কবি রà§à¦«à¦°à§à¦– আহমদের শিশৠকবিতায় বিচিতà§à¦° পাখি
মোহামà§à¦®à¦¦ জসিম উদà§à¦¦à¦¿à¦¨
ফররà§à¦– আহমদ বাংলা সাহিতà§à¦¯à§‡à¦° অনà§à¦¯à¦¤à¦® পথিকৃৎ। তাà¦à¦° রচনায় নতà§à¦¨ আমেজ যেমন রয়েছে তেমনি রয়েছে সমাজ বিনিরà§à¦®à¦¾à¦£à§‡à¦° নিরà§à¦¦à§‡à¦¶à¦¨à¦¾à¥¤ তিনি শানà§à¦¤à¦¿à¦ªà§‚রà§à¦£ সমাজ গঠনের সব পথকে তà§à¦²à§‡ à¦à¦¨à§‡à¦›à§‡à¦¨ তাà¦à¦° সাহিতà§à¦¯ করà§à¦®à§‡à¥¤ যদিও তিনি জীবনের অনà§à¦¤à¦¿à¦® মà§à¦¹à§‚রà§à¦¤à§‡ নিনà§à¦¦à¦¿à¦¤ ও সমালোচিত হয়েছিলেন কারণে-অকারণে। কিনà§à¦¤à§ সময়ের সাথে সাথে তিনি পà§à¦°à¦¬à¦¾à¦¹à¦®à¦¾à¦¨ নদীর মতোই বয়ে চলেছেন মানà§à¦·à§‡à¦° হৃদয়ে। বরà§à¦¤à¦®à¦¾à¦¨ অসà§à¦¥à¦¿à¦° ও নৈতিকতা বিবরà§à¦œà¦¿à¦¤ সমাজে উতà§à¦¤à¦°à¦£à§‡à¦° জনà§à¦¯ ফররà§à¦– আহমদকে পাঠকরা হয় বà§à¦¯à¦¾à¦ªà¦•à¦à¦¾à¦¬à§‡à¥¤ ফলে মানà§à¦·à§‡à¦° মাà¦à§‡ à¦à§à¦² তথà§à¦¯ দিয়ে যারা তাà¦à¦•à§‡ সমালোচিত করে তà§à¦²à§‡à¦›à¦¿à¦²à§‡à¦¨ তারাই আজ অনà§à¦§à¦•à¦¾à¦° গহà§à¦¬à¦°à§‡ হারিয়ে যাচà§à¦›à§‡à¥¤
ফররà§à¦– আহমদ বাংলা সাহিতà§à¦¯à§‡à¦° অনà§à¦¯à¦¤à¦® পথিকৃৎ। তাà¦à¦° রচনায় নতà§à¦¨ আমেজ যেমন রয়েছে তেমনি রয়েছে সমাজ বিনিরà§à¦®à¦¾à¦£à§‡à¦° নিরà§à¦¦à§‡à¦¶à¦¨à¦¾à¥¤ তিনি শানà§à¦¤à¦¿à¦ªà§‚রà§à¦£ সমাজ গঠনের সব পথকে তà§à¦²à§‡ à¦à¦¨à§‡à¦›à§‡à¦¨ তাà¦à¦° সাহিতà§à¦¯ করà§à¦®à§‡à¥¤ যদিও তিনি জীবনের অনà§à¦¤à¦¿à¦® মà§à¦¹à§‚রà§à¦¤à§‡ নিনà§à¦¦à¦¿à¦¤ ও সমালোচিত হয়েছিলেন কারণে-অকারণে। কিনà§à¦¤à§ সময়ের সাথে সাথে তিনি পà§à¦°à¦¬à¦¾à¦¹à¦®à¦¾à¦¨ নদীর মতোই বয়ে চলেছেন মানà§à¦·à§‡à¦° হৃদয়ে। বরà§à¦¤à¦®à¦¾à¦¨ অসà§à¦¥à¦¿à¦° ও নৈতিকতা বিবরà§à¦œà¦¿à¦¤ সমাজে উতà§à¦¤à¦°à¦£à§‡à¦° জনà§à¦¯ ফররà§à¦– আহমদকে পাঠকরা হয় বà§à¦¯à¦¾à¦ªà¦•à¦à¦¾à¦¬à§‡à¥¤ ফলে মানà§à¦·à§‡à¦° মাà¦à§‡ à¦à§à¦² তথà§à¦¯ দিয়ে যারা তাà¦à¦•à§‡ সমালোচিত করে তà§à¦²à§‡à¦›à¦¿à¦²à§‡à¦¨ তারাই আজ অনà§à¦§à¦•à¦¾à¦° গহà§à¦¬à¦°à§‡ হারিয়ে যাচà§à¦›à§‡à¥¤
ফররà§à¦– আহমদ à¦à¦•à¦œà¦¨ কবি হলেও সাহিতà§à¦¯à§‡à¦° পà§à¦°à¦¤à¦¿à¦Ÿà¦¿ শাখায় তাà¦à¦° অবাধ বিচরণ যেমন ছিল তেমনি সফলতাও অবিশà§à¦¬à¦¾à¦¸à§à¦¯ রকমের। তিনি ইসলাম ও বাংলার à¦à¦¤à¦¿à¦¹à§à¦¯à¦•à§‡ বà§à¦¯à¦¬à¦¹à¦¾à¦° করে যেà¦à¦¾à¦¬à§‡ জাগরণ তৈরি করেছেন সেà¦à¦¾à¦¬à§‡ আর কোনো কবি বা সাহিতà§à¦¯à¦¿à¦• পেরেছেন কিনা à¦à¦¬à¦¿à¦·à§à¦¯à§Ž তা হয়তো বলে দিবে। বিশেষ করে সনেট লেখায় তিনি নব দিগনà§à¦¤à§‡à¦° সূচনা করেছেন বিশà§à¦¬ সাহিতà§à¦¯à§‡ তা নিরà§à¦¦à§à¦¬à¦¿à¦§à¦¾à§Ÿ অতà§à¦²à¦¨à§€à§Ÿà¥¤ তাà¦à¦° বà§à¦¯à¦™à§à¦— সনেট আজও à¦à¦•à¦• সà§à¦¥à¦¾à¦¨à§‡ দাà¦à§œà¦¿à§Ÿà§‡ বলে চলেছে তিনি সনেটকে নতà§à¦¨ মাতà§à¦°à¦¾à§Ÿ সাহিতà§à¦¯à§‡ সà§à¦¥à¦¾à¦¨ দিয়ে হোরেস, সেকà§à¦¸à¦ªà¦¿à§Ÿà¦° ও সà§à¦ªà§‡à¦¨à¦¸à¦¾à¦°à§‡à¦° সনেটিয় ধারণাকে পà§à¦°à¦¸à¦¾à¦°à¦¿à¦¤ করেছেন। উলà§à¦²à¦¿à¦–িত বিষয়টি যেমন অনà§à¦šà§à¦šà¦¾à¦°à¦¿à¦¤ তেমনি তাà¦à¦° শিশৠসাহিতà§à¦¯à¦“ খà§à¦¬ à¦à¦•à¦Ÿà¦¾ আলোচিত হয়না। ঠবড় পরিতাপের বিষয়। কেননা, তিনি সà§à¦¬à¦¾à¦°à§à¦¥à¦•à¦¤à¦¾à¦° সাথে à¦à¦•à§à¦¶à¦Ÿà¦¿ শিশৠকাবà§à¦¯ রচনা করেছেন। à¦à¦° মধà§à¦¯à§‡ উলà§à¦²à§‡à¦–যোগà§à¦¯ ‘পাখির বাসা’, ‘হরফের ছড়া’, ‘নতà§à¦¨ লেখা’, ‘ছড়ার আসর’, ‘চিড়িয়াখানা’, ‘ফà§à¦²à§‡à¦° জলসা’, ‘কিসসা কাহিনী’, ‘আলোক লতা’, ‘পোকামাকড়’, ‘হিবিজিবি’ ।
à¦à¦®à¦¨à¦¿à¦¤à§‡à¦‡ শিশৠসাহিতà§à¦¯ বেশ কষà§à¦Ÿà¦¸à¦¾à¦§à§à¦¯ কাজ। কারণ শিশà§à¦¦à§‡à¦° মনজগতের গà¦à§€à¦°à§‡ পà§à¦°à¦¬à§‡à¦¶ না করে ও তাদের সময়োপযোগী চাহিদাকে শবà§à¦¦à§‡à¦° গাà¦à¦¥à§à¦¨à¦¿ দিয়ে নিরà§à¦®à¦¾à¦£ করা সতà§à¦¯à¦¿ দà§à¦°à¦¹à§‡à¦° কাজ। আর ঠকাজটি করেছেন ফররà§à¦– আহমদ। পà§à¦°à¦•à§ƒà¦¤à¦¿à¦° রূপকে ও বন-জঙà§à¦—ল, পশà§-পাখি, গাছ-গাছালি, নদী-পাহাড়-সাগর à¦à¦¬à¦‚ কলà§à¦ªà¦¨à¦¾à¦° জগতের সব তিনি তà§à¦²à§‡ ধরেছেন তাà¦à¦° শিশৠসাহিতà§à¦¯à§‡à¥¤ তিনি বিচিতà§à¦° পাখির বরà§à¦£à¦¨à¦¾à¦° মধà§à¦¯à¦¦à¦¿à§Ÿà§‡ যেà¦à¦¾à¦¬à§‡ শিশà§à¦¦à§‡à¦° সমাজের নানা সঙà§à¦—তি-অসঙà§à¦—তি ও পà§à¦°à¦•à§ƒà¦¤à¦¿à¦° বরà§à¦£à¦¨à¦¾ দিয়েছেন তা তà§à¦²à§‡ ধরার পà§à¦°à§Ÿà¦¾à¦¸ পাব। আর ঠপà§à¦°à§Ÿà¦¾à¦¸à§‡à¦° জনà§à¦¯ ফররà§à¦– আহমদের পà§à¦°à¦¥à¦® শিশৠকাবà§à¦¯à¦—à§à¦°à¦¨à§à¦¥ ‘পাখির বাসা’র নিরà§à¦¬à¦¾à¦šà¦¿à¦¤ কবিতার আলোকপাত করার চেষà§à¦Ÿà¦¾ করেছি।
‘পাখির বাসা’ গà§à¦°à¦¨à§à¦¥à§‡ সাতটি অনà§à¦šà§à¦›à§‡à¦¦à§‡ মোট পয়তà§à¦°à¦¿à¦¶à¦Ÿà¦¿ ছড়া-কবিতা সংকলিত হয়েছে। অনà§à¦šà§à¦›à§‡à¦¦à¦—à§à¦²à¦¿ যথাকà§à¦°à¦®à§‡ à¦à¦°à§‚প : পাখির বাসা, মজার বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°, পাখ-পাখালি, পাà¦à¦š মিশালী, রূপ-কাহিনী, সিতারা ও চলার গান।
বিà¦à¦¿à¦¨à§à¦¨ অনà§à¦šà§à¦›à§‡à¦¦à§‡ সনà§à¦¨à¦¿à¦¬à§‡à¦¶à¦¿à¦¤ কবিতার শিরোনাম : পাখির বাসা (পাখির বাসা, ঘà§à¦˜à§à¦° বাসা, বকের বাসা, পà§à¦¯à¦¾à¦à¦šà¦¾à¦° বাসা, গাঙ শালিকের বাসা, বাবà§à¦‡ পাখির বাসা, চড়–ই পাখির বাসা), মজার বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦° (মজার বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°, মজার কোরাস, মেলায় যাওয়ার ফà§à¦¯à¦¾à¦à¦•à§œà¦¾, নরম গরম আলাপ, দà§à§œà§‡à¦° কীরà§à¦¤à¦¿, দাদà§à¦° কিসà§à¦¸à¦¾), পাখ-পাখালি (পাখ-পাখালি, টà§à¦¨à¦Ÿà§à¦¨à¦¿, কাঠ-ঠোকড়া কà§à¦Ÿà§à¦® পাখি, টিয়ে পাখি, ফিঙে পাখি, মাছ রাঙা, শীতের পাখি), পাà¦à¦š-মিশালী (à¦à§œà§‡à¦° গান, বৃষà§à¦Ÿà¦¿à¦° গান, বরà§à¦·à¦¾ শেষের গান, শরতের গান, শীতের গান, ফালà§à¦—à§à¦¨à§‡à¦° গান, চৈতà§à¦°à§‡à¦° গান), রূপ-কাহিনী (শাহজাদী, শাহজাদা), সিতারা (সিতারা, জঙà§à¦—ীপীর, তিতà§à¦®à§€à¦°), চলার গান (আশা উà¦à¦šà§ রাখà§, তোরা চাসনে কিছà§, তোরা চলরে ছà§à¦Ÿà§‡)।
ফররà§à¦– আহমদ শিশà§à¦¦à§‡à¦° à¦à¦¿à¦®à¦¿à§Ÿà§‡ পড়া মনকে জাগিয়ে তোলার জনà§à¦¯ জিজà§à¦žà¦¾à¦¸ করছেন কোথায় তিনি মজা পাবেন। ‘মজার বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°’ কবিতার শà§à¦°à§à¦¤à§‡à¦‡ বলছেন,
মজার বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°! মজার বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°!
কোথায় পাব মজার বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°?
চলছে-সব-ই সোজাসà§à¦œà¦¿
তাইতো মিছে খোà¦à¦œà¦¾à¦–à§à¦à¦œà¦¿
à¦à§‡à¦¬à§‡ à¦à§‡à¦¬à§‡ হদà§à¦¦ সবাই,
মজার বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦° পাই কোথায় à¦à¦¾à¦‡?
অবশেষে তিনি যে মজার বà§à¦¯à¦¾à¦ªà¦° খà§à¦à¦œà¦›à¦¿à¦²à§‡à¦¨ তা পেয়ে গেছেন। আর মজার বà§à¦¯à¦¾à¦ªà¦°à¦Ÿà¦¿ হলো পাখির বাসা খোà¦à¦œà¦¾à¥¤ কখন কোথায় কিà¦à¦¾à¦¬à§‡ খà§à¦à¦œà¦¤à§‡ হবে সবই তিনি বিà¦à¦¿à¦¨à§à¦¨ কবিতায় বলেছেন। à¦à¦•à¦‡ কবিতায় তিনি সব বলেননি, কারণ সব পাখির বৈশিষà§à¦Ÿà§à¦¯ à¦à¦• নয়। ‘পাখির বাসা’ কবিতায় তিনি শিশà§à¦¦à§‡à¦° আহà§à¦¬à¦¾à¦¨ জানিয়ে বলেন,
আয় গো তোরা à¦à¦¿à¦®à¦¿à§Ÿà§‡ পড়া
দিনটাতে,
পাখির বাসা খà§à¦à¦œà¦¤à§‡ যাব
à¦à¦• সাথে॥
কেন তিনি অনà§à¦¯à¦¦à¦¿à¦¨à§‡à¦° কথা না বলে কেবল à¦à¦¿à¦®à¦¿à§Ÿà§‡ পড়া দিনের কথা বলেছেন? কারণ, ঠসময়ে পড়াশোনর à¦à¦¾à¦®à§‡à¦²à¦¾ নেই à¦à¦¬à¦‚ আলসà§à¦¯à§‡ দিন কাটিয়েও কোনো লাঠনেই। অরà§à¦¥à¦¾à§Ž তিনি যখন তখন পাখির বাসা খà§à¦à¦œà§‡ সময়কে অপচয় করার পকà§à¦·à¦ªà¦¾à¦¤à¦¿ নন।
কোন পাখি কোথায় বাসা বাà¦à¦§à§‡ à¦à¦¬à¦‚ কখন বাসায় থাকে তাও তিনি নিপà§à¦£à¦à¦¾à¦¬à§‡ বলেছেন তাà¦à¦° কবিতায়। যেমন, ‘à¦à¦¿à¦™à§‡ মাচায়’ ‘ফিঙে’ পাখির বাসা, ‘à¦à¦¿à¦²à§‡à¦° ধারে, à¦à§‹à¦ªà§‡à¦° মাà¦à§‡’ ‘বাবà§à¦‡ পাখির বাসা’, নদীর ধারে নিরà§à¦œà¦¨ নিরালায় গাঙ শালিকের বাসা, ‘ঘà§à¦˜à§à¦° বাসা মগ ডালে’ তবে সে মগডাল সাধারণত কোনো মà¦à¦¾ দীঘির পাড়ে হয়ে থাকে, ‘বকের বাসা বাà¦à¦¶ বনে’, পà§à¦¯à¦¾à¦à¦šà¦¾ বাসা বাà¦à¦§à§‡ কোনো পà§à¦°à¦¾à¦¨à§‹ গাছের কোটরে, আর চড়–ই পাখি নিজের কোনো বাসা নাই। ফলে তারা অনà§à¦¯à§‡à¦° চিলেকোঠায় লà§à¦•à¦¿à§Ÿà§‡ রাতà§à¦°à¦¿ যাপন করে। à¦à¦à¦¾à¦¬à§‡ পà§à¦°à¦¤à¦¿à¦Ÿà¦¿ পাখির বাসা সমà§à¦ªà¦°à§à¦•à§‡ সà§à¦¬à¦šà§à¦› ধারণা লাঠকরা যায় ফররà§à¦– আহমদের কবিতায়।
কিনà§à¦¤à§ বাসা যেখানেই থাক সব পাখি à¦à¦•à¦‡ সময়ে বাসার বাইরে যায় না। কেউ বা দিনে কেউ বা রাতে। আর কেউ সারাদিন করà§à¦®à¦¬à§à¦¯à¦¸à§à¦¤ হয়ে বিকালে বাসায় ফিরে আসে। যেমন ফিঙে ফিরে আসে ‘সাà¦à¦ রাতে’, গাঙ শালিক সারা রাত বাসায় থেকে সকাল না হতেই শিকারের নেশায় ছà§à¦Ÿà§‡ চলে তবে বরà§à¦·à¦¾ à¦à¦²à§‡ গাঙ-শালিকদের আর দেখা যায় না à¦à¦¬à¦‚ à¦à¦°à¦¾ সে সময়ে কোথায় যায় কেউ জানে না, ঘà§à¦˜à§ সারাদিন বà§à¦¯à¦¸à§à¦¤ থেকে বিকাল হলেই বাসায় চলে আসে, বক à¦à§‹à¦° না হতে অরà§à¦¥à¦¾à§Ž কাকডাকা à¦à§‹à¦°à§‡à¦‡ সà§à¦°à§à¦¯ ওঠার আগেই বিলে চলে আসে à¦à¦¬à¦‚ মাà¦à§‡ মাà¦à§‡ কনকনে শীতের গà¦à§€à¦° রাত পরà§à¦¯à¦¨à§à¦¤ বিলে ঘà§à¦°à§‡ বেড়ায় শিকারের নেশায়, পà§à¦¯à¦¾à¦à¦šà¦¾ গà¦à§€à¦° রাতে রকà§à¦¤à¦šà¦•à§à¦·à§ করে ডাল থেকে ডালে ঘà§à¦°à§‡ বেড়ায়।
পাখি কি দিয়ে তাদের বাসা বানায় তাও উঠে à¦à¦¸à¦›à§‡ ফররà§à¦– আহমদের কবিতায়। যেমন, ঘà§à¦˜à§à¦° বাসা মগডালে à¦à¦¬à¦‚ সে বাসা শà§à¦•à¦¨à§‹ খড়কà§à¦Ÿà§‹ দিয়ে, কিনà§à¦¤à§ বক বাà¦à¦¶ à¦à¦¾à§œà§‡ বাসা বানালেও খড়কà§à¦Ÿà§‹, লতা-পাতা বা গাছ ঠà§à¦•à¦°à§‡ বাসা বানায় না। সোজাসà§à¦œà¦¿ বাà¦à¦¶à§‡à¦° ডালকেই তারা নিজেদের বাসা হিসাবে বà§à¦¯à¦¬à¦¹à¦¾à¦° করে। আর বাবà§à¦‡ পাখির বাসা তৈরির যে নিপà§à¦£à¦¤à¦¾ তা কবিকে বিষà§à¦®à¦¿à¦¤ করেছে রীতিমত। বাবà§à¦‡ পাখির বাসা দেখে তাই কবি গেয়ে ওঠেন,
বাবà§à¦‡ পাখি শিলà§à¦ªà§€ বড়
পাতার সূতো করে জড়ো,
মগজে তার খেলে যখন
কলà§à¦ªà¦¨à¦¾ রংগিন॥
সবাই বলে: বাবà§à¦‡ পাখির বাসা,
তারিফ করার পাইনে খà§à¦à¦œà§‡ à¦à¦¾à¦·à¦¾à¥¥
পাখিদের কà§à¦žà§à¦œà¦¨ শিশà§à¦¸à¦¹ সব শà§à¦°à§‡à¦£à¦¿-পেশার মানà§à¦·à§‡à¦° হৃদয়ে সà§à¦° মূরà§à¦›à¦¨à¦¾à¦° সৃষà§à¦Ÿà¦¿ করে। যেমনটি জন কীটসà§à¦°à§‡ Ode to Autumn’ ঠদেখি। ফররà§à¦– আহমদের ‘গাঙ শালিকের বাসা’ কবিতায় গাঙ শালিকের যে সà§à¦° রয়েছে তা উঠে আসে à¦à¦à¦¾à¦¬à§‡,
পলি মাটির গরà§à¦¤ খà§à¦à§œà§‡
নদীর দ৒তীর à¦à¦°à¦¾à§Ÿ সà§à¦°à§‡,
কেউ জানে না; বোà¦à§‡ না কেউ
কী যে তাদের à¦à¦¾à¦·à¦¾à¥¥
‘টà§à¦¨à¦Ÿà§à¦¨à¦¿’ কবিতায় বলেন,
টà§à¦¨à¦Ÿà§à¦¨à¦¿à¦° মিষà§à¦Ÿà¦¿ আওয়াজ
কাজের à¦à¦¿à¦¤à¦° à¦à§‹à¦²à¦¾à§Ÿ সে কাজ,
আসলে ফিরে আমাকে সে
যায় জানিয়ে॥
à¦à¦° বাইরে পাখির কাজ করà§à¦®à§‡à¦° বরà§à¦£à¦¨à¦¾à¦° মধà§à¦¯ দিয়ে ফররà§à¦– আহমদ শিশà§à¦¦à§‡à¦° দায়িতà§à¦¬à¦¬à¦¾à¦¨ হবার অনà§à¦ªà§à¦°à§‡à¦°à¦£à¦¾ যেমন জà§à¦—িয়েছেন তেমনি তিনি নিজেদের অà¦à¦¿à¦·à§à¦Ÿ লকà§à¦·à§à¦¯à§‡ অবিচল থাকার শিকà§à¦·à¦¾à¦“ দিয়েছেন। যেমন তাà¦à¦° ‘টিয়ে পাখি’ কবিতায় টিয়ে পাখির ছà§à¦Ÿà§‡ চলার পথে শিশৠতাকে ডেকে কপালে টিপ দেবার কথা বললে তা সে পà§à¦°à¦¤à§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾à¦¨ করে। কেননা তার সময় নষà§à¦Ÿ করার সà§à¦¯à§‹à¦— নেই। তাই খোকার আহà§à¦¬à¦¾à¦¨à¦•à§‡ বিনয়ের সাথে ফিরিয়ে দিয়ে বলে,
‘অনেক দূরে যাব à¦à¦¬à¦¾à¦°
থামিয়ে পথে ডেক না আর,
থামে যারা তারাই তো à¦à¦¾à¦‡
খায় যে বিষম চোট॥
à¦à¦–ানে সà§à¦ªà¦·à§à¦Ÿ কাজের সময়ে অনà§à¦¯à¦°à¦¾ যদি আননà§à¦¦ উলà§à¦²à¦¾à¦¸à§‡à¦° আহà§à¦¬à¦¾à¦¨ জানায় তারা বনà§à¦§à§ হতে পারে না। আর সময় অপচয়ের ফলে জীবনে চোট খেতে হয়। আর ঠশিকà§à¦·à¦¾ ছাড়াও ফররà§à¦– আহমদ জীবনের সবচেয়ে গà§à¦°à§à¦¤à§à¦¬à¦ªà§‚রà§à¦£ শিকà§à¦·à¦¾à¦Ÿà¦¿à¦“ তà§à¦²à§‹ ধরেছেন তাà¦à¦° নানা কবিতায়। সà§à¦¬à¦¾à¦§à§€à¦¨à¦¤à¦¾ মানà§à¦·à§‡à¦° মৌলিক অধিকার। আর ঠসà§à¦¬à¦¾à¦§à§€à¦¨à¦¤à¦¾ কেউ কাউকে দেয় না। à¦à¦Ÿà¦¿ অরà§à¦œà¦¨ করতে হয় যোগà§à¦¯à¦¤à¦¾ ও আতà§à¦®à¦¸à¦šà§‡à¦¤à¦¨à¦¤à¦¾à¦° মধà§à¦¯ দিয়ে। সà§à¦¬à¦•à§€à§Ÿ বৈশিষà§à¦Ÿà§à¦¯ না থাকার মানেই যে পরাধীনতা তা ফররà§à¦– আহমদ জোরালোà¦à¦¾à¦¬à§‡à¦‡ তà§à¦²à§‡ ধরেছেন। কেন তিনি শিশà§à¦¦à§‡à¦° মধà§à¦¯à§‡ সà§à¦¬à¦¾à¦§à§€à¦¨à¦¤à¦¾à¦° বিষয়টি তà§à¦²à§‡ ধরেছেন? কারণ, শিশৠবয়সে যদি কেউ সà§à¦¬à¦•à§€à§Ÿ বৈশিষà§à¦Ÿà§à¦¯à§‡à¦° অধিকারী না হয় তবে পরাধীনতাকে সà§à¦¬à¦¾à¦§à§€à¦¨à¦¤à¦¾ বলে অনà§à¦¯à§‡à¦° দাস হয়ে থাকবে ঠশিশà§à¦°à¦¾ পà§à¦°à¦¾à¦ªà§à¦¤ বয়সে।
বাবà§à¦‡ পাখি নিজে নিপà§à¦£à¦¤à¦¾à§Ÿ দকà§à¦· হাতে অসাধারণ কৃতিতà§à¦¬à§‡à¦° সাথে বাসা তৈরি করে। আর সে বাসা à¦à§œ-বৃষà§à¦Ÿà¦¿à¦¤à§‡ কà§à¦·à¦¤à¦¿à¦—à§à¦°à¦¸à§à¦¤ হলেও বাবà§à¦‡ তাতে থেকে সà§à¦– পায়। কেননা, সà§à¦¬à¦¾à¦§à§€à¦¨à¦¤à¦¾ অনà§à¦à¦¬à§‡à¦° যে আননà§à¦¦ তা অনà§à¦¯à§‡à¦° বাসায় থেকে পাওয়া সমà§à¦à¦¬ নয। তাই কবি বলেন,
বাবà§à¦‡ পাখি যে সৌখিন,
মনটা সà§à¦¬à¦¾à¦§à§€à¦¨; দিন à¦à¦¨à§‡ খায় দিন॥
. . .
সতà§à¦¯à¦¿ কথা বলতে কি à¦à¦¾à¦‡
অমন বাসার তà§à¦²à¦¨à¦¾ নাই,
যে বাসাতে মন কখনো
হয় না পরাধীন॥
অনà§à¦¯à¦¦à¦¿à¦•à§‡ চড়–ই নিজে কোনো বাসা বানায় না। তারা অনà§à¦¯à§‡à¦° পরিতà§à¦¯à¦•à§à¦¤ বাসায় বা মানà§à¦·à§‡à¦° চিলেকোঠায় লà§à¦•à¦¿à§Ÿà§‡ লà§à¦•à¦¿à§Ÿà§‡ রাতà§à¦°à¦¿ যাপন করে। ফলে ধরা খাওয়ার à¦à§Ÿ সবসময় তাদের মধà§à¦¯à§‡ কাজ করে। à¦à¦¤à§‡ সà§à¦–-শানà§à¦¤à¦¿ থাকার কোনো সà§à¦¯à§‹à¦— নেই। তবà§à¦“ চড়–ই নিজেকে কেবল চালাক মনে করে। কিনà§à¦¤à§ চালাকি আর বà§à¦¦à§à¦§à¦¿à¦®à¦¾à¦¨ যে à¦à¦• নয় তা à¦à¦–ানে সà§à¦ªà¦·à§à¦Ÿà¥¤ কবির à¦à¦¾à¦·à¦¾à§Ÿ,
চড়–ই পাখি চালাক তবৠà¦à¦¾à¦‡,
নিজের বাসার ঠিক ঠিকানা নাই॥
. . .
পরের কোঠায় চড়–ই পাখি
নিজেরে হায় দিল ফাà¦à¦•à¦¿,
পরের দয়ায় চড়–ই পাখি
গোলাম হলো তাই॥
সà§à¦¬à¦¾à¦§à§€à¦¨à¦¤à¦¾à¦° à¦à¦®à¦¨ ধারণা শিশà§à¦¦à§‡à¦° মধà§à¦¯à§‡ ছড়িয়ে দেয়ার যৌকà§à¦¤à¦¿à¦•à¦¤à¦¾ সময়োপযোগী। কেননা, সে সময়ে পূরà§à¦¬ পাকিসà§à¦¤à¦¾à¦¨à§‡à¦° সব জনগণ à¦à¦•à§à¦¯à¦¬à¦¦à§à¦§ হচà§à¦›à¦¿à¦² পাকিসà§à¦¤à¦¾à¦¨à¦¿ শাসকগোষà§à¦ ীর অপশাসনের বিরà§à¦¦à§à¦§à§‡à¥¤ কবি ঠকবিতা দ৒টিতে সà§à¦¬à¦¾à¦§à§€à¦¨à¦¤à¦¾à¦° ধারণাতেই সীমাবদà§à¦§ ছিলেন না। অহেতà§à¦• সমà§à¦ªà¦¦à§‡à¦° পিছনে ছà§à¦Ÿà¦¾à¦›à§à¦Ÿà¦¿à¦•à§‡à¦“ বারণ করেছেন। কারণ ইসলাম অহেতà§à¦• সমà§à¦ªà¦¦à§‡à¦° পিছনের ছà§à¦Ÿà¦¾à¦›à§à¦Ÿà¦¿à¦•à§‡ উৎসাহিত করে না।
ফররà§à¦– আহমদ পà§à¦°à¦¤à¦¿à¦Ÿà¦¿ কবিতাই অকà§à¦·à¦°à¦¾à¦¬à§ƒà¦¤à§à¦¤ ছনà§à¦¦à§‡ লিখেছেন। কেননা অকà§à¦·à¦°à¦¾à¦¬à§ƒà¦¤à§à¦¤ ছনà§à¦¦ শিশà§à¦¦à§‡à¦° মধà§à¦¯à§‡ সà§à¦° দà§à¦¯à§‹à§Žà¦¨à¦¾à¦° সৃষà§à¦Ÿà¦¿ করে। উপমা-উৎপà§à¦°à§‡à¦•à§à¦·à¦¾ ও শিলà§à¦ªà§‡à¦° পà§à¦°à¦¤à¦¿à¦Ÿà¦¿ অলঙà§à¦•à¦¾à¦° তিনি শিশà§à¦¦à§‡à¦° কবিতায় বà§à¦¯à¦¬à¦¹à¦¾à¦° করেছেন। যেমন, ‘বকের বাসা’ কবিতায় লিখেন, ‘à¦à§‹à¦° না হতে খাল বিলে/ পাখায় পাখায় যায় মিলে॥’ যেখানে ‘বিলে’ ও ‘মিলে’ শবà§à¦¦ দà§à¦Ÿà¦¿ ছনà§à¦¦à§‡à¦° অনà§à¦¤à¦®à¦¿à¦² পà§à¦°à¦•à¦¾à¦¶ করে à¦à¦¬à¦‚ ‘পাখায় পাখায় যায় মিলে’ বাকà§à¦¯à§‡ ‘প’ অকà§à¦·à¦°à¦Ÿà¦¿ দ৒বার ও ‘য়’ শবà§à¦¦à¦Ÿà¦¿ তিনবার বà§à¦¯à¦¬à¦¹à¦¾à¦° করে Aliteration গানের সà§à¦° সৃষà§à¦Ÿà¦¿ করেছেন যাতে শিশà§à¦¦à§‡à¦° হৃদয়কে আকৃষà§à¦Ÿ করে। দৃশà§à¦¯à¦—à§à¦°à¦¾à¦¹à§à¦¯ চিতà§à¦°à§‡à¦°à¦“ (Visual Image) অবতারণা তিনি করেছেন তাà¦à¦° কবিতাগà§à¦²à§‹à¦¤à§‡à¥¤ যেমন, ‘পà§à¦¯à¦¾à¦à¦šà¦¾à¦° বাসা’ কবিতায় যখন কবি বলেন, ‘ঘন বনের আà¦à¦§à¦¾à¦°à§‡ / মজা দীঘির বাঠধারে/ পà§à¦¯à¦¾à¦à¦šà¦¾ থাকে যেখানে/ সেখানে আজ জোট রে॥’ ঠলাইনগà§à¦²à§‹ উচà§à¦›à¦¾à¦°à¦£à§‡à¦° মাধà§à¦¯à¦®à§‡ ঘন জঙà§à¦—ল, বিশাল মজা দীঘি ও পà§à¦¯à¦¾à¦à¦šà¦¾à¦° ছবি যে কারো মানসপটে à¦à§‡à¦¸à§‡ ওঠবে। à¦à¦–ানেই ফররà§à¦– আহমদের কাবà§à¦¯ পà§à¦°à¦¤à¦¿à¦à¦¾à¦° সà§à¦¬à¦¾à¦°à§à¦¥à¦•à¦¤à¦¾ নিহিত।
পরিশেষে ঠকথা বলা যায়, à¦à¦•à¦œà¦¨ কবি কোন বিষয়কে নিয়ে ধারাবাহিক কাবà§à¦¯ রচনা করতে হলে সে বিষয়ের গà¦à§€à¦°à§‡ পà§à¦°à¦¬à§‡à¦¶à§‡à¦° যেমন আবশà§à¦¯à¦•à¦¤à¦¾ রয়েছে, তেমনি যাদের উদà§à¦¦à§‡à¦¶à§à¦¯à§‡ রচনা করছে তাদের মানসপটে অকপটে পà§à¦°à¦¬à§‡à¦¶ বিহীন সà§à¦¬à¦¾à¦°à§à¦¥à¦• কাবà§à¦¯ রচনা অসমà§à¦à¦¬à¥¤ আর à¦à¦•à§à¦·à§‡à¦¤à§à¦°à§‡ কবি ফররà§à¦– আহমদ পà§à¦°à§‹à¦ªà§à¦°à¦¿ সফল। তিনি à¦à¦•à¦œà¦¨ সà§à¦¬à¦¾à¦°à§à¦¥à¦• পà§à¦°à§‡à¦®à¦¿à¦• হিসেবেই পাখির বাসার পà§à¦°à¦¤à¦¿à¦Ÿà¦¿ কবিতা রচনা করেছেন।
ই-মেইল: jashimnub@yahoo.com
লেখক : পà§à¦°à¦à¦¾à¦·à¦•, ইংরেজি বিà¦à¦¾à¦—, নরà§à¦¦à¦¾à¦¨ বিশà§à¦¬à¦¬à¦¿à¦¦à§à¦¯à¦¾à¦²à§Ÿ বাংলাদেশ।
এ পাতার অন্যান্য খবর
- শেখ সাদী
- à¦à¦•à¦Ÿà¦¿ কাকের মৃতà§à¦¯à§à¦¦à¦£à§à¦¡
- সাহিতà§à¦¯à§‡ ১১১তম নোবেল বিজয়ী পà§à¦¯à¦¾à¦¤à§à¦°à¦¿à¦• মোদিয়ানো
- ইসলামী সাহিতà§à¦¯
- রেনেসাà¦à¦° কবি ফররà§à¦– আহমদের মà§à¦¹à§‚রà§à¦¤à§‡à¦° কবিতা
- শিকà§à¦·à¦• দিবস ও শিকà§à¦·à¦•à§‡à¦° মরà§à¦¯à¦¾à¦¦à¦¾
- ঠআà¦à¦§à¦¾à¦° কেটে যাবে