতে হবে। প্রতিপক্ষ তাকে সহজেই ছাড় দেবে এমন প্রত্যাশাও করা যায় না। তবে মার্কিনীরা কখনই অচলাবস্থা পছন্দ করে না। সেই বিবেচনায় কোনো কোনো ইস্যুতে তিনি ছাড় পেতেই পারেন। পরিস্থিতিই হয়তো তা নির্ণয় করবে। সময় তা বলে দেবে। ওবামাকে তাই এখন বাকি মেয়াদে নিজের অস্তিত্বের লড়াই লড়তে হবে।

পররাষ্ট্রনীতিতে ওবামাকে সবচেয়ে বেশি সমস্যায় পড়তে হবে। যে মৌলিক কাজগুলো প্রেসিডেন্ট সহজেই করতে পারেন তা করতে গিয়েও হয়তো তাকে অনেক ঝামেলা পোহাতে হবে। রিপাবলিকানরা ওবামাকে এ ক্ষেত্রে কমজোর করার পক্ষে থাকবে। বিশেষ করে ইরান, ইসরাইল ও আইএস ইস্যুতে ওবামাকে রিপাবলিকানদের এড়িয়ে সহজে কোনো পদক্ষেপ নিতে পারবেন না। তাছাড়া বেইজিং ও মস্কো বিষয়ে কোনো মৌলিক সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রে তিনি অচলাবস্থার সম্মুখীন হতে পারেন। পর্যবেক্ষকদের কারো কারো দৃষ্টিতে অচলাবস্থা মার্কিন সরকারব্যবস্থার নৈমিত্তিক ব্যাপারে পরিণত হতে হবে। যদিও পররাষ্ট্রনীতিতে সর্বোচ্চ ক্ষমতার অধিকারী মার্কিন প্রেসিডেন্ট খোদ নিজেই। তবুও শেষ বিচারে বড় ধরনের কাজের জন্য তাকে কংগ্রেসের অনুমোদন নিতেই হয়। কংগ্রেস চাইলেই প্রেসিডেন্টের পররাষ্ট্রনীতি বাস্তবায়নে বাধা তৈরি করতে সক্ষম। আর সেটা ঘটার আশঙ্কা এখন আগের যেকোনো সময়ের চেয়ে অনেক বেশি। তার কারণ গত কয়েক বছর ধরে রিপাবলিকানরা বরাবরই বলে আসছে ওবামার পররাষ্ট্রনীতি হচ্ছে ভুলে ভরা এবং অত্যন্ত দুর্বল। তারা চাপ দিচ্ছিল ওবামা যেন শক্তি প্রদর্শনের পথ বেছে নেয়। ওবামার সিরিয়া ও ইরাক নীতির কড়া সমালোচক রিপাবলিকান। ওবামার মধ্যমপন্থী এই নীতিও চিন্তাধারাকে প্রতিপক্ষ কট্টরপন্থীরা ‘নতজানু’ পররাষ্ট্রনীতি বলে বরাবরই দোষারোপ করে আসছে। ওবামার বাদ বাকি মেয়াদে পররাষ্ট্রনীতির বর্তমান ধারা অব্যাহত থাকবে কি না তাও প্রশ্নবিদ্ধ। বস্তুতপক্ষে বুশ প্রশাসনের ‘যুদ্ধবাজ’ নীতির কারণে মার্কিন নাগরিকদের মাঝে সে সময়ে ব্যাপক জনমত তৈরি হয়েছিল ওবামা সেই নীতিরই ধারক ও বাহক। বর্তমান প্রেক্ষাপটে চাপের মুখে ওবামার নমনীয় পররাষ্ট্রনীতি অব্যাহত থাকবে কি না তা এখন দেখবার বিষয়। ওবামার নমনীয় পররাষ্ট্রনীতির বাস্তবতায় ইরানের পারমাণবিক ইস্যুতে সংঘর্ষ এড়ানো সম্ভবপর হয়েছে। কিন্তু ইরানের সাথে দীর্ঘদিন থেকে চলমান আলোচনা সফলকাম না হওয়ায় চাপের মুখে পড়তে হবে ওবামা প্রশাসনকে। ইরানের সাথে সংঘর্ষ এড়িয়ে চলেছেন ওবামা। এ ক্ষেত্রে তার ব্যক্তিগত উদ্যোগ ছিল অনেক বেশি। আন্তর্জাতিক সম্প্রদায়ের সাথে চলমান আলোচনা সফল না হওয়ায় পরিস্থিতি আগামী দিনগুলোতে আরও জটিল হওয়ার সম্ভাবনা রয়েছে। এ ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের পাশাপাশি ইরানকেও কৌশলি হতে হবে।

অভিবাসন আইন সংস্কারে সুফল পাবে বাংলাদেশীরাও : যুক্তরাষ্ট্রের বিপুল সংখ্যক অভিবাসীর জন্য বৈধভাবে কাজ করার সুবিধা ঘোষণা করেছেন প্রেসিডেন্ট ওবামা। কংগ্রেসকে পাশ কাটিয়ে নির্বাহী ক্ষমতাবলে অভিবাসন ব্যবস্থা সংস্কারের ঘোষণা দেয়ার পর বিষয়টি নিয়ে প্রধান দুই দলে তুমুল  বিতর্ক চলছে। আর বিতর্কে যোগ দিয়েছেন ২০১৬ সালের প্রেসিডেন্ট প্রার্থীরাও। এই ব্যবস্থা যুক্তরাষ্ট্রের লেজেগোবরে হয়ে যাওয়া অভিবাসন সমস্যার কোনো স্থায়ী সমাধান নয়, সেটা বলে দিয়েছেন ওবামা। একই সাথে সমন্বিত অভিবাসন সংস্কার আইন প্রস্তাব গ্রহণের জন্য উভয় দলের আইন প্রণেতাদেরও আবার আহ্বান জানান তিনি। যুক্তরাষ্ট্রের ভেঙ্গে পড়া অভিবাসন সংস্কার নিয়ে গত এক যুগেরও বেশি সময় ধরে চলছে নানা টানাপড়েন। রাজনৈতিক বিরোধিতার কারণে জর্জ বুশ থেকে ওবামা পর্যন্ত মেয়াদে এ সংস্কার উদ্যোগ বারবার ব্যর্থ হয়েছে। আইন প্রণেতারা কখনই  এই বিষয়ে মতৈক্যে পৌঁছতে পারেননি। ওদিকে অভিবাসন সংগঠনগুলোর পক্ষ থেকে ওবামার ওপর ক্রমেই চাপ বাড়ছিল। এমন অবস্থায় নির্বাচনী অঙ্গীকার রক্ষায় অবশেষে কংগ্রেসকে পাশ কাটিয়ে সঙ্কট সমাধানের উদ্যোগ নিলেন তিনি। অভিবাসননীতি নিয়ে দুই দলের চলমান বিতর্ক আগামী প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারযুদ্ধের আগাম সূচনা বলে মনে করছেন কোনো কোনো বিশ্লেষক। অভিবাসীদের ভোটব্যাংক ডেমোক্রেটদের পক্ষ নিতে প্রেসিডেন্ট ওবামা এই উদ্যোগ নিয়েছেন। ২০১২ সালের নির্বাচনে রিপাবলিকানদের ৭২ শতাংশ ভোট পড়েছিল ওবামার বাক্সে। ২০১৬ সালের আসন্ন নির্বাচনে অভিবাসীদের ভোট পেতে ডেমোক্রেটদের নতুন এই উদ্যোগ। ওবামার অভিবাসন ব্যবস্থা সংস্কারের ঘোষণায় এবারও হিম্পানিক অভিবাসীদের ভোট ডেমোক্রেটদের পক্ষে ঝুঁকবে বলে ধারণা বিশ্লেষকদের।

২০১৬ সালের নির্বাচনে ডেমোক্রেটিক দলের সম্ভাব্য প্রার্থী হিলারী ক্লিনটন। সাবেক এই ফার্স্ট লেডি ও পররাষ্ট্রমন্ত্রী নির্বাহী আদেশে ওবামার অভিবাসনব্যবস্থা সংস্কারের ঘোষণাকে সমর্থন জানিয়েছেন। তিনি বলেন, ‘প্রেসিডেন্টের ঘোষণার মধ্যদিয়ে আমাদের নাজুক অভিবাসন ব্যবস্থা  গুছিয়ে আনার কাজ শুরু হলো। আমি প্রেসিডেন্টকে ধন্যবাদ জানাই।  ডেমোক্রেট পার্টির আরেক সম্ভাব্য প্রার্থী ম্যাসাচুসেটসের সিনেটর এলিজাবেথ ওয়ারেনও ওবামার সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন। রিপাবলিকানরা তাদের কাজ না করলে তো প্রেসিডেন্টকেই সেই কাজ করতে হবে। প্রেসিডেন্ট ওবামার সাবেক জ্যেষ্ঠ উপদেষ্টা ডেভিট অ্যক্সলরড বলেন, অভিবাসন নিয়ে প্রেসিডেন্টের দেয়া নির্বাহী আদেশ উল্টে দেয়ার অঙ্গীকারকারী কেউই আগামী প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী হতে পারবেন না।

অন্যদিকে ওবামার এক তরফা অভিবাসন পরিকল্পনাকে সামনে এগুতে দিতে চায় না রিপাবলিকান শিবির। তারা এই পরিকল্পনাকে ‘অবৈধ’ ঘোষণা দিয়ে এর বিরুদ্ধে লড়াই শুরুর কথা বলছে। প্রতিনিধি পরিষদের স্পিকার রিপাবলিকান নেতা জন বোয়েনার বলেন, আমাদের গণতন্ত্র যেভাবে কাজ করে এটা কোনোমতেই তা নয়। প্রেসিডেন্ট বলে আসছেন তিনি ‘রাজা’ নন ‘বাদশাহ’ নন। কিন্তু এখন তিনি রাজা-বাদশাহর মতোই আচরণ করলেন। প্রতিনিধি পরিষদের হোমল্যান্ড সিকিউরিটি কমিটির চেয়ারম্যান মাইকেল ম্যাককন ওবামার অভিবাসী পরিকল্পনাকে অসাংবিধানিক এবং দেশের গণতন্ত্রের প্রতি হুমকি হিসেবে আখ্যা দিয়েছেন। তবে অভিবাসন ভোটব্যাংক এর বিষয়টি মাথায় রেখে রিপাবলিকান পার্টির এক সম্ভাব্য প্রার্থী জেব বুশ কিছুটা সংযত হয়েই বক্তব্য রেখেছেন। জেব বুশ এক বিবৃতিতে বলেন, ‘দুই দলের সমন্বিত সংস্কার প্রস্তাব অবশ্যই কংগ্রেসের মাধ্যমে পাস করা যেতো’। ওবামার নির্বাহী আদেশকে ‘অবিবেচকের মতো কাজ’ বলে আখ্যা দেন তিনি। জেব বুশ বলেন, ‘জনগণের সামনে আমাদের অবশ্যই দেখাতে হবে, আমরা এমন দল যারা মতৈক্যের ভিত্তিতে কঠিন চ্যালেঞ্জ মোকাবেলা করতে সক্ষম।’

দুই দলের অবস্থান যাই থাকুক না কেন এই পদক্ষেপের ফলে কিছুটা হলেও স্বস্তি ফিরে আসবে অবৈধ অভিবাসীদের। যার সুফল ভোগ করতে পারবে সব বাংলাদেশীসহ বিভিন্ন দেশের নাগরিক। অভিবাসন আইনের ভয়ে যারা পালিয়ে বেড়াচ্ছেন, অবৈধ হওয়ায় কম মজুরি পাচ্ছেন এবং কর্মক্ষেত্রে বঞ্চনার শিকার হচ্ছেন তাদের ক্ষেত্রে এই ক্ষমার ঘোষণা সাময়িক সুবিধা দেবে।

লেখক : কলামিস্ট ও বিশ্লেষক। Email : mohi_ahmad15@yahoo.com

এ পাতার অন্যান্য খবর

অন্যান্য মিডিয়া bdnews24 RTNN Sheersha News barta24 Prothom Alo Daily Nayadiganta Jugantor Samakal Amardesh Kaler Kantho Daily Ittefaq Daily Inqilab Daily Sangram Daily Janakantha Amader Shomoy Bangladesh Pratidin Bhorerkagoj Daily Dinkal Manob Zamin Destiny Sangbad Deshbangla Daily Star New Age New Nation Bangladesh Today Financial Express Independent News Today Shaptahik 2000 Computer Jagat Computer Barta Budhbar Bangladesherkhela Holiday Bangladesh Monitor BBC Bangla Pars Today
homeabout usdeveloped by

ভারপ্রাপ্ত সম্পাদকঃ মো. তাসনীম আলম।

এটিএম সিরাজুল হক কর্তৃক হক প্রিন্টার্স ১০/৮ আরামবাগ, ঢাকা-১০০০ হতে মুদ্রিত ও প্রকাশিত। যোগাযোগের ঠিকানাঃ ৪২৩ এলিফেন্ট রোড, বড় মগবাজার, ঢাকা - ১২১৭।

ফোন: ৮৮ ০২ ৪৮৩১৯০৬৫, ই-মেইল: sonarbanglaweekly@gmail.com, weeklysonarbangla@yahoo.com, সার্কুলেশন: ০১৫৫২৩৯৮১৯০, বিজ্ঞাপন: ৪৮৩১৫৫৭১, ০১৯১৬৮৬৯১৬৮, ০১৭৩৪০৩৬৮৪৬।